আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে


তারেক মাসুদ এর পরিচালনায় ও ক্যাথরিন মাসুদের প্রযোজনায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে পূর্ব পাকিস্তানের উদ্বেগের পটভূমি নিয়ে নির্মিত জনপ্রিয় একটি বাংলা চলচ্চিত্র মাটির ময়না। মাটির ময়না ছবিটি ২০০২ সালে মুক্তি পায়। সেন্সর বোর্ডের সাথে সমন্বয়হীনতা ও সেন্সর বোর্ডের দৃষ্টিতে মাটির ময়না ছবিটি বাংলাদেশে প্রদর্শনের জন্য অতিরিক্ত স্পর্শকাতর মনে হওয়ায় মুক্তি পেতে অনেক বেগ পোহাতে হয়েছিল।

মাটির ময়না চলচ্চিত্রের পটভূমিঃ
ষাটের দশকের উত্তাল সময়ের প্রেক্ষাপট হতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঠিক আগের সময়ের একটি পরিবার কিভাবে যুদ্ধ ও ধর্মের কারণে ভেঙে চুরমার হয়ে যায় তার গল্প নিয়ে তৈরি করা হয়েছে মাটির ময়না চলচ্চিত্রটি। পরিচালকের নিজের ছোটবেলার কাহিনীর জীবনের উপর ভিত্তি করে এ ছবির কাহিনী গড়ে উঠেছে। অত্যন্ত ধার্মিক বাবা কাজী সাহেব তাঁর ছোট্ট ছেলে আনুকে পড়াশোনার জন্য মাদ্রাসায় পাঠিয়ে দেন। দেশের রাজনীতিতে পরিবর্তনের পাশাপাশি আনুর মাদ্রাসাতেও চরম ও মধ্যপন্থী মতবাদের বিকাশ ঘটতে থাকে। বিভক্তির এই একই চিত্র দেখা যায় গোঁড়া ধার্মিক কাজী ও তাঁর স্বাধীনচেতা স্ত্রী আয়েশার মধ্যে । ধর্মীয় উদারতা, সাংস্কৃতিক বৈচিত্র এবং ইসলামের দুর্বোধ্যতা এ সব কিছু মিলিয়ে মাটির ময়না জাগতিক দ্বন্দ্বের একটি দৃশ্যমান প্রতিকৃতি।

ছবিটিতে অভিনয় করেছেনঃ
বিভিন্ন চরিত্রে সিনেমাটিতে অভিনয় করেছেন নুরুল ইসলাম বাবলু রোকন - রাসেল ফরাজী কাজী - জয়ন্ত চট্টোপাধ্যায় আয়েশা - রোকেয়া প্রাচী মিলন - শোয়েব ইসলাম আসমা - লামিসা আর. রিমঝিম ইবরাহিম - মঈন আহমেদ হেডমাষ্টার - মোঃ মোসলেমউদ্দিন করিম মাঝি - শাহ্ আলম দেওয়ান হালিম মিয়া - আবদুল করিম প্রমুখ।
পুরুস্কার ও সম্মাননাঃ
ফিপরেস্কি ইন্টারন্যাশনাল ক্রিটিকস্ এওয়ার্ড, কান ফিল্ম ফেস্টিভ্যাল, ২০০২;
সেরা চলচ্চিত্র ও ২ টি অন্য পুরস্কার, কারাফিল্ম ফেস্টিভ্যাল, পাকিস্তান ২০০৩;
সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক, চ্যানেল আই ফিল্ম এওয়ার্ড, ২০০৩;
সেরা চলচ্চিত্র ও ৫ টি অন্যান্য পুরস্কার, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি, ২০০৩;
বিদেশী ভাষার অস্কার পুরস্কারের জন্য বাংলাদেশের প্রথম মনোনীত চলচ্চিত্র;
ফরাসি সরকারের সাউথ ফান্ড কর্তৃক স্ক্রিপ্ট (চিত্রনাট্য) এওয়ার্ড।
*পুরানোদিনেরসিনেমা* *বাংলামুভি* *মুভি* *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *বাংলাসিনেমা* *সিনেমা*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত