মাসুম: একটি বেশব্লগ লিখেছে

বেশতোকে সত্যিই ভালোবাসি। আর সেই ভালোবাসাকে আরও নিখাদ করার জন্য, আরও অকৃত্রিম করার জন্য, আরও সম্মৃদ্ধ করার জন্য, আমার মত যারা এই বাংলাদেশকে আর প্রিয় বাংলা ভাষাকে ভালবাসে তাদের কাছে আরও বেশি বেশতোকে গ্রহণযোগ্য করার জন্য, সর্বোপরি বেশতোকে কলুষমুক্ত রাখার অথবা করার জন্য আজকে একটু সমালোচনা করব। তবে হ্যা আমার এই সমালোচনা অবশ্যই গঠনমুলক হবে, এবং বেশতোটিমের কাছে আমার এমনকি আমার মত সমমনা সকলের চাওয়া থাকবে এই সমালোচনাকে গুরত্ব দিয়ে বিবেচনা করা।

এবার আসল কথায় আসি। ইদানিং কিছু নাটকে বাংলা ভাষাকে কথিতভাবে আকর্ষণীয় করার জন্য অনেকটাই বিকৃতভাবে বাংলাকে ব্যবহার করা হচ্ছে। শুনতে যেমন অদ্ভুত তেমনি শুদ্ধ বাংলার অবমাননাকর। এই যেমন—খেয়েছি কে খাইসি, করেছির বদলে করসি, পড়ছি বদলে পরসি ইত্যাদি!শুনলে মনে হয় উচ্চারণকারীর জিহ্বার গঠনে সমস্যা আছে। হুম আমাদের মাতৃভাষাকে আমরা আঞ্চলিকভাবে হয়তবা ভিন্ন আঙ্গিকে ব্যবহার করি, কিন্তু সেটার উচ্চারণ ভঙ্গিমা বা স্থানভেদে সুর বা টানের কম বেশি প্রয়োগের জন্য হয়তবা আমাদের কাছে ভালো লাগে এবং এইটা স্বাভাবিকভাবে অন্যান্য ভাষায় ও আছে। কারণ আঞ্চলিক ভাষাও ভাষার একটা প্রকারভেদের মাঝে পড়ে। কিন্তু বিকৃত ভাষা নামে কোন ভাষা আছে কিনা আমার জানা নেই।

হতে পারে ভাষার পরিবর্তনটা কাম্য। সেজন্য স্থান, কাল, পাত্রভেদে ভাষার পরিবর্তন বা পরিবর্ধন হয়েছে। কিন্তু সেক্ষেত্রে ভাষার মুলসুরকে অবহেলা করে হয়নি। বরং ভাষার কাঠিন্যতাকে বর্জন করা হয়েছে মাত্র।কিন্তু এখনকার পরিবর্তন সেই মুলসুরকে অবজ্ঞা করেই করা হচ্ছে। আর বেশতোর ক্ষেত্রেও এমনটা অনেক আগে থেকেই দেখছি। (বাকিটুকু ২য় পর্বে)

*দুখোব্লগ* *বানানভুল* *সমালোচনা* *বাংলাভাষা*
কমেন্ট

মাসুম: @Ronyrahman ভাই আর @Nishchup ভাই আপনাদের কাছে বেশতো টিমকে ট্যাগের অনুরোধ করছি (খুকখুকহাসি)

1414609207000 ভালো ২

মারগুব: এই স্টাইল আমার জানা মতে শুরু হয়েছে "ব্যাচেলর" টেলিফিল্ম থেকে - কিন্তু সেই 'মহান' পরিচালককে নিয়ে কিছু বললে আজকের মানুষ আমাকে গণপিটুনি দিয়ে শেষ করে দিবে, হাহাহা | @admin দেরকে ট্যাগ করলাম মাসুম ভাই (খুকখুকহাসি)

1414645156000 ভালো ১

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত