আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

পিঠ অর্থাৎ কাঁধ থেকে কোমর পর্যন্ত যে কোনো কারণে ব্যথা হতে পারে। যা ‘ব্যাক পেইন’ নামে পরিচিত। এই ব্যথা যে শুধু বয়স হলেই হয়, তা নয়। এ অসুখের জন্য নানান কারণ থাকতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, পিঠ ব্যথা থেকে মুক্তির জন্য কেবল ওষুধ খেলেই চলবে না, মানতে হবে কিছু নিয়ম কানুনও পিঠে ব্যথা বয়ে বেড়াচ্ছেন ডাক্তার , ওুষধেও হচ্ছে না কাজ? আর হওয়ার কথাও না বিশেষজ্ঞরা বলছেন পিঠ ব্যথা থেকে মুক্তির জন্য কেবল ওষুধ খেলেই চলবে না মানতে হবে কিছু নিয়ম কানুনও ।
পিঠের ব্যথাকে বিদায় জানানোর কায়দাগুলো জেনে নিন।
বদলে ফেলুন পুরনো তোশক একটি তোশক ৬ থেকে ১০ বছর ভালো থাকে। ১০ বছরের বেশি হয়ে গেলে তোশক পরিবর্তন করা অত্যাবশ্যকীয়। পুরনো তোশক বেশি শক্ত হওয়ার কারণে অনেক কসময় আমাদের পিঠ ব্যথা হয় । ঘুম থেকে ওঠার পর দেখবেন টের পাচ্ছেন পিঠের ব্যথা। তাই দেরি না করে বদলে ঢেলুন পুরনো তোশকটি। ফোমের বিছানা নয় খুব শক্ত তোশক যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি আবার খুব নরম বিছানাও ক্ষতিকর। ফোমের বিছানা স্বাস্থ্যম্মত নয়। নিয়মিত ঘুমালে পিঠে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ভারী ব্যাগ বহন আমাদেও শরীওে শতকার ১০ ভাগ ওজন কাঁধ বহন করতে পারে । বেশি ওজনের কারণে শরীরের দুই পাশে সমান ভারসাম্য থাকে না। এতে আপরার মেরুদন্ডের উপর চাপ পড়ে , হয় পিঠে ব্যথা। তাই পিঠের ব্যথা কমাতে বেশি ভারি ব্যাগ কখনোই বহন করবেন না।
 সারা দিন বসে থাকা সার দিন বসে থাকলে পিঠের মাংস পেশীর নড়াচড়া কম হয়। এর ঢলে মাংসপেশী অকার্যকর হয়ে পড়ে। তবে দাড়িয়ে থাকার চেয়ে বসে থাকলে চাপ পড়ে ৫০ ভাগ বেশি। যারা ডেস্কে বসে চাকরি করেন তাদের জন্য এটা খুবই খারাপ খবর । তাই প্রতিদিন কাজের ফাঁকে একটু হাঁটাচলার অভ্যাস গড়ে তুলুন। চেয়ারে কিছু বিশেষ ধরনের Lumbar Roll ব্যাবহার করে মেরুদণ্ড কে সোজা রেখে কোমর ব্যথা ও মেদভুঁড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।
হিল জুতো না পড়াই ভালো মেয়েদেও পিঠে ব্যথা বেশি হয় মূলত হিলওয়ালা জুতো পরার কারণে। বেশি উঁচু হিল পেছনেরর দিকে হেলে থাকতে বাধ্য করে। এটা কোমর আর মেরুদন্ডে চাপ সৃষ্টি করে । তাই পিঠের ব্যথা এড়াতে হিল জুতো না পড়া ভালো। মানসিক কষ্ট সম্প্রতি বিভিন্ন গবেষণায় দেখ গেছে আবেগ এবং ভাবনা প্রভাব য়েলে মানুষের মাংসপেষশীতেও । তাই দুঃশ্চিন্ত, হতাশা , রাগ , ক্ষোভও পিঠে ব্যথার কারণ। ব্যথা তেকে বাঁচতে চেষ্টা করুন হাসি-খুশি থাকতে। বাদ দিন জাঙ্ক খাবার উচ্চ ক্যালোরি সম্পন্ন নিম্ন পুষ্টির কাবার বেশি খেল বৃদ্ধি পায় স্থুলতা।
পিঠে ব্যথার অন্যতম একটি কারণ হচ্ছে স্থুলতা। তাই বাইরে নানা ধরনের জাঙ্ক ফুড খাওয়ার থেকে বিরত থাকা উচিত। চেয়ারে কিছু বিশেষ ধরনের Lumbar Roll ব্যাবহার করে মেরুদণ্ড কে সোজা রেখে কোমর ব্যথা ও মেদভুঁড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।
*পিঠেব্যথা* *কাধেব্যথা* *ঘাড়েব্যথা* *কোমরব্যথা* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন