আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’। সম্প্রতি সেন্সর বোর্ডে জমা পড়েছে চলচ্চিত্রটি। সেন্সর বোর্ডের অনুমতি পেলে ১৬ ডিসেম্বরে মুক্তি পাবে ‘একাত্তরের ক্ষুদিরাম’। সিনেমাটির নির্মাতা মান্নান হীরা বলেন, “আমরা সেন্সর বোর্ডের অনুমতির অপক্ষোয় রয়েছি। সেন্সর বোর্ড যদি অনুমতি দেয় তাহলে ১৬ ডিসেম্বরকে সামনে রেখেই আমরা চলচ্চিত্রটি মুক্তি দিতে পারব।”

‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রটির পটভূমিঃ
মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান নিয়ে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প। মুক্তিযুদ্ধ চলাকালে একটি গ্রামের কাহিনি ফুটে উঠেছে এই সিনেমাতে। সোনামুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক খোকন ব্যানার্জী পাকিস্তানি আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হয়ে ‘শহীদ ক্ষুদিরাম’ নামে একটি নাটক মঞ্চায়ন করেন। এর পরই দৃশ্যপট পাল্টে যায়।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেনঃ
সিনেমাতে স্কুলছাত্র আলালের চরিত্রে অভিনয় করেছে স্বচ্ছ। খোকন ব্যানার্জীর চরিত্রে ফজলুর রহমান বাবু, প্রধান শিক্ষকের চরিত্রে মামুনুর রশীদ ও স্বচ্ছর মায়ের চরিত্রে অভিনয় করছেন মোমেনা চৌধুরী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ইনামুল হক, ছবি, ফিরোজ আল মামুন, সাজু। এছাড়াও শিশুশিল্পী রুদ্র, শাকিল, অন্তরা, মধু মনি, মুন্না, জুয়েল ও মিজি অভিনয় করেছে এ সিনেমায়।

সিনেমাটির প্রিমিয়ার শো হবে শিল্পকলা একাডেমিতে। হলমালিকরা সিনেমাটি প্রদর্শনে অপরাগতা জানালে তিনি জেলা শিল্পকলা একাডেমির বিশেষ সহযোগিতায় স্কুল-কলেজের কিশোরদের সিনেমাটি দেখাবেন। মান্নান হীরা এর আগে ‘গরম ভাতের গল্প’ এবং ‘একাত্তরের রংপেন্সিল’ নামে দুইটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছেন।
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *চলচ্চিত্র* *সিনেমা* *বাংলাচলচ্চিত্র* *শিশুতোষচলচ্চিত্র*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত