★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে



ডি.এস.এল.আর ক্যামেরায় কি কি পার্ট থাকে...

1. LCD Display
2. Sensor
3. Memory
4. Battery
5. Flash
6. Shutter
7. Lens

1. LCD Display (এল সি ডি ডিসপ্লে)
প্রত্যেকটি ডিজিটাল ক্যামেরার একটি অত্যাবশ্যকীয় অংশ। Point and Shoot ক্যামেরায় ভিউফাইন্ডার থাকেনা তাই ডিসপ্লে দেখে ফটো তুলতে হয় কিন্তু ডি.এস.এল.আর-এ এটার কাজ তোলার পর ছবি দেখার জন্য। এখনকার কিছু ক্যামেরায় অবশ্য লাইভ ভিউ নামে একটা অপশন পাওয়া যায় যেটা দিয়ে মিরর বাইপাস করে সরাসরি ডিসপ্লে দেখে ছবি তোলা যায় বাট সেগুলোর ফ্রেমিং-এ একটু ঝামেলা থাকে।

2. Sensor (সেন্সর)
DSLR ক্যামেরায় যেই সেন্সর থাকে সেটা নরমাল Point and Shoot থেকে ১০/২০ গুন বড় হয় ভালো কোয়ালিটি এবং কালার ডেপথ এর জন্য। এই সেন্সরের একটা মজার ব্যাপার হল মাক্সিমাম ক্যমেরার মধ্যেই অপশন থাকে সেন্সরকে ভাইব্রেট করে ডাস্ট রিমুভ করার। সাধারনতঃ লেন্স চেঞ্জ করার সময় ক্যামেরার ভিতর প্রচুর পরিমানে ধুলা ঢুকে।

3. Memory (মেমরি)
এটার ব্যাপারে মনেহয় আর নতুন কিছু বলার নেই। আপনার ক্যামেরায় তোলা সব ছবি জমা হবে যেই স্টোরেজ-এ সেটাই হচ্ছে মেমরি। মেমরির সাইজ যতো বড় হবে তত বেশি ছবি তুলতে পারবেন আর মেগাপিক্সেল বাড়িয়ে ছবি তুললে ছবির সাইজ একটু বড় হয় এটা সবারই জানা।

4. Battery (ব্যাটারি)
DSLR ক্যামেরায় সাধারনতঃ ব্যাটারি লাইফ বেশীক্ষণ থাকেনা কারন এর মধ্যে অনেকরকম মোটর, ফ্ল্যাশ এবং এডভান্স অপশন থাকে যেগুলোতে একটু বেশি ব্যাটারি লাইফ দরকার হয়। ফ্ল্যাশ ছাড়া ফটোগ্রাফি করলে এক ব্যাটারি দিয়ে ৬০০ এর মত ছবি তোলা সম্ভব।

5. Flash (ফ্ল্যাশ)
ক্যামেরার সাথে যেই ফ্ল্যাশ থাকে সেটাকে বলে Pop up Flash. এটা দিয়ে ইনডোর ফটোগ্রাফি এবং কোনরকম কাজ চালানো যায় কিন্তু আপনি যদি আলো নিয়ে ছবিতে খেলাধুলা করতে চান তাহলে আলাদাভাবে ফ্ল্যাশ অ্যাড করতে হবে। DSLR ক্যামেরায় যেখানে এক্সটারনাল ফ্ল্যাশ লাগানো হয় ওই পয়েন্টকে বলে Hot Shoe.

7. Lens (লেন্স)
আপনি যখন DSLR কিনলেন মানে হলো অনেক বড় একটি সিস্টেমের ছোট্ট একটা পার্ট সাথে করে বাসায় নিয়ে আসলেন। দুনিয়ায় যে কত্ত কিসিমের লেন্স আছে সেটা এখন বুঝতে পারবেন। স্ট্রেইট কয়েকটা কথা বললেই বুঝে যাবেন ব্যাপারটা। যদি ওয়াইড এঙ্গেল-এ অথবা পোট্রেট করতে চান তাহলে লাগবে প্রাইম লেন্স, ওয়াইল্ড ফটোগ্রাফি বা ন্যাচারাল ফটোগ্রাফির জন্য টেলি-লেন্স, খুব কাছের ক্ষুদ্র জিনিশের ছবির জন্য মাইক্রো লেন্স। লেন্স নিয়ে আলাপ শুরু করলে আর একটা আর্টিকেল হয়ে যাবে।

(লেখাটি সংগৃহীত )


*ফটোগ্রাফি* *ক্যামেরা* *টেকনোটিপস*
কমেন্ট

মি"ল"ন: [বেশবচন-জোশহইছে]

1422510778000 ভালো ১

★ছায়াবতী★: (খুবকিউটলাগছে)

1422513846000 ভালো ১

মি"ল"ন: (খুকখুকহাসি), একটু নাচো না প্লিজ...

1422514077000 ভালো ০

অমৃতা: shutter er description কই?

1422522817000 ভালো ১

......: লেখার সাথের ছবি দেখ, আর বর্ননা দেখ। অনেক কিছুই বাদ পরে গিয়েছেরে আর যা আছে তা কিছুটা অসম্পূর্ন। তবে তোকে ধন্যবাদ লেখার জন্য। আগামীতে আরো পরিপূর্ন লেখা পাবো আশা করি।

1439802712000 ভালো ১

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন