নিরাপদ নিউজ: একটি বেশব্লগ লিখেছে

রুবেল হোসেন এবার এসএসসি পরীক্ষা দিবে আর জেএসসি পরীক্ষা শেষ করেছে ফজলুল হক। দু’জনেই দিনমজুর ঘরের সন্তান এবং একই গ্রামে বসবাস করে।

রুবেল হোসেন এর দু’পা বাঁকানো। স্বাভাবিকভাবে হাঁটতে পারে না। আর বৈদ্যুতিক তারে স্পৃষ্টে হযে় ফজলুল হকের বাম হাত হারাতে হযে়ছে।

এ কারণে সাধারণ শিক্ষার্থীদের চেযে় তাদের দু’জনের লেখাপড়ার সংগ্রাম একটু আলাদা। দু’জনেই রৌমারী উপজেলার কোমরভাঙ্গি উচ্চ বিদ্যালযে়র শিক্ষার্থী।

উপজেলার বাইমমারী গ্রামের দিনমজুর আব্দুল মান্নানের ছেলে রুবেল হোসেন। আব্দুল মান্নান বছরের ৯ মাসই শ্রম বিক্রি করে থাকে দেশের বিভিন্ন জেলায়। জমাজমি বলতে শুধুমাত্র বাডি়র ভিটেটুকু।

আব্দুল মান্নান জানান, বয়স যখন দুই বছর তখন রুবেলের প্রচন্ড জ্বর হয়। গ্রামের মানুষ কইছিল এটা টাইফযে়ড জ্বর। এজন্য মেলা কবিরাজি চিকিৎসা করছিলাম।

সুস্থ হলেও তার দু’টি পা-ই বাঁকা কোকরানো হযে় যায়। প্রথম অবস্থায় সে হাঁটতে পারত না। এখন হাঁটতে পারে। স্কুলে লেখাপড়ার খুব ইচ্ছা তার। এজন্য আমার শত কষ্টের মাঝেও তাকে পড়ার খরচ দিছি।

আব্দুল মান্নান আরো বলেন, ‘ভালো ডাক্তার দেখানোর জন্য রুবেল একবার ঢাকায় নিয়া গেছিলাম। ডাক্তাররা কইছে অপারেশন করলে তার পা ভালা অবো। কিন্তু এর জন্য দেড় থেকে দুই লাখ ট্যাহা খরচ অবো। এত ট্যাহা পামু কই। ট্যাহার অভাবে অপারেশন করা হয়নি।’

অপরদিকে, ফজলুল হকের বাবার নাম জালাল উদ্দিন। তাদের সঙ্গে কথা বলে জানা গেল, ৭ বছর আগের কথা। বৈদ্যুতিক তারে জডি়যে় বিদ্যুৎস্পৃষ্টে ফজলুল হক মারাত্মকভাবে আহত হয়।

পরে চিকিৎসরা তাকে বাঁচাতে বাম হাত কেটে ফেলে। এর ফলে ফজলুলকে এক হাত দিযে়ই সব কাজ করতে হয়।

প্রতিবন্ধী রুবেল আর ফজলুল হকের সঙ্গে কথা বলে জানা গেল তাদের লেখাপড়া করার খুব আগ্রহ। এ কারণে কোনো দিনও তারা দু’জন স্কুলে অনুপস্থিত থাকেনি।

স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, দু’জনেই লেখাপড়ায় খুব ভালো। কিন্তু তাদের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। এর ফলে তাদের লেখাপড়ায় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য স্কুলের পক্ষ থেকে সাহায্য সহযোগিতা করা হয়।

*দিনমজুর* *সংগ্রাম* *জীবনযুদ্ধ* *ভাগ্য* *দেশজুড়ে* *যান্ত্রিকজীবন*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন