আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে




মহিলারটির নাম "Pauline Shoemaker"। বাংলাদেশে এসেছিলেন "Full Bright Scholarship"-এর মাধ্যমে। জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির বিদেশীদের নিয়ে বিশেষ পর্বে অভিনয়ও করেছেন। সেখানেই ছবি তুলেন রিক্সাচালকসহ বিভিন্ন দেশী মানুষের সাথে। সেই ছবির একটি US Embassy, Dhaka তাদের ফেইসবুকে পোস্ট দেয়। view this link


২-৩ মাস পর যেটি কোনভাবে নজর কারে রেডিও ঢামাকা নামক কোন পেইজের।
view this link
ব্যাস! প্রসব হয়ে গেল নিউজ- "সততায় মুগ্ধ মার্কিন যুবতি, বিয়ে করলেন বাঙালি রিক্সা চালককে"


Pauline-এর নাম হয়ে গেল ব্রাউন। যে রিক্সাচলকের সাথে ছবি তুলেছেন তার নাম হয়ে গেল মোকলেস। "bangladesh24online"-নামের একটি "বস্তুনিষ্ঠ" অনলাইন "পত্রিকায়" জায়গা করে নিল। মজা করেই হোক বা বিশ্বাস করেই হোক, শেয়ার হল ৭.৬ হাজার, তাদের পেইজে লাইক পেল ৫ হাজারের উপরে। অত:পর আরো বিভিন্ন ২৪, ৪২০ নিউজ পোর্টালে খবরটি ছাপা শুরু হল। পাবলিক ডিমান্ড বলে কথা!
গতকাল আবার bangladesh24online পত্রিকা সংশোধনী ছেড়েছে। view this link

ফেইসবুক বন্ধ করাতে অনেকেরই ব্যবসায়িক ক্ষতি অবশ্যই হয়েছে। কিন্তু এসব বিবেকহীনতা ও নির্বুদ্ধিতার মাঝে এই সামাজিক মাধ্যম প্রতিদিন দেশের জাতিগত মূর্খতাকে যেদিকে নিয়ে যাচ্ছে, সেই ক্ষতি টাকায় মাপলে কি খুব কম হবে?
ফেইসবুক সহ সোশ্যাল মিডিয়া বন্ধ করা যেমন সমাধান না, তেমনি এসব দায়িত্বজ্ঞানহীন লাইসেন্সবিহীন "মিডিয়াগুলো"-কে অবাধে চলতে দিয়ে মূর্খতা প্রসার করতে দেওয়াও উচিত না। সরকারের উচিত আরো একটু মাথা খাটানো। স্কাইপ, ফেইসবুক, ভাইবার ব্যবহার করে নাশকতার পরিকল্পনা করছে সন্ত্রাসীরা, বুঝলাম। কিন্তু সেই নাশকতা সফল হয় সাধারন জনগণকে বিভ্রান্ত করেই। যদি জনগনকে সচেতন করা যায়, একত্র করা যায়, তবে এইসব নাশকতা সফল হওয়া সম্ভব হবে না। তাই এসব কান্ডজ্ঞানহীন মিডিয়াগুলোকে দায়িত্বশীল করুন। নিবন্ধনের আওতায় আনুন। মিনিটে মিনিটে চাচা-খালা-ভাই নিয়ে ঘরে বসে বসে এদের খবর প্রসব করা বন্ধ করুন। ওয়েব সাইটের মাধ্যমেই এরা টাকা উপার্জন করে। এটাই তাদের মূল মোটিভেশন। সেটা না থাকলে, ফেইসবুকে এরা এসব অবিবেচক নিউজ প্রচার করবে না। এসব ব্যপারে হূটহাট সিদ্ধান্ত না, দীর্ঘমেয়াদী ও স্থায়ী পরিকল্পনা দরকার।

ফেইসবুকে আপনারা যারা এসব নিউজ না ঘেটেই মজা করে শেয়ার দিচ্ছেন, দয়া করে মনে রাখবেন আপনার শেয়ারের মাধ্যমে এসব মিডিয়াগুলো আরো ফলোয়ার পাচ্ছে। আজ এরা "দেখতে অক্ষতিকর" নিউজ দিলেও কাল এরাই চাঁদে সাইদিকে দেখাবে। রাস্তায় মানুষ মরবে আবারো।
দায়িত্ব নিন নিজে, দায়িত্ব কেবল সরকার না, আপনাকেও নিতে হবে। তাই, সতর্ক থাকুন।

*নিউজ* *সচেতনতা* *জনগন* *পেপার* *বাংলাদেশ* *ইউএস* *খবর* *মানসিকতা* *ডিজিটাল*
*সচেতনতা* *জনগন* *পেপার* *বাংলাদেশ* *ইউএস* *খবর* *মানসিকতা* *ডিজিটাল*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন