শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

প্রাচীনকাল থেকেই বাহারি মিষ্টান্ন তৈরীতে বাঙ্গালির বেশ খ্যাতি আছে। ঐতিহ্যগত কারনেই আমাদের দেশের বিভিন্ন জেলার নানা রকমের খাবার বিভিন্ন কারণে বিখ্যাত। যেমন- ময়মনসিংহের মালাইকারি, নেত্রকোনার বালিশ মিষ্টি, কুমিল্লার রসমালাই আর পোড়া সন্দেশ, পোড়াবাড়ির চমচম, নাটোরের কাঁচাগোল্লা ও বগুড়ার দইসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রসিদ্ধ সব খাবারের মতো ময়মনসিংহের মন্ডা বাংলাদেশের জনপ্রিয় ও প্রসিদ্ধ একটি মিষ্টান্নত। মুক্তাগাছার মন্ডার নাম শোনেননি ভোজনরসিকদের মাঝে এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। আজকের আয়োজন ময়মনসিংহের বিখ্যাত মন্ডা মিঠাই নিয়ে। চলুন মন্ডার স্বাদ নেই ঘরে বসে। 


মন্ডার ইতিকথাঃ
মন্ডা নিয়ে একটি কিংবদন্তি রয়েছে। ময়মনসিংহ শহর থেকে ১৬ কিলোমিটার দূরে মুক্তাগাছা। দুই শতাধিক বছর আগে মুক্তাগাছার প্রসিদ্ধ মন্ডার জনক গোপাল পাল এক রাতে স্বপ্নাদিষ্ট হলেন। শিয়রে দাঁড়িয়ে এক ঋষি তাকে আদেশ দিচ্ছেন মন্ডা মিষ্টি তৈরি কর। পরদির গোপাল ঋষির আদেশে চুল্লি খনন শুরু করলেন। দৈবাৎ উদয় হলেন সাধু। তিনি হাত বুলিয়ে দিলেন চুল্লিতে। শিখিয়ে দিলেন মণ্ডা তৈরির কলাকৌশল গোপালকে। দুধ ও চিনি দিয়ে তৈরি হলো মন্ডা। গোপাল তার নব উদ্ভাবিত মন্ডা পরিবেশন করলেন তৎকালীন মুক্তাগাছার জমিদার মহারাজা সূর্যকান্ত আচার্য চৌধুরীর রাজদরবারে। মন্ডা খেয়ে মহারাজা পেলেন পরম তৃপ্তি , আর বাহবা দিলেন গোপালকে। 
শুরু হলো মণ্ডার যাত্রা। গোপাল সম্বন্ধে জানা যায়, বাংলা ১২০৬ সালে তৎকালীন ভারতবর্ষের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন। নবাব সিরাজদৌলার মৃত্যুর পর গোপাল মাতৃভূমি রাজশাহীতে চলে আসেন। পরে বাংলা ১২৩০ সালে তিনি মুক্তাগাছায় বসত গড়েন। প্রথম মণ্ডা তৈরি হয় বাংলা ১২৩১ সালে।  

মন্ডা তৈরীর উপকরণঃ
চ্যাপ্টা আকৃতির মণ্ডা ছানা ও চিনির রসায়নে প্রস্তুতকৃত এক ধরনের সন্দেশ।  মণ্ডার মূল উপাদান দুধ ও চিনি । বর্তমানে ২০টির এক কেজি মন্ডা ৪০০ থেকে ৮০০ টাকা দরে বিক্রি হয় । মণ্ডা তৈরির পর ফ্রিজে সংরক্ষণ করা হয় না। স্বাভাবিক তাপমাত্রায় গরমের সময় ৩/৪ দিন ও শীতকালে ১০/১২ দিন ভালো থাকে । এ মণ্ডার প্রস্তুত প্রণালি কখনই পরিবারের বাইরে যায়নি। এমনকি যেখানে এটি তৈরি হয়, তার চৌকাঠ বাড়ির নারীদের পার হওয়াও বারণ। পূর্বপুরুষদের আদেশ মেনেই নাকি এ রীতি!

কোথায় থেকে কিনবেন?
দেশের বিভিন্ন জায়গাতেই মন্ডা নামে মিষ্টান্ত বিক্রি হয়। তবে এর আসল স্বাদ পেতে হলে আপনাকে অবশ্যই ময়মনসিংহ শহরের মুক্তাগাছার যেতে হবে।  এখানে গেলে আসল মন্ডা একমাত্র গোপাল পালের আদি মন্ডাই খেতে পাবেন। তাছাড়াও রাজধানী ঢাকায় যারা আছেন তাদের জন্য সুখবর! বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম সরাসরি ময়মনসিংহ থেকে আপনাদের জন্য মিষ্টি সরবারহ করে। কিনতে চাইলে তাদের ওয়েবসাইটে গিযে অর্ডার করলেই মিষ্টি ঘরে পৌঁছে যাবে। মন্ডা কিনতে ক্লিক করুন

ঘরে বসে সব ধরনের মিষ্টি কিনতে এই লিংক থেকে ঘুরে আসুন

*মিষ্টান্ন* *মিষ্টি* *মন্ডা* *মজারখাবার* *কেনাকাটা* *অনলাইনশপিং* *স্মার্টশপিং* *শপিং*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন