শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী খাবার উপকরণের নাম ইলিশ। অবস্থা যার যে রকমই হোক অন্তত্ব পহেলা বৈশাখে ইলিশ মাছ বাড়িতে থাকা চাই-ই-চাই। কিন্তু নববর্ষে ইলিশ মাছ যা ইচ্ছে তাই ভাবে রান্না করলে কিন্তু চলবে না? মাছের মধ্যে ইলিশ যেমন শাহী মাছ, তেমনি এর রান্নাটাও হওয়া চাই স্পেশাল। বাংলা নববর্ষ  উপলক্ষ্যে আপনাদের জন্য থাকছে শাহী ইলিশ রান্নার রেসিপি।
 
উপকরণ
ইলিশ মাছ ৪ টুকরা। পেঁয়াজবাটা আধা কাপ। আদাবাটা আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। কাজুবাদাম বাটা ১ চা-চামচ। কিশমিশ-বাটা আধা চা-চামচ। পোস্তদানা বাটা ১/৪ চা-চামচ। মরিচগুঁড়া ৩,৪ চা-চামচ। লবণ স্বাদ মতো। টক দই ২ টেবিল-চামচ। এলাচ ২,৩ টি। লবঙ্গ ২,৩ টি। দারুচিনি ১টি। তেজপাতা ১টি। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। ঘি ২ চা-চামচ। তেল প্রয়োজন মতো।
 
প্রস্তুত প্রণালি
প্রথমে মাছগুলো ধুয়ে একটু লবণ মাখিয়ে রাখতে হবে। এবার ননস্টিক প্যানে ১ চা-চামচ ঘি আর তেল গরম করে এলাচ, দারুচিনি ও লবঙ্গের ফোঁড়ন দিয়ে মাছের টুকরাগুলো হালকা ভেজে তুলে রাখুন। এই তেলেই পেঁয়াজ, আদা-রসুনবাটা একটু কষিয়ে প্রয়োজন মতো পানি দিয়ে মরিচগুঁড়া, লবণ, কাজুবাদাম-বাটা, পোস্তদানা-বাটা, কিশমিশ-বাটা, দই, তেজপাতা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর ভাজা মাছগুলো দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন। রান্নার শেষের দিকে গরম মসলার গুঁড়া, বাকি ঘি আর সামান্য চিনি দিয়ে নামিয়ে ফেলুন।
 
রান্না কিভাবে করবেন তা তো শিখেই নিলেন কিন্তু নববর্ষের বাজারে অমূল্য ইলিশ কোথায় পাবেন?
এই বৈশাখে ইলিশ মাছ কেউ খাবে আর কেউ খাবেনা তা হবেনা তা হবেনা। তাই আপনাদের সবার কথা বিবেচনা করে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম নিয়ে এসেছে বৈশাখী ইলিশের সমাহার। বাজারদরের সাথে মিল রেখেই কিনতে পারবেন এই বৈশাখের প্রিয় ইলিশ। তবে আর দেরি না করে, বাজারে গিয়ে অযথা গা না ঘামিয়ে অনলাইনে এখনি অর্ডার করে বৈশাখের জন্য ইলিশ সংগ্রহ করুন। অনলাইনে কিনতে এই লিংকে ক্লিক করুন।  
*ইলিশরেসিপি* *বৈশাখীখাবার* *রেসিপি* *স্মার্টশপিং*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন