শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

খুব সাধারণ ও হালকা সাজে আভিজাত্য আনতে চাইলে মুক্তার গয়নার কোনো জুড়ি নেই। এই উপমহাদেশে অনেক বছর ধরেই মেয়েরা মুক্তার গয়না পরে আসছেন। ছিমছাম, কিন্তু অভিজাত, যা সবাইকে প্রায় সব পোশাকের সঙ্গেই মানায়, একবাক্যে এভাবেই মুক্তার গয়নার বৈশিষ্ট্য বলে দেওয়া যায়। আগে এর সঙ্গে সোনাই বেশি ব্যবহৃত হতো। আশির দশকের শেষে দিকে ও নব্বইয়ের শুরুতে মুক্তার সঙ্গে রুপার ব্যবহার শুরু হলো। এরপর দিনে দিনে মুক্তার সঙ্গে আরও নানা রকম উপাদান দিয়ে গয়না তৈরির চল এসেছে।
 
 
কিনতে ক্লিক করুন l  এখনো নানাভাবে এটি উপস্থাপিত হচ্ছে। তবে এখনো রয়ে গেছে এক লহরের মুক্তার মালা ও কানে ছোট টপ পরার চল। মুক্তার ছোট মালা ও টপ মানিয়ে যায় ঐতিহ্যবাহী শাড়ি, কামিজ এমনকি আনুষ্ঠানিক সাজে পশ্চিমা ঘরানার পোশাক ব্লেজার কিংবা কোটের সঙ্গেও। পোশাকের সঙ্গে মিলিয়ে কয়েক রঙের মুক্তার গয়নাও আজকাল পরতে দেখা যাচ্ছে মেয়েদের। মুক্তার আসল রং চাপা সাদা, কিছু মুক্তা আছে, যার মধ্য থেকে হালকা গোলাপি অথবা বেগুনি একটা আভা আসে। তবে এখন প্রযুক্তির বদৌলতে একে কালো, সোনালি, লাল, সবুজ, ধূসর—ইচ্ছেমতো রঙ্গে রাঙানো যাচ্ছে। 
 
 
 
কিনতে ক্লিক করুন l তবে যত যা-ই হোক, প্রাকৃতিক রঙে মুক্তার যে রূপ, তার আবেদন অমলিন। সব রঙের পোশাকের সঙ্গেই এটি মানানসই। মুক্তার আংটি, কয়েক লহরের মালা, প্যাঁচানো মালা ও কানের ছোট টপ এখন বেশ চলছে। এ ছাড়া দেখা যাচ্ছে মুক্তার পেনডেন্ট ও টাইনি বা খুব ছোট দানার মুক্তার মালা। লম্বা গলার মেয়েদের ছোট মালা ও ছোট গলায় লম্বা মালা পরলে ভালো দেখাবে। কোন পোশাকের সঙ্গে কেমন গয়না মানাবে, তা পুরোপুরি নির্ভর করবে পরিবেশ ও ব্যক্তিত্বের ওপর। 
 
 
 
আসল মুক্তা চিনতে
বিশেষজ্ঞরা জানালেন আসল মুক্তার গায়ে কখনো আঁচড় পড়বে না। আগুনের সংস্পর্শে আনলেও এটির রঙে কোনো পরিবর্তন আসবে না। নকল মুক্তার গায়ে দানা দানা দাগ দেখা যেতে পারে। আসল মুক্তা বেশি দীপ্তিমান ও গোল হয়। পরার পর মুছে পরিষ্কার পাতলা কোনো সুতির কাপড় দিয়ে মুড়ে রাখলে আসল মুক্তার গয়না নষ্ট হবে না।
 
 
 
মুক্তার গয়নার দাম
মুক্তার গয়নার দাম নির্ভর করে এর মান ও দানার আকারের ওপর। চাইলে আলগা মুক্তা কিনে নিজেও গয়না বানাতে পারবেন। এ ছাড়া অনেক দোকানে নকশা দেখিয়ে দিলে তারা কারিগর দিয়ে তা তৈরি করে দিতে পারবেন।
*মুক্তারগহনা* *মুক্তারগয়না* *গহনা* *গয়না* *অলংকার*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন