আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

ভার্চুয়াল রিয়েলিটির (Virtual Reality) VR- নামে আপনার বাচ্চার চোখের ক্ষতি করছেন কি???
★★★★★★★★★★★★★

VR Box ব্যাবহারে মাথা ব্যাথা, মাথা ঘোরানো, বমি বমি ভাব, motion sickness, cyber sickness, cyber addiction থেকে শুরু করে মস্তিষ্কের বিকৃতি, নার্ভ টিস্যু ডেমেজ হয়ে থাকে। এই কথা গুলো wall streat journal এ উঠে এসেছে।

তাছাড়া চোখের ক্ষতিকর দিকগুলো নিচে আলোচনা করা হলঃ

১. কাছের বস্তু দেখার জন্য ২৫ সেন্টিমিটার দূরত্ব দরকার হয়। ঐ দূরত্বের থেকে, আর ও কাছে কোন স্বাভাবিক চোখ, কোন বস্তুকে স্পষ্ট দেখতে পায় না। VR Box এর ডায়ামিটার ১৫ থেকে ২০ সেন্টিমিটার!!!

২. চোখের কর্নিয়া নষ্ট হয়ে যেতে পারে!!!!

চোখের কর্নিয়ার নিজের কোন রক্ত চলাচলের নালিকা নেই, তাই সরাসরি বায়ুমণ্ডল থেকে, অক্সিজেন গ্রহন করে, তাছাড়া ডিফিওসানের মাধ্যমে ও অক্সিজেন গ্রহন করে থাকে। VR BOX ব্যাবহার এ কর্নিয়ার অক্সিজেন গ্রহনের মাত্রা কমে যায়। দৈনিক ১২ ঘন্টার বেশ সময় এই VR Box ব্যাবহার করলে চোখের কর্নিয়ার মারাত্বক ক্ষতি হতে পারে।

৩. চোখ জ্বালাপোড়া করে, এর কারন হল কর্নিয়ার ড্রাইনেস। এবং কিছু সময় পর পর চোখ দিয়ে পানি পরা শুরু হতে পারে।

৪. আমাদের চোখের গঠন অনেকটা ক্যামেরার মত। চোখের লেন্স, কাছের বস্তু দেখার জন্য বড় হয়ে যায় এবং দূরের বস্তু দেখার জন্য, লেন্সের ডায়ামিটার কমিয়ে ছোট করে ফেলে, সমস্ত প্রকৃিয়াটিকে এ্যাকোমোডেশান বলে। অধিক সময় বাচ্চারা যদি VR Box ব্যাবহার করে, গেইম বা মুভি দেখে, তাহলে এ্যাকোমোডেশানে সমস্যার কারনে চোখে ঝাপসা দেখতে পারে।

৫. EyeStrain - চোখের ক্লান্তি!!! চোখ সঠিক ভাবে ব্যাবহার না করলে, বিকৃত যান্ত্রিক ভাবে চোখকে ব্যাবহার করলে, একদৃষ্টি তে বেশিক্ষন তাকিয়ে কম্পিউটার, ল্যাপটপ, টেব ও ব্যাবহার করলে EyeStrain হয়ে থাকে।
যা VR Box ব্যাবহারকারিরা ও এ সমস্যায় পরতে পারে।

৬. আর যদি আপনার চোখের লেন্সে, আগে থেকে কোন সমস্যা থাকে, আপনি চশমা ছড়া, ভার্চুয়াল রিয়েলিটি টের ও পাবেন না। কর্তিপক্ষ আপনার কথা না ভেবেই ভার্চুয়াল রিয়েলিটি বক্স তৈরি করেছে।

★★★★ আমার কল্পনায়, যে ভার্চুুয়াল রিয়েলিটির কাজ করে, তা আমি কাউকে বুঝাতে পারি না!!! এটা ঠিক!!!
কিন্তু আপনি চাইলে, চোখ বন্ধ করেই 3D, 4D, 5D তে আপনার সব চেয়ে, প্রিয় মানুষজনের মুখ দেখতে পারবেন। মহান সৃষ্টিকর্তা, আমাদের সকলকেই এই ক্ষমতা দিয়েছেন। এজন্য আলাদা কোন ডিভাইজ্ দরকার হয়ে না!!!

★★★★★★★★★★★★★★★
বিজ্ঞাপনটি তে বলা আছে..... এটি
যেকোন স্মার্টফোনের সাথে সেট করুন, আর হারিয়ে যান 3D'র দুনিয়ায়!!!!
চোখে দিয়ে উপভোগ করুন অসাধারণ প্রাণবন্ত সিনেমা অভিজ্ঞতা!!!! তাই অসাধারন এই অভিজ্ঞতা নিতে আজই আপনার বা আপনার শিশুর জন্য VR Box পণ্যটি সংগ্রহ করুন!!!!!
VR Box Headset
• হালকা ওজন তাই দীর্ঘক্ষণ ব্যবহারযোগ্য
• লেন্সঃ HD Aspheric surface (চোখের কোনো ক্ষতি করে না)!!!!!
★★★★★★★★★★★★★★★

লেখাঃ
ডাঃ শেখ মাহ্ফুজুল হক সোহাগ

*বেশটেক* *বেশম্ভব* *ভার্চুয়াল* *ডিজিটাল* *অন্ধত্ব*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন