আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

ঈদ উপলক্ষে বিভিন্ন রকম নাটক বিভিন্ন চ্যানেল এ এসেছে। যার মধ্যে উল্লেখযোগ্য : মোশাররাফ করিম এর অভিনীত নাটকগুলো , লাভ এন্ড কোম্পানি , সাবিলা নূর , তাহসান অভিনীত উল্লেখযোগ্য বেশ কিছু নাটক যেমন , সে রাতে বৃষ্টি ছিল , কথোপকথন , অপূর্ব , সজল অভিনীত তার বাহুতে মাথা রেখে , গোপন , টোয়েন্টি ওয়ান ২৮ ইত্যাদি।

ওপরের নাটকের নামকরন গুলো দেখলে মনে হবে সবগুলো নাটকের থিম একটাই : পরিণয় , সম্পর্ক। এ ক্ষেত্রে শুধুমাত্র ব্যতিক্রম মোশাররফ করিমের নাটকগুলো , যার বেশিরভাগই হাস্যরসাত্মক এবং হাসি-তামাশা ভরপুর। পূর্বে , বাংলা নাটকের মধ্যে যেমন সমাজের বিভিন্ন্য দিক হাস্যরসাত্মকতার মধ্যে দিয়ে উঠে আসত , হানিফ সংকেত , ফরিদুর রেজা সাগর , হুমায়ুন আহমেদের পরিচালিত নাটকগুলো উপভোগ করতে মানুষ উঠেপড়ে লাগতো এখন সেটি আর দেখা যায় না। চ্যানেলগুলোর নাটকগুলো দেখলে যে কেউ ভেবে বসবে , এই দেশে প্রেমের জোয়ার বইছে !

এর পেছনে কারণ হতে পারে , বর্তমানের অখাদ্য , যৌন শুড়শুড়ি মূলক নাটক [ কিছু অভিনেতা-অভিনেত্রীর অভিনয় দেখলে মনে হবে তাদের উড়িয়ে এনে জুড়ে বসানো হয়েছে ] , গায়ক এবং সিনেমার অভিনেতা-অভিনেত্রীদের যখন ঢালাওভাবে নাটকে কাস্ট করা হয় , তখন নাটকের পরিমিতি সহজেই অনুমেয়। দেশে কি ভালো নাট্যাভিনেতার এতটাই অভাব পড়েছে ! আরেকটি ব্যাপার উল্লেখ না করলেই নয় , প্রতি ঘন্টার খবর এবং নিউজের স্ক্রলিং বার। প্রায় প্রতি চ্যানেলেই খবর একটি নিয়মিত পরিবেশনা , যদিও দেশে ৪-৫ টি খবরের চ্যানেল রয়েছে। নাটক দেখতে বসে খবরের স্ক্রলিং শিরোনামে হঠাৎ-ই Breaking News দেখে চমকে ওঠা দর্শক খুঁজে পাওয়া খুবই স্বাভাবিক ! আরেকটি দিক , চ্যানেল গুলোর অসম প্রতিযোগিতা , তবু এ প্রতিযোগিতা নাটক নিয়ে নয় ! , পণ্য প্রদর্শনী বা এডভার্টাইসমেন্ট কে পুঁজি করেই এক একটা চচ্যানেলের এ প্রতিযোগিতা , যা তাদের পণ্য প্রদর্শনীর স্থিতি দেখলে বোঝা যায় । নাটক দেখতে বসে একটু বিনোদনের আশায় এডভার্টাইসমেন্টের বদৌলতে ধৈর্য হারা হওয়া দর্শক পরে তার প্রিয় নাটক বাধ্য হয়েই খুঁজে নেয় অনলাইনে। কজনইবা এসব চ্যানেল দেখে ২০ মিনিটের জায়গায় ১ ঘন্টা সময় নষ্ট করবেন !! অনেকে আবার বিটিভির ইত্যাদি ছাড়া কোনো ঈদের অনুষ্ঠান দেখেন না !

নাটক পরিচালনায় পাশের দেশের সংস্কৃতি অনুসরণ , এ দেশের নাটকের সুনাম নষ্ট করছে । অপসংস্কৃতি জায়গা করে নিচ্ছে বাংলাদেশি নাটকে। জানি না , কবে বাংলা নাটকের সোনালী দিন ফিরে আসবে !

*নাটক* *বাংলা* *ঈদ* *তাহসান* *মোশারফকরিম* *হাসি-তামাশা*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত