ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

আমার বানানো স্পেশাল স্পঞ্জ রসগোল্লা

রান্নাতে টুকটাক দক্ষতার কারণে ইদানিং অধিকাংশ মুখরোচক বা ট্রেডিশনাল দেশী, বিদেশী খাবারগুলো একটু সময় বের করে হলেও বাড়িতেই করার চেষ্টা করি। উদ্দেশ্য মূলত তিনটি, প্রথমত নির্ভেজাল খাবার, দ্বিতীয়ত রান্না করাটা আমার শখ, আর নতুন কিছু করতে গেলে পরিবারের সকলেও বেশ আনন্দ পায় আর তৃতীয়ত বাইরের খাবার অযথা অতিরিক্ত দাম দিয়ে সবসময় কিনে খাওয়ার পক্ষে আমি নই। মিষ্টি আমার আর আমার পরিবারের সকলের ভীষণ প্রিয়, আর সেদিন আমার মিস্টারের নাকি স্পঞ্জ মিষ্টি খেতে খুবই ইচ্ছে করছিলো, তাই তাকে চমকে দিয়ে নিজেই বানিয়েছিলাম স্পঞ্জ রসগোল্লা। চলুন আপনাদের শিখিয়ে দেই এই সহজ রেসিপিটি। উপকরনঃ মিষ্টির জন্য • দুধ- ১ কেজি, • লেবুর রস - ১/২ কাপ (মাঝারি সাইজের দুটি লেবু নিলেই চলবে) সিরার জন্য • পানি- ৩ কাপ। • চিনি- ২ কাপ। সময় : সব মিলে এক থেকে দেড় ঘন্টা। প্রণালীঃ * দুধ ভালো করে ফুটিয়ে নিন, বলগ আসলে লেবুর রস দুধের চারদিকে ঘুরিয়ে দিতে হবে, তারপর ঢেকে রাখতে হবে। * দুধ থেকে ঘোলাটে পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে ছাঁকনির উপর একটি পরিষ্কার সুতি বা মসলিন কাপড় নিয়ে চেপে ভাল করে পানি ঝরিয়ে নিতে হবে, তারপর ছানার উপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে যে লেবুর গন্ধ পুরোপুরি চলে যায়, এরপর আবারো ভালো করে চেপে চেপে পানি ঝরিয়ে নিতে হবে এবং ভালো করে কাপড়টি গিট্ বেঁধে কোথায় ঝুলিয়ে রাখতে হবে আধা ঘন্টা থেকে এক ঘন্টা। * এরপর কাপড় থেকে গোল ছানার পিন্ডটি কোনো বোরো থালা বা ট্রেতে নিয়ে, হাত দিয়ে ভাল করে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত। * ছানা হাতে উঠে আসলে ছোট গোল গোল মিষ্টি বানিয়ে নিন, আকার খুব ছোট করবেন না আবার খুব বড়ও করবেন না, কারণ চিনির সিরায় দেবার পর ছানার বলগুলো ফুলতে থাকবে। * ৩ কাপ পানি ও ২ কাপ চিনি একসঙ্গে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। (সিরা পাতলা হবে)। * সিরা ফুটে উঠলে মিষ্টিগুলো সিরায় দিয়ে কড়া জ্বালে ১২ মিনিট ঢেকে রান্না করতে হবে। * রসগোল্লা করতে চাইলে রস সহ মিষ্টি কোনো বড় পাত্রে রাখুন আর স্পঞ্জ করতে চাইলে রস থেকে মিষ্টিগুলো তুলে তার উপর দিয়ে খুবই পাতলা সিরা ছড়িয়ে দিন। ব্যাস! একদম রেডি এবং নির্ভেজাল ছানার মিষ্টি আপনি এবার আপনার পরিবারকে সার্ভ করুন। * এরপর ঢাকনা তুলে ১-২ কাপ গরম পানি দিয়ে আবার ঢেকে ৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিন। * ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

*মিষ্টি* *রসগোল্লা* *স্পঞ্জরসগোল্লা* *রেসিপি*
কমেন্ট

মো:আ:মোতালিব: [বেশবচন-জোশহইছে](তালি)(তালি)(তালি)(তালি)(তালি)(তালি)(তালি)(তালি)(তালি)

1469679664000 ভালো ১

দীপ্তি: @isratnahar আপু, লো ফ্যাট মিষ্টি তাই আপনি ট্রাই করে দেখতে পারেন (খুকখুকহাসি)

1469681379000 ভালো ১

Bappy: বোঝায় যাচ্ছে সাধ হয়নি। তাই আমাদের কাউকেই তা থেতে দেয়া হলো না। এতো সুন্দর ‘বানানো স্পেশাল স্পঞ্জ রসগোল্লা’ থেতে না পারায় মনের কোনে ঐ কথাটা রয়ে গেলো। খেতে না পারলে কি হলো। অবশ্যই তা খুব সাধের হয়েছে। আরো সাধের রান্না শেখার চেষ্টায় থাকুন। ধন্যবাদ

1469682417000 ভালো ১

ইসরাত: আপু আমি বানাতে পারিনা (মনখারাপ)

1469687553000 ভালো ১

দীপ্তি: (খুকখুকহাসি) তাতে কি, ডায়েট করা শেষ হয়ে গেলে বানাতে হবে না, সেই মিষ্টি (বেশতোতে আনা) কিনে নিয়ে গিয়ে বাসায় বসে মজা করে খাবেন (খুশী২)

1469687693000 ভালো ১

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন