দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

আমি এই রেসিপিটি শিখেছি মূলত ইউটিউব থেকে আর বীথি জগলুল নামে একজন বিশিষ্ট রন্ধনশিল্পী এক নিউজ সাইটে পাবলিশ করেছিলেন, সেখান থেকেও কিছুটা অনুপ্রেরণা নিয়েই ওটস খিচুড়ির রেসিপি থাকছে আপনার জন্য। 

উপকরণ:
ওটস ১ কাপ। মসুর বা মুগডাল ১/৪ কাপ। পেঁয়াজ আধা কাপ। সবজি ১ কাপ (কয়েক রকম সবজি)। আদা ও  রসুন বাটা ১ চা-চামচ করে। হলুদ, মরিচ আর জিরা গুঁড়া আধা চা-চামচ করে। আস্তজিরা চা-চামচ। তেজপাতা ১টি। এলাচ ২,৩টি। দারওচিনি ১ টুকরা। লবঙ্গ ২,৩টি। কাঁচামরিচ ফালি ২টি। ধনেপাতা-কুচি ২,৩ টেবিল-চামচ। তেল ২,৩ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। গরম পানি ২ কাপ। লেবু পরিবেশনের জন্য। অবশ্যই রান্নাটি করবার জন্য ননস্টিক ফ্রাইপ্যান লাগবে। 

পদ্ধতি:

তেল বিহীন ননস্টিক ফ্রাইপ্যানে ওটস ও ডাল হালকা করে টেলে রাখুন। ভাজা ডাল ভিজিয়ে রাখুন, ফুলে উঠলে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ ও আস্তজিরা ফোঁড়ন দিয়ে, আদা-রসুন বাটা ও অন্য মসলাগুলোর সঙ্গে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে ডালটা যোগ করে কষিয়ে আবার একটু পানি দিয়ে ঢেকে দিন। ডাল সিদ্ধ হয়ে গেলে সবজি ও পেঁয়াজ কিউব দিয়ে কষিয়ে নিন। মিনিট খানেক কষিয়ে অল্প পানি দিয়ে সবজি সিদ্ধ করুন। পানি শুকিয়ে এলে ওটস মিশিয়ে দেবেন। আরও একটু পানি দিয়ে মিশিয়ে নিন। আঁচ বাড়িয়ে দিন। পানি শুকিয়ে আপনার পছন্দ মতো ঘন হলে, ধনেপাতা ও কাঁচামরিচ ফালি মিশিয়ে নামিয়ে ফেলুন। উপর দিয়ে যেকোনো আচার ও লেবুর রস ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

*ওটসখিচুড়ি* *খিচুড়ি* *ওটস* *ওটসরেসিপি*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন