ভাজি

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বিভিন্ন ধরনের সবজির মধ্যে করলা অন্যতম একটি সবজি। করলা অনেকেই অনেক রকম করে রান্না করে থাকে তবে করলার সবচেয়ে দারুন এবং মজাদার একটি রেসিপি হল ভাজি রেসিপি। করলার ভাজি খুবই সুস্বাদু। ভাত কিংবা রুটির সাথে করলা ভাজির জুড়ি নেই। চলুন আমরা আজকে করলা কিভাবে ভাজি করতে হয় সেই রেসিপিটা শিখে নেই।

করলা ভাজির উপকরণঃ
– কয়েকটা করলা
– পেঁয়াজ কাঁটা (পেঁয়াজ ছিলে চার ভাগ করে নিতে পারেন বা কুচি করে)
– লবন (প্রথমে কম দেয়াই ভাল, লাগলে পরে দেয়া যাবে)
– সামান্য হলুদ গুড়া
– কয়েকটা কাঁচা পাকা মরিচ
– তেল (পরিমান মত)

প্রস্তুত প্রণালীঃ
করলা কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কয়েকটা পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ থাকবে, আমাদের কাছে কাঁচা মরিচ না থাকায় পাকা মরিচ নিয়েছিলাম। কড়াইতে সামান্য লবন যোগে তেল গরম করে তাতে করলা দিয়ে দিন। সামান্য হলুদ গুড়া দিন। এবার খুন্তি দিয়ে ভাল করে উলট পালট করে দিন। কিছু ক্ষনের জন্য ঢাকনাও দিয়ে দিতে পারেন। তবে চুলার কাছে খুন্তি হাতে দাঁড়িয়ে থাকুন। খুন্তির উলট পালটই বলে দেবে করলা ভাজি হয়েছে কি না। এই সময় শেষ লবন দেখে নিতে পারেন, লাগলে দিন। না লাগলে ওকে! ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত। গরম ভাতের সাথে খেয়ে দেখুন। নিজের হাতের রান্না কেমন লাগে?
*ভাজি* *রেসিপি* *রন্ধনটিপস* *সবজি* *করলা*

আড়াল থেকেই বলছি: *ভাজি* ভাজির মধ্যে আল্লাহ'র রহমতে সব ধরনের ভাজিই ভালো লাগে কিন্তু আমার কাছে বেগুন ভাজি + করল্লা ভাজির সূত্র হচ্ছে = বেগুন ভাজি+করল্লা ভাজি=(বমি)(বমি)(বমি)

*করলা*

দীপ মজুমদার: *ভাজি* সারাদিন খালি ভাজি ই খেয়ে যাই।আলু ভাজি আমার কাছে জোশ

Snahungshu Rupan{অতিথি পাখি}: *ভাজি* আলু সেদ্ধ করে ভাজি, সবজি ভাজি, ডিম ভাজি,এবং অবশ্যই ফ্রাইড চিকেন।(থাম্বসআপ)(থাম্বসআপ)(আতশবাজি)(আতশবাজি)

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

উপকরণ
পাউরুটি, পনির: জল ঝরানো, আলু: সেদ্ধ করা, তেল: ভাজার জন্য, লবন, সস, চাট মসলা



প্রণালী
• পাউরুটির ধার কেটে রাখুন।
• একটি বাটিতে জল ঢেলে তাতে পাউরুটিগুলি ডুবিয়েই তুলে নিন।
• ভাল করে চেপে জল ঝরিয়ে নিন।
• এবার পনির-আলু ভাল করে মেখে পুর বানিয়ে নিন।
• আন্দাজমতো লবন দিয়ে ভিজে পাউরুটির সঙ্গে ভাল করে মেখে গোলাকার করে নিন মিশ্রণটি।
• গরম ছাঁকা তেলে গোলাকারগুলি লালচে করে ভেজে তুলে নিন।
• তেল ঝরিয়ে সস্ সহযোগে গরম গরম পরিবেশন করুন।

*নতুনরেসিপি* *ঝটপটনাস্তা* *ভাজি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

সাধারণত পাও ভাজি হোটেল থেকেই কিনে খাওয়া হয়, ভারতে গেলে সব ভোজন রসিকই একবার হলেও চেখে আসেন এর স্বাদ। একবার যে পাও ভাজি খেয়েছেন, নিশ্চিত করে বলা যায় যে তিনি এই অসাধারণ খাবারটির স্বাদ বারবার নিতে চাইবেন l বাড়িতে বসেও এই খাবারটি খুব সহজেই  বানিয়ে নেয়া সম্ভব l আসুন দেখে নেই, সেটা কি করে সম্ভব! 

উপকরণ
আলু সিদ্ধ – ৫০০ গ্রাম
সিদ্ধ করা মটরশুঁটি বাটা – ১ কাপ
মাখন –১৫০ গ্রাম
কাঁচা মরিচ কুচি – ২ টি
আদা কুচি – ২ চা চামচ
রসুন কুচি – ২ চা চামচ
টমেটো কুচি – ১ কাপ
শুকনা মরিচের গুঁড়া – ২ চা চামচ
পাও ভাজি মশলা – ১ টেবিল চামচ ( বড় সুপার শপে প্যাকেটে কিনতে পাওয়া যায়)
ধনে পাতা কুচি – ২ টেবিল চামচ
লেবুর রস – ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি – বড় ১ টি
লবন – স্বাদ মতো
বন রুটি – ৪ টি


প্রনালি-
-আলু সিদ্ধ খোসা ছাড়িয়ে হালকা হাতে মেখে নিন। একটি বড় তাওয়াতে ১০০ গ্রাম মাখন দিয়ে কাঁচা মরিচ কুচি ও আদা, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন । একটু বাদামী রঙ হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন ।
-এবার টমেটো কুচি , শুকনা মরিচের গুঁড়া ও পাও ভাজি মশলা দিয়ে ভাল করে নাড়তে থাকুন । কিছু সময় পর আলু সিদ্ধ , মটরশুঁটি বাটা , আধা কাপ পানি ও ২ টেবিল চামচ মাখন দিয়ে খুব ভাল করে নাড়তে থাকুন । স্বাদ মতো লবন দিয়ে দিন ।
-এবার বন রুটির মাঝখান থেকে চিরে দুই দিকে মাখন লাগিয়ে আর একটি তাওয়ায় ভাল করে সেঁকে নিন l
-সবজি বেশ ঘন হয়ে আসলে পরিবেশন ডিসে নামিয়ে উপরে পেঁয়াজ কুচি , ধনে পাতা কুচি ও লেবুর রস দিয়ে সেঁকে রাখা পাওয়ের সাথে পরিবেশন করুন দারুন স্বাদের জনপ্রিয় খাবার পাও ভাজি ।  সঙ্গে লেবুর টুকরো আর স্যালাড বা আচার বা সস্ দিতে পারেন। (সূত্র: ইন্টারনেট)
*রেসিপি* *নতুনরেসিপি* *ভাজি* *উপমহাদেশীয়খাবার*

বেশতো Buzz: আপনাদের জন্য কিছু স্পেশাল স্টারড ওয়ার্ড আজ তুলে ধরছি, সেগুলো যথাক্রমে *পুরনোদিনেরগান* *প্রিয়গান* *নৌকাভ্রমন* *পরামর্শ* *পার্টটাইমজব* *মুভি* *টেলিফিল্ম* *চোখেরযত্ন* *হালেরফ্যাশন* *ভাজি* *ননদভাবি* আপনারা এগুলো দিয়ে চটপোস্ট ছাড়াও বেশব্লগ, খবর, টিপস, ফটো দিতে পারেন আর সেইসাথে এই সম্পর্কিত প্রশ্ন করতে আর পরামর্শও চাইতে পারেন এবং দিতে পারেন (খুকখুকহাসি)

*পুরনোদিনেরগান* *প্রিয়গান* *নৌকাভ্রমন* *পরামর্শ* *পার্টটাইমজব* *মুভি* *টেলিফিল্ম* *চোখেরযত্ন* *হালেরফ্যাশন* *ভাজি* *ননদভাবি* *সিনেমা*

শেখ মোঃ সজীব হুসাইন: *ভাজি* আমিতো ভাজি বানায়না , ভাজি বানায় মা ও ভাবী । ওদের কছ থেকে শুনে পরে এক সময় জানাব কেমন ।

রিয়া - জুল - জান্নাহ: *ভাজি* নিয়ে ভাবার কিছু নেই ! এখন সোজা ঘুমাতে যাবো । ঘুম থেকে উঠেই মায়ের তৈরি মুচমুচে ঝাল আলুভাজি গরম রুটি দিয়ে খাব । যখন মা ভাজিটাকে একটু দেখতে বলবে , নাড়তে নাড়তে জানালা দিয়ে পাশের বাড়ির বিড়ালটা কি করছে দেখতে গিয়ে ভাজিকে ভর্তায় রূপান্তরিত করতে পারি !(হিহিহি)

আফ্রোদিতির যুবরাজ: *ভাজি* সব ধরনের ভাজিই আমি পছন্দ করি। তবে আলুভাজিটা একটু বেশিই লোভনীয় লাগে। (পেটুক) তবে অন্য যে কোন ধরনের ভাজিকেও ছাড় দেইনা। আলুভাজিটা একটু বেশী খাই এই যা !!

আমানুল্লাহ সরকার: *ভাজি* অনেকে অনেক রকম ভাজি খেয়েছেন আর ভাজিও আছে হরেক রকম। কিন্তু আপনারা চাল ভাজি কে কে খেয়েছেন? চাল ভাজি করে কাচা মরিচ, পিঁয়াজ আর খাঁটি সরিষার তেল দিয়ে এক সাথে মাখালে খাওয়ার মজাই আলাদা।আহ! লিখতে গিয়ে জিহবায় জল চলে এলো। অনেক দিন থেকে খাইনি তো তাই...

আমানুল্লাহ সরকার: *ভাজি* আমার মনে হয় ডালের সাথে ভাজি সবারই ভাল লাগে। তবে যারা সব ধরনের ভাজি থেতে পছন্দ করেন তাদের বলছি। আলু আর টাকি মাছ এই দুইটা মিলিয়ে যদি ভাজি করা হয় তাহলে মজা কেমন টের পাবেন। খেয়েই দেখুন না খুব ভাল লাগবে।(সারপ্রাইজ)

নাফিসা আনজুম রাফা: *ভাজি* আমার আলু ভাজি,বেগুন ভাজি,মিষ্টি কুমড়া ভাজি বেশি পছন্দ...তবে বেশিরভাগ সময় আমি বকবক করে মানুষের মগজ "ভাজি"...(খিকখিক)

বেশতো Buzz: আপনাদের জন্য কিছু স্টারডওয়ার্ড : *লংকামিজ* *পার্টিসাজ* *কক্সবাজার* *রাঙামাটি* *ভাজি* *টি-শার্ট* *বৃষ্টিরখাবার* *শুটকি* *কৈশোরেফ্যাশন* *ভর্তা* *নারীস্বাস্থ্য* *ফেসবুকবন্ধুত্ব* *স্লিমিংটিপস* *ওজনসমস্যা* আমরা শুধু চটপোস্টই নয় বরং প্রতিটা সেকশনে যেমন প্রশ্ন, বেশব্লগ, ফটো, খবর, টিপস, শপিং এ সবকিছুতেই খুব খুব ভালো ভালো কন্টেন্ট আশা করছি আপনাদের কাছে (লজ্জা)

*লংকামিজ* *পার্টিসাজ* *কক্সবাজার* *রাঙামাটি* *ভাজি* *টি-শার্ট* *বৃষ্টিরখাবার* *শুটকি* *কৈশোরেফ্যাশন* *ভর্তা* *নারীস্বাস্থ্য* *ফেসবুকবন্ধুত্ব* *স্লিমিংটিপস* *ওজনসমস্যা* *প্রতিবন্ধীব্যাক্তি*

প্যাঁচা : *ভাজি* বলতে পরিমাণমত পেয়াজ,কাচামরিচ কেটে নিন,এবার হালকা হলুদ আর লবণ দিয়া মেখে ফেলুন,এবার ডিম দুইটা ফাটাইয়া ওগুলার লগে দিয়া ঘুটা দেন।এবার গরম তেলে ছাইড়া দেন,কিছুটা হয়ে আসলে প্রচুল টমেটোর কুচি,ধনেপাতা কুচি ও পেয়াজের ফুলের কুচি উপরে দিয়ে দেন।হেহেহে...

ইমরান: [ফুলকি-খাবি]*ভাজি* সবই আমি ভাজতে পারি ... আমি বেগুন ভাজি,আলু ভাজি,করলা ভাজি,কাকরল ভাজি,ঢেরস ভাজি,সিম ভাজি,মিষ্টি কুমড়ো ভাজি,পেপে ভাজি,ডিম ভাজি,পটল ভাজি,ডাল ভাজি,পরোটা ভাজি,লাল শাক ভাজি, পুই শাক ভাজি সব করতে পারে... উফ, ভাজতে ভাজতে ক্লান্ত হয়ে গেলুম..

*ভাজি*

মারিয়া আক্তার অর্পিতা: আমার আম্মুর হাতের আলু *ভাজি* আমার অনেক পছন্দ (ভেঙ্গানো২)(ভেঙ্গানো২)(ভেঙ্গানো২)

এ. আর. খান: [এজে-আমিইস্মার্ট]বেশতোর ইস্টারওয়ার্ড নামক ইস্মার্ট সেকশনের সুদীর্ঘ ঐঐঐ(ওদিকে দেখ)তিহাসিক পটভূমিতে সবচেয়ে আনইস্মার্ট ইলেকশান!!(ভাষণ).....(চিন্তাকরি)নাকি ছিলেকশান!!...ঐ হইল!!(হাসি) এইটা কিছু হইল??(টাইমনাই) (চাপাতি)ছিল্লা কাইট্টা(ছুরি)লবণ লাগায়া...কখনো লবণ দিয়া গুইলা..কখনো লবণ মাখায়া.... তেলে ডুবাইয়া নাইলে ভাসাইয়া ভাজলেই ভাজি(শয়তান২)(খুশী২)

*ভাজি*

হাফিজ উল্লাহ: [বল্টু-চার্জশেষ]মাথায় কিচ্ছু ডুকছে না (চিন্তাকরি) ষ্টার ওয়ার্ড এর নাম *ভাজি* কিন্তু ছবি দেয়া হয়েছে ভাজার (মামাকিদেখলাম)

*ভাজি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★