মুক্তিযুদ্ধের চলচ্চিত্র

মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র নিয়ে কি ভাবছো?
ছবি

মুভি ম্যানিয়াক: ফটো পোস্ট করেছে

মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ নিয়ে পরমব্রত-অপর্ণা

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বর্তমান সময়ের আলোচিত অভিনেত্রী অপর্ণা ঘোষ। এবার এই অভিনেত্রীর সঙ্গে মুক্তিযুদ্ধভিত্তিক একটি ছবিতে কাজ করতে ঢাকায় এসেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। ছবির নাম ‘ভূবন মাঝি’। ফাখরুল আরেফিনের পরিচালনায় ছবিটির কেন্দ্রীয় চরিত্রে আছেন অভিনেতা পরমব্রত ও বাংলাদেশের অভিনেত্রী অপর্ণা ঘোষ। ইতিমধ্যে ছবিটির শুটিং শুরু হয়ে গিয়েছে। গড়াই ও রিফ্লেক্ট মাল্টিমিডিয়া কমিউনিকেশন লি.-এর প্রযোজনায় এ ছবিতে নাহির সাঁই চরিত্রে অভিনয় করবেন পরমব্রত। আর ফরিদা চরিত্রে অপর্ণা ঘোষকে দেখবেন দর্শক। মহরত অনুষ্ঠানে নির্মাতা জানিয়েছেন, এটি একটি সরকারি অনুদানের ছবি।

*মুভি* *চলচ্চিত্র* *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

♦ মমিতা ♦: একটি বেশটুন পোস্ট করেছে

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ এযাবতকালে আমার দেখা সেরা চলচ্চিত্র এটিই এছাড়া গেরিলা ও অনেক ভাল একটি চলচ্চিত্র
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*
ছবি

মুভি ম্যানিয়াক: ফটো পোস্ট করেছে

বেঙ্গলের আমার বাবা ছবিতে মৌসুমী (তালি)(জোস)

বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম'-এর অনুদান পাওয়া চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন মৌসুমী। ছবির নাম 'আমার বাবা'। এটি পরিচালনা করছেন আশুতোষ সুজন। মুক্তিযুদ্ধ ও সমকালীন জীবনধারার গল্প নিয়ে এটি নির্মিত হবে। আগামী ২ থেকে ৪ আগস্ট পিরোজপুরে ছবিটির আনুষ্ঠানিক দৃশ্যধারণ শুরু হবে বলেও নির্মাতাসূত্র জানায়। । ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বর্তমান সময়ের প্রেক্ষাপটে কীভাবে গুরুত্ব পাচ্ছে, তা এর গল্পে তুলে ধরা হচ্ছে।

*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *চটখবর* *মৌসুমি* *বাংলাছবি*

কাজী জাহিদুল ইসলাম: *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

মুসফিক ফাহাদ আমিন: [বাকের-টাইমঅফঅ্যাকশান] আমাদের বাকের ভাই ওরফে আসাদুজ্জামান নূর অভিনীত 'আগুনের পরশমণি' ছবিটি আমার সবচেয়ে প্রিয় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র। ছবিটিতে একজন 'বেয়াদপ' বাংলাদেশী তাচ্ছিল্য করে বলেন, "মুক্তিযোদ্ধা, সেটা আবার কি!?" সাথে সাথে ঠাস্‌, থাপ্পড়! (হাসি২)

*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

কাজী জাহিদুল ইসলাম: *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

আফ্রোদিতির যুবরাজ: *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* ওরা এগারো জন এই ছবিটাই সেরা মনে হয়। যদিও অন্যান্য ছবিগুলোও ভালো লাগে, তবে বেশীরভাগ ছবিরই কোন না কোন জায়গায় কিছু ক্ষেত্রে ইতিহাস ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।(ঘৃণা)

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

অবশেষে ডিসেম্বর মাসেই মুক্তি মিলছে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘একাত্তরের মা জননী’। আগামী শুক্রবার থেকে দেশব্যাপী মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন চলচ্চিত্রটির পরিচালক শাহ আলম কিরণ। সরকারি অনুদানে নির্মিত এ ছবিটি এর আগে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে।

মীর্জা আবদুল খালেক নিবেদিত ‘৭১-এর মা জননী’ নির্মাণ হয়েছে লেখক সাংবাদিক আনিসুল হকের ‘সাহসিনী ৭১’ উপন্যাস অবলম্বনে। ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন দুইবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী নিপুণ।

তার সঙ্গে রয়েছেন কণ্ঠতারকা আগুন, শর্মিলী আহমেদ, চিত্রলেখা গুহ, মিশু চৌধুরী, মম মোর্শেদ, আবদুল হালিম আজাদসহ মঞ্চ নাটকের একঝাঁক অভিনয় শিল্পী। ছবির চিত্রগ্রহণ করেছেন মাহফুজুর রহমান খান। সংগীত ইমন সাহা। শিল্পনির্দেশক উত্তম গুহ।
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *বাংলাসিনেমা* *সিনেমা* *চলচ্চিত্র* *মুভি*

আল ইমরান: *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* হিসেবে যে সিনেমাগুলো দেখানো হয়, তাতে প্রায়ই ভুল ইতিহাসকে উপস্থাপন করা হয়, যা খুবই লজ্জাজনক।

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

চলছে বিজয়ের মাস ডিসেম্বর। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে মু্ক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রের ভূমিকা অতুলনীয়। তাই বিজয় দিবসকে উপলক্ষ করে  রাজধানীর বলাকা সিনেওয়ার্ল্ডে শুরু হচ্ছে ‘মুক্তিযুদ্ধ চলচ্চিত্র উৎসব ২০১৪’। ভার্সেটাইল মিডিয়ার নিবেদনে এটি আয়োজন করেছে ঢুলি কমিনিকেশনস। উৎসবটি চলবে আগামী ১৯ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

ঢুলি কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক আল মাহমুদ মানজুর বলেন, ‘মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। বিজয়ের এই অানন্দ ছড়াতেই আমাদের এ আয়োজন। ১৯ ডিসেম্বর সকাল ১১টায় তারকা খচিত জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহজুড়ে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধ ভিত্তিক অনবদ্য ৭টি ছবি।' তিনি অারও জানান, অনুষ্ঠানে চারজন বীর যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকেও সন্মাননা প্রদান করা হবে।

চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত সাতটি ছবি হচ্ছে ‘ওরা ১১ জন’, ‘আগুনের পরশমনি’, ‘আমার বন্ধু রাশেদ’, ‘মেঘের পরে মেঘ’, ‘জয়যাত্রা’, ‘গেরিলা’ ও ‘মাটির ময়না’।
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *বিজয়েরমাস* *উৎসব*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 আপনারা কি কেউ জানেন ‘মেঘমল্লার’ ছবি কবে এবং কোন কোন পেক্ষাগৃহে মুক্তি পাবে ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ঢালিউড* *বিনোদন* *সিনেমা* *বাংলাসিনেমা* *আর্টফিল্ম* *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

সুমন: বাংলাদেশ এর মুক্তিযুদ্ধ বিষয়ক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এর তালিকা পাবেন এখানে http://muktijuddho.wikia.com/wiki/মুক্তিযুদ্ধ_বিষয়ক_পূর্ণদৈর্ঘ্য_চলচ্চিত্র

*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★