নিপু

@Nipusen

অলসতার মাপকাঠি !
business_center গার্মেন্টস কর্মী
school সিটি ইউনিভার্সিটি, ঢাকা
location_on ঢাকা
1366610680000  থেকে আমাদের সাথে আছে

নিপু: পরিচিত, অপরিচিত সব মুখ ঝাপসা লাগে - এটা ছেড়ে দিবো, ঐটাও আর করবো না - বাক্সবন্দী হয়েই এগিয়ে যাবো শেষের দিকে, তার পর একদম নাই হয়ে যাওয়া কর্পূরের মত উবে যাওয়া ! পরিপূর্ণ মানে বুঝে উঠতে পারার আগেই আবার হারিয়ে যাওয়া অচেতনতায় - আবেগ বা অন্যকিছুর ধাঁধা থেকে বের হয়েও বের না হতে পারা, "সব ঠিক হবে" কি ঠিক হবে তা না জেনেই অপেক্ষা করা - এটাই কি জীবন ?

নিপু: ব্ল্যাংকনেস বা অন্যকিছু ! সময়ের সাথে সাথে শরীরে হাড় ক্ষয়ে যায়, অভ্যাসে, অনভ্যাসে- অভ্যাসের দাসত্বে কেটে যায় আয়ু - নিজেকে খুঁজে পেতে, কি চাই ? তাও খুঁজে পেতে বার্ধক্য কড়া নাড়ে জীবনের দুয়ারে, এই বার যেতে হবে কোন এক অচিন দেশে, ভুলে যায়, দমে যায় সব স্বপ্ন আর দুরন্ত ইচ্ছে, কিসের, কোন আনন্দের অপেক্ষায় থাকে এই জীবন - তা কি সে জানে ?

নিপু: আবর্জনা আর নোংরায় উপচে উঠছে ভেতর আর বাহির, দম বন্ধ হবার আগ পর্যন্ত- বোঝার নিচে চাপা পরে খাবি খায় আত্মা/ আমি / আমার আমি !

নিপু: "সত্যিকারের সুখ শত্রুর ক্ষতিতে " এমন একটি জার্মান প্রবাদ কোথায় যেন পড়েছিলাম ঠিক মনে করতে পারছি না ! কেউ সাহায্য করতে পারবেন ?

নিপু: লাইব্রেরীতে হাজারো বই থাকে, একজন নিয়মিত পাঠক বা অনিয়মিত পাঠক এই বইয়ের সংগ্রহ থেকে হুট করে একটি বই তুলে নিয়ে যদি একদম মাঝখান বা শেষ থেকে পড়তে শুরু করে এবং কিছুটা পড়ার পরই বলে দেয় “ বইটি ভালো না” তা কিন্ত সত্যি নাও হতে পারে। ঠিক তেমন ভাবেই আমাদের এই সমগ্র পৃথিবীটা একটা লাইব্রেরীর মত আর প্রতিটা মানুষ হলো এই লাইব্রেরীর ভ্রাম্যমাণ বই, হুট করে কোন একজনের সাথে পরিচিত হয়ে বা সম্পূর্ণ ঘটনা না জেনে, মানুষটিকে খারাপ বা ভালো বলা কখনোই সঠিক সঠিক বিচার না !

*পাগলেরপ্রলাপ*

নিপু: ছোট্ট জারে আমি একটি ছোট্ট ফাইটার মাছ পুষতাম, ৭ দিন বা ১০ দিন পর পর পানি বদলে খাবার দিতাম, বেচারার তেমন ডিমান্ড ছিল না, শেষ খাবার দিয়েছিলাম ঈদের ছুটিতে, আজ পানি বদলে দিতে গিয়ে দেখি জারে ছোট ছোট পোকার আনাগোনা, ফাইটার কোথাও নাই - অনেক খোজা খুজির পর হালকা হয়ে যওয়া ফাইটারের কঙ্কাল দেখতে পেলাম, সে কবে মরে গিয়ে পোকাদের খাবার হয়ে গিয়েছে আমি জানিনা ! এমনটা হয়তো আমাদের সাথেও হবে - "নাই" হয়ে যাবো আর বাকিটুকু মিশে যাবে পঞ্চভূতে ! ফাঁকা লাগছে !

*পাগলেরপ্রলাপ*

নিপু বেশব্লগটি শেয়ার করেছে

দাম বাড়েনি
আরাফাত শাহীন

ঠিক বলেছেন মন্ত্রীমশায় দাম বাড়েনি কিছুর
দাম বাড়েনি পথে থাকা এতিম দু'টি শিশুর।
শিক্ষকেরও দাম বাড়েনি, দাম বাড়েনি শেখার
নইলে কি আর থাকতো দেশে লক্ষ-কোটি বেকার!

ঠিক বলেছেন মন্ত্রীমশায় ঠিক বলেছেন ঠিক
দাম বাড়েনি বলেই তো আজ ছুটছি দিগ্বিদিক।
দাম বাড়েনি তোমার আমার দাম বাড়েনি কারও
উচিত কথা বলছে যেজন দাম কমেছে তারও।

দাম বাড়েনি কোনোকিছুর চলছে ঠিকই বাজার
ঈদের বাজার করতে খালি হচ্ছে পকেট রাজার।
ঠিক বলেছেন মন্ত্রীমশায় এক্কেবারে ঠিক
ঠিককে যারা বেঠিক বলো ধিক্ তোমাদের ধিক্।

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
১৩,২৫৩

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও