টেক টনিক

@TechTonic

প্রযুক্তি বার্তা, আবিষ্কার এবং অন্যান্য
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on Technologies, Gadgets, Social netwoks
1349805600000  থেকে আমাদের সাথে আছে

টেক টনিক: একটি বেশব্লগ লিখেছে

রিও অলিম্পিক নিয়ে নানা আয়োজন করেছে সার্চ ইঞ্জিন গুগল।  শুধুমাত্র গুগল ওয়েবে নয়, মোবাইল অ্যাপের মাধ্যমেও অলিম্পিক গেমসের সর্বশেষ খবর পাবেন গুগলের ব্যবহারকারীরা। ইউটিউবেও রয়েছে অলিম্পিককে কেন্দ্র করে বিশেষ আয়োজন, আর ইউটিউব যে গুগলের মালিকানাধীন তা কে না জানে। অলিম্পিক চলাকালে গুগল সার্চে গেলেই প্রতিদিনের পদক তালিকাসহ সর্বশেষ পদক তালিকা দেখতে পারবেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে প্রতিদিনের খেলার সময়, ইভেন্ট ও অংশগ্রহণকারী প্রতিযোগীদের নামের তালিকাও নিয়মিত গুগলে দেখা যাবে। ‘rio 2016’ লিখে সার্চ দিলেই সব তথ্য চলে আসবে গুগলে।

এর পাশাপাশি বিশ্বজুড়ে ৬০টিরও বেশি সম্প্রচার মাধ্যমের সঙ্গে সহযোগী হিসেবে কাজ করছে গুগল। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে যুক্তরাজ্যের বিবিসি ও জাপানের এনএইচকে। ৩০টিরও বেশি দেশের টিভি চ্যানেলে অলিম্পিক গেমস সম্প্রচারের স্থানীয় সময়সূচি পাওয়া যাবে গুগলে। ১৫ জন জনপ্রিয় ইউটিউবার অলিম্পিক গেমস নিয়ে সক্রিয় থাকবেন। ইউটিউবে সরাসরি দেখা যাবে অলিম্পিকের বিভিন্ন ইভেন্টের সম্প্রচার।

ব্রাজিলে পর্যটকদের যেন কোনো ভেন্যু খুঁজে পেতে কষ্ট করতে না হয় সেজন্য গুগল ম্যাপে স্ট্রিট ভিউয়ের বেশকিছু নতুন ফিচার তৈরি করা হয়েছে। এসব ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে অলিম্পিকের ভেন্যুগুলোর প্রিভিউ একনজরে দেখে নেওয়ার সুবিধা। এর পাশাপাশি যদি ব্রাজিলের দর্শনীয় স্থানগুলো দেখতে চান সেটাও ওই ম্যাপের মধ্যেই পেয়ে যাবেন। সেখান থেকে শুধু অলিম্পিকের ভেন্যু নয় ব্রাজিলের বিভিন্ন দর্শনীয় স্থান, রিও ডি জেনিরো শহরের নামকরা সিনেমা হল, মিউজিক থিয়েটার, ভাস্কর্যগুলোর ঠিকানা পাওয়া যাবে।

এ ছাড়া প্রতিদিন অলিম্পিক সংক্রান্ত নতুন গুগল ডুডল দেওয়া হচ্ছে। সেই সঙ্গে আনা হয়েছে অলিম্পিকের আদলে তৈরি ফ্রুট গেমস। স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গেমটির অ্যানড্রয়েড ও আইওএস সংস্করণ ছাড়া হয়েছে। গুগল প্লেস্টোর ও অ্যাপল স্টোর থেকে গেমটি ডাউনলোড করে নেওয়া যাবে। ফ্রুট গেমসের মধ্যে আলাদা সাতটি খেলা রয়েছে। আর এসব গেম সাজানো হয়েছে অলিম্পিকের বিভিন্ন গেমসের আদলে।

সূত্র : ইন্টারনেট 

 

*রিওঅলিম্পিক* *গুগল* *সার্চইঞ্জিন*

টেক টনিক: একটি বেশব্লগ লিখেছে

গুগল একটি অতি পরিচিত ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন। আমরা প্রতিনিয়ত গুগলে বিভিন্ন জিনিস সার্চ করে থাকি। নিশ্চয়ই খেয়াল করেছি যে গুগলের লোগোতে চারটি রঙ ব্যবহার করা হয়েছে। তবে জানেন নি কেন এই চারটি রং ব্যবহার করা হয়েছে গুগলের লোগোতে?

চলুন জেনে নেয়া যাক :

বর্তমানে ব্যবহৃত গুগলের অফিসিয়াল লোগোটি ডিজাইন করেছিলেন রুথ কেডার। তিনি গুগলের লোগোতে যে চারটি রঙ ব্যবহার করেছেন সেগুলো হল- নীল, লাল, হলুদ এবং সবুজ।

G= নীল

o= লাল

o= হলুদ

g= নীল

l= সবুজ

e= লাল

গুগলের লোগোতে মৌলিক রংগুলো ব্যবহার করা হয়েছে। কিন্তু রংগুলো পর্যায়ক্রমিকভাবে ব্যবহার না করে ‘L’ এর ক্ষেত্রে একটি গৌণ রঙ ব্যবহার করা হয়েছে যা দ্বারা বুঝানো হয়েছে গুগল কোনো গতানুগতিক নিয়ম অনুসরন করে না।

এছাড়া গুগলের লোগোতে ব্যবহৃত রঙগুলো সম্বন্ধে একটি মজদার ব্যাখ্যা রয়েছে। রঙগুলো তাদের অবস্থান ক্রম নির্দেশ করে যা মৌলিক সংখ্যা হতে পারে আবার নাও হতে পারে।

তাই গুগলের ১,২,৩ এবং ৫ নং অক্ষরে একক বা মৌলিক রং (নীল, লাল, হলুদ, সবুজ) ব্যবহার করা হয়েছে; কেননা ২,৩ এবং ৫ হচ্ছে মৌলিক সংখ্যা। কিন্তু ৪ ও ৬ মৌলিক সংখ্যা নয়; তাই ৪ ও ৬ নং অক্ষরে রঙের (নীললাল) পুনরাবৃত্তি ঘটেছে।

যদি লোগোতে ৭ নং অক্ষর থাকতো তাহলে সেটির জন্য একটি নতুন একক রঙ ব্যবহার করা হত। কারন ৭ একটি মৌলিক সংখ্যা। এভাবে ৮, ৯ এবং ১০ নং অক্ষরে পর্যায়ক্রমিকভাবে আবার পূর্বের রংগুলোর (হলুদ, সবুজ এবং ৭ নং অক্ষরে ব্যবহৃত রঙ) পুনরাবৃত্তি ঘটতো।

কিন্তু ১১ মৌলিক সংখ্যা হওয়ায় এর জন্য আবার নতুন একক রঙ ব্যবহার করা হত এবং এভাবেই চলতে থাকতো।

 

*গুগল* *লোগো* *রহস্য*

টেক টনিক: একটি বেশব্লগ লিখেছে

রক্ত গ্রুপ বা রক্তের ধরন (ব্লাড গ্রুপ বা ব্লাড টাইপ) লোহিত রক্তকণিকার (আরবিসি) পৃষ্ঠে বংশগতভাবে প্রাপ্ত অ্যান্টিজেনিক পদার্থের উপস্থিতি বা অনুপস্থিতির উপর ভিত্তি করে রক্তের একটি শ্রেণীবিভাগ। এর উপর ভিত্তি করে কার রক্ত কাকে দান করা যাবে তা নির্ভর করে। প্রায় সবারই জীবনের কোন না কোন সময় রক্তের প্রয়োজন হয়। গ্রুপ মিলে গেলেই ব্যাস। তবে রক্ত দেয়া নেয়ার কাজটা আজ আমরা যতটা সহজে করে ফেলছি তার জন্য জীববিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনারকে অসংখ্য ধন্যবাদ। এই অস্ট্রিয়ান-আমেরিকান জীববিজ্ঞানী অতি প্রয়োজনীয় এই ব্লাড গ্রুপের আবিষ্কারক। আজ তার ১৪৮ তম জন্মবার্ষিকী। তার জন্মদিনের সম্মানে বিশেষ অ্যানিমেটেড ডুডল বানিয়েছে টেক জায়ান্ট গুগল। ডুডলটিতে দেখা যায়, গবেষণাগারের একটি টেবিলে একটি অণুবীক্ষণ যন্ত্র আর চারটি টেস্টটিউব। প্রতিটিতে ভিন্ন ভিন্ন গ্রুপ চিহ্নিত রক্ত। পাশেই ধূসর চুলের ল্যান্ডস্টেইনার দাঁড়িয়ে আছেন।

১৯০১ সালে ল্যান্ডস্টেইনারের এই আবিষ্কারের আগেও ১৭ শতাব্দী থেকেই মানবদেহে রক্ত আদানপ্রদানের পরীক্ষা চলছিল। তখন এক প্রাণী থেকে অন্য প্রাণীতে রক্ত স্থানান্তর সফল হলেও অন্য প্রাণীর রক্ত মানবদেহে দিলেই মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থা বাইরে থেকে ঢোকানো সেই রক্তের কণিকা ভেঙ্গে ফেলছিল। এতে দেহের পুরো রক্তই জমাট বেঁধে যাওয়ায় অনেক ক্ষেত্রেই মানুষ মারা পর্যন্ত গেল। এমন ঘটনার ব্যাখ্যাই আসে কার্ল ল্যান্ডস্টেইনারের আবিষ্কার থেকে। তিনি এ, বি এবং ও – এই তিন ধরণের রক্তের গ্রুপ সনাক্ত করে দেখেন, এক ব্লাড গ্রুপের মানুষের দেহে ভিন্ন গ্রুপের রক্ত প্রবেশ করলেই এই জটিলতাগুলো সৃষ্টি হয়।

যুগান্তকারী এই আবিষ্কারের জন্য ১৯৩০ সালে নোবেল পুরস্কার পান কার্ল ল্যান্ডস্টেইনার। তবে রক্তের গ্রুপ ছাড়াও এক দশকেরও বেশি সময় ধরে ল্যান্ডস্টেইনার রোগ প্রতিরোধ ক্ষমতা ও দেহের অ্যান্টিবডি নিয়ে গবেষণা করেন। চিকিৎসক আরউইন পপারের সঙ্গে যৌথ গবেষণায় তিনি ১৯০৮ সালে পোলিওর ভাইরাস আবিষ্কার করেন, যা পরে পোলিওর টিকা আবিষ্কারের পথ করে দিয়েছিল।

*ব্লাডগ্রুপ* *গুগলডুডল* *কার্লল্যান্ডস্টেইনার*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

ভাঙা আইফোন ফেরত নেবে অ্যাপল

সম্প্রতি ‘রিইউজ অ্যান্ড রিসাইকেল’ প্রকল্পের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। এর ফলে ইউজাররা তাদের ভাঙা আইফোন অ্যাপল স্টোরে ফেরত দিয়ে স্টোর ক্রেডিট পাবেন। ওই স্টোর ক্রেডিট দিয়ে পরবর্তীতে নতুন আরেকটি আইফোন কেনার সময় ছাড় পাবেন তারা। পুরনো আইফোন স্টোর ক্রেডিটে ফেরত দিয়ে নতুন আরেকটি কম দামে কেনার সুযোগ অ্যাপল ব্যবহারকারীদের দিয়ে আসছে আগে থেকেই। তবে এখন বাটন নষ্ট থাকলে বা স্ক্রিন ভাঙা থাকলেও ওই ফোন ফেরত নেবে অ্যাপল। সেই সঙ্গে অ্যাপল স্টোরেই আইফোনে থার্ড পার্টি স্ক্রিন প্রটেক্টর লাগানোর সুযোগও দেবে অ্যাপল। ফলে আইফোনের স্ক্রিন ভাঙার ঝুঁকি আরও কমে যাবে।

*আইফোন* *টেকনিউজ* *বেশটেক*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

এবার বাণিজ্য মেলা নিয়ে অ্যাপ

ঢাকায় চলছে মাসব্যাপী ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এ মেলায় বিভিন্ন ধরনের প্যাভিলিয়ন ও স্টল রয়েছে ৫৫৩টি। এ ছাড়া মেলায় প্রিমিয়ার, বিদেশি ও জেনারেল স্টল আছে ৩৫৫টি। বাংলাদেশ ছাড়াও ২১টি দেশের ৫৪টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে এবারের বাণিজ্য মেলায়। মেলার নানা তথ্য নিয়ে চালু হয়েছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার’ নামের একটি অ্যাপ। বিশাল এলাকা জুড়ে অনুষ্ঠিত মেলায় স্টল খোঁজা, অনলাইনে সরাসরি মানচিত্রের সাহায্যে পছন্দসই স্টলে যাওয়া ও খাবারের দোকানসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গা সহজেই এ অ্যাপটির সাহায্যে খুঁজে পাওয়া যাবে। অ্যাপটির নির্মাতা টেককেয়ার টেকনোলজিস লিমিটেড ও অন্যরকম গ্রুপ। বিনামূল্যে অ্যাপটি ডাউনলোডের ঠিকানা: https://goo.gl/ygzkdt ।

*অ্যাপস* *চটখবর*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

গুগল নিয়ে আসতে যাচ্ছে নতুন মেসেজিং অ্যাপ

ফেসবুক মেসেঞ্জারের মতো একটি মেসেজিং অ্যাপ আনছে গুগল। যদিও মেসেজের জন্য গুগোল হ্যাংআউটস বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। তবে তা ফেসবুকের মেসেঞ্জারের মতো অতটা জনপ্রিয় নয়। নতুন এই অ্যাপটি নিয়ে কাজ করছে গুগল অ্যালফাবেট। তবে অ্যাপটির নাম কি হতে পারে সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। এছাড়া মেসেজ শেয়ারের অ্যাপটি কবে ইউজারদের জন্য চালু হবে এই বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। মূলত ফেসবুকের মেসেঞ্জারের বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তার কারণে গুগল এ ধরনের অ্যাপ তৈরি করছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। ফেসবুক মেসেঞ্জার ছাড়াও মেসেজের আরও একটি অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। উল্লেখ্য, বর্তমান সময়ে প্রায় দুই বিলিয়ন ইউজার বিভিন্ন ধরনের মেসেজিং অ্যাপ ব্যবহার করছে।

*গুগল* *অ্যাপস*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

পাকিস্তানে চালু হল ইউটিউব

দীর্ঘ তিন বছর নির্বাসনের পর ফের পাকিস্তানে চালু হল ইউটিউব। ২০১২ সালের সেপ্টেম্বর থেকে পাকিস্তানে বন্ধ ছিল গুগলের এই ভিডিও সাইট। মুসলিম প্রধান দেশে ইসলাম বিরোধী সিনেমা 'ইনোসেন্স অব মুসলিমস' ইউটিউবে আপলোড হয়েছিল। তারপরেই ইউটিউব নিষিদ্ধ হয়ে যায় ১৯০ মিলিয়নের দেশ পাকিস্তানে। সেইসময় ইন্টারনেট নিজেদের দেশে নিয়ন্ত্রণের ক্ষমতা ছিল না অয়াক সরকারের। কিন্তু, এখন ওই দেশের তথ্য-সম্প্রচার এবং টেলিকম মন্ত্রক পরিচালনা করতে পারবে বিভিন্ন ওয়েব সাইট এবং ইউটিউব। সেই কারনেই ভেঙে দেওয়া হচ্ছে নিয়মের বেড়াজাল।

*ইউটিউব*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

খাবারের পুষ্টিগুণ জানাতে বাজারে আসছে ‘ডায়েট সেন্সর’

খাবারের পুষ্টি কতটা আছে তা নিমিষে জানতে চান? খাদ্যে শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন ও খনিজ পদার্থের পরিমাণ মুহূর্তেই জানাতে এক অভিনব যন্ত্রের আবিষ্কার করেছে ফ্রান্সের এক সংস্থা। ফরাসি স্টার্ট আপ ‘ডায়েট সেন্সর’ নামের একটি সংস্থা আন্তর্জাতিক কনজিউমার ইলেকট্রনিক শো-তে (সিইএস) এই ব্লুটুথ কানেক্টেড ডিভাইসটির কথা জানায়। এর নাম ‘এসসিআইও’। ইনফ্রারেড স্পেক্ট্রোস্কোপির প্রযুক্তির মাধ্যমে খাবারের গুণগত মান জানাতে সক্ষম এই ডিভাইস। বিভিন্ন খাবার খাওয়ার ক্ষেত্রে সতর্ক দৃষ্টি রাখেন এমন ডায়াবেটিক ও হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করতেই এই অভিনব ডিভাইসটি সৃষ্টি করা হয়েছে। আগে কেবল গবেষণাগারে ব্যবহার করা হলেও এই ডিভাইসটিকে সংস্থার তরফ থেকে প্রথমবারের মতো বাজারে নিয়ে আসা হয়েছে। এর দাম করা হয়েছে ২৪৯ মার্কিন ডলার।

*চটখবর* *ডায়েটসেন্সর* *তথ্যপ্রযুক্তি*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

আগামী ৪ ফেব্রুয়ারি ফেসবুকের ১২তম জন্মদিন

১২তম জন্মদিন পালন করতে চলেছে পৃথিবীর বিখ্যাত সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। ফেব্রুয়ারির ৪ তারিখ এই জন্মদিন পালন করা হবে বলে জানা গেছে। ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসের ৪ তারিখ মার্ক জুকারবার্গ প্রথম এই সোস্যাল মাধ্যমটির জার্নি শুরু করেছিলেন। যাতে এর মাধ্যমে নিজের পুরনো এবং নতুন বন্ধুদের সঙ্গে সহজে যোগাযোগ করা যায়। তখনও হয়ত তিনি জানতেন না এই সোস্যাল মাধ্যমটি পরবর্তীতে এতটা জনপ্রিয় পাবে সকলের কাছে। বর্তমানে গোটা বিশ্বে ফেসবুকের ইউজার সংখ্যা 1.5 বিলিয়ন।

*ফেসবুক* *জন্মদিন*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

১৪০ নয় ১০ হাজার শব্দে টুইট করা যাবে টুইটারে!

১৪০ শব্দে টুইট করার বাধ্যবাধতা থেকে সরে আসছে ক্ষুদে ব্লগ লেখার সাইট টুইটার। জনপ্রিয়তার দৌড়ে ফেসবুকসহ অন্যান্য প্রতিদ্বন্দ্বী সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের কাতারে উঠে আসতে এই উদ্যোগ নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সম্প্রতি টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি টুইট করে নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন। কিছুদিন আগে প্রযুক্তির খবর প্রচারকারী ওয়েবপোর্টাল ‘রি/কোড’ এক প্রতিবেদনে জানায়, ব্যবহারকারীদের জন্য ১৪০ শব্দের পরিবর্তে ১০ হাজার শব্দে টুইট করার সেবা চালুর পরিকল্পনা করছে টুইটার।-ইন্টারনেট

*টুইটার* *চটখবর*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

ফেসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে

ফেসবুক অ্যাকাউন্ট খুলতে ন্যাশনাল আইডি (জাতীয় পরিচয়পত্র) বাধ্যতামূলক করা হচ্ছে। কেউ চাইলে আর প্রচলিত সনাতন নিয়মে ফেসবুক খুলতে পারবেন না। সোমবার ‘১১তম সরকারি ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেন্টিটি ২০১৫’ আয়োজন সম্পর্কে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড প্রকল্প চালু হলে ফেসবুকের কাছে ইমেইল আইডির সঙ্গে ন্যাশনাল আইডি কার্ড ভেরিফিকেশনের জন্য নতুন অপশন যোগ করার জন্য আমরা ফেসবুক কর্তৃপক্ষের কাছে চিঠি লিখবে সরকার।-ইন্টারনেট

*ফেসবুক* *চটখবর*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

সেকেন্ডে ১ জিবিপিএস গতি নিয়ে আসছে লাই-ফাই প্রযুক্তি!

ওয়াই-ফাই প্রযুক্তির তুলনায় প্রায় এক শ গুণ বেশি গতিতে তথ্য বিনিময় করবে ‘লাই-ফাই’ প্রযুক্তি। ইতিমধ্যে ইস্তোনিয়ার উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘ভেলমেন্নি’ নতুন এ প্রযুক্তি কাজে লাগিয়ে দেশটির ‘তালিন’ শহরের বিভিন্ন অফিসে ইন্টারনেট সংযোগও দিয়েছে। পরীক্ষামূলকভাবে চালু হওয়া এ সংযোগ কাজে লাগিয়ে সেকেন্ডে এক জিবিপিএস গতিতে তথ্য বিনিময় করতেও সক্ষম হয়েছে তারা, যা বর্তমানের ওয়াই-ফাই প্রযুক্তির তুলনায় এক শ গুণ বেশি।-ইন্টারনেট

*লাইফাই* *ইন্টারনেট* *টেকনিউজ* *বেশটেক*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

মহাকাশ থেকে ইন্টারনেট সেবা দেবে ফেসবুক

internet.org-এর লক্ষ্যে আরও একধাপ এগল ফেসবুক। এবার মহাকাশ থেকে উপগ্রহের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে ইন্টারনেট দেওয়ার পরিকল্পনা করেছে তারা। এই লক্ষ্যে আগামী জানুয়ারির মধ্যে কক্ষপথে একটি উপগ্রহও পাঠাতে চলেছে ফেসবুক। সংস্থার কর্নধার মার্ক জুকারবার্গ সোমবার নিজের ফেসবুক অ্যাকাউন্টে জানিয়েছেন, ইউটেলস্যাট মহকাশ গবেষণা সংস্থার সঙ্গে পাকাপাকি কথা হয়েছে। ২০১৬ সালের মধ্যে ইউটেলস্যাটের সাহায্যে কক্ষপথে একটি উপগ্রহ পাঠানো হবে। যার ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিশেষকরে আফ্রিকা মহাদেশে সহজেই ইন্টারনেট পরিষেবা দেওয়া যাবে।-ইন্টারনেট

*ফেসবুক* *ইন্টারনেট*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
৫৯৭

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও