বইমেলা

@boimela

বইমেলা ২০১৬ এর যাবতীয় তথ্য জানতে চোখ রাখুন।
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on লোকেশন পাওয়া যায়নি
1359615889000  থেকে আমাদের সাথে আছে

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

সমকালীন লেখক ও কথা সাহিত্যিক ফাহিম হাসানের চতুর্থ বই ‘বোকা ভাল্লুকের ডায়েরী- ২’ প্রকাশিত হয়েছে ভাষাচিত্র প্রকাশন থেকে। বিষয়ভিত্তিক বই এবং সুখপাঠ্য বই প্রকাশের জন্যে ইতিমধ্যে মননশীল পাঠকদের কাছে এক সুপরিচিত নাম ‘ভাষাচিত্র’।


‘বোকা ভাল্লুকের ডায়েরী-২’ বইতে রয়েছে এক মুঠো গল্প, চিঠি এবং কবিতা যা ইতিমধ্যে তরুন পাঠক, পাঠিকাদের পছন্দের তালিকায় চলে এসেছে। ১৬০ পৃষ্ঠার এই বইটি পাওয়া যাচ্ছে একুশে বই মেলায় এবং অনলাইন বুকশপ রকমারিতে। অনলাইনে রকমারি থেকে কিনতে এখানে ক্লিক করুন


বইটি সম্পর্কে পাঠক অধরা আঞ্জুমান পৃথা তার ব্যাক্তিগত অভিমত প্রকাশ করেছেন অন্তরজালে -


রিভিউ:
একটি বোকা ভাল্লুকের গল্প। ঠিক গল্প না.. ভালোবাসার শহর ছেড়ে পালিয়ে এই স্মৃতিজড়িত শহরে হাহাকার নিয়ে বেঁচে থাকা একটি বোকা ভাল্লুকের ডায়েরি। ডায়েরি নম্বর-২।


যে ভাল্লুক আজও প্রিয়ার কপালের লাল টিপ নিয়ে রঙিন স্বপ্ন দেখে, প্রিয়ার স্বপ্নের যোগান দিয়ে হৃদয় দেশে বিশাল এক অরণ্য করে ফেলেছে.... স্বপ্নেরা সবুজ হয়ে হাতছানি দিচ্ছে বোকা ভাল্লুক কে। বোকা ভাল্লুক কোনো স্বপ্নই সে মানুষটি ছাড়া পূরণ করবে না।

কিছু বিচ্ছেদের গল্প, কিছু প্রতিশোধের গল্প, কিছু ছেড়ে যাওয়ার গল্প..যা পড়ার পর মগজে সেঁটে থাকবে.. সেঁটে থাকতেই হবে!
চোখ ঝাপসা করা কিছু চিঠি। প্রিয়াকে লেখা চিঠি..যে প্রিয়ার মালিকানা অন্যকারো।

যে প্রিয়ার নাম কখনো রাজকন্যা, কখনো দুপুর, কখনো তুষারকন্যা, কখনো আচ্ছা, কখনো চশমাওয়ালি.... যেসব চিঠি সে প্রিয়া কখনও পায়না। কিছু চিঠিকে আত্ম বিসর্জন দিতে হয় এলকোহলের অনলে... বোকা ভাল্লুক চিঠি লেখার পর পুড়িয়ে তৃপ্তির ঢেঁকুর তোলেন। অবহেলার চেয়ে আগুন ভালো কিনা!

ভালোবাসার শহরের সদরদরজায় ঠাঁই দাঁড়িয়ে থেকে থেকে অবহেলার পরিক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর পাওয়া ছেলেটা রাজকন্যার জন্যে কিছু কবিতা লিখেছে.... বেলাইনের ছন্দ মেলানো কবিতা। ডায়েরি তো প্রিয় মানুষটাকে নিয়ে লেখা.. কবিতাগুলোও প্রিয় মানুষটার ভাতঘুমে উপহার দেয়ার জন্যে ডায়েরিতে রাখা..
যে কবিতা হয়তো চিরদিনই উপহারের উদ্দেশ্যে লেখা হবে। কিন্তু দেয়া হবেনা...

সবশেষে বলি,
বোকা ভাল্লুক খুব নিখুঁত করে টেলিস্কোপ বসিয়েছেন প্রতিটি পৃষ্ঠায়... প্রতিটি গল্পে, চিঠিতে, কবিতায়... তিনি নিশ্চয়ই সেই টেলিস্কোপ দিয়ে দুপুরকে খুঁজেছেন। অথবা তুষাকন্যা কে.... কে জানে। সঠিক হিসেব পাঠক করে নেবেন।

প্রেমিক হয়ে কয়েকটি শব্দে, বাক্যে কিংবা পুরো একটি বইতে ভালোবাসার মানুষকে নিয়ে লেখা সম্ভবনা। কে জানে, হয়তো সম্ভব। বোকা ভাল্লুকও এই ডায়েরির ১৬০ নম্বর পৃষ্ঠা পর্যন্ত লিখে থেমে গেছেন.. চেষ্টা করেছেন হয়তো সবটা লিখতে। কিন্তু তিনি ব্যর্থ.. তাঁকে আরও একটি সাদা কাগজের ডায়েরি হাতে তুলতে হবে..
ডায়েরি নম্বর হবে ৩।

আমি সিক্ত চোখের আগ্রহ নিয়ে পরের পাতা উল্টেছি। পৃষ্ঠা নম্বর আর দেখা যায়নি.. ডায়েরি নং ৩ এ নিশ্চয়ই এ তৃষ্ণা মিটবে।

আজকের দিনটা মন খারাপ নিয়ে কাটাতে হলো। বোকা ভাল্লুকের করা মন খারাপ...’

*বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৮* *একুশেবইমেলা* *ফাহিমহাসান*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে- বিশিষ্ঠ গীতিকার ও নতুন প্রজন্মের তরুণ লেখক টিম সাব্বিরের প্রথম বই 'নোটস এন্ড কফি' পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশ করেছে 'ভাষাচিত্র' প্রকাশনী। বইটি পাওয়া যাবে ২১ শে বইমেলার ভাষাচিত্র (BHASHACHITRA) প্রকাশনীতে, স্টল নাম্বার :৫৮৫-৮৬-৮৭। এছাড়াও রকমারি ডটকম থেকে অনলাইনে পাঠকরা অর্ডার করে বইটি কিনতে পারবেন। বইটির মূল্য ২০০ টাকা। বইটি রকমারি থেকে কিনতে এখানে ক্লিক করুন

বইটি সম্পর্কে  জানতে চাইলে লেখক তালুকদার মোহাম্মদ সাব্বির বলেন, “গুটিকতক গল্প,  অল্প কিছু ব্যাক্তিগত নোট এবং কুড়িখানেক কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। যদি জিজ্ঞেস করা হয় আমার এই লেখায় নতুনত্ব কি আছে?- তাহলে বলতে হয় তেমন কিছুই না, হয়ত গতানুগতিক ব্যাপারেরই পুনরাবৃত্তি। তারপরেও বইটি পাঠকদের ভাল লাগবে।”

লেখাগুলো গেল ৮/৯ বছরের নিজের কিছু লেখা থেকে বাছাই করা। লেখার ক্ষেত্রে ব্যাক্তিগত ভালোলাগাকে বেশি প্রাধান্য দেয়া হয়েছে, এবং কারো যদি এর কিছু অংশও ভালো লেগে থাকে সেটা হবে লেখকের জন্যে সবচেয়ে বেশী আনন্দের।

বইটির প্রচ্ছদ করেছেন রহমান আজাদ আর সার্বিক সহযোগিতায় ছিলেন ফাহিম হাসন।

বইটির প্রচ্ছদ শিল্পী রহমান আজাদ বইটি সম্পর্কে তার অনুভূতি জানিয়ে লিখেছেনঃ

“এই বইয়ের চরিত্রগুলো আমাদের আশেপাশেই দিব্যি হেসে খেলে বেড়াচ্ছে। কখনো আবার তারা নিয়ন আলোর হলুদ এই শহরে অনেক কষ্টে খুঁজে পাওয়া জোছনার আলোয় গোপন বিষাদে অবিরত পুড়ে যাচ্ছে একটা নতুন ভোরের আশায়। কেউ কেউ আবার হাল ছেড়ে পালাচ্ছে এই ইট কাঠের খাঁচা থেকে, কেউবা আবার প্রতিদিন নতুন নতুন অভিনয়ের পাঠের আড়ালে সবকিছু মেনে নিচ্ছে ভুলে যাবার ভানে। কিন্তু তাতে এই কনক্রিটের প্লাষ্টারে ঢাকা সবুজ শহরের কিছুই আসে যায় না। তারপরেও একদিন প্রচন্ড জ্যাম আর ধুলার এই অদ্ভুত শহরটাতে হয়ত খুব হঠাৎ করেই ঝুম বৃষ্টি চলে আসে,ডুবে যায় সবকিছু সব মান অভিমান, নস্টালজিক করে ফেলে নাগরিক ভোঁতা প্রেমগুলোকে যে অনুভুতির কিছু জন্ম নেয় গল্প হিসেবে, আর কিছু অনুভুতিগুলোকে আমরা জোর করে চালিয়ে দেই কবিতা নামে।


এক কাপ ধোঁয়া ওড়ানো কফির সাথে এমন কিছু শীতল অনুভুতির মিশেল হতে পারে হয়ত আপনার জোছনা দিনে বা বৃস্টিরাতের এক উপভোগ্য পাঠ্য।”

*বইমেলা* *নতুনবই* *টিএমসাব্বির* *একুশেবইমেলা* *বইমেলা২০১৮*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের একুশে বইমেলায় কথাসাহিত্যিক রণজিৎ সরকারের ছয়টি বই এসেছে। এর মধ্যে তিনটি কিশোর উপন্যাস ও একটি বড়দের মুক্তিযুদ্ধের উপন্যাস। এ ছাড়া এসেছে দুটি গল্পগ্রন্থ। পার্ল পাবলিকেশন্স থেকে এসেছে কিশোর উপন্যাস ‘ভূতের সেলফি ম্যাজিক’। বইটি পাওয়া যাবে পার্ল পাবলিকেশন্সের ৬ নম্বর প্যাভিলিয়নে। কিশোর উপ্যানস ‘স্কুলের বেস্ট স্টুডেন্ট’ এসেছে শিশুরাজ্য প্রকাশন থেকে। মেলায় ৫৫৩ নম্বর স্টল থেকে পাওয়া যাবে। শাহজী প্রকাশন থেকে এসেছে কিশোর উপন্যাস ‘পূজার পড়ালেখা’। স্টল নং ৩৫৩। মুক্তিযুদ্ধের উপন্যাসটা এসেছে বেহুলাবাংলা থেকে। স্টল নং ১৭২-৭৩।


তাম্রলিপি থেকে এসেছে ভাষাশহিদ ও বীরশ্রেষ্ঠদের জীবনী নিয়ে গল্পের বই- ‘ভাষাশহিদ ও বীরশ্রেষ্ঠদের গল্প’। বইটি পাওয়া বইমেলার তাম্রলিপি ১২ নম্বর প্যাভিলিয়নে। এ ছাড়াও আরও একটি গল্পের বই এসেছে রিয়া প্রকাশনী থেকে নাম-‘বিকেল বেলা ক্রিকেট খেলা’ গল্পের বইটি ৬০৬ নম্বর স্টলে পাওয়া যাবে। এছাড়া পূর্বে প্রকাশিত বইগুলো পাওয়া যাচ্ছে মেলাতে।


এছাড়াও যারা ঘরে বসে বই সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকমে ১৬২৯৭ যোগাযোগ করতে পারেন।

*রণজিৎসরকার* *বইমেলা* *নতুনবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

রণজিৎ সরকার এ সময়ের তরুণ কথাসাহিত্যিক। একই সঙ্গে লিখছেন শিশু-কিশোরদের জন্য গল্প, উপন্যাস। তিনি সাহিত্যে পদচারণা করছেন একযুগের বেশি সময় ধরে। তার এ যাবত প্রকাশিত বইযের সংখ্যা ৩২টি। উল্ল্যাখ যোগ্য বইয়ের মধ্যে- ভাষাশহীদের গল্প, বীরশ্রেষ্ঠদের গল্প, গল্পে গল্পে জাতীয় চার নেতা, নায়িকার প্রেমে পড়েছি, প্রেমহীন ক্যাম্পাস, স্কুল ছুটির পর, ক্লাসরুমে যত কান্ড বেশ জনপ্রিয়তা পেয়েছে।

এবার বইমেলায় পাঁচটি বইয়ের মধ্যে চারটি শিশু-কিশোরদের। আর একটি বড়দের, বইটির নাম ক্যাম্পাসের প্রিয়তমা। ক্যাম্পাসের প্রিয়তমা প্রেমময় উপন্যাস। এই উপন্যাসে ফুটে উঠেছে ক্যাম্পাসের চিত্র। ক্যাম্পাসে প্রতিনিয়ত কত রকমের ঘটনা ঘটে আর সে সব ঘটনাগুলো নিয়ে এই উপন্যাস।


‘ক্যাম্পাসের প্রিয়তমা’ সম্পর্কে রণজিৎ সরকার বলেন, ‘ক্যাম্পাস লাইফ সত্যি জীবনের গুরুত্বপূর্ণ একটা সময়। এ সময়ে ক্যাম্পাসের রাজনীতি, বন্ধুত্ব, প্রেম, সম্পর্কের ভুল বোঝাবুঝি এগুলো ঘিরেই ক্যাম্পাসের প্রিয়তমা উপন্যাস। উপন্যাসটি পড়লে অনেকেই ক্যাম্পাস লাইফে নিজেকে খুঁজে পাবে। মনে করবে এ ঘটনাগুলো আমার নিজ চোখে দেখা।’


ক্যাম্পাসের প্রিয়তমার প্রচ্ছদ করছেন, নিয়াজ চৌধুরী তুলি। বইটি প্রকাশ করছে রূপপ্রকাশন। স্টল নং ২৭০-২৭১। মূল্য ১৬০ টাকা। বইটি ঘরে বসে পেতে চাইলে রকমারি ডটকমের মাধ্যমে যোগাযোগ করতে পারেন ১৬২৯৭।

*বইমেলা* *উপন্যাস* *বইমেলা২০১৭*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের একুশে বইমেলায় বের হয়েছে তরুণ লেখিকা সাবিহা বিনতে রইসের গল্পের বই ‘নগরের বিষণ্ণ মেঘেরা’। সর্বমোট ১০টি সমকালীন, জীবনধর্মী গল্পের সমন্বয়ে মোড়ানো বইটিতে নগর জীবনের তীব্র ব্যস্ততা আর যান্ত্রিকতার যাঁতাকলে পৃষ্ট মানুষগুলোর জীবন কাহিনী উঠে এসেছে। অসহায়ত্বের বলী হওয়া মানুষগুলো হঠাৎ থমকে যায়, কনক্রিটের দেয়ালে যখন পিঠ ঠেকে যায়, রাতের রাস্তার সোডিয়াম বাতির ঠাণ্ডা আলোয়, কিংবা বিকেলের রঙ ছড়ানো মেঘেদের দেখে তারা তখন মনের লুকিয়ে থাকা বিষণ্ণতা কে অনুভব করে। আর সেই অনুভূতিরই প্রকাশ ঘটেছে ‘নগরের বিষণ্ণ মেঘেরা’ বইটিতে।


লেখক পরিচিতি :


বইটির লেখক সাবিহা বিনতে রইস একেবারেই তরুণ! তবে তার লেখণী শক্তির ভারত্ত্ব যে কাউকেই মুগ্ধ করবে। লেখিকার জন্ম ১৯৯৬ সালে রাজশাহীতে। তার পিতা মোঃ রইসুদ্দীন, রাজশাহী কোর্ট কলেজের অবঃ উপাধ্যক্ষ। তার মায়ের নাম আরফাতুন নেসা।

২০১৩ সালে অনলাইনের মাধ্যমে তার লেখালেখির সূচনা। অনেকটা অন্যমনা, স্বপ্নচারিণী, আবেগী, অনুভূতির আষ্টেপৃষ্ঠে বাঁধা এই লেখিকা বর্তমানে উত্তরবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যয়নরত। তার প্রিয় লেখক সমরেশ মজুমদার, বিভূতিভূষণ বন্দোপাধ্যায়, বলাইচাঁদ মুখোপাধ্যায়। জীবনানন্দের কবিতার মুগ্ধ পাঠক। ভালবাসার বৃহৎ অংশ জুড়েই আছে লেখালেখি। সারাজীবন এই ভালবাসাকে বুকে লালন করে যেতে চান। গত কয়েক বছরে গল্পের হাট, দ্বিপ্রহর, শব্দবৃত্ত, গল্পদ্য, গল্প শহর সহ বিভিন্ন সংকলন, ছোট কাগজ ও দৈনিক পত্রিকায় তার লেখা ছাপা হয়েছে। তিনি দেশের প্রশ্ন উত্তরের সবচেয়ে বড় প্লাটফর্ম বেশতোতে কন্ট্রিবিউট করে মহাগুরু হবার খেতাব অর্জন করেছেন। ২০১৬ সালে সোনার দেশের ঈদ সংখ্যায় ছাপা হয়েছে তার প্রথম কিশোর উপন্যাসিকা " ঠিকানার খোঁজে "।


সংক্ষেপে নগরের বিষণ্ণ মেঘেরা:


মানুষের ছোট্ট জীবনের পরতে পরতে লুকিয়ে থাকে সহস্র স্মৃতিময় গল্প। মানুষ নিতান্তই অবহেলায় তাদের ছুঁড়ে ফেলে মনের কোন মরচে পরা প্রকোষ্ঠে। যান্ত্রিকতা আর দৈনন্দিন কর্মব্যস্ততায় তাদের গায়ে ধূলি পড়ে একসময়। কিন্তু হঠাৎ আনমনে তারা জেগে ওঠে। হয়ত কোন নির্জন ঘুঘু ডাকা দুপুরে, শ্রাবনের রোদ পড়া বর্ণিল আকাশের নিচে, কিংবা মধ্য রাতে রাজপথের ল্যাম্পপোস্টের হলুদ আলোয় পুরোনো স্মৃতিরা ধূলি ঝেড়ে মানুষের মনে মাথা চাড়া দিয়ে দাঁড়ায়। মানুষ কে মুখোমুখি করে তাদের জীবনের ভুল ভ্রান্তি, কিংবা অভিমানের সামনে। স্মৃতি গুলো বিষন্ন পাখি হয়ে ডানা মেলে মিশে যায় নগরের ক্লান্ত মেঘেদের মাঝে। বেলা শেষে মানুষ গুলোর কাছে নগরের মেঘগুলো কে তাদের মতই বিষণ্ণ মনে হয়। তারা ডুবে যায় তাদের নিজেদের মাঝে, নিজেদের ব্যক্তিগত গল্পে।

বন্ধুরা, অসাধারণ সব গল্প দিয়ে সাজানো এই বইটি প্রকাশ করেছে হৃদি প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন গোপাল রায়। অমর একুশে বই মেলায় পাললিক সৌরভ এর ৪১২ নম্বর স্টলে বই পাওয়া যাচ্ছে। বইটির মলাট মূল্য মাত্র ১৩৫ টাকা।

*বইমেলা২০১৭* *বইমেলা* *গল্পেরবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের একুশে বইমেলায় বের হয়েছে আকছাদুর রহমানের ছোটদের জন্য প্রথম ছড়ার বই ‘খেঁকশিয়ালের বিয়ে’। ছোটদের জন্য শিক্ষামূলক বেশ কয়েকটি ছড়া নিয়ে সাজানো হয়েছে বইটি। টোকায়ের গান, নিয়ম মেনে চলি, সংকল্প, গুরুজন সহ মোট ১৪টি ছড়া আছে বইটিতে।

লেখক আকছাদুর রহমানের জন্ম ১৯৭৬ সালে মেহেরপুর জেলায়। দীর্ঘদিন থেকেই তিনি বিভিন্ন অনলাইন প্লাটফর্মে লিখে আসছেন। তিনি দেশের প্রশ্ন উত্তরের সবচেয়ে বড় প্লাটফর্ম বেশতোর ১ম মহাগুরু। লেখক জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট বিষয়ের উপর অনার্স মাস্টার্স করেছেন। পরবর্তিতে তিনি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর ওপর আইবিএমএইচ থেকে পড়াশুনা করেছেন। তিনি একজন স্কাউট। ১৯৯৪ সালে বাংলাদেশ স্কাউটস এর পক্ষ থেকে তৎকারীন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে ‘প্রেসিডেন্ট স্কাউট’ অ্যাওয়ার্ড পেয়েছেন। বর্তমানে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের কনেসালটেন্ট হিসেবে কাজ করছেন।

‘খেঁকশিয়ালের বিয়ে’ বইটি প্রকাশ করেছে সিঁড়ি প্রকাশন। প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন আর অলঙ্করণে ছিলেন আরিফ কবির।

এবারের বইমেলায় "ছোটদের বই" প্রকাশনীর ৫৪৫ নং স্টলে বইটি পাওয়া যাবে। শিক্ষণীয় এই ছড়ার বইটি আপনার শিশুর জন্য হতে পারে অন্যতম একটি উপহার। বইটির মূল্য মাত্র ৮০ টাকা।

*বইমেলা২০১৭* *বইমেলা* *ছড়ারবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

বঙ্গবন্ধুর শতাধিক ভাষণ থেকে বাছাই করে গুরুত্বপূর্ণ ৬৭টি ভাষণের শ্রুতিলিপি আকারে এ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ঐতিহ্য। বইটির শ্রুতিলিখন ও সম্পাদনা করেছেন তরুণ কথাসাহিত্যিক নির্ঝর নৈঃশব্দ্য।


ঐতিহ্য প্রকাশনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়, ২১ ফেব্রুয়ারি ১৯৭১ থেকে ৮ মার্চ ১৯৭৫ পর্যন্ত বিভিন্ন সমাবেশে ও অনুষ্ঠানে বঙ্গবন্ধুর দেয়া ভাষণগুলোই এই বইতে সংকলিত করা হয়েছে। এসব শ্রুতিলিপির বানান বঙ্গবন্ধুর মুখের উচ্চারণ অনুযায়ী রাখার চেষ্টা করা হয়েছে।


বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি একুশের বইমেলায় ঐতিহ্য প্রকাশনির স্টলে পাওয়া যাবে। এছাড়াও ঐতিহ্যের বাংলাবাজার ও কাটাবন বিক্রয় কেন্দ্র এবং অভিজাত বইয়ের দোকানে বইটি পাওয়া যাবে। ৩৫০ পৃষ্ঠার রয়েল সাইজ এই বইয়ের মূল্য ধরা হয়েছে ৭৫০.০০ টাকা। রকমারি ডট কম ও ঐতিহ্য প্রকাশনের ফেসবুক পেজ এর মাধ্যমে ঘরে বসেও পাঠকরা বইটি সংগ্রহ করতে পারবেন।

*বইমেলা* *ওঙ্কারসমগ্র* *ভাষণ* *বঙ্গবন্ধু* *বইমেলা২০১৭* *নতুনবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের বইমেলায় আসছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই। বাংলাদেশের সমকালীন রাজনীতির ওপর বিভিন্ন সময়ে প্রকাশিত তাঁর লেখা ১৩টি প্রবন্ধ নিয়ে প্রকাশিত হচ্ছে সংকলন গ্রন্থ ‘নির্বাচিত প্রবন্ধ’।

আগামী প্রকাশনী থেকে প্রকাশিত এই নির্বাচিত প্রবন্ধের মূল্য ৩৫০ টাকা। এর প্রচ্ছদ এঁকেছেন আনওয়ার ফারুক। কাল বুধবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৭। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা তিনটার দিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করবেন। প্রথম দিন থেকে মেলার ১৩ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাবে। 

ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম এই বইয়ের ভূমিকায় লিখেছেন,  লেখক হিসেবে শেখ হাসিনা মূলত প্রাবন্ধিক, বিশেষভাবে বলতে গেলে রাজনৈতিক ভাষ্যকার। তাঁর “নির্বাচিত প্রবন্ধ” সংকলন গ্রন্থটি বর্তমান বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্বের চিন্তাচেতনা, মন-মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিচয় বহন করে। সে কারণেই এই গ্রন্থটির গুরুত্ব অপরিসীম।

সংকলনের প্রথম প্রবন্ধ ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’। ১৯৯৩ সালে লিখিত এই প্রবন্ধে বাংলাদেশে স্বৈরাচারের উদ্ভব ও বিকাশ সম্পর্কে একজন রাজনীতিবিদের প্রত্যক্ষ পরিচয় ফুটে উঠেছে। ‘শিক্ষিত জনশক্তি অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত’ প্রবন্ধে তিনি বাংলাদেশের শিক্ষাব্যবস্থার সমস্যাকে চিহ্নিত করেছেন। ১৯৯৩ সালে লিখিত ‘সবার উপরে মানুষ সত্য’ প্রবন্ধে শেখ হাসিনা ১৯৪৮ সালে জাতিসংঘের মানবাধিকার ঘোষণা সত্ত্বেও বিশ্বযুদ্ধোত্তর পৃথিবীতে দেশে দেশে মানুষে মানুষে এবং একই দেশে শ্রেণিবিভক্ত সমাজে মানবতার যে চরম অবমাননা, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

ভাষা আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে লিখিত ‘ভালবাসি মাতৃভাষা’, ২০০২ সালে প্রকাশিত ‘বিপন্ন গণতন্ত্র লাঞ্ছিত মানবতা’, ১৯৯৮ সালে ৩২ নম্বর ধানমন্ডির বাড়ি নিয়ে লেখা ‘স্মৃতি বড় মধুর স্মৃতি বড় বেদনার’, বাঙালির স্বাধিকার আন্দোলন নিয়ে ২০০১ সালে লেখা ‘সংগ্রামে আন্দোলনে গৌরব গাঁথায়’, ১৯৯৯ সালে লেখা ‘বৃহৎ জনগোষ্ঠীর জন্যে উন্নয়ন’, ‘সহে না মানবতার অবমাননা’, ‘প্লিজ, সাদাকে সাদা কালোকে কালো বলুন’, ‘একটি স্মরণীয় অভিজ্ঞতা’ এবং ১৪ আগস্ট ১৯৯১ সালে লেখা ‘অনর্জিত রয়ে গেছে স্বপ্নপূরণ’ প্রবন্ধ সংকলিত হয়েছে এই নির্বাচিত প্রবন্ধে।

বইয়ের সর্বশেষ প্রবন্ধ হাইকোর্টের একটি ঐতিহাসিক রায় নিয়ে লেখা ‘সত্যের জয়’। লেখক ২০০৫ সালে এটি রচনা করেন। অধ্যাপক রফিকুল ইসলামের মতে, এই প্রবন্ধে আইনের শাসনের প্রতি শেখ হাসিনার গভীর শ্রদ্ধা ও আনুগত্য প্রকাশ পেয়েছে।

বাংলাদেশের সমকালীন রাজনীতি নিয়ে আগামী প্রকাশনী থেকে এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরও ১৩টি প্রবন্ধ সংকলন গ্রন্থ প্রকাশিত হয়। এর মধ্যে রয়েছে ‘শেখ মুজিব আমার পিতা’, ‘সাদাকালো’, ‘বিপন্ন গণতন্ত্র, লাঞ্ছিত মানবতা’, ‘দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা’, ‘সহে না মানবতার অবমাননা’, ‘বাংলাদেশের স্বৈরতন্ত্রের জন্ম’, ‘ওরা টোকাই কেন’, ‘আমরা জনগণের কথা বলতে এসেছি (জাতীয় সংসদে ভাষণ ১৯৮৭-১৯৯৮)’ ‘লিভিং ইন টিয়ার্স’, ‘পিপল অ্যান্ড ডেমোক্রেসি’, ‘ডেমোক্রেসি পভার্টি এলিমিনেশন অ্যান্ড পিস’, ‘ডেমোক্রেসি ইন ডিসট্রেস ডিমান্ড হিউম্যানিটি’ এবং ‘জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ (যৌথ সম্পাদনা)।

আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গণি বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত ২০১৫ সালের বইমেলায় প্রকাশিত ‘শেখ মুজিব আমার পিতা’ বইয়ের পঞ্চম সংস্করণ প্রকাশিত হয়েছে। এটিও বইমেলার প্রথম দিন থেকেই আগামী প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এ ছাড়া এবারের বইমেলা উপলক্ষে ‘লিভিং ইন টিয়ার্স’, ‘পিপল অ্যান্ড ডেমোক্রেসি’, ‘ডেমোক্রেসি পভার্টি এলিমিনেশন অ্যান্ড পিস’ এবং ‘ডেমোক্রেসি ইন ডিসট্রেস ডিমান্ড হিউম্যানিটি’ বই তিনটির পুনর্মুদ্রণ প্রকাশিত হয়েছে।

সূত্র : কালেরকণ্ঠ

*বইমেলা* *প্রধানমন্ত্রী* *শেখহাসিনা* *বইমেলা২০১৭* *নতুনবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে  ক্ষুদে লেখক অনীল বাসারের তৃতীয় গ্রন্থ ‘ভুতুম’। মেলার তৃতীয় দিনে (৩ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি’র অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান, সিসিমপুর মঞ্চে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন আনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক আনিসুল হক ও সিসিমপুরের হালুম, টুকটুকি, শিকু, ইকরিসহ অনেকে।

বইটি বের হয়েছে সাঁকোবাড়ি প্রকাশন থেকে। সোহরাওয়ার্দী উদ্যানের ২৫৪ নম্বর স্টল থেকে যে কেউ বইটি সংগ্রহ করতে পারবেন। 

*বইমেলা২০১৭* *বইমেলা*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

বইমেলায় আসছে সদ্য প্রয়াত কবি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের কবিতার বই। ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ শিরোনামের বইটির মোড়ক উন্মোচন করা হবে আগামী ৬ ফেব্রুয়ারি (সোমবার)।

প্রয়াত মাহবুবুল হক শাকিলের বইটি প্রকাশ করছে অন্বেষা প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ এবং ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ কবির তৃতীয় কাব্যগ্রন্থ। এর আগে গত দুই বছর ৬ ফেব্রুয়ারিই প্রকাশিত হয় তার আরও দুটি কবিতার বই। এবারও সেই ৬ ফেব্রুয়ারি (সোমবার) বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার হলে বইটির মোড়ক উন্মোচন করা হবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সৈয়দ মনজুরুল ইসলামসহ দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, কবি হেলাল হাফিজ, কবি হাবিবুল্লাহ সিরাজী, অধ্যাপক ফখরুল আলম, ডা. দীপু মনি এমপি, প্রকাশক মো. শাহাদাত হোসেন ও কবির পরিবারের সদস্য এবং তার বন্ধুরা উপস্থিত থাকবেন।

*বইমেলা২০১৭* *বইমেলা*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে রণজিৎ সরকারের রোমান্টিক প্রেমের উপন্যাস ‘নায়িকার প্রেমে পড়েছি’। অধিকাংশ মানুষ নায়ক-নায়িকার প্রেমে পড়ে। প্রেমে পড়েছেন আপনিও। আবার কেউ কেউ প্রেমে পড়ে নিজেকে ফুতুর করে দেয় । হয়তো তারা এ সময় উপলদ্ধি করে জীবন মানেই নাট্যমঞ্চ। সুতরাং এখানে নায়ক-নায়িকার প্রেমে পড়ার কাহিনি নিয়ে এই উপন্যাস। 

নায়িকার প্রেমে পড়েছি উপন্যাস সম্পর্কে লেখক রণজিৎ সরকার বলেন, ‘যৌবনের শুরুতে পর্দায় নায়ক-নায়িকার ছবি দেখে মুগ্ধ হই আমরা। মুগ্ধতা থেকে ভালোলাগা আর ভালোলাগা থেকেই কোনো একজনের প্রেমে পড়ি আমরা অনেকেই। এভাবে তার অজান্তে হৃদয়ে একান্ত আপন করে ভাবি। তাকে নিয়ে কল্পনার জগতে হাবুডুবু খাই। কিন্তু কোন ভাবে তাকে বলা হয় না। বলার সুযোগ হয় না। 
শুধু পর্দায় দেখে মুগ্ধ হই। হৃদয়ের সঙ্গী হিসেবে আপন মনে পথ চলি তাকে নিয়ে। কিন্তু কথাগুলো একান্ত হৃদয়ের কোণে জমা হয়ে থাকে। আর এই জমানো কথাই নায়িকার প্রেমে পড়েছি উপন্যাসে বলার চেষ্টা করেছি আমি। আশা করি যারা এমন প্রেমে পড়েছেন। তারা উপন্যাসটা পড়লে নিজেকে খুঁজে পাবেন। আপনার মনের লুকানো প্রেমের কথাই বলা হয়েছে। যা পড়ার পর এক নিশ্বাসে বলবেন, ‘এ তো আমার জীবনের প্রেমকাহিনি!’

লেখক হয়তো আপনার পছন্দের নায়িকাদের বইটি উৎসর্গ করেছেন। তারা হলেন: শাবনূর, প্রিয়াঙ্কা চোপড়া, জ্যোতিকা জ্যোতি, বিদ্যা সিনহা সাহা মিম। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। স্টল নম্বর ৪৩৪-৪৩৬। প্রচ্ছদ শিল্পী, সোহেল আমান। মূল্য ১৬০ টাকা। যারা ঘরে বসে প্রিয় বইটি সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকম, ফোন নম্বর ০১৫১৯৫২১৯৭১-এবং ১৬২৯৭-এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন। 
*বইমেলা* *বইমেলা-২০১৬* *উপন্যাস*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের বইমেলায় শিশু সাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসানের বিভিন্ন ধরনের ১১টি বই প্রকািশত হয়েছে। তার এ বইগুলো হচ্ছে ‘বাংলা ও বাঙালির ইতিহাস’ এবং ‘ভাষার ইতিকথা’ এ বই দুটি প্রকাশ করেছে তাম্রলিপি। ‘প্রাচীন সভ্যতার ইতিহাস’, ‘পুরাকীর্তির বাংলাদেশ’ ও ‘সেরা সায়েন্স ফিকশন’ এ বইতিনটি প্রকাশ তরেছে পার্ল পাবলিকেশন্স। 

‘হিব্রু থেকে ইহুদি’, ‘ইতিহাসের সেরা গল্প’ ও ‘সুন্দরবনের গল্প’ এ বই তিনটি মেলায় এনেছে কথাপ্রকাশ। ঝিঙেফুল থেকে প্রকাশিত হয়েছে ‘মাঝরাতের ছায়ামূর্তি’। ‘প্রাচীন বাংলার আশ্চর্য কীর্তি’ প্রকাশ করেছে বাংলাদেশ শিশু একাডেমী। প্রকাশনা সংস্থা আদিগন্ত থেকে প্রকাশ হয়েছে ‘ছোটদের হাসির গল্প’ ।

লেখকের বইগুলো তাম্রলিপি, পার্ল পাবলিকেশন্স, ঝিঙেফুল পাবলিকেশন ও বাংলাদেশ শিশু একাডেমির স্টলে পাওয়া যাবে। এছাড়াও রকমারি ডটকমে বই গুলো পাওয়া যাচ্ছে। 
*বইমেলা* *বইমেলা-২০১৬*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

বাংলা একাডেমির তথ্যানুযায়ী, মঙ্গলবার মেলার নবম দিনে প্রকাশিত হয়েছে ১১০টি নতুন বই। এর মধ্যে গল্প ২০, উপন্যাস ১৫, প্রবন্ধ ৮, কবিতা ২৮, শিশু সাহিত্য ৩, ছড়া ৫,  জীবনী ৪, মুক্তিযুদ্ধ ১, নাটক ১, বিজ্ঞান ৫, ভ্রমণ ১, ইতিহাস ৩, স্বাস্থ্য ১,  রম্য/ধাধা ১, অনুবাদ ১, সায়েন্স ফিকশন ৩ ও অন্যান্য ১০টি বই। 
 
মেলায় আসা নতুন বইয়ের মধ্যে রয়েছে— সৈয়দ শামসুল হকের ‘বাবার সাথে যাওয়া ও অন্যান্য বিষয়ের গল্প’ (রাত্রি প্রকাশনী), মুনতাসীর মামুনের ‘ইতিহাসের খেরোখাতা সাত, ইমদাদুল হক মিলনের ‘গোস্টস্ স্টোরিজ ফর ইউ ও মোস্তফা কামালের ‘সায়েন্স ফিকশন সমগ্র ২’ (অনন্যা), অসীম সাহার ‘শ্মশান ঘাটের মাঝি’ (চন্দ্রদ্বীপ), মুহাম্মদ জাহাঙ্গীরের ‘মিডিয়ার নানা কথা’, আবদুল মওদুদ অনূদিত ‘দি ইন্ডিয়ার মুসলমানস’ (মাওলা ব্রাদার্স), বিচারপতি মো. গোলাম রব্বানীর ‘বাংলাদেশের সংবিধানের বিকাশ, বৈশিষ্ট্য ও বিচ্যুতি’, বুলবুল সরওয়ার অনূদিত ‘হূদয়ে আমার মির্জা গালিব’ ও পিয়াস মজিদের ‘এলামেলো ভাবনাবৃন্দ’ (ঐতিহ্য), রাজু আলাউদ্দিন অনূদিত ‘কথাসমগ্র’ (কথাপ্রকাশ), স্বকৃত নোমানের ‘তাজউদ্দীন আহমদ’ (উত্স), রাগিব হাসানের ‘বিদ্যাকৌশল : লেখাপড়ায় সাফল্যের সহজ ফরমুলা’ ও আসিফ সিবগাত ভূঞা ‘সহজ কুরআন’ (আদর্শ), অরণ্য পাশার ‘আনন্দ আশ্রম’ (দেশ পাবলিকেশন্স), মানিক মুনতাসীরের ‘খবরের কবর’ (মনের কথা প্রকাশনা)।
*বইমেলা* *বইমেলা-২০১৬* *নতুনবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

আপনার শিশুকে বয়স উপযোগী বই কিনে দিন। এটা তার মানসিক বিকাশের জন্য খুবই গুরুত্বপুর্ণ। বইমেলায় শিশুদের উপযোগী বইয়ের কিছু তালিকা দেয়া হলো এই পোস্টে
 
 
ভালুক ছানার বই সিরিজ ১০টি বই
[৩-৬ বছর বয়সের শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৩৫ টাকা 
 
  • আমি আঁকতে পারি
  • আমাকে কি দেখতে পাচ্ছ ?
  • আমরা দুজন বন্ধু
  • মিলির পার্টি
  • বলতে পার কি ?
  • দৈত্যের খিদা পেয়েছে
  • কার কার ফোঁটা আছে ?
  • রাইনো গোসল করে
  • বই পড়ি
  •  মা দেখ
 
প্রজাপতির বই সিরিজ ১০টি বই
[৩-৬ বছর বয়সের শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৪০ টাকা 
 
  • বাবা রোজ দেরি করে
  • আমি কি ডাক্তার দেখাতে পারি ?
  • গ্রাম আমার খুব ভাল লাগে
  • আমার ইচ্ছা করে
  • এখন খেলার সময় 
  • মায়ের নতুন ফুলদানী
  • আমার গ্রামের বাড়ি
  • ডাইনির জাদুমন্ত্র
  • খরগোশ ছানা বেড়াতে যাবে
  • আমার নতুন ক্যামেরা
 
ছোট্ট চোখে দেখা সিরিজ ১০টি বই
[৩-৭ বছর বয়সের শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৬০ টাকা 
 
  • তুমি কি আমার মা ?
  • ময়লা আয়না
  • সবাই মিলে খেলা করি
  • সাহসী খরগোশ ছানা
  • পুষির লাল বল
  • ছোট্ট মুরগি ছানা
  • উলের বল
  • চকলেটের চাকা
  • তিন বন্ধু
  • মিমির জন্মদিন
 
সবার জন্য হিতকথা সিরিজ ১১টি বই
[৫-৮ বছর বয়সের শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৬০ টাকা 
 
  • রাঁজহাসের সোনার ডিম
  • বোকা দুই ছাগল
  • বক ও শেয়াল
  • নেকড়ে ও গাধা
  • সিংহ ও টিংকু
  • ভালুক ও দুই বন্ধু
  • শেয়াল ও সিংহ
  • পিপড়ে ও ফড়িং
  • ঘুঘু পাখি ও ভোমরা
  • অলস গাধা
  • বানরের পিঠাভাগ

 

*বইমেলা* *বইমেলা২০১৬* *ছোটদেরবই* *শিশুতোষবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

একুশে গ্রন্থমেলা ২০১৬তে  কুরআনের ১৭টি সুরা ও তার ব্যাখ্যা নিয়ে ‘সহজ কুরআন’ নামের একটি বই প্রকাশিত হয়েছে। বইটি লিখেছেন আসিফ সিবগাত ভূঞা। মজার ব্যাপার হচ্ছে, আসিফ কখনো কোনো মাদ্রাসায় পড়েন নি। তার পড়ালেখা ‘জেনারেল’ লাইনে। ছাত্র হিসেবেও আহামরি কিছু নন। আইবিএতে পড়ার সময় তিনি এক বন্ধুর বাড়িতে ইসলামিক আলোচনা শুনতে যান এবং সেখানে গিয়ে তার ইসলামের প্রতি নতুন করে ভালোবাসা জন্মায়। তিনি ধর্মীয় দায়িত্বগুলো পালন করার পাশাপাশি ইসলাম সম্পর্কে ভালো করে জানার আগ্রহ বোধ করেন।
গত প্র্রায় একযুগ সময় ধরে ইসলাম নিয়ে তার জানাশোনা কিছুটা অন্যের সাহায্যে, কিছুটা নিজের চেষ্টায়। এজন্য ২০০৯ সালে চলে যান কাতারে, কাতার ইউনিভার্সিটির একটি এক বছরকালীন আরবি ভাষার কোর্স করতে। আরবি ভাষায় কিছুটা দক্ষতা অর্জন করে সেটা দিয়ে তিনি ইসলামের বিভিন্ন শাস্ত্রের পাঠ নেয়া শুরু করেন। সম্প্রতি মিশকাহ ইউনিভার্সিটি নামক একটি অনলাইন বিশ্ববিদ্যালয়ে তিনি নতুন করে ইসলামিক স্টাডিজ নিয়ে পড়ছেন। এখানে মিশরের বিখ্যাত আযহার ইউনিভার্সিটির বেশ কয়েকজন প্র্রফেসরের সান্নিধ্যে তার জ্ঞান অর্জনের সুযোগ হচ্ছে। 

এ বইটির নাম ‘সহজ কুরআন’ দেওয়া হয়েছে বেশ কয়েকটি ব্যাপার একসাথে মাথায় রেখে।  ‘সহজ কুরআন’ বলে এটা বোঝানো হয়নি যে কুরআন সহজ। সেরকমটা পাঠক মনে করতে পারেন—সেই ঝুঁকি মাথায় রেখেই ‘সহজ কুরআন’ নামটি রাখা । ব্যাখ্যা করা যেতে পারে কী কী কারণে ‘সহজ কুরআন’ নামটি লেখকের কাছে লাগসই মনে হয়েছে।

ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, প্রথমত, এ বইয়ে আমি সূরা ফাতিহা ও সূরা যিলযাল থেকে শুরু করে সূরা নাস পর্যন্ত শেষ ১৬টি—অর্থাৎ মোট ১৭টি সূরার ব্যাখ্যা নিয়ে এসেছি। এই ১৭টি সূরা সাধারণ মানুষ সবচেয়ে বেশি মুখস্থ করেন এবং কিছুটা জেনে-বুঝে থাকেন। তাই পরিচিত সূরাগুলো দিয়ে যদি তারা কুরআন পড়া শুরু করেন, সেটা তাদের জন্য সবচেয়ে সহজ হবে বলে আমার মনে হয়েছে।

দ্বিতীয়ত, কুরআনের ব্যাখ্যা কঠিন থেকে কঠিনতর হতে পারে ব্যাখ্যাদাতার টার্গেট অডিয়েন্স ও  অ্যাকাডেমিক উদ্দেশ্যের ওপর ভর করে।  এখানে সুরাগুলোর ব্যাখ্যা যতটা পারা যায় ভাষার কাঠিন্য থেকে দূরে রাখার চেষ্টা করা হয়েছে। কুরআনের ব্যাখ্যা দাঁড় করানো প্রজেক্ট হিসেবে খুব সহজ নয়। কারণ কুরআনের টপিক ও ভাষা দুটোই—বিশেষ করে, বর্তমান সময়ের পাঠকদের পাঠাভ্যাস মাথায় রাখলে—সহজ নয়। সেক্ষেত্রে এর ব্যাখ্যায় মৌলিকভাবে কিছু জটিলতা ও ভাবগাম্ভীর্য রাখতেই হবে, ওইটুকু বাদ দিলে কুরআন আর কুরআন থাকে না। কুরআনের একটি মূল লক্ষ্যই হচ্ছে মানুষের চিন্তা সচল করা। ব্যাখ্যায় এসে যদি চিন্তার অংশটুকু উধাও হয়ে যায়, তাহলে সেই ব্যাখ্যা সহজ হলেও সঠিক হবে না। কিন্তু এর পরও চেষ্টা করা হয়েছে যে ব্যাখ্যায় ঠিক ততটুকু গাম্ভীর্য ও ভাবজটিলতাকে স্থান দেওয়ার, যতটুকু না হলেই নয়। 

তৃতীয়ত, আরেকটি বিষয় হলো কুরআন ব্যাখ্যার সময় লেখকের একটি অ্যাকাডেমিক দায়িত্ব থাকে যে এখানে সে নিজের মনগড়া কথা বলবে না; বরং যেভাবে কুরআনের বিষয়ের ও ভাষার প্লিতরা কুরআনকে বুঝেছেন, সেটাকে বজায় রাখার চেষ্টা করবে। কিন্তু অপরদিকে লেখক যদি কেবল পুরোনো কথাই অ্যাকাডেমিক স্টাইলে রিপিট করেন, তাহলে নতুন করে ব্যাখ্যা লেখার কোনো যুক্তি থাকে না। উপরন্তু আধুনিক সমাজ যে সময়টাকে দেখছে, সেই সময়ের আলোকে নতুন মেজাজের ও ঢঙের কথা না এলে পাঠক লেখার মধ্যে নিজেকে খুঁজে পান না। তাই এই বইয়ে আমি সর্বাত্মক চেষ্টা করেছি কুরআনের ব্যাখ্যা করার যে অ্যাকাডেমিক ধারা গত কয়েক শ’ বছরে মুসলিম আলেমরা ধরে রেখেছেন তার প্রতি যথোপযুক্ত সৎ থেকে, এরপর সেই ব্যাখ্যাকে সময়ের ও সমাজের বোতলে ধারণ করার। এটি বাংলাদেশের যেকোন ভালো বাংলা বোঝা শিক্ষিত মানুষের কুরআন স্টাডি করার প্রথম স্টেপ যেন হতে পারে, সে জন্য প্রাণপণ চেষ্টা করা হয়েছে।

প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রথম সপ্তাহের সর্বোচ্চ বিক্রির তালিকায় স্থান করে নিয়েছে সহজ কুরআন বইটি বইটির প্রকাশক—আদর্শের স্টলে এই তথ্য পাওয়া যায়। গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে আদর্শের ৫৭৫-৫৭৬ নাম্বার স্টলে ও অনলাইন বুকশপ রকমারি.কমে অর্ডার দিয়ে বইটি সংগ্রহ করা যাবে। বিনিময় মূল্য ২০০ টাকা।
*বইমেলা* *সহজকুরআন* *কুরআন* *ইসলামিকবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

আপনার শিশুকে বয়স উপযোগী বই কিনে দিন। এটা তার মানসিক বিকাশের জন্য খুবই গুরুত্বপুর্ণ। বইমেলায় শিশুদের উপযোগী বইয়ের কিছু তালিকা দেয়া হলো এই পোস্টে


মুক্তিযুদ্ধের গল্পমালা সিরিজ: ১০টি বই
[৮-১২ বছর বয়সী শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৭৫ টাকা

  • বীরযোদ্ধা নিশান- রাবেয়া খাতুন
  • কাঠের পা- আনোয়ারা সৈয়দ হক
  • মুক্তিযোদ্ধার জাদুর কুড়াল-সেলিনা হোসেন
  • একাত্তরের যিশু- শাহরিরয়ার কবির
  • মুক্তিযোদ্ধা কাশু- আলী ইমাম
  • উনিশশো একাত্তর - ইমদাদুল হক মিলন
  • সার্কাসের ছেলে- শরীফ খান
  • রক্তগোলাপ- আমীরুল ইসলাম
  • কালরাত্রি- আনিসুল হক
  • বাইশে শ্রাবন- মুস্তফা পান্না

ঠাকুরমার ঝুলি সিরিজ : ১০টি বই
রুপকথা- দক্ষিণারঞ্জন মিত্র মজমুদার
[৮-১২ বছর বয়সী শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৭৫ টাকা

  • অরুণ বরুণ কিরণমালা
  • ডালিম কুমার
  • নীলকমল আর লালকমল
  • সোনরা কাঠি রুপার কাঠি
  • ঘুমের দেশে রুপকুমার
  • পাতালকন্যা মণিমালা
  • সাতভাই চম্পা
  • কাঁকনমালা কাঞ্চনমালা
  • কুচবরণ রাজন্যা 
  • সুয়োরাণ   দুয়োরাণী


চিরকালের রূপকথা সিরিজ ২০টি বই
[৬-১০ বছর বয়সী শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৫০ টাকা
  • সিনডারেলা
  • আজব দেশে এলিস
  • মৎস্যকন্যা
  • বিউটি ও দানব
  • ঘুমিয়ে পড়া রাজকন্যা
  • তুষারকন্যা ও সাত বামন
  • লালটুপি পরা ছোট্ট মেয়েটি
  • গোল্ডিলক ও তিন ভালুক
  • ব্যাঙ রাজপুত্র
  • পিনোকিও
  • আলাদিন ও জাদুর বাতি
  • আলিবাবা ও চল্লিশ চোর
  • রাজা মাইডাস ও সোনার ছোয়া
  • হ্যামিলিনের বাঁশিওয়ালা
  • গালিভার
  • মস্ত বড় শালগম
  • কাঠুরের তিনটি ইচ্ছা
  • আদার পিঠার ছোট্ট মানুষ
  • চালাক শিয়াল ও ছোট্ট লাল মুরগী
  • তিনঢুস ছাগল ও এক দৈত্য

সুকুমার রায় রচনা সংকলন সিরিজ: ১৩টি বই
[৮-১২ বছর বয়সী শিশুদের জন্য]
প্রতি কপির মুল্য ৭৫ টাকা, ৯০ ও ১১০ টাকা

  • হ য ব র ল
  • পাগলা দাশু
  • ছাতার মালিক
  • দ্রিঘাংচু
  • সবজান্তা
  • ডিটেকটিভ
  • ব্যাঙের রাজা
  • রাজার অসুখ
  • ভোলানাথের সরদারি
  • হেশোরাম হুশিয়ারের ডায়েরী
  • আবোল তাবোল (ছড়া)
  • রামগড়ুরের ছানা (ছড়া)
  • অবাক জলপান (নাটক)
*বইমেলা* *শিশুতোষবই* *ছোটদেরবই* *গ্রন্থমেলা* *বইমেলা২০১৬* *শিশু*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে


বিগত বছরগুলোর মতো এবারও বাংলা একাডেমির অভিধান বিক্রির শীর্ষে রয়েছে। মেলার বাংলা একাডেমির চত্বরে এবং সোহরাওয়ার্দী উদ্যানে মোট পাঁচটি স্টলে অভিধান বিক্রি হচ্ছে। প্রতিদিন অসংখ্য ক্রেতা এই অভিধানের জন্য দীর্ঘসময় লাইনে দাড়িয়ে অপেক্ষা করেন।  অভিধানের মধ্যে আছে 

  • প্রাচীন ও মধ্যযুগের বাংলা ভাষার অভিধান দাম ২৫০ টাকা, 
  • বাংলা একাডেমির ঐতিহাসিক অভিধান ৩০০ টাকা, 
  • বাংলা একাডেমি চরিতাভিধান দাম ৪০০ টাকা, 
  • বাংলা একাডেমি ছোটদের অভিধান ৩০০ টাকা, 
  • বাংলা বানান অভিধান ৪০০ টাকা, 
  • বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান ৪০০ টাকা, 
  • বাংলা উচ্চারণ অভিধান ৩০০ টাকা, 
  • ব্যবহারিক বাংলা অভিধান ৪০০ টাকা, 
  • বাংলা একাডেমি বিবর্তন মূলক বাংলা অভিধান প্রথম খণ্ড ১০০০ টাকা, দ্বিতীয় খণ্ড ও তৃতীয় খণ্ড প্রতিটি ১০০০ টাকা, 
  • সমকালিন বাংলা ভাষার অভিধান ১০০ টাকা, 
  • সহজ বাংলা অভিধান ১২০ টাকা,
  • সংক্ষিপ্ত বাংলা অভিধান ২৫০ টাকা, 
  • আরবি ফারসি ও উর্দ্দু শব্দের অভিধান ২০০ টাকা, 
  • সংক্ষিপ্ত অভিধান ১৫০ টাকা, 
  • বেঙ্গলী টু ইংলিশ অভিধান ৩২০ টাকা, 
  • ইংলিশ টু বেঙ্গলী অভিধান ৩২০ টাকা। 

বাংলা একাডেমির এই অভিধান গুলো কেনা যাবে ৩০% কমিশনে। অভিধান গুলোর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ইংলিশ টু বেঙ্গলী ও বেঙ্গলী টু ইংলিশ অভিধান। এই স্টল গুলো ছাড়াও বাংলা একাডেমির নতুন ভবনের নিচে স্থায়ী একটি স্টল রয়েছে সেখান থেকেও অভিধান ক্রয় করা যাবে। এবারের বইমেলার এক সপ্তাহ অতিবাহিত হওয়ার পর বিক্রির শীর্ষে রয়েছে অভিধান।

*বাংলাএকাডেমিঅভিধান* *বাংলাএকাডেমি* *অভিধান*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

বর্তমান সময়ের একজন জনপ্রিয় লেখকের নাম রণজিৎ সরকার। তরুণ এই কথাসাহিত্যিক তার লেখনী শক্তির মাধ্যমে অল্প সময়েই বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন। নতুন প্রজন্মের সম্ভাবনাময় এই কলম সৈনিকের লেখা ৭টি বই এবারের অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে। 
 
অমর একশে গ্রন্থমেলা ২০১৬ তে প্রকাশিত রণজিৎ সরকারের নতুন ৭টি বই
 
ভাষাশহীদদের গল্প 
ভাষা আন্দোলনে প্রাণ উৎসর্গকারী ভাষা শহীদদের জীবনের উপরে লেখা হয়েছে ‘ভাষাশহীদদের গল্প’। গল্পের এই বইটি শিশু-কিশোরদের উপযোগী করে লেখা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌদুরী তুলি। এটি তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৩৫ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার তাম্রলিপির স্টলে। 
 
ক্লাসরুমে ভূতের তাণ্ডব
এটি একটি কিশোর উপন্যাস। স্কুলের ক্লাসরুমে অদ্ভুত সব ঘটনা নিয়ে বন্ধুদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়। ক্লাসের অজ্ঞাত এক ছাত্র তাণ্ডব করে আর দোষ হয় ভূতের।  এধরনের কাহিনী নিয়েই ক্লাসরুমে ভূতের তাণ্ডব বইটি লেখা হয়েছে। এর প্রচ্ছদ এঁকেছেন  নিয়াজ চৌধুরী তুলি। পাওয়া যাচ্ছে বইমেলার তাম্রলিপির স্টলে। মূল্য ২০০টাকা।
 
অর্পা ব্যস্ত পড়ালেখায়
শিশু-কিশোরদের শিক্ষমূলক গল্পর বই এটি। এই বইটিতে বেশ কয়েকটি গল্প আছে শিক্ষামূলক। শিশুদের মেধা বিকাশে ও পড়ালেখা মনোযোগ আকর্ষণ করবে। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। মূল্য ১৩৫ টাকা।
 
স্কুলের বন্ধুরা
পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত এই বইটিও একটি কিশোর উপন্যাস। শিশু নির্যাতন নিয়ে লেখা হয়েছে স্কুলের বন্ধুরা কিশোর উপন্যাসটি। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। আর এটি পার্ল পাবলিকেশন্স প্রকাশ করেছে। বইটির মূল্য মাত্র ১৫০ টাকা। 
 
 
 
 
 
 
বীরশ্রেষ্ঠদের গল্প 
সাত বীরশ্রেষ্ঠদের জীবনী নিয়ে লেখা হয়েছে এই বইটি। একাত্তরে এই বীরশ্রেষ্ঠরা আমাদের স্বাধীনতা ছিনিয়ে আনতে কীভাবে অবদান রেখেছিল তারই চিত্র। বইটিতে আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারা যাবে। এই বইটিরও প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। তাম্রলিপি থেকে বইটি বেরিয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।
 
পথে পাওয়া
অনলাইনে বেশ আগে থেকেই সাড়া জাগিয়েছে রণজিৎ সরকারের পথে পাওয়া সিরিজ যা এখন বই আকারে এবারের বই মেলায় প্রকাশিত হল। পথে পাওয়া বইটি আমাদের চারপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা প্রবাহ নিয়ে লেখা হয়েছে।  সাহস পাবলিকেশন্স জনপ্রিয় সিরিজ ‘পথে পাওয়া’ সাহসের সাথে প্রকাশ করেছে। বইটির প্রচ্ছদ করেছেন-নিয়াজ চৌধুরী তুলি। বইমেলায় সাহস পাবলিকেশনের স্টলে এটি পাওয়া যাবে। 
 
নায়িকার প্রেমে পড়েছি
নায়ক-নায়িকাদের প্রেমে পড়ার কাহিনি নিয়ে লেখা রোমান্টিক উপন্যাস ‘নায়িকার প্রেমে পড়েছি’। যৌবনের শুরুতে যারা টিভি বা সিনেমা হলের পর্দায় নায়িকাদের ছবি দেখে প্রেমে পড়েছেন বইটি তাদের জন্য। উপন্যাসটি প্রকাশ করেছে: শব্দশৈলী, প্রচ্ছদ করেছেন- সোহেল আমান। 
 
 
 
 
 
 
লেখকের অন্যান্য বই সমূহ
তরুণ এই লেখক ইতিমধ্যে ২৭টি বই প্রকাশ করেছেন। তাঁর লেখা প্রথম গল্পের বই ‘স্কুল ছুটির পর’ ২০১২ সালের বইমেলায় প্রকাশ হয়। নবীন লেখকের বই হিসেবে ওই মেলাতেই বইটি দ্বিতীয় মুদ্রণ হয়েছিল। তার প্রকাশিত অন্য বইগুলো হল- ভূতের ফাঁসি, স্কুল ছুটির দিনগুলি, টিফিনের সময়, স্কুলে ভূতের আড্ডা, মায়ের সাথে স্কুলে, অল্প বয়সী মাস্টার মশাই, স্কুলে প্রতিদিন, চাঁদ বুড়ির বান্ধবী অনিন্দী, শিশুতোষ মুক্তিযুদ্ধের গল্প, রোল নাম্বার জিরো জিরো ওয়ান, দুষ্টু ভূতের আস্তানায়, সংগীতার আঁকাআঁকি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ব, ক্লাসরুমে যত কাণ্ড, স্কুলে অনুপস্থিত, শিশুতোষ একুশের গল্প, ছোটদের মুক্তিযুদ্ধের অজানা গল্প, লালু বাহিনীর লাফিং ক্লাব ও প্রেমহীন ক্যাম্পাস। উপরের এই বইগুলোও এবারের বই মেলা থেকে সংগ্রহ করতে পারবেন। এছাড়াও অনলাইনে রকমারি ডটকমের ওয়েবসাইট থেকেও বই কিনতে পারবেন। 
 
লেখক পরিচিতি
১৯৮৪ সালের ১২ মে পিতৃভূমি সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার সরাইদহ গ্রামে রণজিৎ সরকারের জন্ম। বাবা নারায়ণ সরকার, মা শোভা সরকার। দাদু, মা আর বাবার কাছ থেকে শিক্ষার হাতেখড়ি। ক্লাস নাইন থেকে ডেবিট-ক্রেডিট পড়তে পড়তে হিসাববিজ্ঞানে অনার্স-মাস্টার্স। বর্তমানে একটি জাতীয় পত্রিকায় সম্পাদকীয় বিভাগে কর্মরত আছেন। নিয়মিত লিখছেন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ছোটকাগজ, অনলাইনে।
 
নতুন এই লেখক তাঁর লেখনীর মাধ্যমে জয় করুক সকলের মন। বাংলা সাহিত্যে তাঁর পথচলা হোক সুদীর্ঘ। অনেক অনেক শুভ কামনা রইলো রণজিৎ সরকারের জন্য।
*বইমেলা-২০১৬* *নতুনবই* *বইমেলা* *বইমেলা২০১৬*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

 
উপন্যাস
 
 আজ আমি কোথাও যাবো না
মূল্য ২০০
 
চলে যায় বসন্তের দিন
মূল্য ২০০
 
ভূত সমগ্র
মূল্য ৬৫০
 
নির্বাচিত হিমু
মূল্য ৭০০
 
একজন মায়াবতী
মূল্য ২২৫
 
কুটু মিয়া
মূল্য ২০০
 
মৃন্ময়ী
মূল্য ২০০
 
তেতুঁল বনে জোছনা
মূল্য ২২৫
 
হুমায়ুন আহমেদের হাতে ৫টি নীলপদ্ম
মূল্য ৭০০
 
শুভ্র
মূল্য ৩৭৫
 
বৃষ্টি বিলাস
মূল্য ২০০
 
আমিই মিসির আলী
মূল্য ২০০
 
রূপার পালঙ্ক
মূল্য ২০০
 
অচিনপুর
মূল্য ১২০
 
অদ্ভুত সব উপন্যাস
মূল্য ৫০০
 
জ্যোৎস্নাত্রয়ী
মূল্য ২৫০
 
গল্প
 
সেরা দশ গল্প
মূল্য ২২৫
 
বাছাই গল্প
মূল্য ৩৫০
 
আজ দুপুরে তোমার নিমন্ত্রণ
মূল্য ২০০
 
গল্প পঞ্চাশৎ
মূল্য ৫০০
 
আনন্দ বেদনার কাব্য
মূল্য ১০০
 
নির্বাচিত গল্প
মূল্য ৩৫০
 
সায়েন্স ফিকশন
 
মানবী
মূল্য ২০০
 
নির্বাচিত সায়েন্স ফিকশন
মূল্য ৬৫০
 
দ্বিতীয় মানব
মূল্য ১২০
 
তারা তিনজন
মূল্য ১০০
 
ভ্রমণ
 
ভ্রমণসমগ্র
মূল্য ৫৫০
 
পায়ের তলায় খড়ম
মূল্য ২৫০
 
রাবণের দেশে আমি এবং আমরা
মূল্য ১৮০
 
দেখা না-দেখা
মূল্য ২০০
 
অনুবাদ গ্রন্থ
(বাংলা থেকে ভাষান্তর)
 
Lingering look at days gone by
(আপনারে আমি খুজিয়া বেড়াই)
মূল: হুমায়ুন আহমেদ
অনুবাদ : শশবিন্দু চৌধুরী
মূল্য ৭০০
 
Who speaks 
(কে কথা কয়)
মূল: হুমায়ুন আহমেদ
অনুবাদ: তানিয়া হোসেন
মূল্য ৫০০
 
To the woods dark & deep
(সবাই গেছে বনে)
মূল: হুমায়ুন আহমেদ
অনুবাদ: ফারিহা সুলতানা
মূল্য ১২০
 
Gouripur Junction
(গৌরিপুর জংশন)
মূল: হুমায়ুন আহমেদ
অনুবাদ: শফিক-উল-করিম
মূল্য ৮০
 
গৌরিপুর জংশন
মূল: হুমায়ুন আহমেদ
মূল্য  ১০০
(হিন্দি অনুবাদ)
মূল্য  ১০০
(জার্মান অনুবাদ)
মূল্য  ৮০
 
 
Equation Fiha
(ফিহা সমীকরণ)
মূল: হুমায়ুন আহমেদ
অনুবাদ: নুহাশ হুমায়ুন
মূল্য ১৫০
 
চিত্রনাট্য
 
ঘেটুপুত্র কমলা
হুমায়ুন আহমেদ
 মূল্য ৫০০
 
কিশোর উপন্যাস
 
শিশুকিশোর রচনাবলী-১
মূল্য ১০০০
 
শিশুকিশোর রচনাবলী-২
মূল্য ১০০০
 
নির্বাচিত কিশোর উপন্যাস
মূল্য ৩০০
 
কিশোর গল্প
 
কাকারু
মূল্য  ১৭৫
 
রাজার কুমার নিনিত
মূল্য  ১৫০
 
এংগা বেংগা চেংগা
মূল্য  ১৫০ 
 
মিরখাইয়ের অটোগ্রাফ
মূল্য  ১৫০
 
বোকা রাজার সোনার সিংহাসন
মূল্য  ১৫০
 
টগর এন্ড জেরী
মূল্য  ১৫০
 
ব্যাঙ কন্যা এলেং
মূল্য  ১৫০
 
কাক ও কাঠগোলাপ
মূল্য  ১৫০
 
কানী ডাইনী
মূল্য  ১৫০
 
হুমায়ুন আহমেদ বিষয়ক লেখালেখি
 
হুমায়ুন আহমেদের সঙ্গে নয় রাত
মাজহারুল ইসলাম
মূল্য ৩০০
 
শৌখিনদান হুমায়ুন
সালেহ চৌধুরী
মূল্য  ২২০
 
নিউইয়র্কে হুমায়ুন আহমেদের চিকিৎসা ও অন্যান্য
পুরবী বসু
মূল্য  ১৭০
 
প্রিয় হুমায়ুন আহমেদ
ইমদাদুল হক মিলন
মূল্য  ২৫০
 
হুমায়ুন আহমেদের যতকথা
মুনির আহমেদ
মূল্য  ২৫০
 
হুমায়ুন আহমেদের ধর্মচেতনা ও মৃত্যুচিন্তা
মোহাম্মদ হাননান
মূল্য  ৩০০
 
নুহাশপল্লীর এইসব দিনরাত্রি
শাকুর মজিদ
মূল্য  ৩০০
 
 
 
হুমায়ুন আহমেদের চিঠি ও অন্যান্য
শাহানা কায়েস
মূল্য  ২০০
 
এই হিমু এই
মোমিন রহমান
মূল্য  ১৮০
 
নুহাশপল্লী ও একজন হুমায়ুন আহমেদ
মূল্য  ৪০০
 
 
বইগুলো পাবেন অমর একুশে গ্রন্থমেলায় অন্যপ্রকাশের স্টলে। 
 
 
*অন্যপ্রকাশ* *হুমায়ুনআহমেদ* *বইমেলা২০১৬* *গ্রন্থমেলা* *বইমেলা*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
৩০৯

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত