খেলাধুলা

@kheladula

আসছি খেলাধুলা নিয়ে !
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on লোকেশন পাওয়া যায়নি
1448533846000  থেকে আমাদের সাথে আছে
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

তামিম-সাকিবের জালমিকে দিয়েই পিএসএলের উদ্বোধন

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে পাকিস্তান সুপার লিগের দিনক্ষণ চূড়ান্ত। ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি মাঠে গড়াবে পিএসএলের দ্বিতীয় আসর। সাকিব আল হাসান ও তামিম ইকবালের দল পেশোয়ার জালমিকে দিয়েই হবে পিএসএলের উদ্বোধন। এই আসরের প্রথম ম্যাচে দুবাইয়ে জালমি মুখোমুখি হবে ইসলামাবাদ ইউনাইটেডের। পিএসএলের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে ওই বছরের ৭ মার্চ। শিরোপা নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পাকিস্তানের লাহোরে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমনটাই। পিএসএলের দ্বিতীয় আসরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও শারজায়। সেমিফাইনালের লড়াই শেষে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলতে পাকিস্তানে ফিরবে তারা। পিএসএলের ফাইনাল পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত হলে আন্তর্জাতিক ক্রিকেট নাকি ওই দেশে ফিরবে। এমনই বিশ্বাস পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তাদের। পাকিস্তান সুপার লিগের টুইটার পেজে লেখা হয়েছে, ‘এখন সব অপেক্ষার অবসান ঘটলো। এইচবিএল পাকিস্তান সুপার লিগের সূচি ঘোষণা করা হলো।’

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

শেষ ষোলোতে আর্সেনাল-বায়ার্ন

প্রথমে দুই গোলে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ মুহূর্তে ওজিলের দুর্দান্ত গোলে দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় নিশ্চিত করেছে আর্সেন ওয়েঙ্গারের দল। দিনের অপর ম্যাচে লেভানডফস্কির জোড়া গোলে রাশিয়ার ক্লাব রোস্তোভকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিক। বুলগেরিয়ার ক্লাব লুদোগোরেতসের মাঠে ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। ফ্রি কিক থেকে উড়ে আসা বল কাছ থেকে বাঁ পায়ের টোকায় জালে জড়ান জোনাথান কাফু। প্রথম গোল হজমের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই দ্বিতীয় গোল খায় আর্সেনাল। ম্যাচের ১৫ মিনিটে কাফুর বাড়ানো বলে দারুণ ফ্লিকে লক্ষ্যভেদ করেন কেসেরু।

*ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

নিউজিল্যান্ড সফরে পাকিস্তানের টেস্ট দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে নিউজিল্যান্ড সফরে যাবে পাকিস্তান দল। আর এ সিরিজকে সামনে রেখে ১৬ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন শারজিল খান ও মোহাম্মদ রিজওয়ান। ঘোষিত স্কোয়াডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান তিন টেস্ট সিরিজের দলে থাকা জুলফিকার বাবরের স্থান হয়নি। নিউজিল্যান্ডের পেস সহায়ক উইকেটের কথা চিন্তা করে দলে ডাকা হয়েছে পাঁচজন পেসারকে। এছাড়া স্পিন আক্রমণে ইয়াসির শাহ আর সদ্যই ক্যারিবীয়দের বিপক্ষে অভিষিক্ত মোহাম্মদ নওয়াজ তো থাকছেনই। টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পাওয়া বাঁহাতি ব্যাটসম্যান শারজিল খান ও উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ানের টেস্ট খেলার অভিজ্ঞতা না থাকলেও, পাকিস্তানের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলেছেন দুজনেই। নভেম্বরের ১৭ তারিখে ক্রাইস্টচার্চে প্রথম টেস্টটি শুরু হবে। পাকিস্তান দল মিসবাহ-উল-হক, আজহার আলী, সামি আসলাম, শারজিল খান, ইউনিস খান, আসাদ শফিক, বাবর আজম, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, রাহাত আলী, সোহাইল খান, ইমরান খান।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

দুই দিনের ছুটিতে খুলনায় মিরাজ

ইংল্যান্ডের বিপক্ষে তিন দিনেই ম্যাচ জিতে যাওয়ায় অনির্ধারিত দুই দিনের ছুটি পেয়েছে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়রা। আর এ দুই দিনের ছুটিতে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে খুলনায় ফিরেছেন মিরাজ। সোমবার বিকেলে যশোর বিমানবন্দর থেকে মিরাজকে তার বাড়িতে নিয়ে আসে খুলনা জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষে তাকে বরণ করেন আতিকুল ইসলাম। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নিজ বাড়িতে পৌঁছান মিরাজ। এদিকে মিরাজের বাড়ি ফেরার খবর পেয়ে এলাকার লোকজন বাসায় ভিড় জমায়। আর দীর্ঘদিন পর ছেলেকে পেয়ে জড়িয়ে ধরে কেঁদে ফেলেন মিরাজের মা। পরে ঘরে নিয়ে নিজের হাতে মিষ্টিমুখ করান। মঙ্গলবার পর্যন্ত খুলনায় থাকবেন মিরাজ। এরপর রাজশাহী কিংসের হয়ে বিপিএলে খেলতে ঢাকায় ফিরবেন।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

রাজশাহীকে বিশ্ব দরবারে পরিচিত করবে রাজশাহী কিংস!

রোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হচ্ছে আগামী ৪ নভেম্বর থেকে। এরই মধ্যে প্রস্তুতি প্রায় শেষ করে এনেছে আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ৭টি ফ্রাঞ্চাইজি। বিপিএলের চতুর্থ আসরকে সামনে রেখে শনিবার সন্ধ্যায় দলের খেলোয়ারদের পরিচিতি ও জার্সি উন্মোচন করলো রাজশাহী কিংস। রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান স্টেডিয়ামে জমকালো উদ্বোধনীতে দলে মালিক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম দলের খেলোয়াড়দের পরিচয় করিয়ে দিয়ে বলেন, বাংলাদেশের মত রাজশাহীকে একদিন বিশ্বের দরবারে পরিচিতি করে তুলবে রাজশাহী কিংস। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কোন বিকল্প নেই। দেশের ক্রীড়াঙ্গনসহ প্রতিটি সেক্টরে উন্নয়নের লক্ষ্যে সে পরিকল্পনা নিয়েই কাজ করে যাচ্ছে সরকার। তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, রাজশাহী কিংস শুধু রাজশাহী জেলার দল নয়। এ অঞ্চলের দল; পুরো বিভাগের প্রতিনিধি। রাজশাহী কিংস এবারের বিপিএলের আসরে চ্যাম্পিয়ন হয়ে রাজশাহী বিভাগের ক্রিকেট প্রেমিদের প্রত্যাশা পুরণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

যথা সময়ে শুরু হবে তৃতীয় দিনের খেলা!

গতকাল রাত থেকে সকাল পর্যন্ত ঢাকার কোথাও কোথাও গুড়িগুড়ি বৃষ্টি হলেও মিরপুরের আকাশে সকাল থেকেই ঝলমলে রোদ। এরই মধ্যে মাঠে কভার সরিয়ে ফেলা হয়েছে। তাই আশা করা যাচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা সকাল ১০ টায় শুরু হবে। দ্বিতীয় ইনিংসের শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ। মাঝে দ্রুত দুই উইকেট পড়ে গেলেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। ইমরুল তুলে নেন হাফ সেঞ্চুরি। আর মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি হতে প্রয়োজন ছিল তিন রান। অসাধারণ একটি অর্ধশতক নিয়ে রাতে ঘুমাতে যাওয়ার প্রশান্তিটাই অন্যরকম! সেই ভাবনাতেই কি না জাফর আনসারির নিচু হয়ে আসা বলটির গুণাগুণই বিচার করলেন না রিয়াদ। খেললেন ক্রস ব্যাটে। ব্যাট-প্যাড উভয়ই ফাঁকি দিয়ে বল সোজা আঘাত করলো স্টাম্পে। দিনের একেবারে শেষ বলেই বোল্ড হয়ে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। স্রেফ উইকেটটা থ্রো করে আসলেন তিনি। তার মত দায়িত্বশীল এবং সিনিয়র একজন ব্যাটসম্যান এতটা দায়িত্বহীন শট খেলে বোল্ড হয়ে যাবেন, সেটা কোনোভাবেই মেনে নিতে পারছেন না সমর্থকরা। শেষটা যেখানে হতে পারতো পুরো বাংলাদেশের। সেটা নিজ হাতেই মাহমুদউল্লাহ তুলে দিলেন ইংল্যান্ডের হাতে। কী আত্মঘাতী! এমন আত্মঘাতী সিদ্ধান্তগুলোর কারণেই প্রায় জিততে বসা ম্যাচগুলো হেরে যায় বাংলাদেশ। ঢাকা টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশ শেষ করলো ৩ উইকেটে ১৫২ রান নিয়েই। এবার দেখার বিষয় চট্টগ্রামের ব্যর্থতা ঢাকা টেস্টে কাটাতে পারবে কি সাকিব-মুশফিকরা।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

মেসি-নেইমারদের কষ্টার্জিত জয়!

শেষ চার ম্যাচে গ্রানাডার জালে ১৬ গোল দেওয়া বার্সার কাছে বড় জয়েরই প্রত্যাশায় ছিল সমর্থকরা। মেসি-নেইমার-সুয়ারেজদের গোল মিসের মহরায় শেষ পর্যন্ত রাফিনিয়ার দেওয়া একমাত্র গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে লুইস এনরিকের শিষ্যরা। আর এ জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে বার্সেলোনা। ঘরের মাঠে ম্যাচের অধিকাংশ সময় বল নিজেদের দখলে রেখে প্রতিপক্ষ শিবিরের উপর আক্রমণ চালাতে থাকে স্বাগতিকরা। এরই ধারাবাহিকতায় ম্যাচের ২২ মিনিটে ডি বক্সে ঢুকে পড়া সুয়ারেজের উদ্দেশে দারুণ একটি ক্রস দেন মেসি। তবে তা থেকে গোল করতে ব্যর্থ হন উরুগুয়ের এই তারকা। ম্যাচের ৩০ মিনিটে আবারো গোলের সুযোগ পান সুয়ারেজ। কিন্তু সিদ্ধান্ত নিতে দেরি করে ফেলায় আর গোলের দেখা পাননি। ম্যাচের ৩৪ মিনিটে বক্সের বাইরে থেকে রাফিনহার একটি শট ঠেকিয়ে দেন গ্রানাডা গোলরক্ষক। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে ম্যাচের ৪৮তম মিনিটে কাঙ্ক্ষিত গোল পায় বার্সেলোনা। মেসির বাড়ানো বল আরো দুই খেলোয়াড়ের পা ছুঁয়ে আসে নেইমারের কাছে। কিন্তু নেইমারের শট পোস্টে লাগলে ফিরতি বলে ওভারহেড কিকে চমৎকার এক গোল করে বার্সাকে এগিয়ে দেন আরেক ব্রাজিলিয়ান তারকা রাফিনহো। ম্যাচের ৮৩ মিনিটে আবারো গোলের সুযোগ পান সুয়ারেজ। হাভিয়ের মাসচেরানোর উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সের ঠিক বাইরে ফাঁকায় পেয়েও গোলরক্ষক বরাবর হেড করেন উরুগুয়ের এই স্ট্রাইকার। আর শেষ দিকে ব্যর্থতার মিছিলে যোগ দেন মেসি। ম্যাচের ৮৯ মিনিটে গোল করার মতো পজিশনে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট করেন তিনি। বাকি সময় আর কোন গোল না হলে ১-০ গোলের কষ্টার্জিত জয় নিয়েই মাঠ ছাড়ে মেসি-নেইমাররা। এই জয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা বার্সেলোনার পয়েন্ট বেড়ে হলো ১০ ম্যাচে ২২। দিনের অপর ম্যাচে মালাগাকে ৪-২ গোলে হারিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

*ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আবারো রিয়ালের গোল উৎসব!

করিম বেনজেমা, গ্যারেথ বেল ও ক্রিশ্চিয়ানো রোনালদোর ছাড়াই রিয়াল যে কতটা ভয়ঙ্কর তা টের পেলো তৃতীয় সারির দল লিওনেসা। কোপা দেল রের শেষ বত্রিশ দলের প্রথম লেগে লিওনেসার বিপক্ষে ৭-১ গোলের রীতিমতো গোল-উৎসব করেছে জিনেদিন জিদানের দল। বুধবার রাতে রিয়ালের গোল উৎসবের শুরুটা হয় আত্মঘাতী গোলে। টনি ক্রুসের ফ্রি কিক হেডে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই বল ঠেলেন ডাচ ডিফেন্ডার জিয়ান্নি জুইভেরলুন। ম্যাচের ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আসেনসিও। ফলে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল। বিরতি থেকে ফিরেই বাঁ দিক থেকে কোনাকুনি শটে ব্যবধান ৩-০ করেন মোরাতা। ম্যাচের ৫৩ মিনিটে প্রায় ২৫ গজ দূর জোরালো শটে নিজের দ্বিতীয় গোল করেন আসেনসিও। আর ম্যাচের ৫৫ মিনিটে নিজেদের দ্বিতীয় গোল করে ব্যবধান ৫-০ করেন মোরাতা। ম্যাচের ৬৮ মিনিটে বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রসে শূন্যে লাফিয়ে অসাধারণ ভলিতে দলের ষষ্ঠ গোলটি করেন নাচো ফের্নান্দেস। ম্যাচের ৮৪ মিনিটে রিয়ালের জালে স্বাগতিকদের সান্ত্বনাসূচক একমাত্র গোলটি করেন মার্টিনেস। আর যোগ করা সময়ে লিওনেসার কফিনে শেষ পেরেকটি ঠোকেন মারিয়ানো ডিয়াস। আগামী ৩০ নভেম্বর সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগে লিওনেসাকে আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদ।

*ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

সিটিকে হারিয়ে কোয়ার্টারে ইউনাইটেড!

ডার্বি ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে লিগ কাপের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিলো গত আসরের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠে হুয়ান মাতার একমাত্র গোলে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে হোসে মরিনহোর দল। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো ম্যান সিটি। তবে একাদশ মিনিটে মাইকেল ক্যারিক অ্যালেক্স গার্সিকে বক্সের মধ্যে ফাউল করলেও সিটির পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। প্রথমার্ধের শেষ দিকে জ্লাতান ইব্রাহিমোভিচের বাড়ানো বলে র্যাফশফোর্ড গোল করতে ব্যর্থ হলে গোল শূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৪ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। বাঁ দিক থেকে আক্রমণে ওঠা ইব্রাহিমোভিচের পাসে জোরালো শটে স্বাগতিক সমর্থকদের উল্লাসে মাতান হুয়ান মাতা। সমতায় ফেরার আশায় ম্যাচের ৭১ মিনিটে আগুয়েরোকে মাঠে নামালেও আর গোলের দেখা পায়নি সিটি। ফলে হার দিয়েই লিগ কাপ থেকে বিদায় নিতে হয় গার্দিওলার শিষ্যদের। গত সেপ্টেম্বরে প্রিমিয়ার লিগ ম্যাচে ইউনাইটেডকে হারিয়েছিল সিটি। লিগ কাপের এ জয়ে সে হারের প্রতিশোধ কিছুটা হলেও নিল মরিনহোর শিষ্যরা। এই হারের ফলে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৬ ম্যাচ জয়হীন রইলো ম্যানচেস্টার সিটি। এদিকে দিনের অপর ম্যাচে চেলসিকে ২-১ গোলে হারিয়েছে ওয়েস্ট হ্যাম। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ওল্ড ট্র্যাফোর্ডে ওয়েস্ট হ্যামের মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড।

*ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

‘রোনালদো ব্যালন ডি’অর জিতবে’

রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর জাতীয় দলের হয়ে জিতেছেন ইউরো। মূল্যবান দুটি শিরোপা জেতায় ব্যালন ডি’অর জয়ে রোনালদোকে এগিয়ে রাখলেন রিয়ালের সাবেক তারকা রাউল গঞ্জালেজ। জানালেন, রোনালদোই ব্যালন ডি’অর জিতবেন। এবারের ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে কে থাকছেন সেরা তিনে? রাউলের মতে, এ ক্ষেত্রে রোনালদোর সঙ্গে লড়াই হবে বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি ও অ্যাটলেটিকো মাদ্রিদের অ্যান্টোনিও গ্রিজমানের। তিন জনের মধ্যে রোনালদোকে এগিয়ে রাখছেন স্প্যানিশ এই কিংবদন্তী। রোনালদোর প্রশংসায় রাউল বলেন, ‘এবারের লড়াইটা হবে ক্রিশ্চিয়ানো, মেসি আর গ্রিজমানের মধ্যে। তবে আমি মনে করি, ক্রিশ্চিয়ানোই ব্যালন ডি’অর জিতবে। চ্যাম্পিয়নস লিগ এবং ইউরো-২০১৬ বেশ গুরুত্বপূর্ণ দুটি শিরোপা। এই কারণেই আমি মনে করি এটা ক্রিশ্চিয়ানোর বছর। ব্যালন ডি’অরের দাবিদার এই পর্তুগিজ।’

*ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ইয়াসির শাহর আরেকটি রেকর্ড!

বছর দুয়েক আগে পাকিস্তান জাতীয় দলে হয়ে টেস্ট অভিষেকের পরই দলটির অন্যতম ভরসার প্রতীক হয়ে উঠেছেন ইয়াসির শাহ। বল হাতে ঝলক দেখাচ্ছেন রীতিমতো। গড়েই চলেছেন একের পর এক কীর্তি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবুধাবি টেস্টে ১০ উইকেট নিয়ে আরেকটি রেকর্ড গড়লেন ইয়াসির শাহ। পাকিস্তানের সপ্তম বোলার হিসেবে এক বছরে দ্বিতীয়বারের মতো ম্যাচে দশ উইকেট নিলেন ৩০ বছর বয়সী এই স্পিনার। চলতি বছরের জুলাইয়ে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। এক আগে পাকিস্তানের হয়ে এক বছরে দ্বিতীয়বারের মতো ম্যাচে দশ উইকেট নিয়েছিলেন ৬ জন বোলার। তারা হলেন- ইমরান খান, আব্দুল কাদির, ওয়াকার ইউনুস, সাকলাইন মুশতাক, শোয়েব আকতার ও সাইদ আজমল। প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ইয়াসির নৈপুণ্যে ১৩৩ রানের জয় পেয়েছে পাকিস্তান। এই জয়ে ২-০ ব্যবধানে তিন ম্যাচের সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলেছে তারা। প্রথম ইনিংসে ইয়াসির নেন ৪ উইকেট, আর দ্বিতীয় ইনিংসে পকেটে পুরেছেন ৬ উইকেট।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আলভারো মোরাতায় মুগ্ধ জিদান!

রিয়াল মাদ্রিদেই তো আলভারো মোরাতার উত্থান। কিছুদিন জুভেন্টাসের হয়েও খেলেছেন তিনি। এবারের মৌসুমে ফের পুরনো ক্লাবে নাম লেখান এই স্প্যানিশ স্ট্রাইকার মাদ্রিদের ক্লাবটিতে ধীরে ধাীরে নিজের অবস্থান শক্ত করছেন তিনি। অ্যাটলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ২-১ গোলের রোমাঞ্চকর জয়ের নায়ক মোরাতা। তাই স্প্যানিশ এই তারকায় মুগ্ধ রিয়াল মাদ্রিদের কোচ জিদান। জানালেন, মোরাতাকে আরো খেলার সুযোগ দিতে চান এই ফরাসি। মোরাতার প্রশংসায় জিদান বলেন, ‘মোরাতা আরো খেলার সুযোগ পাবে। তবে আমাদের ধৈর্য ধরতে হবে। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। সবার মতোই মোরাতাও খেলার সুযোগ পাবে। আশা করি, আগামী দিনে তার থেকে আরো ভালো পারফরম্যান্স দেখতে পাবো।’ প্রসঙ্গত, এবারের মৌসুমে রিয়ালের হয়ে লা লিগায় চারটি ম্যাচে শুরুর একাদশে খেলেছেন মোরাতা। অ্যাটলেটিকো বিলবাওয়ের বিপক্ষে বদলি হিসেবে মাঠে নামেন তিনি। ৮৩ মিনিটের প্রতিপক্ষের জাল কাঁপান মোরাতা। তার দুর্দান্ত লক্ষ্যভেদেই ২-১ ব্যবধানের জয় পায় রিয়াল। আর পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যায় জিদানের দল।

*বিনোদন*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

সবচেয়ে এগিয়ে রাখব সাব্বিরের ব্যাটিং!

প্রশ্ন : খেলা দেখেছেন? মাশরাফি বিন মর্তুজা : এমন অবস্থায় খেলা না দেখে থাকা যায়! প্রশ্ন : পুরো ম্যাচটা যদি সংক্ষেপে বিশ্লেষণ করতে বলি... মাশরাফি : অসাধারণ! দল ঘোষণা হওয়ার পর সবাই বলছিলেন, এটা কোনো টেস্ট দল হলো? সেই দলটাই কী দুর্দান্ত খেলল। দারুণ একটা টেস্ট ম্যাচ দেখলাম। ছেলেদের ধন্যবাদ পুরোটা সময় ইংল্যান্ডের মতো শক্তিশালী দলের সঙ্গে সমানে পাল্লা দেওয়ার জন্য। প্রশ্ন : তবু তো সেই হারই জুটল ভাগ্যে! মাশরাফি : এটাই কষ্টের। আমি নিশ্চিত যারা ড্রেসিংরুমে ছিল, তাদের কষ্টটা আরো বেশি। বাইরে থেকে আমি যতই সান্ত্বনা দেই, এত কাছে এসে হারার কষ্টটা ওদের পোড়াবে। ভাবা যায়, ইংল্যান্ডের মতো টেস্ট দলকে হারিয়েই দিচ্ছিল বাংলাদেশ। হ্যাটস অফ টু দি বয়েজ! প্রশ্ন : কোথায় হারল বাংলাদেশ ম্যাচটা? মাশরাফি : আমি বলব দুর্ভাগ্য। এই উইকেটে ব্যাটিং কঠিন। মুশফিকের ওই বলটা যদি আধাঘণ্টা পরেও আসত, তাহলেই জিতত বাংলাদেশ। কারণ মুশফিক আরেকটু সময় পেলে ম্যাচটা পুরোপুরি গ্রিপে চলে আসত। কিন্তু ওই যে দুর্ভাগ্য, লাফিয়ে ওঠা বলটা তখনই পেল মুশফিক! প্রশ্ন : কিন্তু শেষদিনে কি টেল এন্ডারদের আরেকটু আগলে রাখতে পারতেন না সাব্বির রহমান? মাশরাফি : এই চিন্তাটাই ভুল। এসব পরিস্থিতিতে টেল এন্ডাররা যেন ব্যাটিং ক্রিজে থাকে, সে চেষ্টাই করে প্রতিপক্ষ। দেখা যায়, ব্যাটসম্যানের বেলায় এমনভাবে ফিল্ড সেট করে কিংবা বোলিং করে যেন এন্ড বদলাতে না পারে। তাই সবচেয়ে ভালো সঙ্গীর ওপর ভরসা রাখা, তাতে প্রতিপক্ষ ঠিকঠাক প্ল্যান করতে পারে না। প্রশ্ন : এই ম্যাচে বাংলাদেশের কোন জিনিসটা সবচেয়ে ভালো লেগেছে? মাশরাফি : কারো অবদানই খাটো করে দেখার উপায় নেই। সবারই কমবেশি অবদান আছে। তবে একটা বিষয়কে আলাদা করতে বললে আমি বলব সাব্বিরের ব্যাটিং। চাপের মধ্যেও নিজের অভিষেকে কি দুর্দান্ত ব্যাটিং করল ও। এমন ব্যাটিং দলের ভেতরেও আত্মবিশ্বাস ছড়িয়ে দেয়। প্রশ্ন : এরপর তো ঢাকা টেস্ট। চট্টগ্রাম নিয়ে কারো কোনো আশা ছিল না। কিন্তু প্রথম টেস্টের পর ঢাকার ম্যাচকে ঘিরে প্রত্যাশার প্রবল চাপ তৈরি হবে। সেটা কি নিতে পারবে বাংলাদেশ দল? মাশরাফি : প্রত্যাশার চাপ নিয়ে আমি অত ভাবি না। চট্টগ্রাম টেস্টের এমন পরিণতির কথা তো আমরা কেউই ভাবিনি। আমি আশাবাদী যারা অভাবনীয় এ কাণ্ডটা করেছে, তারা চাপও সামলাতে জানে। বরং অন্যভাবে বলি যে, চট্টগ্রাম টেস্ট থেকে একরাশ অনুপ্রেরণা নি

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কোহলির বিধ্বংসী ব্যাটিংয়ে উড়ে গেল নিউজিল্যান্ড!

সিরিজের প্রথম ওয়ানডেতে ভারত জয় পেয়েছিল। দ্বিতীয় ওয়ানডেতে কিউইদের কাছে হেরে যায় তারা। তৃতীয় ম্যাচে আর পরাজয় মেনে নিতে হয়নি স্বাগতিকদের। কারণ এই ম্যাচে রিবাট কোহলির বিধ্বংসী ব্যাটিংয়ে ৭ উইকেটে উড়ে গেল নিউজিল্যান্ড। মোহালিতে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৫ রান তোলে সফরাকারী নিউজিল্যান্ড। জবাবে বিরাট কোহলির সেঞ্চুরিতে ভর করে ৪৮.২ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত। তবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ১৩ রান করে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। আর ৫ রান করতে সক্ষম হন আজিঙ্কা রাহানে। তৃতীয় উইকেটে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ১৫১ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান কোহলি। ব্যক্তিগত ৮০ রানের মাথায় ম্যাট হেনরির শিকার হন ধোনি। আর কোহলি মাঠ ছেড়েছেন দলকে জিতিয়ে। ১৩৪ বলে ১৬টি চার ও একটি ছক্কায় অপরাজিত ১৫৪ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন ভারতের টেস্ট অধিনায়ক। মানীশ পান্ডে অপরাজিত ছিলেন ২৮ রানে। নিউজিল্যান্ডের পক্ষে দুটি উইকেট দখলে নেন হেনরি। আর একটি উইকেট লাভ করেছেন টিম সাউদি। এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ৪৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। সবার আগে সাজঘরে ফেরেন মার্টিন গাপটিল। উমেশ যাদবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ২৭ রান করেন তিনি। তবে দলের আরেক ওপেনার টম লাথাম ফিফটি করেই সাজঘরে ফিরেছেন। ৭২ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৬১ রান করেন তিনি। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসন এদিন বেশি দূর এগোতে পারেননি। কেদার যাদবের শিকার হয়ে ২২ রান করেই প্যাভিলিয়নের পথ বেছে নেন। ৪৪ রান করে দলকে বড় সংগ্রহের পথেই রাখেন রস টেলর। ছয়ে নেমে ফিফটি আদায় করে নিয়েছেন জেমস নিশাম। ৪৭ বলে ৭টি চারে ৫৭ রান করেন তিনি। ম্যাট হেনরি ৩৯ রানে অপরাজিত ছিলেন। ভারতের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব ও কেদার যাদব। ২টি করে উইকেট লাভ করেছেন অমিত মিশ্র ও জসপ্রিত বুমরাহ।

*ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কষ্টের জয়ে শীর্ষে রিয়াল!

একের পর এক সুযোগ হারানোয় ঘরের মাঠে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল। তবে ম্যাচের শেষ দিকে আলভারো মোরাতার দেওয়া গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেছে জিনেদিন জিদানের দল। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর লম্বা পাস থেকে ইসকোর বাড়ানো বল পেয়ে যান ফাঁকায় থাকা বেনজেমা। আর কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন ফরাসী এই তারকা। তবে ম্যাচের ২৭ মিনিটে রিয়ালের রক্ষণের ভুলে খেলায় সমতায় ফেরে বিলবাও। দানি কারবাহালের দুর্বলতার সুযোগে এরাসো পাস দেন সাবিনকে আর তা থেকে গোল করতে কোন ভুল করেননি স্প্যানিশ এই ফরোয়ার্ড। বিরতির ঠিক আগে রোনালদো গোলের সহজ সুযোগ নষ্ট করলে ১-১ সমতায় বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে শুরু হয় রিয়ালের গোল মিসের মহড়া। ম্যাচের ৬৪তম মিনিটে টনি ক্রুসের ক্রসে লক্ষ্যভ্রষ্ট হেড করেন রোনালদো। খানিক পর বেনজেমার ফ্লিক গোল করার মতো পজিশনে পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট করেন পর্তুগিজ এই তারকা। আর ম্যাচের ৭৭ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ দলকে এগিয়ে নিতে ব্যর্থ হন বেল/ তবে ম্যাচের ৮৩ মিনিটে রিয়ালের হয়ে জয়সূচক গোলটি করেন মোরাতা। বাঁ দিক থেকে বেলের ক্রস ডি বক্সে পেয়ে মোরাতার প্রথম শট গোলরক্ষক ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি, ফিরতি শটে বল জালে পাঠান কিছুক্ষণ আগেই বদলি নামা এই স্প্যানিশ স্ট্রাইকার। আর এ জয়ে ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে গেলো রিয়াল। এদিকে দিনের অপর ম্যাচে সেভিয়ার কাছে ১-০ গোলে হেরে পঞ্চম স্থানে নেমে গেছে অ্যাথলেটিকো মাদ্রিদ। আর ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সেভিয়া।

*ফুটবল*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
৩,৮৪২

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও