রাতুল মিনহাজ

@minhazr

আমাকে খুঁজে পেয়েছো? বেশতো, আলাপ হয়ে যাক! about.me/minhaz.ratul
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on লোকেশন পাওয়া যায়নি
1363097745000  থেকে আমাদের সাথে আছে

রাতুল মিনহাজ: প্রথম ভাষা পাইথন শিখে বসে আছেন, কিন্তু জানেন না কিভাবে কি করবেন, কোথায় পাইথন ব্যবহার করবেন? কিংবা API ব্যবহার করেন নি কখনও, একটু চেখে দেখতে চান? :) আমার নতুন টিউটোরিয়াল সিরিজে আমি দেখাব পাইথন দিয়ে কিভাবে REST API এর #JSON তথ্য স্ক্রেপ করে RethinkDB​ তে জমা করে রাখতে পারবেন। পাইথনের একেবারেই বেসিক জানা থাকলেই চলবে। http://bit.ly/1RlIvax

*পাইথন* *স্ক্র্যাপিং* *টিউটোরিয়াল*

রাতুল মিনহাজ: একটি বেশব্লগ লিখেছে

(সবাই স্টেটাস দেয়, আমি কেন দিব না! আমারও আছে অধিকার :v )
যারা বলছেন সমকামীতা এবং সমকামী বিবাহ সাপোর্ট করেন না, আপনার সাপোর্ট কেউ চেয়েছে কি?

গত সপ্তাহেও আমেরিকার সমকামীরা সমকামী ছিল, ঠিক যেমন সারা বিশ্বের সমকামীরা সমকামী ছিল, এই সপ্তাহেও একই অবস্থা। গত সপ্তাহেও সমকামীরা তাদের সমকাম সম্পর্কিত কর্মকান্ড ঘরের ভেতরেই করত এই সপ্তাহে এবং সামনেহ করবে (বিপরীতকামীদের মতই)। গত সপ্তাহেও আমেরিকা এবং সারা দুনিয়ার সমকামীরা পরিবার পরিজনদের ভালবেসেছে, যত্ন নিয়েছে, হিটলারকে ঘৃণা করেছে ইত্যাদি যা কিছু সাধারণ একটা মানুষ করে তা করেছে। এ সপ্তাহ বা সামনের দিনগুলিতে রাতারাতি এটা পাল্টে যাবে না।

যেটা পার্থক্য গত সপ্তাহের সাথে এ সপ্তাহের তা হল, সমকামীরা আমেরিকা নামে একটা দেশে আইনত বিয়ে করতে পারত না যেখানে বিপরীতকামীরা পারত, তাই তাদের সংসার হত স্রেফ দুটা মানুষ বসবাস করছে এমন। তাদের ওপর বিবাহিতদের মত আইন অ্যাপ্লাই করা যেত না, তারাও বিবাহিতদের মত সুযোগসুবিধা পেত না। এই সপ্তাহ এবং সামনের সপ্তাহগুলোতে সে দেশে সমকামীরা আর দশজন বিপরীতকামীর মতই আইনত সুযোগ-সুবিধা পাবেন বিবাহের ক্ষেত্রে, এই যা। গত সপ্তাহ আর এই সপ্তাহের মধ্যে পার্থক্য এই একটা বিষয়েই।

আপনার যদি মনে হয়ে থাকে ফেসবুকে ক্যাপিটাল লেটারে বলছেন যে আপনি সমকামীতা এবং সমকামী বিবাহ সাপোর্ট করেন না, তাদের এই মতামতে সমকামী, বিপরীতকামী, বহুকামী, বা যত প্রকারেরই কামী পাবলিক আছেন, তাদের কিচ্ছু যায় আসে না। তাই ফেসবুকে মতামত দেয়া থেকে শুরু করে চা-পানির আড্ডায় সমকামীতাকে তিরষ্কার জানানোতেই আবদ্ধ রাখেন নিজের মতামতকে। প্রাপ্তবয়স্ক দুজন মানুষ কিভাবে সংসার পাতবে বা আদৌ পাতবে কী না, সেটা আপনার কাছে জানতে চায় নি কেউ।

PS: আমি সমকামীতা বা সমকামী বিবাহ সাপোর্ট করি বা করি না, আমার এ ব্যাপারে চিন্তা নাই। আমি মানুষের অধিকারের ওপর হস্তক্ষেপ সাপোর্ট করি না, এ ব্যাপারে আমার বিস্তর দুশ্চিন্তা আছে।
*সমকামীতা* *সমকামী-বিবাহ* *আমেরিকা*

রাতুল মিনহাজ: প্রিয় ভোটার, আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যদি আপনার দাগাঙ্কিত বুড়ো আঙুলের ছবি যদি আপলোড নাও করেন, আপনার ভোট এমনিতেও গণনা করা হবে। কিন্তু সেটার গুরুত্ব নেই, কারণ আমরা জানি ভোট কেন্দ্রগুলোতে কি ঘটেছে। আজকে আপনি বুড়ো আঙুল দেখাচ্ছেন। কাল তারা আপনাকে বুড়ো আঙুল দেখাবে like emoticon এভাবে। ধন্যবাদ। বাংলাদেশের মঙ্গল হোক।

*ভোট* *বাংলাদেশ* *গণতন্ত্র*
৫/৫

রাতুল মিনহাজ: "ভুমিকম্পের ভয়ে খাতা নিয়ে দৌড় দেয়ায় একজন আধা ঘন্টার জন্য এক্সপেল্ড (প্রথমে পুরাই করতে গেসিল)। এরপর যদি ভুমিকম্প হয় খাতা সাবমিট করে তারপর দৌড় দিয়েন। আরেক জন আবার কোশ্চেন ফেরত আনছেন খাতা হারায় আসছেন...."

*পরীক্ষা* *ভূমিকম্প*

রাতুল মিনহাজ: আমি বলি কি, ভাসমান তেলে আগুন ধরায় দেয়া হোক :) কি দরকার এত ড্রামার! ডলফিন ভাসবে কয়দিন পর পর, বাঘ মরে পড়ে থাকবে, পত্রপত্রিকায় এগুলা নিয়ে আবার লেখাও হবে। এর চেয়ে আগুন ধরিয়ে দেন মহামান্য সরকার। এক দুই রাতেই সব সাবাড় হয়ে যাবে। http://www.dhakatribune.com/bangladesh/2014/dec/14/first-dead-dolphin-spotted

*সুন্দরবন*

রাতুল মিনহাজ: একটি বেশব্লগ লিখেছে

এটা খুবই স্বাভাবিক যে কেউ আপনার সমালোচনা করলে আপনি স্বভাবতই তার সাথে কথা বলতে অস্বস্তি বোধ করবেন। সে সমালোচনা গঠনমূলক হোক আর অহেতুক, সেটা বিষয় না। কেউ আপনার মতকে, আপনার অস্তিত্বকে প্রশ্নের মুখে ঠেলে দিলে তার সাথে মিশতে বিব্রত বোধ করা খুবই মানবিক একটি ব্যাপার।

আপনি চান যে আপনার সন্তান আপনার সাথে তার সব কথা শেয়ার করুক। খুবই উত্তম চাওয়া :) কিন্তু আপনি তাকে তার পড়ালেখা, তার জীবনযাপনের ধারা, খাদ্যাভ্যাস সহ মোটামুটি তার ব্যক্তিত্ব যেসব জিনিশ দিয়ে তৈরী সবকিছুকেই প্রতিনিয়ত কটাক্ষ করতে থাকেন, সমালোচনা করতে থাকেন।

সকালে ঘুম থেকে ওঠার সময় অবশ্যই তাকে বলতে ইচ্ছা করে আপনার দেরীতে ঘুম থেকে ওঠার কুফলগুলো।
সারাদিন ফোনে কথা বললে যে কান, মাথা সব নানাধরণের শারীরিক সমস্যা হয় তা আপনাস সন্তানের চেয়ে অবশ্যই আপনি ভাল জানেন।
ঠিক মত সবজি এবং মাছ-মাংসসে না খেলে শরীরের কি ভঙ্গুর দশা হয় সেটাও আপনার চেয়ে ভাল ভাবে কেউ তাকে বুঝাতে পারবে না।

কিন্তু সকালে ঘুম থেকে উঠার পর, যখন মানুষ নতুন একটা দিনের জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে থাকে তখন যদি তাকে আপনি বলেন যে শুধু আরও সকালে উঠার অভ্যাস না থাকার কারণে তার ভবিষ্যতে অ-নে-ক সমস্যা হবে, তখন আসলে আশাও করা যায় না তার সামনে অপেক্ষমান দিনটা ভাল যাবে।
কিংবা ফোনে কথা বলার সময় আপনি যখন বিরক্ত হয়ে ফোন রেখে দিতে বলেন, এমন কি মাঝে মাঝে বলেন ফোনের জন্য আর টাকা দিবেন না, তখন আপনার কি ভাবা উচিত না সে আপনার সাথে কথা না বলে কেন অন্য একজন মানুষের সাথে তার মনের কথা ফোনে শেয়ার করতে বাধ্য হচ্ছে?
অথবা ভেবে দেখুন তো, সে খেতে বসার সময়-ই মাংসের কেজি প্রতি মূল্য বেশি বিধায় তার না খাওয়ার কারণে আপনার টাকার অপচয় হবার দোষ চাপানো কি আদৌ জরুরী?

এই উদাহরণগুলো সরাসরি আমার জীবন থেকে নেয়া যে তা কিন্তু না। আমাদের সবাই-ই কম বেশি এধরণের আচরণের শিকার হয়েছি নিজের বাসায়ই। হ্যাঁ, এই এত বড় হয়ে যাবার পর হয়ত বা মনে হতে পারে এরকম আচরণ করা তো বাবা-মা-দের জন্য খুবই স্বাভাবিক, বাবা-মা-রা এরকমই হয়ে থাকেন। কিন্তু একটু যদি আপনার স্মৃতির খাতায় চোখ বুলিয়ে যান তাহলে হয়ত খেয়াল করবেন তাঁদের এরকম আচরণের ফলে আসলে কোন পরিবর্তনই হয় নি আপনার অভ্যাসের, কিংবা হলেও খুবই সামান্য, নগন্য। এর অর্থ অবশ্যই তাঁরা যে প্রথা অবলম্বন করে আসছেন এত যুগ ধরে, তার চেয়েও ভাল কোন উপায় আছে সন্তানকে তার জীবনে ছোট ছোট ভুলগুলো শুধরে দেবার।

আমি জানি না আমি কেমন বাবা হব। আমি এও জানি না বাবা হবার সৌভাগ্য হবে কী না, কারণ ভবিষ্যতের কথা আসলেই কেউ বলতে পারেন না। তবে একটা ব্যাপার আমি হলপ করে বলতে পারি, আমি এমন বাবা হব না যে তার সন্তানকে নিজের ঘরে, নিজের একমাত্র অভয়ারণ্যে কোণঠাসা করে ফেলবে। না, আমি আমার সন্তানের সবচেয়ে ভাল বন্ধু হতে চাই না, সেটা অসম্ভবের কাছাকাছি। আমি আমার সন্তানের সবচেয়ে বড় আশ্রয় হতে চাই।
*অভিভাবক* *সন্তান* *বাবা* *মা* *সম্পর্ক* *প্যারেন্টিং* *অভিবাবক*

রাতুল মিনহাজ: বাংলাদেশের ভাগ্যাকাশে যখন তখন হরতালের চাঁদ ওঠা অলৌকিক কোন ব্যাপারই না। কিন্তু অসংখ্য সম্মানসূচক ডিগ্রী প্রাপ্ত বিজ্ঞানীরাও বোধ হয় অনুমাণ করতে পারেন নি যে মহাজোটিক রাজনীতি বলের প্রভাবে এবারের চাঁদটির জোয়ারে আমাদের সানডে মানডে কোলোজ হয়ে যাবে।

*হরতাল* *সানডে-মানডে-কোলোজ*

রাতুল মিনহাজ: ফায়ারফক্স ওএস এর ট্যাবলেটের লেটেস্ট ইমেজ ডাউনলোড দিলাম, আর তখনই ISP থেকে ফোন করে বলল স্পিড কমে যেতে পারে, বৃষ্টির কারণে সমস্যা হয়েছে -_-

রাতুল মিনহাজ: এক রাশ মাথাব্যথ্যা লইয়া আমি যাহা বানাইলাম তাহাকে কোন মহাজাগতিক শ্ট্যান্ডার্ডেই কফি বলা যায় না :3 কফি রাখিয়া কফির মগ খাইবার দিকে মনোনিবেশ করিলে হয়ত ব্যাপারটা সহজ হইবে আমার জন্য।

রাতুল মিনহাজ: আমাদের সন্তানদের পারফর্ম্যান্স আমাদের ভাল না লাগলে "বেরিয়ে যাও বাসা থেকে!" বলতে পারি আমরা। তাহলে সন্তানরা আমাদের বৃদ্ধাস্রমে রেখে আসলে এতটা অবাক হই কেন?

রাতুল মিনহাজ: কেন SunChips কেন? -_- যদি এমনই টমেটো ফ্লেভারের আলুর চিপস খেতে হত তাহলে এক গাদা সস আর এক মুঠ চিনি দিয়ে আমাদের বুয়ার করা আলুভাজি খেয়ে নিলেই ত পারতাম!

রাতুল মিনহাজ: ফায়ারফক্স ওএস এর ট্যাব ভার্শন পরীক্ষা করার জন্য মোজিলার কাছ থেকে ট্যাব পেয়েছি :D নতুন ডিভাইস পেয়ে আমার প্রতিক্রিয়া: "এইটা দিয়ে সেলফি তুলা যায় কেমনে!" বেক্কল মার্কা হাসি ক্রেডিট: রাতুল মিনহাজ নিম্ন রেজুলেশন সেলফি ক্রেডিট: Foxconn InFocus New Tab F1 নাদান কোয়ালিটি এডিট ক্রেডিট: Cameran নামে ফায়ারফক্স ওএস এর একটি অ্যাপ

*মোজিলা* *ফায়ারফক্স_ওএস* *ট্যাব* *টেস্টিং* *সেলফি* *বিতলামি*
ছবি

রাতুল মিনহাজ: ফটো পোস্ট করেছে

আমাকে কেউ বন্ধু দিবসে উপহার দিন -_-

শুভ বন্ধু দিবস!

*বন্ধু-দিবস*

রাতুল মিনহাজ: কি দেখাইলেন মিয়া ভাই :O @nishchup https://www.youtube.com/watch?v=GNZBSZD16cY

ছবি

রাতুল মিনহাজ: ফটো পোস্ট করেছে

ঈদ মুবারক

রাতুল মিনহাজ: Action: Piyaju Beguni 2014 এর অংশ হিসেবে কাল আমরা উত্তরাতে কিছু মাদ্রাসা শিক্ষার্থীর সাথে ইফতার করতে যাচ্ছি!:D আপনিও আমন্ত্রিত এই ইফতার/আড্ডায়। বিকেল চারটায় IUBAT এর সামনে দেখা করছি আমরা। নিজ নিজ ইফতারের জন্য ১১০ টাকা করে নিয়ে আসবেন সবাই :) https://www.facebook.com/events/1523986917825083/permalink/1529837940573314/ তথ্যের জন্য: 01676-455659

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
২৭৮

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও