নাহিদ হোসেন

@nahidrajbd

প্রযুক্তিপ্রেমী
business_center মুক্ত পেশাজীবী
school রাজশাহী কলেজ
location_on চাঁপাইনবাবগঞ্জ
1416647112000  থেকে আমাদের সাথে আছে

নাহিদ হোসেন: একটি বেশব্লগ লিখেছে

আইএমডিবি এর নাম তো সবাই ই শুনেছেন। এটা বই এর আইএমডিবি। আপনি যে বইটি পড়ছেন, যে ভাবনাটি ভাবছেন পড়ার ফাঁকে, বইয়ের যে কথাগুলো ভালো লাগছে, সবই সহজে তুলে রাখতে পারবেন, বন্ধুদের জন্যে তো বটেই, ভবিষ্যতে একবার পেছনে ফিরে নিজেকে দেখার জন্যেও।

হ্যাঁ বলছি গুডরিডস.কম এর কথা। এটাও আমাজন এর একটি প্রোডাক্ট যা বই পড়ুয়া এবং লেখকদের কাছে বেশ জনপ্রিয়। এখানে নিজের পড়া বইয়ের তালিকা দিয়ে বুক শেলফ বানানো যাবে। আবার যে সব বই পড়তে ব্যবহারকারীরা পড়তে চান সেগুলোরও আলাদা একটি তালিকা বানানো যায়। এখানে রিভিউ লেখারও সুবিধা আছে। তাই অন্যদের রিভিউ দেখেও অন্যান্য বইয়ের ব্যাপারে ধারণা পাওয়া যাবে। ফেসবুক বা টুইটার অ্যাকাউন্ট দিয়েও এখানে প্রবেশ করা সহজ।

এটাতে বই যুক্ত করার কাজ, লেখকদের তথ্য আপডেট করার কাজ সবই করে পাঠক, ব্যবহারকারীরা স্বেচ্ছাসেবার ভিত্তিতে। আপনি কোন বই খুঁজে না পেলে নিজেই বই এর তথ্য যোগ করতে পারবেন এখানে। পরবর্তিতে সে বই এর আরো তথ্য কেউ যুক্ত করতে চাইলে এডিট অপশন ও আছে।

তবে লেখক এর তথ্য বা লেখক হিসেবে তথ্য আপেডেট করতে চাইলে গুডরিডস লাইব্রেরিয়ান নামে একটা আলাদা স্পেশাল অধিকার এর জন্য আবেদন করতে হবে আপনাকে।

এর নিকটতম প্রতিযোগি হিসেবে আছে দ্যা লাইব্রেরী থিং আর শেলফারি (অ্যামাজনের)। গুডরিডসকে অ্যামাজন কিনে নেয়াতে এটা বেশ জনপ্রিয় হয়ে ওঠে আর বাকিরা একটু ঝিমিয়ে পড়ে।

আসুন, বই পড়ি আর পড়াই। আমরা কোথায় কখন কী খাচ্ছি, কোন সিনেমা দেখছি, কোথায় বেড়াচ্ছি, তার বিস্তারিত সচিত্র বিবরণ যদি সামাজিক যোগাযোগের জালে মণিমাণিক্যের মতো গেঁথে অন্যকে দেখাতে পারি, তাহলে কী পড়ছি, সে কথা কেন জানাবো না?

নাহিদ হোসেন: প্রধানমন্ত্রী মানেই যে *ক্ষমতা* তা কিন্তু না। প্রধানমন্ত্রী মানে দায়ীত্ববোধ।

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
৬১

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত