Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

বেশতো বিজ্ঞাপন

দীপ্তি  আমি শান্ত, সাম্য, আহ্লাদী, মিশুক, পরিপাটি, গোছালো, খুব নরম মনের একজন সাধারণ মানুষ :)

মহাগুরু

বেসন দিয়ে অনেকরকম নাস্তায় বানানো যেতে পারে। বেগুনি, আলুরচপ, ডিম চপ এসব রেসিপি তো মোটামোটি জানাই আছে। আমি শীতের সবজি দিয়ে নতুন কিছু বেসনের পাকোড়ার রেসিপি দিয়ে আপনাকে খানিকটা উপকার করার চেষ্টা করছি আপু।

ফুলকপির পাকোড়া : শীতে সবজি ফুলকপি আমাদের সবার খুব প্রিয়। এর পাকোড়া খেতেও অত্যন্ত সুস্বাদু।

ফুলকপির পাকোড়া

আসুন জেনে নেই ফুলকপির পাকোড়া বানানো রেসিপি।

উপকরণ : ফুলকপি ১টি, বেসন ২ কাপ,  সুজি ১/২ কাপ, ১/৪ চা চামচ কালিজিরা, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালী : ফুলকপি ফুল ছোট ছোট করে কেটে নিন। অল্প লবণ দিয়ে ফুলকপি একটু ভাপ দিয়ে নিন। তেল ছাড়া  সব উপকরণ নিয়ে তাতে পানি দিয়ে গোলা তৈরি করুন। খেয়াল রাখবেন গোলা যেনো খুব পাতলা বা ঘন না হয়। তেল গরম করুন। এখন এক চামচ পরিমান গরম তেল গোলাতে দিন।এবার ফুলকপির ফুল গোলায় চুবিয়ে ডুবো তেলে ভাজুন। গরম গরম পরিবেশন করুন।

বাঁধাকপির পাকোড়া : শীতের অন্যতম সবজি বাঁধাকপি আমাদের সকলের ভীষণ প্রিয়। এই সবজি দিয়ে মচমচে দারুন স্বাদের পাকোড়া তৈরী করা যায় খুব সহজেই।

বাঁধাকপির পাকোড়া

আসুন জেনে নেই বাঁধাকপির পাকোড়া বানানো রেসিপি।

উপকরণ : বাঁধাকপি কুচি ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনে পাতা কুচি আধা কাপ, , কাঁচামরিচ কুচি ৩-৪টি, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, বেসন এক কাপ কাপ, সুজি ১/২ কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো।  

প্রণালী : বাঁধাকপি, ধনে পাতা সহ উপরের সমস্ত উপকরণ (তেলবাদে) একসঙ্গে ভালো করে মেখে নিন। এই মাখানো মিশ্রণ ১০ মিনিট ঢেকে রেখে দিন। এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে মিশ্রণ থেকে গোলা নিয়ে গোল গোল করে ছেড়ে দিন। মাঝারি আঁচে হালকা বাদামি করে ভাজুন। বিকালের নাশতায় সসের সঙ্গে পরিবেশন করুন। 

(আপনি একইভাবে পেঁয়াজ, মুলার পাকোড়া, ধনে পাতার পাকোড়া, পালং পাতার পাকোড়া তৈরী করতে পারবেন। ) 

দেশি স্টাইলে চিকেন ফ্রাই : চিকেন ফ্রাই খেতে তো ছেলে বুড়ো সকলেই ভালোবাসি আমরা। আমরা ছোটবেলায় কিন্তু এখনকার মতো করে চিকেন ফ্রাই খেতাম না। আমার মা, দাদি বেসনে ডুবিয়ে ডুবো তেলে ভেজে দিতেন চিকেন ফ্রাই। গরম স্যুপের সাথে মজাদার স্বাদের চিকেন ফ্রাই শীতের দিনের বিকেলে যেন আলাদা মাত্রা এনে দিতো। 

চিকেন ফ্রাই

উপকরণ : চিকেন লেগ পিস ৪টি, বেসন ২ কাপ,  সুজি ১/২ কাপ, ১/৪ চা চামচ সয়াসস, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালী : অল্প লবণ দিয়ে মাংস একটু ভাপ দিয়ে নিন। তেল ছাড়া  সব উপকরণ নিয়ে তাতে পানি দিয়ে গোলা তৈরি করুন। খেয়াল রাখবেন গোলা যেনো খুব পাতলা বা ঘন না হয়। তেল গরম করুন। এখন এক চামচ পরিমান গরম তেল গোলাতে দিন।এবার চিকেন গোলায় চুবিয়ে ডুবো তেলে ভাজুন। গরম গরম পরিবেশন করুন।

খাসির মাংসের চর্বির বড়া : আমাদের বাসায় খাসির মাংস আনলে মাংসের চর্বি দিয়ে আমার মা সবসময় চর্বির বড়া বানাতেন। এর যে কি টেস্ট, তা না খেলে বুঝবেন না আপু।

চর্বির বড়া

উপকরণ : খাসির মাংসের চর্বি ২৫০ গ্রাম, বেসন ৩ কাপ,  সুজি ১/২ কাপ, ১/৪ চা চামচ দারচিনি গুঁড়া, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালী :  খাসির মাংসের চর্বি সহ উপরের সমস্ত উপকরণ (তেলবাদে) একসঙ্গে ভালো করে মেখে নিন। এই মাখানো মিশ্রণ ১০ মিনিট ঢেকে রেখে দিন। এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে মিশ্রণ থেকে গোলা নিয়ে গোল গোল করে ছেড়ে দিন। মাঝারি আঁচে হালকা বাদামি করে ভাজুন।

সবগুলো পাকোড়াই বিকালের নাশতায় সসের সঙ্গে পরিবেশন করতে পারবেন। সাথে যদি থাকে সালাদ তাহলে তো কোনো কথাই নেই !


অথবা,

বেশতো বিজ্ঞাপন