মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র

চটপোস্ট

বেশতো Buzz: বন্ধুরা চলছে *বিজয়েরমাস* নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের কাহিনী জানাতে *মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* নিয়ে ঝটপট লিখে ফেলো। আরেকটি কথা চলছে বিয়ের মৌসুম তাই *হলুদেরতত্ত্ব* *বিয়েরআগেপ্রস্তুতি* ও *ওয়েডিংফটোগ্রাফি* নিয়েও তোমাদের লেখা চাচ্ছি। এগুলো নিয়ে বেশী চিন্তিত হলে একটু মেডিটেশন করে নাও। কিন্তু *মেডিটেশন* নিয়ে লেখতে ভুল করনা।

নাহিন: জীবন থেকে নেয়া একটি বাংলা চলচ্চিত্র। জহির রায়হান এর নির্মিত এই চলচ্চিত্রটি ১৯৭০ - ১৯৭১ সালে মুক্তি পায়। সামাজিক এই চলচ্চিত্রে তৎকালীন বাঙালি স্বাধীনতা আন্দোলনকে রূপকের মাধ্যমে তুলে ধরা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছিলেন রাজ্জাক, সুচন্দা, রোজী সামাদ , খান আতাউর রহমান, রওশন জামিল, আনোয়ার হোসেন, প্রমুখ। এই ছবিতে আমার সোনার বাংলা গানটি চিত্রায়িত হয়।

আমানুল্লাহ সরকার: http://www.youtube.com/watch?v=G0dHScjK4dM স্টপ জেনোসাইড বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র। আপনারা যারা এখনো স্টপ জেনোসাইড প্রামান্যচিত্রটি দেখেননি।তাদের কে দেখার সুযোগ করে দেবার জন্য একটি লিংক শেয়ার করলাম। তাহলে আর দেরী কেন দেখে নিন স্টপ জেনোসাইড।

সুমন: বাংলাদেশ এর মুক্তিযুদ্ধ বিষয়ক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এর তালিকা পাবেন এখানে http://muktijuddho.wikia.com/wiki/মুক্তিযুদ্ধ_বিষয়ক_পূর্ণদৈর্ঘ্য_চলচ্চিত্র

নাহিন: 'মুক্তিযুদ্ধে বিপর্যস্ত মানুষের' কাহিনি নিয়ে নির্মিত সিনেমা 'জীবনঢুলী' এটি মু্তি পাবার পর দেশের প্রতিটি জেলায় দেখানোর উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও কিনো আই ফিল্মস।

Risingbd.com: বিনা কর্তনে ছাড়পত্র পেল ‘একাত্তরের ক্ষুদিরাম’ সরকারি অনুদানে নির্মিত শিশুতোষ চলচ্চিত্র একাত্তরের ক্ষুদিরাম। আজ ৮ ডিসেম্বর আনকাট ছাড়পত্র পেয়েছে বলে রাইজিংবিডিকে নিশ্চিত করেছে সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। সিনেমাটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন - See more at: http://www.risingbd.com/detailsnews.php?nssl=81252#sthash.6ngrfx1j.dpuf

মুসফিক ফাহাদ আমিন: [বাকের-টাইমঅফঅ্যাকশান] আমাদের বাকের ভাই ওরফে আসাদুজ্জামান নূর অভিনীত 'আগুনের পরশমণি' ছবিটি আমার সবচেয়ে প্রিয় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র। ছবিটিতে একজন 'বেয়াদপ' বাংলাদেশী তাচ্ছিল্য করে বলেন, "মুক্তিযোদ্ধা, সেটা আবার কি!?" সাথে সাথে ঠাস্‌, থাপ্পড়! (হাসি২)