স্বাস্থ্যতথ্য

প্রশ্ন

৯ টি উত্তর আছে

৪ টি উত্তর আছে

১ টি উত্তর আছে

৩ টি উত্তর আছে

৩ টি উত্তর আছে

বেশব্লগ
আমরা বদলাচ্ছি। আমাদের চারপাশও বদলে যাচ্ছে। একটু ভেবে দেখুন, পূর্ব প্রজন্মের তুলনায় আমাদের পরবর্তী প্রজন্ম কত আলাদা। এই সময়ে অনেকে কায়িক শ্রমহীন; ফাস্টফুড, কোমল পানীয়র ওপর নির্ভরশ... (সম্পূর্ন)
ঈশান রাব্বি একটি বেশব্লগ পোস্ট করেছে
চিকুনগুনিয়া একটি ভাইরাসঘটিত রোগ যা এডিস মশা দ্বারা ছড়ায়। এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার প্রায় ৬০টি দেশে এই রোগ দেখা দিয়েছে। সম্প্রতি আমাদের দেশেও এই রোগটির প্রকোপ দেখা দিয়েছে হ... (সম্পূর্ন)
আলোহীন ল্যাম্পপোস্ট একটি বেশব্লগ পোস্ট করেছে
হৃৎপিণ্ডের অবিরাম সংকোচন-প্রসারণজনিত রক্তের প্রবাহ রক্তনালীর দেয়ালে যে চাপ প্রয়োগ করে তাই হল রক্তচাপ। শরীরের অবস্থাভেদে রক্তচাপের তারতম্য হতে পারে। যেমন দৌড়ালে, ভয় পেলে কিংবা মান... (সম্পূর্ন)
দীপ্তি একটি বেশব্লগ পোস্ট করেছে
বহুকাল আগে থেকে রসুন ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বিশ্বের প্রায় প্রতিটি জাতিই রসুনকে বিভিন্ন অসুখ থেকে নিরাময়ের জন্য ব্যবহার করে আসছে।  মধুকে সংক্রমণ প্রতিরোধী উপাদান হিসেবে ধরা... (সম্পূর্ন)
দীপ্তি একটি বেশব্লগ পোস্ট করেছে
শিশুদের জলবসন্ত হলে ভয়ের কিছু নাই শুধু কিছু নিদের্শ মেনে চললেই হলো। বসন্ত এলে শিশুদের চিকেন পক্স বা জলবসন্ত রোগের প্রকোপ বাড়ে। এটা ভাইরাসজনিত রোগ এবং সংক্রামক। তাই স্কুল-বাড়ি-পাড়া... (সম্পূর্ন)
আলোহীন ল্যাম্পপোস্ট একটি বেশব্লগ পোস্ট করেছে
খবর
Dipti একটি খবর পোস্ট করেছে
দীপ্তি একটি খবর পোস্ট করেছে
Online Khobor একটি খবর পোস্ট করেছে
জোবায়ের রহমান একটি খবর পোস্ট করেছে
★ছায়াবতী★ একটি খবর পোস্ট করেছে
টিপস
★ছায়াবতী★ একটি লিঙ্ক পোস্ট করেছে
সাদাত সাদ একটি লিঙ্ক পোস্ট করেছে
সাদাত সাদ একটি লিঙ্ক পোস্ট করেছে
আড়াল থেকেই বলছি একটি লিঙ্ক পোস্ট করেছে
★ছায়াবতী★ একটি লিঙ্ক পোস্ট করেছে
বেশটুন
আপনারা জেনে আশ্চর্য হবেন, ভারতের পর বাংলাদেশে জলাতঙ্কজনিত রোগীর মৃত্যুসংখ্যা বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ। তবে বিশেষজ্ঞদের মতে, এ সংখ্যা আরো অনেক বেশি। কারণ... বিস্তারিত - http://bit.ly/1MTFMT2
Risingbd.com একটি বেশব্লগ পোস্ট করেছে


- মাংস ছোট করে টুকরা করে নেয়ার পর গরম পানি দিয়ে মাংস ধুয়ে নিন। গরম পানি দিয়ে মাংস ধুয়ে নিলে পানির সাথে বেশ কিছুটা চর্বি গলে বের হয়ে যাবে। - গরু আর খাসীর মাংসে এমনিতেই অনেক চর্বি থাকে যেগুলো গলে তেল বের হয়। তাই এই মাংস রান্না করার সময় বেশি তেল ব্যবহার না করাই ভালো। সামান্য পরিমান তেল দিয়ে রান্না করলেও গরুর/খাসীর মাংস সুস্বাদু হয়।
সম্ভব হলে অলিভ অয়েল বা সূর্যমুখীর তেল ব্যবহার করুন। -খেয়াল করেছেন হয়তো যে মাংস রান্না করার পরে ঠান্ডা হয়ে গেলে উপরে বেশ পুরু একটি হলদে আস্তরণ জমে। এটা চর্বির আস্তরণ। তাই মাংস রান্না করার পর ঠাণ্ডা হবার জন্য রেখে দিন। এরপর উপরে যে আস্তরণটি জমবে সেটা চামচ দিয়ে উঠিয়ে ফেলে দিন। বেশ কিছুটা চর্বি মুক্ত হয়ে যাবে মাংস।
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


মনে রাখা প্রয়োজন যাদের জন্য মাংস কম খাওয়া প্রয়োজন তারা একসাথে আধা কাপের বেশী না খাওয়াই ভাল। ★রান্না করার আগে মাংসের গায়ে লেগে থাকা চর্বির আস্তরণ আলাদা করে ফেলে দিন। এক্ষেত্রে বেশ ধারালো ছুরি বা বটির সাহায্যে ধীরে ধীরে সময় নিয়ে মাংসের টুকরা থেকে ছোট বড় সব চর্বি চেছে ফেলে দিন।
গরু বা খাসীর মাংস রান্না করার সময় ছোট ছোট টুকরা করে কাটুন। ছোট ছোট টুকরা করে কাটলে অল্প খেলেই মনে হবে অনেক টুকরা খাওয়া হয়ে গেছে। তাই তুলনামূলক ভাবে কম মাংস খাওয়া হবে। এছাড়া সময় নিয়ে ধীরেধীরে খাবেন, এতে করে অল্প খাবারে পূর্ণ তৃপ্তি আসবে। আর রান্না করা মাংসের ঝোল খাবেন না।আবার ছোট ছোট করে টুকরা করলে রান্না করার সময় ভেতর থেকে চর্বি গুলো বের হয়ে আসে।
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


একজন প্রাপ্ত বয়স্কের জন্য চর্বিযুক্ত মাংস গ্রহণ যতটুকু অস্বাস্থ্যকর, তার চেয়ে বেশী স্বাস্থ্যকর হবে চর্বি বর্জন করলে • মাংস কাটার সময়, রান্নার আগে ও পরে চর্বি ছেটে ফেলুন। • মাংস রান্নার আগে ভাপিয়ে নিন। • মাংসের যে অংশে চর্বি কম থাকে সেই অংশটি খাওয়ার অভ্যাস করুন। • বেকিং, রোস্টিং, ভাপানো, মাইক্রোওয়েভে রান্না, গ্রীল করা মাংস গ্রহণ করুন। • রান্না শেষ
হবার কিছু আগে যদি বাধাকপি কুচি করে কেটে দিয়ে দেয়া হয় তাহলে চর্বির পরিমাণ কমে এবং মাংসের নিউট্রিয়েন্টগুলো শোষিত হয় ভালভাবে। সবজি মিশিয়ে গরুর মাংস রান্না করুন • রান্না শেষ হবার আগে মাশরুম কেটে দিলেও সম্পৃক্ত ফ্যাটি এসিডের পরিমাণ কমে যায়- এই নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে চর্বি কমিয়ে গ্রহণ করলে মাংস খাওয়া যায়।
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


পেয়াজের রস চুলে দিলে তা উকুন নাশক হিসেবে কাজ করবে পাশাপাশি চুল পরা কমাতেও সাহায্য করবে!
আড়াল থেকেই বলছি একটি বেশব্লগ পোস্ট করেছে