অজুহাত

অজুহাত নিয়ে কি ভাবছো?

রবিন: একটি বেশব্লগ লিখেছে


হ্যালো ভাই , মসজিদটা কোনদিকে ?
: ওহ , মসজিদে যাবেন আমার
সাথে আসেন ।
: এইতো মসজিদ, যান নামায
পড়েন।
: আপনি পড়বেন না ?
: ইয়ে মানে প্যান্টটা ঠিক
নাই ।
•দোস্ত চল আসরের নামাযটা পড়ে নেই
: তুই যা আমি একটু পরে আসতেছি।
: একটু পরে কেন ? ঠিক আছে আমিও একটু
পরে একসাথে যাব।
: ইয়ে মানে প্যান্টটা ঠিক
নাই ।
•কেমন আছেন স্যার ?
... : এইতো ভাল।কোথায় যাচ্ছ ?
: মসজিদে।
: যাও।নামায পড়া খুব ভাল
কাজ।
: স্যার আপনি পড়বেন না ?
: ইয়ে মানে প্যান্টটা ঠিক
নেই।
°°°°°
বর্তমানে নামাযে ডাকলে ৯৯ ভাগ
লোকের অজুহাত হয় -
"ইয়ে মানে প্যান্টটা ঠিক নেই "
৯৯ ভাগ লোকের কাছ থেকে ৯৯ টা অজুহাত
না আসলেও ২০/২৫ টা তো অজুহাত আসার
কথা কিন্তু একই অজুহাত আসে কি করে...???
এর একটা উত্তর আছে আর
সেটা হচ্ছে অজুহাতটা একজনের তৈরি।
আপনি কি জানেন
সে কে?
সে হচ্ছে
.
.
.
শয়তান ॥
আসুন ৫ওয়াক্ত নামাজ পড়ি॥

*অজুহাত*
৪/৫

★ছায়াবতী★: [বাকের-কুনোচিন্তাকরবানা] সবার জীবনেই ব্যস্ততা থাকে। ব্যস্ততা আমরা কম বেশি সবাই মানতে পারি। কিন্তু ব্যস্ততার মিথ্যে অজুহাত বোধহয় কেউ মানতে পারি না

*জীবন* *ব্যস্ততা* *অজুহাত*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
সত্যি সত্যিই কিছু করতে চাইলে রাস্তা খুঁজে পাবেনই , আর না চাইলে পাবেন অজুহাত।
*রাস্তা* *অজুহাত*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

আমরা অনেকেই রাতে ঘুমাতে যাবার আগে প্রতিজ্ঞা করি কাল সকাল হলেই ব্যায়াম করব। কিন্তু সকাল হলে ঘুম থেকে উঠতেই কারো কারো বেলা গড়িয়ে দুপুর হয়ে যায়। আর দুপুর হলেই মনে হয় এখন কি আর ব্যায়াম করা সময়। যাই হোক ইচ্ছা থাকলেও নানা কারণে আমাদের ব্যায়াম করা হয়ে ওঠে না। ব্যায়ামটা যে কতটুকু উপকারী তা কাররই অজানা  নেই। এক পরিসংখ্যানে দেখা গেছে, ব্যায়াম করার ইচ্ছা ঠিকঠাক পূরণ হয় মাত্র ১০ শতাংশ মানুষের। অন্যরা অনেক ব্যায়ামে ফাঁকি দেন অথবা অন্যান্য অজুহাত দেখান, যেগুলো শুনতে কিছুটা যৌক্তিকই মনে হয়। যে ১০টি কারণে আমরা ব্যায়ামে ফাঁকি দেই তার নেপথ্যের বাস্তবতা তুলে ধরেছেন বিশেষজ্ঞরা:

ব্যায়ামে ফাঁকি দেওয়ার ১০ কারণঃ
১ম কারণ
সময় নেই প্রত্যেকেই দিনে ২৪ ঘণ্টা সময় পায়। এটা গুরুত্ব দেওয়ার প্রশ্ন। ব্যায়াম করার সময় না থাকলে হাসপাতালে যাওয়ার সময় বের করে নিতে হবে। পছন্দটা আপনার। বই পড়া, মুভি দেখা বা আড্ডা দেওয়ার সময় তো ঠিকই পাওয়া যায়। কাজেই দিনে ৩০ মিনিট শরীরচর্চা করার সময় বের করা অসম্ভব নয়।

২য় কারণ
চাকরি করব, নাকি ব্যায়াম করেই সময় কাটাব? এটা দুর্বল অজুহাত। খুব বেশি কাজের তাড়া বা সময়ের অভাবের কারণে যেমন কেউ কখনো বিনা কাপড়ে অফিসে যায় না, তেমনি শরীরচর্চা ছাড়া অন্যান্য কাজ করাটাও অযৌক্তিক।

৩য় কারণ
স্কুল-কলেজে থাকতে পাগলের মতো ব্যায়াম করেছি অতীতে গোসল করা, দাড়ি কামানো, খাওয়া-দাওয়া ইত্যাদি কাজও আপনি প্রচুর করেছেন। তাই বলে সেগুলো কি এখন বাদ দিতে পারবেন? ব্যায়ামটাও সে রকম। আগে যেমন করেছেন, এখনো করতে হবে।

৪র্থ কারণ
সপ্তাহে দু-এক দিন ব্যায়াম করলেই তো হয় এটা হয় না। আপনি ব্যায়াম বাদ দিতে পারবেন সেই দিনটিতে, যেদিন আপনি কিছুই খাবেন না। প্রতিদিন খাওয়া-দাওয়া করলে পরিশ্রমও করতে হবে। ঠিক আছে, সপ্তাহে একটা দিন বিরতি দেওয়া যেতে পারে। কিন্তু এর বেশি নয়।

৫ম কারণ
ঘরের কাজ এত বেশি! সব শেষ করে আর ব্যায়াম করার শক্তি পাই না যত গড়িমসি করবেন, তত ক্ষতির শিকার হবেন। ছোটখাটো বা হালকা ব্যায়াম দিয়েই শুরু করুন। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবেন। শিশুরা যেমন দোলনা থেকে শুরু করে একসময় ধাপে ধাপে সবকিছুই শিখে নেয়, সে রকম।

৬ষ্ঠ কারণ
সাপ্তাহিক ছুটির দিনে অনেক কাজ থাকলেও আমি দীর্ঘক্ষণ ব্যায়াম করি এমন করলে আপনার উপকারের চেয়ে অপকারই বেশি হবে। চার-পাঁচ দিন নিষ্ক্রিয় থাকার ফলে শরীরটা অনমনীয় হয়ে পড়ে। তাই সাপ্তাহিক ছুটির দিনে প্রচুর পরিশ্রম করলে পেশিতে টান লাগতে পারে।

৭ম কারণ
শুরু করেছিলাম। কিন্তু আমার নানা রকমের ব্যথা তো কমেনি, বরং বেড়েছে বছরের পর বছর আপনি শরীরচর্চা করেননি, যা আপনার সারা জীবনই করে যাওয়া উচিত। যখনই শুরু করতে যাবেন, কিছুটা কষ্ট হবে। নিজের ইচ্ছায় তৈরি ব্যথাগুলো কয়েক দিনের মধ্যেই দূর হয়ে যাবে। দীর্ঘদিন শরীর আলস্যে থাকার কারণেই এসব রোগ তৈরি হয়।

৮ম কারণ
অনেক তো বয়স হয়ে গেছে, এখন আর শুরু করে কী হবে? আপনি এমন বুড়ো হয়ে যাননি যে আর শুরু করতে পারবেনই না। নিশ্চয় অন্য অনেক কাজকর্ম ঠিকমতো করতে পারছেন। কাজেই ব্যায়াম বা শারীরিক পরিশ্রম থেকে পালানোর চেষ্টা না করাই ভালো।

৯বম কারণ
 যখনই সময় পাই, হাঁটি অথবা সাঁতার কাটতে যাই মনে করুন, আপনি একজন ব্যক্তিকে কাজে নিয়োগ দেবেন। তিনি মেধাবী। কিন্তু যদি তিনি বলেন: ‘যখন সময় পাই কাজ করতে আসব।’—তাকে কি আপনি চাকরি দেবেন?

১০ম কারণ

আগামীকাল থেকে শুরু করব অবশ্যই আপনি সেটা করতে পারেন। কিন্তু সেই আগামীকাল তো কখনোই আসবে না।  (কারণ সরবারহে: আইএএনএস)
*ব্যায়াম* *অজুহাত* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*
জোকস

শাকিল: একটি জোকস পোস্ট করেছে

আমাদের রোদেলা বসন্ত @shahaly রোজ অফিসে বেশ দেরি করে আসেন। অফিসের বস, এই ঘটনা জেনে অনেক বার শাসিয়েছেন। অথচঃ আজও সে দু’ঘণ্টা দেরি করে অফিসে এসেছে! বস : আচ্ছা, আজও দেরি হল কেন? shahaly : কি করব স্যার, রাস্তায় এক বখাটে ছেলে পিছু নিয়েছিল! বস : বলে কী! তাহলে তো দ্রুত হেঁটে আরও এক ঘণ্টা আগে অফিসে পৌঁছানোর কথা, দেরি হল কেন? shahaly : আর বলবেন না, ছেলেটা এত আস্তে হাঁটে!!!!!!!!! (হাসি-৩)(হাসি-৩)(হাসি-৩)(হাসি-৩)(হাসি-৩)(ভেঙ্গানো)(হাসি-৩)(ভেঙ্গানো)
*জোকস* *অজুহাত*

অসমাপ্ত কাব্য: অজুহাতের ভাণ্ডার তুই!!!!! তোকে আমি নাইবা ছুঁই।

*অজুহাত*
সাক্ষী

হাফিজ উল্লাহ: একটি ঘটনা জানাচ্ছে

অবাক সত্য... "যখন কোনো রিলেশন নতুন থাকে মানুষ দেখা করার জন্য অজুহাত বের করে... কিন্তু যখন এটা পুরাতন হয়ে যায় তখন সে এটাকে এড়িয়ে চলার জন্য অজুহাত খুজতে থাকে...!" (মনখারাপ)
*অজুহাত*
ছবি

রাজকুমার: ফটো পোস্ট করেছে

হাফিজ উল্লাহ: পোস্ট লিখার আগে আমরা কত কি ভাবি... ষ্টারওয়ার্ড সাথে মিল রাখার কৌশল নেই l পরিকল্পনার সাথে প্রস্তুতির সমন্নয় সাধনের চেষ্টা করি কিন্তু আমাদের রাজনৈতিক দলগুলার এগুলা কিছুই করতে হয় না, তাইত তারা কর্মসূচি দিয়ে তা আবার প্রত্যাহারও করে বিভিন্ন অজুহাতে (রাগী)

*রাজনীতি* *পরিকল্পনা* *প্রস্তুতি* *অজুহাত*

fundamental sharif: কোনো *অজুহাত* নয়, ব্যর্থতার *দায়* মেনে নিয়ে চলে যাওয়াটাই শ্রেয়। আরেকটা কথা- *সান্ত্বনা* এমন একটা জিনিস, পেলে *বিরক্ত* লাগে, আবার না পেলে কষ্ট লাগে। copy form As If Shuvo (আমার জন্য *১০০%* *সত্য* )

*অজুহাত* *দায়* *সান্ত্বনা* *বিরক্ত* *১০০%* *সত্য*

হাফিজ উল্লাহ: [বিজয়-যাবিকই] *পাকিস্তান* নিরাপত্তার *অজুহাত* দেখিয়ে বাংলাদেশে আসতে চাচ্ছে না l রাজাকাররা বুঝতে পারছে নিরাপত্তাতো থাকব মাঠের চারপাশে কিন্তু মাঠের ভিতরে? টাইগাররা মাঠের মধ্যে *জেলখানা* বানাইয়া তাদের *ঝুলাইয়া* রাখব না তার *গ্যারান্টি* কি (চুপ২)

*পাকিস্তান* *অজুহাত* *জেলখানা* *ঝুলাইয়া* *গ্যারান্টি*

মাহনূর তাবাসসুম মীম: *জীবনেরলক্ষ্য* স্থির রাখুন, লক্ষ্যপানে এগিয়ে যান, কোন বাধা আপনাকে আটকাতে পারবেনা; কোন সমস্যা আপনাকে আটকাতে পারবে না; আপনাকে কোন মানুষ আটকাতে পারবেনা,যদি কেউ আপনাকে আটকাতে পারে, সে হল একমাত্র আপনি!সুতরাং কোন *অজুহাত* নয়, লক্ষকে জীবনের সাথে বেধে নিন।

সাইফ: 'বাঙালির কোনো আয়-উন্নতি নাই কারণ তাদের কাজে মন নাই । তাদের মন কোথায় ? তাদের মন অজুহাতে। কাজ না করার *অজুহাত* বাঙালির তিন হাত । ডানহাত, বামহাত আর *অজুহাত* তিনটা হাতের মধ্যে সে ডানহাত-বামহাত কোনটাই ব্যবহার করে না । ব্যবহার করে শুধু অজুহাতটা l''(শয়তানিহাসি)

আদিত্ত আশিক: নিরানব্বই ভাগ ব্যর্থতা তাদের জীবনেই আসে যারা *অজুহাত* দেখাতে খুবই পারদর্শী। ..... জর্জ ওয়াশিংটন

আহম্মেদ জুবায়ের করিম: *অজুহাত* (ভাষণ) মানুষের ৩টি হাত , ডান হাত , বাম হাত আর অজুহাত । যখন ডান হাত ও বাম হাত কাজ করে না... তখন সে অজুহাতের আশ্রয় নিতে বাধ্য হয় ।

রাজকুমার: *অজুহাত* অজুহাতের দেখছেন কি? আজ আরেকটা নমুনা বলি: আমাদের বুয়া; কাজে না আসার পরের দিন: আফা গো পেডে ব্যাতা আচিল, শইলডা বালা না, গ্যাদাটার অসুখ, আমার হ্যায় দেশে গেছিল, ঘরে ফানি ঢুকছিল। বেতন বাড়ানোর জন্য: ওই বাসার আম্মায় ২০০ ট্যাকা বাড়ায় দিচে। (রাগী-৩)

M.A.H. Tusher: *অজুহাত* বন্ধুদের আড্ডায় : দূর শালারা ! লাইফ টা হেল হয়ে গেল ! কপালে একটা প্রেম ও জোটেনা, বাবা-মা বিয়ে ও দেয়না ! বুড়া কালে বিয়া করে কি আঙ্গুল চুষব ? মা বিয়ের কথা বললে : কি যে বল মা ! সামনে আমার কেরিয়ার, আর লাইফ তো কবল শুরু, কটা বছর পর , প্লিজ ....

M.A.H. Tusher: *অজুহাত* বন্ধুদের আড্ডায় : দূর শালারা ! লাইফ টা হেল হয়ে গেল ! কপালে একটা প্রেম ও জোটেনা, বাবা-মা বিয়ে ও দেয়না ! বুড়া কালে বিয়া করে কি আঙ্গুল চুষব ? মা বিয়ের কথা বললে : কি যে বল মা ! সামনে আমার কেরিয়ার, আর লাইফ তো কবল শুরু, কটা বছর পর , প্লিজ ....

অভী আহমেদ খান: *অজুহাত* প্লিজ ভাই রাগ কইরেন না। আপনি তো জানেনই আমি সময়ের প্রতি দুর্বল। কাওকে কথা দিয়ে সময় মত দেখা করতে পারি না। তাই আমি কাওকে কথা দেই না। সো আপনার পিলিজ লাগে আমারে কথা দিতে বইলেন না। (অজুহাতি ইমো)

নাদিয়া : *অজুহাত* দেয়া ঠিক না

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★