অতীত

সাদাত সাদ: [রাজামশাই-এইডাকিহইলো] অতীত ভুলে যাওয়া খুবই কষ্টকর (মনখারাপ)

*অতীত* *হারানোদিন* *স্মৃতি*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

যা অতীত হয়ে গেছে, অতীত হয়েই থাকতে দাও l কারণ কিছু অতীতকে কখনো প্রশ্রয় দিতে নেই l
*অতীত* *প্রশ্রয়*

আমি লাবনী: অনেক দিন পরে গত রাতে একটু ডায়েরীটা খুলেছিলাম... (গ্যাংনাম) একে একে দেখছিলাম... জানুয়ারি ,ফেব্রুয়ারি...... , নভেম্বর , ডিসেম্বর! ওমা... ডায়েরীর যে আর মাত্র কয়েকটা পেজ বাকি আছে! তারপরেই ডায়েরীটা শেষ হয়ে যাবে! হুম... জীবনের থেকে ঝরে গেল আরো একটি বছর... (আম্মুউউউ)

*অতীত* *বর্তমান* *ভবিষ্যৎ*

আসাদুজ্জামান অনুজ: একটি নতুন প্রশ্ন করেছে

 মানুষ অতীত থেকে শিক্ষা নেয় না কেন?

উত্তর দাও (৫ টি উত্তর আছে )

*জীবনভাবনা* *অতীত* *শিক্ষা*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

অতীত
অতীত কে ভুলা যায়(না) অতীতের কষ্ট গুলো যেন বন্ধি থাকে পূরনো দেয়ালের ভেঙ্গে যাওয়া ইটের মধ্যখানে
*অতীত* *স্মৃতি*

অসমাপ্ত কাব্য: অতীত নিয়ে বেশি ভাবতে যাবেন না। তাহলে বর্তমানও আপনার অতীতের মত গুলিয়ে যাবে। যদি তা সুখকর না হয়ে থাকে। আর ভবিষ্যৎ নিয়ে ভাবার আগে আবারো বর্তমানকেই প্রাধান্য দিন। কারণ, আপনি ভবিষ্যৎতের বুনিয়াদ তৈরি করছেন এই বর্তমানেই। আপনার বর্তমান ঠিক আছে তার মানে হচ্ছে আপনার সবকিছুই (অনেকাংশে) ঠিক আছে। আপনি ঠিক পথেই আগাচ্ছেন।

*অতীত* *বর্তমান* *ভবিষ্যৎ*
৫/৫

অলিন আরজু: অতীতের কিছু স্মৃতি থাকে যারা সব সময়ই কষ্টের। সারা জীবন তারা নিভৃতে কাঁদায়। মানুষ যদি হাজার বছর বাঁচে তবে স্মৃতি গুলো হাজার বছরই কাঁদাবে। তবে সেই অল্প কিছু স্মৃতি ছাড়া, অতীতের বেশিভাগ স্মৃতিই বর্তমান ও ভবিষ্যতের হাসির খোরাক ।

*অতীত* *অতীতস্মৃতি* *স্মৃতিকাতরতা*

মুসফিক ফাহাদ আমিন: একটি বেশব্লগ লিখেছে

   

টিফিনের টাকা বাঁচিয়ে, বাবা-মার চোখ ফাঁকি দিয়ে, পাঁচ-দশ টাকা পকেটে গুঁজে 'নিষিদ্ধ ঘর' গেমস খেলার দোকানে যেতাম। টাকা ভাঙিয়ে কয়েন কিনতাম। কয়েনটা যখন গেমসের বাক্সে ফেলতাম, "খচ্‌" করে একটা ধাতব শব্দ হত। সারা শরীরজুড়ে একটা দুর্ধর্ষ শিহরণ বয়ে যেত! আশেপাশে নানা রকমের গেমস খেলা চলছে। গেমস থেকে ভেসে আসা বিচিত্র সব শব্দ, মিউজিক, প্লেয়ারদের ধুপধাপ শব্দে বাটন-স্টিক উপড়ে ফেলার চেষ্টা - দুর্দান্ত এক পরিবেশ! মর্টাল কমব্যাট, মুস্তফা, মেটাল স্লাগ, রেসিং গেম, ফুটবল গেম - আরও কত কি! এখন সে সময়গুলোর কথা চিন্তা করলে মনটা অস্থির হয়ে ওঠে। ইস্‌, আরেকটাবার যদি ওইদিনগুলোতে ফেরত যেতে পারতাম! সিগারেটের ধোঁয়ায় ডুবে থাকা, চোরের আড্ডাখানা, নোংরা পরিবেশের ওই তথাকথিত 'লো ক্লাস' মানুষগুলোর ভিড়ে যদি আরেকটাবার হারিয়ে যেতে পারতাম, আরেকটাবার.....!

   
*স্মৃতি* *অতীত* *শৈশব* *জীবন*
ছবি

ফাহিম মাশরুর: ফটো পোস্ট করেছে

৪/৫

অতীত

*অতীত* *নতুনপ্রজন্ম*

আড়াল থেকেই বলছি: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
''আমরা অনেকেরই মনে করে থাকি যে,ঘটনাবাহুল ফেলে আশা কোনো সুখের বা দুঃখের স্মৃতি থাকলে তা-ই হচ্ছে অতীত,তবে সত্যিকার অর্থে জন্ম থেকে গতকাল পর্যন্তই হচ্ছে মানুষের অতীত''
*বিশ্লেষণ* *অতীত*
৪/৫

আড়াল থেকেই বলছি: [বাঘমামা-আরপারিনা]আমি কতবার বলেছিলাম আমাকে মুক্তি দাও এই বদ্ধ পিঞ্জর থেকে, বাবা,আর কয়েকটা দিন মাত্র,তারপর তো আমরা স্বাধীন হব, পেয়ে যাবো সুজলা-সুফলা একটি শ্যামল বাংলা, তারপর স্বাধীন হলো,মুক্তি পেলাম আমি, তারপর গোটা বাংলায় ছেয়ে গেল, কিছু শকুনের দল, এখন শুধু রক্ত ''

*অতীত* *বর্তমান*

অর্ঘ্য কাব্যিক শূন্য: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
(হার্ট) (খুকখুকহাসি) ...ভালোবাসুন, জীবনটাকে... (খুকখুকহাসি) (হার্ট)
ভালো থাকার জন্য খুব বেশী কিছু দরকার হয় না... অতীতে কি হল, এই একটা ব্যাপার থেকে বের হয়ে আসতে পারলে বহুগুণে ভালো থাকা যায়... কি হয়নি, কি হতে পারতো, কি পাইনি, এই ব্যাপারগুলো সত্যিকার অর্থে কোন মূল্যই রাখে না... মনে রাখতে হবে, যেটা চলে গিয়েছে, সেটা চলেই গিয়েছে... ! !
আজকের জন্য বাঁচতে শেখাটা অনেক বেশী জরুরী... বহুমুখী পজিটিভ চিন্তা-ভাবনা থাকাটাও বিশেষ দরকার... অন্য কেউ কি করে ফেলছে, সেটা দেখে হতাশ হওয়াটা আসলে একদমই ঠিক না... একেকজনের জীবনের গল্পে হয়তো কিছুটা মিল থাকে... হয়তো একই সকাল, দুপুর কিংবা বিকেল... কিন্তু প্রত্যেকের মুহূর্তগুলো কাটানোর ধরণ কখনোই একই থাকে না... ! !
*জীবনভাবনা* *বিকেল* *অতীত* *হতাশা* *সকাল* *উপলব্ধি* *সময়*
৪/৫

পায়েল : প্রতিদিনই আঁধারে আমার মৃত্যু হয়, মৃত্যু হয় আমার সকল স্বপ্নের, প্রতিদিনই মারা যায় তোমাকে দেখার স্বাদ, অতঃপর, আমি আবারও জীবিত হই মৃত্যু পর্ব কাটিয়ে ফিরে পাই আমার পুনর্জীবন, আমার মৃত্যুর পর বর্তমান অতীত হয়, ভবিষ্যৎ ভর করে বর্তমানে, আবার আসছে অন্ধকার, আবার ধেয়ে আসছে মৃত্যু, অতঃপর, আর কোন মৃত্যু নেই......

*আঁধার* *মৃত্যু* *জীবন* *বর্তমান* *কবিতা* *অতীত*
৫/৫

পাগলী: যে যত দ্রুত অতীতকে ভূলতে পারে, সে তত দ্রুত সুখী হতে পারে। কারন, অতীতে যত সুন্দর ঘটনাই ঘটুক না কেন, তা যদি আপনি বর্তমানে মনে করতে যান, তবে তা শুধু আপনার কষ্টের বোঝা ভারী করবে। —উইলিয়াম জেমস

*অতীত* *কষ্ট*

অর্ঘ্য কাব্যিক শূন্য: একটা সময় ছিল যখন তুমি মনে করতে তাকে ছেড়ে বেঁচে থাকতে পারবে না। অথচ অনেকদিন পর যখন নিজের দিকে তাকাবে, দেখবে, বেঁচে আছো তুমি ! ভালোই আছো ! তখন ফ্ল্যাশব্যাকে অতীতের চিন্তাগুলো কতোটা হাস্যকরই না লাগবে, তাই না ? জীবনটা এমনই। অনেক কিছুই হুট করে মনে হয়। পরে ধীরে ধীরে সব ঠিক হয়ে যায়। তখন ভীষণ বোকা বোকা লাগে নিজেকে ! মাঝে মাঝে বোকা হতেও বড্ড ভালো লাগে !

*জীবন* *স্মৃতি* *ভালোবাসা* *সময়* *অতীত*
৪/৫

পায়েল : এসো জ্যোৎস্নাময়ী, শ্রাবণের এই বৃষ্টিভেজা রাতে, রূপালি স্বপ্নকে কাজলের মত তোমার দু'চোখে মেখে, নক্ষত্র ভরা আকাশের নিচে, এসো হেঁটে চলি, শহরের ফুটপাথ ধরে, পেছনে ফেলে রেখে, অতীতের সবটুকু নিষ্ঠুর আস্ফালন, তোমার শীতল হাতে ছুঁয়ে দাও এসে, আমার প্রজ্জ্বলিত হৃদপিন্ড, তোমার স্পর্শে আমাকে মাতাল করে তুলো, খোলা আকাশের নিচে, আজ এই নাগরিক সভ্যতায়......

*জোছনা* *স্বপ্ন* *কবিতা* *আকাশ* *ভালোবাসা* *অতীত* *স্পর্শ* *বৃষ্টি*
৫/৫

পায়েল : তুমি শুধু নক্ষত্রের খোঁজে, সেই কবেই আমার অতীতের অতীত, আজকের পাণ্ডুলিপিতে আঙ্গুলের ছাপরেখা সত্যিই বদলে গেছে, তবু তুমি সত্যিই, আমার চেতনাদীপে সিক্ত বেদনায় চির-অম্লান, ভাস্বর জ্যোতিতে প্রেমের ত্যাগ, একাকিত্বে একাকার, নির্জনে হৃদয় কাঁদে, নির্লিপ্ত তুমি, মনে পড়ে কি, অতীতের সময়স্রোতে প্রেমের অবুঝ দৃষ্টি ?

*নক্ষত্র* *অতীত* *প্রেম* *বেদনা* *ভালোবাসা* *সময়* *কবিতা* *একাকীত্ব*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
অতীত দ্বারা আমাকে বিচার করো না, কারন এখন আর আমি ঐখানে বাস করি না।
*অতীত* *বিচার*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★