অ্যাপল

অ্যাপল নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

প্রযক্তি বাজারে এখন সবচেয়ে বেশি ভীড় স্মার্টফোনের শো রুমে। যুগের সাথে তালমিলেয়ে সবাই যে যার মত পছন্দের ব্র্যান্ডের সেরা স্মার্টফোনটি খুঁজে নিচ্ছে। প্রযুক্তির এই যুগে স্মার্টনেস ধরে রাখতে চাই নতুন নতুন সব স্মার্ট ফোন। অনেকই হয়তবা ঈদ উপলেক্ষ্যে কোন স্মার্টফোন কিনবেন সেটা ভাবছেন? আর যারা কিনবেন না তারা না কিনলেও, জেনে রাখতে দোষ কি?

স্মার্টফোনের চাহিদা আর ব্যবহার দিন দিন বেড়ে যাওয়ার করণেই দেশের সবেচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিল নিয়ে এসেছে বিভিন্ন ব্র্যান্ডের বেস্ট স্মার্টফোনের এর সেরা সব কালেকশন। আইফোন, স্যামসাং, হুওয়াই, এইচটিসি, শাওমি, ওয়ালটন, অপ্পো, এলজিসহ সব ধরনের স্মার্টফোনের আপডেটেড কালেকশন রয়েছে আজকেরডিলে।

বন্ধুরা, আপনারা ০% সুদে আজকেরডিল থেকে কিস্তিতেও মোবাইল ফোন কিনে নিতে পারবেন। টাকা পরিশোধ করতে পারবেন ৩ অথবা ৬ মাসের কিস্তিতে। 

স্টাইলিশ ও আপডেটেড স্মার্টফোনের কালেকশনগুলো দেখতে আজেরডিলের স্মার্টফোনের এই পেজটিতে ক্লিক করুন।


চলুন বর্তমান সময়ের জনপ্রিয় কিছু স্মার্টফোন ব্র্যান্ড সম্পর্কে জেনে নেই।

শাওমিঃ

 

প্রতিযোগিতার এই যুগে আকর্ষণীয় সব স্মার্টফোন ও মোবাইল এক্সেসরিজ তৈরী করে গ্রাহকদের মনযোগ ধরে রেখেছে শাওমি। বলে রাখা ভাল, শাওমি হচ্ছে একটি প্রাইভেট চীনা ইলেকট্রনিক্স কোম্পানি। এটি বিশ্বের ৪র্থ বৃহত্তম স্মার্টফোন নির্মাতা। শাওমি স্মার্টফোন, মোবাইল অ্যাপস এর পাশাপাশি ভালো মানের বিভিন্ন ধরনের মোবাইল এক্সেসরিজ তৈরী করে থাকে। বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিল ব্যাপক আকারে বিশ্বখ্যাত এই ব্রান্ডের স্মার্টফোন গুলি অনলাইনে বিক্রি করছে। কিনতে ক্লিক করুন

আইফোনঃ


আইফোন অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও স্টিভ জবস এর প্রতিষ্ঠান এটি। বর্তমান বিশ্বে টেকসই স্মার্টফোন তৈরী করে গ্রাহকদের আস্থা তৈরী করেছে আইফোন। গত ২০০৭ সালে যাত্রা শরু করার পর ৯-১০ বছরের মধ্যেই পুরো বিশ্বের স্মার্টফোন প্রেমীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আইফোন। ক্রেতাপ্রিয় টেকসই আইফোন আপনারা ঘরে বসেই কিনতে পারবেন আজকেরডিল এর মাধ্যমে। কিনতে ক্লিক করুন

 

এইচটিসিঃ

 

বাংলাদেশের বাজারে তাইওয়ানভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচটিসি দারুন দারুন সব স্মার্ট ফোন নিয়ে এসেছে। শুরুতে এইচটিসির ছয়টি মডেলের স্মার্টফোন বাজারে ছাড়া হয়েছে। স্মার্টফোনগুলো হচ্ছে ওয়ান এম৮ আই, ডিজায়ার ৮২০এস, ডিজায়ার ৬২৬জি প্লাস, ডিজায়ার ৬২০ জি, ডিজায়ার ৫২৬জি প্লাস এবং ডিজায়ার ৩২৬জি। এদের ফোন গুলো বেশ ভাল এবং দামও তুলনামূলক ভাবে সাধ্যের মধ্যেই রয়েছে। আপনার বাজারে তাদের শোরুম এবং অনলাইন থেকেও এইচটিসি ফোন কিনতে পারবেন। অনলাইনে কিনতে এখানে ক্লিক করুন

অপপো:

স্মার্টফোনেরবাজার ক্রমাগত ওজনে হালকা ও পাতলা ফোন তৈরির প্রতিযোগিতা নতুন কিছু নয়। আরএক্ষেত্রে সবসময়ই এগিয়ে আছে চীনের মোবাইলফোন নির্মাতা কোম্পানিগুলো। আর সবচেয়ে পাতলা স্মার্টফোন তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে আরেকচীনা কোম্পানি অপপো। অপপোর ফোনগুলি দেখতে যেমন স্মার্ট কাজেও সেরকম স্মার্ট। অপপোর ক্যামেরা খুবই ভাল। বর্তমানে অপপো ক্যামেরা ফোন হিসেবে বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশের বাজারে তাদের বিভিন্ন শোরুম গুলোতে ফোন কিনতে পাওয়া যাচ্ছে। এছাড়া অনলাইনেও এটি কিনতে পারবেন? 

হুয়াইঃ

টানা ৩ বছর ধরে বিশ্বের তৃতীয় বৃহৎ স্মার্টফোন প্রস্তুতকারী হিসেবে স্বীকৃতি পাওয়া জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াই ( Huawei Mobile ) বাংলাদেশের বাজারে বেশে কিছু নতুন মডেলের একটি স্মার্টফোন নিয়ে এসেছে। দীর্ঘ সময় চলার ক্ষমতাসম্পন্ন ব্যাটারিও রয়েছে সেটগুলোতে। মোবাইল সেট গুলোর পারফরমেন্স ও বেশ ভাল।

সিম্ফনিঃ

বাংলাদেশের বাজারে সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন সিম্ফনি ( symphony-mobile )। কমদামের সব দারুন দারুন স্মার্টফোন এনে ক্রেতা ও ব্যবহারকারীদের নজর কেড়েছে সিম্ফনি। বাজারে সাশ্রয়ী বাজেটের দেশীয় ব্র্যান্ডের এন্ড্রয়েডগুলোর মধ্যে সিম্ফনিই সবথেকে বেশি অপশন দিচ্ছে। এবং গত কয়েক মাসে সিম্ফনি এন্ড্রয়েডগুলোর দামে তেমন কোন পরিবর্তিত হয়নি। সারাদেশের স্যামসাং এর শোরুম গুলো থেকে স্টাইলিশ ও নজরকাড়া সব ফোন কিনতে পারবেন।

উপরের স্মার্টফোনগুলো ছাড়াও বর্তমানে দেশের বাজারে বেশি বিক্রি হচ্ছে আমাদের দেশীয়পন্য ওয়ালটন সহ আসুস, এলজি ও লাভারফোন। বিশ্বস্থতার সাথে সবধরনের স্মার্টফোন ঘরে বসে অনলাইনে কিনতে এখানে ক্লিক করুন

*স্মার্টফোন* *এইটিসি* *শাওমি* *স্যামসাং* *অপ্পো* *সিম্ফনি* *অ্যাপল* *স্মার্টশপিং*

হোস্টিং বাংলাদেশ: একটি বেশব্লগ লিখেছে

সেরা ব্র্যান্ডের তালিকায় আবারও এক নম্বরে চলে এসেছে টেক জায়ান্ট গুগল।

সম্প্রতি যুক্তরাজ্য ভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন ২০১৬ সালের ‘ব্র্যান্ডজেড সেরা ১০০’ ব্র্যান্ডের তালিকায় সবচেয়ে উপরে উঠে আসে প্রতিষ্ঠানটি। তালিকায় দ্বিতীয় স্থানে আছে অ্যাপল। মাইক্রোসফট, এটিঅ্যান্ডটি, ফেসবুক, ভিসা এবং আমাজন আছে যথাক্রমে তিন, চার, পাঁচ এবং ছয় নম্বর স্থানে। সবচেয়ে বড় লাফ দিয়েছে হুয়াওয়ে।২০ ধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠে এসেছে চীনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চলতি বছর প্রতিষ্ঠানটির ব্র্যান্ড মূল্য ২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৫২ মিলিয়ন ইউএস ডলার।

জনপ্রিয় খাবারের ব্র্যান্ড ম্যাকডোনাল্ডস এবং কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম তালিকার সেরা ১০-এ স্থান করে নিয়েছে।মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে হুয়াওয়ে ছাড়াও এই তালিকায় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে আরও আছে এইচপি ও স্যামসং। এইচপি তিন ধাপ পিছিয়ে এখন ৪২-এ এবং স্যামসং আছে ৪৮তম স্থানে।খাবারের ব্র্যান্ড ম্যাকডোনাল্ডস এবং কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম তালিকার সেরা ১০-এ স্থান করে নিয়েছে।

বাজার গবেষণাভিত্তিক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন প্রতিবছর ব্র্যান্ডজেড জরিপের ফলাফল প্রকাশ করে থাকে। বিশ্বব্যাপী মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মার্কেট শেয়ারের তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ক্যান্টার গ্রুপের একটি অংশ হিসেবে কাজ করে মিলওয়ার্ড ব্রাউন।

*ব্র্যান্ড* *গুগল* *অ্যাপল* *মাইক্রোসফট* *প্রতিষ্ঠান*

ইমরান নাজির লিপু: একটি বেশব্লগ লিখেছে

স্মার্টফোন অপারেটিং সিস্টেম, ব্রাউজারের পর এবার শুরু হচ্ছে সার্চ নিয়ে অ্যাপল-গুগলের লড়াই। স্মার্টফোন নিয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতার কারণে অ্যাপল ও গুগলের মধ্যে আগের সুসম্পর্ক এখন আর নেই। পরস্পরকে সব ক্ষেত্রেই ছাড়িয়ে যাওয়ার চেষ্টা চলছে এ দুটি প্রতিষ্ঠানের মধ্যে। সার্চ বা অনুসন্ধানের ক্ষেত্রে গুগল যেখানে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখেছে, অ্যাপল সেই পথে যাবে না তা কী হয়? প্রযুক্তি-বিশ্লেষকেরা বলছেন, শিগগিরই গুগলের প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিন তৈরি করতে পারে অ্যাপল।

অ্যাপলের সাফারি ব্রাউজারে কোন সার্চ ইঞ্জিন ডিফল্ট আকারে থাকবে, তা নিয়েই মূলত শুরু হয়েছে আলোচনা। অ্যাপলের এই ব্রাউজারে দীর্ঘদিন ধরেই গুগল সার্চ ইঞ্জিন ডিফল্ট আকারে রয়েছে। এ বছরই অ্যাপল ও গুগলের মধ্যকার চুক্তি শেষ হয়ে যাচ্ছে। অ্যাপলের এই ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে যুক্ত হওয়ার জন্য মাইক্রোসফট ও ইয়াহু তোড়জোড় শুরু করেছে। কিন্তু প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট কাল্ট অব ম্যাক অ্যাপল জবসের বরাত দিয়ে জানিয়েছে, নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির জন্য লোক নিয়োগ দিচ্ছে অ্যাপল। সার্চ প্ল্যাটফর্ম ‘অ্যাপল সার্চ’ তৈরির লক্ষ্যে এ বিষয়ে দক্ষ প্রকৌশলী চাওয়া হয়েছে অ্যাপলের বিজ্ঞাপনে।
বাজার-বিশ্লেষকেরা বলছেন, প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে নিয়ে চলার পরিবর্তে অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির পথেই হাঁটবে। কারণ ডিফল্ট সার্চ ইঞ্জিন হলে সার্চ বা অনুসন্ধানের ক্ষেত্রে ব্যাপক এগিয়ে থাকা সম্ভব। সম্প্রতি যুক্তরাষ্ট্রে গুগল সার্চ ইঞ্জিনকে বাদ দিয়ে ইয়াহুকে ডিফল্ট সার্চ ইঞ্জিন করায় ইয়াহুর জনপ্রিয়তা বেড়েছে আর ২০০৮ সালের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহারের হার ৭৫ শতাংশের নিচে নেমে এসেছে।

সুত্র: প্রথম আলো

*বেশটেক* *প্রযুক্তিরখবর* *টেকনোলজি* *অ্যাপল* *সার্চ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★