আম

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 আম খেলে কি ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*আম* *ওজনসমস্যা* *হেলথটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ফরমালিনমুক্ত আম চেনার উপায় কি?

উত্তর দাও (৫ টি উত্তর আছে )

.
*ফরমালিন* *আম*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ডায়াবেটিক রোগীরা কি আম খেতে পারবেন? কতটুকু পরিমান আম দৈনিক দেয়া যেতে পারে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*ডায়াবেটিস* *ডায়াবেটিক* *স্বাস্থ্যতথ্য* *আম*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

অনলাইনে আম কিনতে ক্লিক করুনআম মধুমাস জৈষ্ঠ্যের সুমিষ্ট ফল। রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ দেশবাসীর কাছে আমের রাজ্য হিসেবে সমাধিক পরিচিত। মধুমাস জৈষ্ঠ্যের এই সময়টাতে সকলেই রাজশাহীর রসাল আম খেতে চায়। কিন্তু সত্যিই কি রাজশাহীর ভালো আম ক্রেতারা খেতে পারছে? ক্রেতাদের এই সংশয় দূর করার জন্য বিশ্বস্থ কিছু অনলাইন শপ শতভাগ বিশ্বস্থতার সাথে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম বিক্রি করছে। চলুন দেশের সবচেয়ে জনপ্রিয় একটি অনলাইন শপের আমের কালেকশন সম্পর্কে জেনে নেই।

অনলাইনে আমঃ

নখনা আম কিনতে ক্লিক করুন

অনলাইন ও ফেসবুকের ব্যবহারের মাধ্যমে আমের জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছে। ফলমার্কেট ও খোলাবাজারের চেয়ে ক্রেতারা অনলাইনে আম কিনতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করছে। দেশের সবচেয়ে বড় অনলাইন শপ আজকেরডিল সহ বেশ কিছু অনলাইন মার্কেটপ্লেস আমের অর্ডার নিচ্ছে। আমি অনলাইন শপ আজকের ডিলের ওয়েবসাইট ঘুরে এসেছি তাদের কালেকশনে বেশ কয়েক পদের আম রয়েছে। তাদের এক কর্মকর্তা বলেন, আম ও বাজারমূল্য দেখে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা আমের অর্ডার করছেন। আমরা তাদের অর্ডারকৃত আম দ্রুত ঠিকানামত পৌঁছে দিচ্ছি।

ল্যাংড়া আম কিনতে ক্লিক করুনআজকেরডিল রাজশাহীর মার্চেন্টদের মাধ্যমে সরাসরি বাগান থেকে পাড়া আম অনলাইনের মাধ্যমে বাজারজাত করছেন। এর ফলে বাড়িতে বসে রাজশাহীর বাগানের সুস্বাদু আমের স্বাদ গ্রহণের সুযোগ পাচ্ছেন ক্রেতারা। অনলাইনে আম বিক্রিকর্তা এক মার্চেন্ট বলেন, তারা ব্যবসার জন্য আগে থেকেই রাজশাহীতে বিভিন্ন আমের বাগান লিজ নিয়ে থাকেন। আবার নিজেদেরও কিছু আমের বাগান রয়েছে। যেসব বাগানে বছরজুড়ে চলে পরিচর্যা। এরপর মৌসুমে এলে সেই আম বাজারজাত করেন। এসব আম বাজার থেকে মধ্যস্বত্বভোগীরা কিনে নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করে থাকেন। ফলে ঢাকাসহ দেশের অন্যান্য প্রান্ত থেকে রাজশাহীর আম পেতে হলে ক্রেতাকে অতিরিক্ত অর্থ যেমন গুনতে হয় তেমনি আমের গুণগত মান নিয়েও দেখা দেয় প্রশ্ন। তাই তারা অনলাইন মার্কেটের সাথে যুক্ত হয়েছে এবং দেশের বিভিন্ন প্রান্তে রাজশাহীর বাগান থেকে পাড়া আম সরাসরি ক্রেতার হাতে পৌঁছে দিচ্ছেন।

ফজলী আম কিনতে ক্লিক করুনঅনলাইনে চাঁপাই-এর ল্যাংড়া আম ১০ কেজির প্যাক বিক্রি হচ্ছে ১,২৫০/-, ক্ষীরসা ২০ কেজির প্যাক বিক্রি হচ্ছে ১৮০০ টাকায়, ল্যাংড়া ১০ কেজি ৯০০ টাকায়, রাণিপছন্দ ৪০ কেজি ২৮০০ টাকায়, হিমসাগর ১০ কেজি ১২৫০ টাকায়, গোপালভোগ ১০ কেজি ১২৫০ টাকায়, নখনা ২০ কেজি ১৬০০ টাকায় এবং নাক ফজলী ২০ কেজির প্যাক বিক্রি হচ্চে ২০০০ টাকায়।

আজকেরডিল থেকে আম কিনতে যা করবেনঃ

ক্ষীরসাপাত আম কিনতে ক্লিক করুনদেশের সবচেয়ে বড় অনলাইন শপ আজকের ডিল রাজশাহীর বাগান থেকে সংগৃহীত কার্বাইড মুক্ত টাটকা ও সুমিষ্ট আম সম্পূর্ণ নিরাপদভাবে প্যাক করে সরবারহ করছে। এই আম তারা সর্তকতার সাথে প্যাক করে ফলে আম নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা থাকে না। তবে যারা আম কিনবেন তাদেরকে অগ্রিম মূল্য পরিশোধ করতে হবে। অগ্রীম মূল্য পরিশোধের ক্ষেত্রে ক্রেতারা ডেবিট/ ক্রেডিট কার্ড বা bKash এর মাধ্যমে মূল্য প্রদান করতে পারবেন। অথবা আজকের ডিলের প্রতিনিধিদের কাছে সরাসরি মূল্য পরিশোধ করতে পারবেন। গ্রাহকদেরকে নিজ নিজ এলাকার নিকটতম সুন্দরবন কুরিয়ার সার্ভিস অথবা এস এ পরিবহন থেকে আম সংগ্রহ করতে হবে। মূল্য পরিশোধের ৩ কর্মদিবসের মধ্যে আম ক্রেতাদের দৌড় গড়ায় পৌঁছে যাবে। অনলাইনে আম কিনতে এখানে ক্লিক করুন

*আম* *অনলাইনআমেরবাজার* *অনলাইনেআম* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

শরবতের জন্য আম কিনতে ক্লিক করুনরোদ গরমে শরীর ঠাণ্ডা আর সতেজ রাখা অনেক জরুরী। এখনতো রমজান মাস এই সময় সারাটা দিন রোজা রাখার পর পর্যাপ্ত পরিমাণে পানি আর ফলের জুস অপরিহার্য। প্রকৃতিতে চলছে মধুমাস জৈষ্ঠ্য। এই সময়টাতে অন্যন্য ফলের চেয়ে আম বেশি সহজলভ্য। তাই আপনাদের জন্য ইফতারিতে আমের জুসের রেসিপি দিলাম। ঘরে বসেই তৈরি করে পান করুন আর দেহ মন সতেজ রাখুন।

পাকা আমের শরবত:

আমের রাজ্য
জৈষ্ঠ্য মাসের জনপ্রিয় ফল আমের শরবত বানাতে সাথে আরো কিছু উপকরণ প্রয়োজন। এক্ষেত্রে আপনি জুসারে শুধু আম দিয়ে জুস বানিয়ে নিতে পারবেন। কিন্তু শরবতের স্বাদ ও বেশি উপকারিতা পাবার জন্য নিচের উপকরণ গুলো ব্যবহার করতে পারেন:-

উপকরণ:
পাকা আমের রস আধা কাপ
চিনির সিরাপ ২ টেবিল চামচ
লেবুর রস ২ টেবিল চামচ
সোডা পানি প্রয়োজন মতো
বরফকুচি আধা কাপ, বিট লবণ ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি:
একটি পাত্রে বরফকুচি, চিনির সিরাপ, লেবুর রস, আমের রস ও বিট লবণ রাখতে হবে। এবার অল্প পরিমানে সোডা পানি দিয়ে সব উপকরণে একসঙ্গে করি ব্লেন্ডারে ব্লেন্ড করে ইফতারিত ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

শরবতের জন্য ভেজালমুক্ত আম কোথায় পাবেন:

আমের রাজ্য

এই রমজানে পাকা আমের শরবত করার জন্য আম ভেজালমুক্ত হওয়া চাই। এজন্য আমের রাজ্য চাঁপাই কিংবা রাজশাহী থেকে সরাসরি কার্বাইট মুক্ত আম সংগ্রহ করতে পারলে ভাল হয়। রাস্তা বা খোলা বাজার থেকে ভেজাল আম যেন আপনাদের না কিনতে হয় সেজন্য আপনাদের সবার কথা বিবেচনা করে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম নিয়ে এসেছে রাজশাহী ও চাঁপাইনবাগঞ্জের ১০০% ভাগ খাঁটি আমের সমাহার। বাজারদরের সাথে মিল রেখেই কিনতে পারবেন পছন্দের আম। তবে আর দেরি না করে, বাজারে গিয়ে অযথা গা না ঘামিয়ে অনলাইনে এখনি অর্ডার করে কার্বাইট মুক্ত শতভাগ খাঁটি আম কিনে নিন। অনলাইনে আম কিনতে এই লিংকে ক্লিক করুন

*আমেরশরবত* *রেসিপি* *শরবত* *আম*

AjkerDeal.com: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশে বিভিন্ন জাতের ফল আছে। তবে আমের মতো এত সুস্বাদু ফল আর নেই। আমের যেমন ঘ্রাণ, তেমনি মজাদারও বটে। তাই তো বলা হয়, ফলের রাজা আম। ল্যাংড়া, গোপালভোগ, ক্ষীরশাপাত, কাঁচা মিষ্টি, হিমসাগর, আম্রপালি, খিরসাগর, ফজলি, কিষাণভোগ, মোহনভোগ, মিছরিভোগ, গুঁটি, লখনা, আশ্বিনাসহ আমাদের দেশে কয়েক শ প্রজাতির আম রয়েছে। বাংলাদেশের সব অঞ্চলে আমের চাষ হলেও উন্নত জাতের আম হয় চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ ও দিনাজপুর এলাকায়। চাঁপাইনবাবগঞ্জের কানসাট বাজারকে আমবাজারের রাজধানী বলা হয়। এ ছাড়া শিবগঞ্জ, ভোলাহাট, আলীনগর, রহনপুর এলাকায় আমের বড় বাজার বসে। এখান থেকে আম ব্যবসায়ীরা আম কিনে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করেন।

কিনতে ক্লিক করুন

হিমসাগর হল ব্যাপক জনপ্রিয় আম যা বাংলাদেশের রাজশাহী বিভাগে ও ভারতের পশ্চিম বাঙলায় প্রচুর চাষ করা হয় । এই আমের মিষ্টি সুগন্ধ ও স্বাদ পৃথিবীর অন্যান্য আমের থেকে ভিন্ন । তাই আম চাষের ক্ষেত্রে হিমসাগর আম চাষের কথা প্রথমে বিবেচনা করা হয় । হিমসাগর আম এতোই জনপ্রিয় যে, এই আমকে আমের রাজা বলা হয় । এই আমের ভিতরের রং হলুদ ও কমলা(রং) এবং কোন আঁশ নেই । একটি স্বাভাবিক আমের ওজন ২৫০ থেকে ৩৫০ গ্রাম হয়ে থাকে যার ৭৭ শতাংশই হল আম বাকি ৩৩ শতাংশ আমের আটি । এটি আমের একটি ভাল বিশিষ্ট ।

কিনতে ক্লিক করুন

ক্ষিরসাপাত আমের সাথে এই আমটির অনেক সাদৃশ্য রয়েছে। দেখতে প্রায় একই রকমের । স্বাদের  মধ্যে সামান্য ভিন্নতা রয়েছে। তবে ক্ষিরসাপাত আশু জাতের আর হিমসাগর নাবি জাতের আম। ফলট আষাঢ় মাসে পাকে অর্থাৎ জুন মাসের শেষ সপ্তাহ থেকে জুলাই মাসের শেষ অবধি পাওয়া যায়। হিমসাগরে ত্বকের রং কাচাঁ অবস্থায় হালকা সবুজ। পাকলে সবুজাভ হলুদ রং ধারন করে।

কিনতে ক্লিক করুন

ক্ষীরশাপাত বা হিমসাগর আম বাংলাদেশের অতি উৎকৃষ্ট জাতের আমগুলোর মধ্যে একটি। ঢাকা, কুমিল্লা, চট্টগ্রামের মানুষ হিমসাগর আমের বড় ভোক্তা। হিমসাগরের প্রতি এদের দুর্বলতা যেন জন্মগত। হিমসাগর বা ক্ষীরশাপাত আম পোক্ত হতে শুরু করে জুন মাসের ১০-১২ তারিখের পর থেকে।হিমসাগর আম জুন মাসে গাছে পাকতে শুরু করে এবং জুনের শেষের দিকে পূর্ণ বাজারজাত করা হয় । 

কিনতে ক্লিক করুন

ঢাকার বাজারে হিমসাগর আমের চাহিদা সবচেয়ে বেশি। চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা ভারতের নদীয়া ইত্যাদি এলাকার হিমসাগর আমের সাথে মুর্শিদাবাদের শাদওয়ালা বা শাদৌলা এবং রাজশাহী ও চাপাইনবাবগঞ্জের ক্ষিরসাপাতের প্রায় দিক থেকে মিল রয়েছে। আকৃতিও প্রায়ই এক। হিমসাগর ক্ষিরসাপাত থেকে আকারে সামান্য বড়। রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর এলাকায় এই আমের চাষ হয়ে থাকে। রাজশাহীর রায়পাড়াবাগান, নওডাটা এলাকায় উন্নতমানের হিমসাগর জন্মে থাকে। দিনাজপুর অঞ্চলেও হিমসাগরের চাষ হয়ে আসছে।

কিনতে ক্লিক করুন 

আজকের ডিল ডট কম আবার আপনাকে ক্যালসিয়াম কারবাইট, ফরমালিন এবং বিষমুক্ত হিমসাগর আম-এর স্বাদ গ্রহণের সুযোগ করে দিচ্ছে। বাজারের কিনতে পাবেন, দামে হয়ত আমাদের সাথে তাদের তেমন কোন তফাৎ পাবেন না কিন্তু তফাৎ পাবেন আমাদের কথায় আর কাজের মিলে। আমরা পূর্বের ন্যায় নিজেদের তদারকিতে সরাসরি বাগান থেকে আম সংগ্রহ করছি তাই আমাদের আমে বিষাক্ত ক্যালসিয়াম কারবাইট, ফরমালিন এবং বিষ এর অস্তিত্ব পাবেন না ইনশাল্লাহ। তাই হিমসাগর আমের যারা ভক্ত তারা আজই অর্ডার করুন আজকের ডিলে। 

 

*হিমসাগরআম* *আম*

দীপ্তি: প্রকৃতির এক সুস্বাদু, সুন্দর, সুগন্ধময় ও পুষ্টিমান সমৃদ্ধ ফল আম। সময় এসেছে ধুমিয়ে আম খাওয়ার (পেটুক) চাঁপাইনবাবগঞ্জের আম গবেষকেরা আমপ্রিয় মানুষের জন্য দুটি পরামর্শ দিয়েছেন— একটি হলো, আম কেনার সময় অবশ্যই আঘাতপ্রাপ্ত, বেশি নরম ও দাগযুক্ত আম না কেনা। আরেকটি হলো, বেশি পরিমাণে আম কেনার ক্ষেত্রে অবশ্যই একটি আম খেয়ে তারপর কেনা। এই দুটি পরামর্শ মেনে চললে খারাপ আম পাওয়ার ও খাওয়ার সম্ভাবনা কম থাকে (খুকখুকহাসি)

*আম*
ছবি

যারিন তাসনিম: ফটো পোস্ট করেছে

(খুশীতেনাচি) মামার গাছের আম (খুশী) ঘ্রানেই পেট ভরে গেসে (ইয়েয়ে)

(লালালা)(পেটুক)

*আম*
৫/৫

সাইফ: [বাঘমামা-আম্মু]বাজারে যাচাই করে কিনি নিত আম, ভাল কিনিলাম নাকি মন্দ কিনিলাম, চকচকে আম দেখে কিনে বড্ড ঠকিলাম ।

*আম*

তানভীর হাসিব চৌধুরী: [শেয়ালপণ্ডিত-এইডাকিহইল] এত কষ্ট কইরা বইনের বাড়ি রাজশাহী থেইক্কা *আম* আনলাম আর মুন্না @Mustafijulmunna কয় যে এখনো আর ও পাকার দরকার ছিল.....

*আম*

সজিবুল ইসলাম: *আম* আমাদের বাড়িতে একটা ল্যাংড়া আম গাছ আছে কিন্তু আম পাকার আগেই কাচা আম ইঁদুর খেয়ে ফেলছে !ইঁদুর এ উপদ্রব থেকে রেহাই পাওয়ার প্রতিকারের উপায় কি ?

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★