আমার বাবা

আমারবাবা নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: *বাবাদিবস* দুনিয়ার সব বাবাদের জন্য লাখো বিনম্র শ্রদ্ধা এবং ভালবাসা দুনিয়ার সব বাবা সুখে থাকুক সন্তানের মাথার মুকুট হয়ে (দোয়া) (দোয়া) (দোয়া) (দোয়া)

*বাবা* *বাবাদিবস* *আমারবাবা*

মো:আ:মোতালিব: *আমারবাবা* বাবা এবং মা এর তুলনা একমাত্র বাবা+মা.........

ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

পৃথিবীর সব বাবারা ভাল থাকুক

(খুকখুকহাসি)

*ছায়াবতী* *আমারবাবা* *বাবা*

প্যাঁচা : *আমারবাবা* নিয়ে তেমন কোন কথা বলার নাই।এমন কোন স্মৃতি নাই যা নিয়ে কিছু বলা যাবে।তিনি জীবিতই আছেন আল্লাহর রহমতে।পিতামাতাকে শ্রদ্ধা করা দরকার সবারই,তাই যেমনই হোক না কেন শ্রদ্ধা করতে ভুলে যাবেন না।হাহাহাহা...(গুরু)(শ্রদ্ধা-১)

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

জীবনের শুরু থেকে, পথ চলার বাকে বাকে, সময়ে অসময়ে শত বিরক্ত করেও দেখিনি তোমার মুখে বিরক্তির কোন চিহ্ন l আজ বাবা হয়ে বুজছি কতটা জ্বালিয়েছি তোমায়, কতটা ধৈর্য নিয়ে শান্ত ছিলে তুমি! তোমার শান্ত থাকাটাই সফলতার দিকে টেনে নিয়ে গেছে আমায় l আমার বাবা আমার সফলতার (গুরু)
*আমারবাবা*

rupanzil: *আমারবাবা* আমার জীবন....আমার পৃথিবী ..

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

আমি বাবার উপর খুব রেগে আছি হয়তো যতদিন বেঁচে থাকবো এই রাগ অভিমান নিয়েই বেঁচে থাকতে হবে। বাবার সাথে সব সময় কথা হতো, বাবা নিজেই কল করতেন মিসকল দেয়ার অভ্যাস ছিল না বলে। তখন কল করতে মিনিটে ২৭ টাকা লাগতো। সব কথায় হতো বন্ধুত্বের মতোই, কি করছি কি খাচ্ছি রাতে ঘুম হচ্ছে কিনা, আগের থেকে মোটা হয়েছি কিনা ইত্যাদি ইত্যাদি আরো কত কথা হতো। কিন্তু হলো না আসল কথা। বাবা বলেছিল আমার সাথে কি জানি জরুরী কথা আছে, সেটা মোবাইলে বলা যাবেনা সরাসরি বলতে হবে।

যেহেতু বাবা সামনাসামনি বলতে চাই 'তাই আমিও তেমন জোর করিনি ভেবেছিলাম বাবার সাথে দেখা হলেই শুনব বাবার লুকানো গোপণ সেই কথা। আমার অনেক অনেক আগ্রহ ছিল বাবার সেই কথা শুনার। কি কথা হতে পারে!! এ নিয়ে রিতিমত গবেষণা ও চালিয়েছি আমি কিন্তু গবেষণায় সফল হয়নি, তাই আগ্রহ আরো বেড়ে গেল।

বাবা মরার তিন মাস আগে অচেনাক আমার প্রয়োজনীয় কাগজ পত্রের মেয়াদ শেষ হয়ে গেল, অনেক অনেক চেষ্টা করে মেয়াদ বাড়ানো যায়নি। হয়ে গেলাম অবৈধ, তখন কি আর জানতাম বাবা চলে যাবে না ফেরার দেশে। বাবা মরার দুই দিন আগে আমার কাগজপত্র ঠিক হলো, বাবা তখন খুব অসুস্থ ছিলেন কিন্তু সেই খবর মা আমাকে জানায়নি যদি আমি কান্না করি সেটা ভেবে। ৪ ফেব্রুয়ারী ২০১৪ তে  বাবা শেষ নিশ্বাস ত্যাগ করলেন, সেই সাথে আমি হারালাম আমার বন্ধু এবং বাবাকে। বাবার সেই গোপণ কথাটা বাবা সাথে করে নিয়ে গেলেন, কাউকে বলে ও যাননি।
কি কথা বলতে চেয়েছিল বাবা জানি না তবে জানার খুব ইচ্ছে ছিল।

.
i love you ''বাবা" i miss you


.
সাদাত সাদ
১৮-৪-২০১৬

 

 

*বাবা* *আমারবাবা* *স্মৃতি* *বেশব্লগ* *স্মৃতিচারণ*

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

আজ ১২ ফেব্রুয়ারী বাবার ৪৪ তম জন্মদিন। বাবাকে লেখা আমার একটি ছোট্ট চিঠি ...

শুভ জন্মদিন বাবা, জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা এবং ভালবাসা রইল। তুমি কেমন আছ জানি না  তবে আমি ভালো নেই i miss you ..


জানি প্রতি বছরই তোমার জন্মদিন আসবে প্রতি বছর আমিও তোমার কথা ভেবে মন খারাপ করবো শুধু তুমি আসবে না আর ফিরে। 

এখন আর আমি  কারো সাথে অভিমান কিংবা অভিযোগ করবো না, করবো না নতুন কোন আবদার কারণ তুমি নেই। ঘরের ছাদের চেয়ার গুলো যেমন ছিল তেমনই থাকবে, শুধু থাকবে না চায়ের কাপ। শুনেছি বুবু নাকি এখনো মাঝে মাঝে ভুল করে ছাদে চা নিয়ে যায়। উপরে কাউকে না পেয়ে মনখারাপ করে নিচে চলে আসে। বুবু এখন আর আগের মতো চাপা অভিমান করে না,  অনেক ভাল হয়ে গেছে। 


আর মায়ের ও অনেক পরিবর্তন হয়েছে, এখন আর কাউকে কিছু বলে না। সারাক্ষণ কি যেন ভাবতে থাকে ধ্যানমগ্ন হয়ে। আমিও এখন অনেক ভাল হয়ে গেছি আগের মতো একদম নেই। জীবনের মানে কি সেটা বুঝতে শিখেছি তোমাকে হারিয়ে।  

ইতি
___ সাদ
১২-২-২০১৫


.



*শুভজন্মদিন* *জন্মদিন* *বাবা* *চিঠি* *আমারবাবা*

দীপ্তি: [কাকতাড়ুয়া-আমারওবেলআছে] "জীবনজুড়ে ছায়া যে তোমার, ও বাবা, ও বাবা যে আমার" ‘ বাবা মাত্রই হাজার বিশেষণে বিশেষায়িত। সেটা আমার হোক কিংবা অন্যের। ‘আমার বাবা’ শব্দের মধ্যে নিহিত আছে বাবার জন্য আমার বলা না-বলা যত আবেগ, শ্রদ্ধা, গর্ব; তাকে কষ্ট দেবার কষ্ট আর অশ্রু, আছে ভালোবাসার গভীরতা ও অধিকারবোধ। পৃথিবীর সকল বাবাই এক শীতল ছায়াদায়ী বৃক্ষ (হার্ট)

*বাবা* *আমারবাবা*

আড়াল থেকেই বলছি: একটি বেশটুন পোস্ট করেছে

বাংলাদেশে অনেক সন্তান তাদের পিতাকে ভাবে অভাজন। পিতার বুকফাটা আর্তনাদ না শোনার মত সন্তানও এই সমাজে আছে।বাবাদের জায়গা যেন বৃদ্ধাশ্রমে না হয়।
*বাবাদিবস* *আমারবাবা*
ছবি

আড়াল থেকেই বলছি: ফটো পোস্ট করেছে

ছবি

তিথি মনি: ফটো পোস্ট করেছে

৫/৫

বাবা তোমায় খুব মনে পড়ছে

আমার বাবা আমার মতই...সব কিছুতেই একটু বেশি বেশি। বাবা তোমায় খুব বেশি ভালবাসি।

*বাবা* *বাবাদিবস* *আমারবাবা*
৫/৫

দীপ্তি: [ফুলকি-এত্তগুলা] *আমারবাবা* এত্ত গুলা ভালো (ভালবাসি) (আদর) (খুবকিউটলাগছে)

*আমারবাবা*
ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

গতকাল ছিলো বাবা দিবস l একজন বাবা'র জন্য তার ছোট সন্তানের এর চেয়ে ভালো উপহার কি কিছু হতে পারে ?

*আমারবাবা*

মেঘবালক: একটি বেশব্লগ লিখেছে

বাবা দিবস
আমার বাবা। উচ্চতায় লম্বা ৫ ফুট ৭ ইঞ্চি হবে। মুখে দাড়ি আছে। মাঝে মাঝে এই মানুষটার দিকে তাকালেই আমি হতভম্ব হয়ে যাই। তার মাঝে আছে অসাধরণ কিছু গুণ।

আমার পড়াশুনার পাশাপাশি দীর্ঘ ১৩ বছর অভিনয় (মঞ্চ নাটক) করার পিছনের অবদান আমার আব্বার। আমার প্রথম অভিনয় দেখে লজ্জায় আমাকে বলছিলো "তুই এত কিছু শিখলি কই?" এর পর তার অনুপ্রেরণাতে চলতে থাকলো। সপ্তাহে দুই দিন আমাদের রিহার্সেল/ক্লাশ থাকতো আব্বা ঠিক ঠাক মত খোঁজ-খবর রাখতেন। আর কবে কোথায় যেতে হবে তার তদারকি করতেন। আমার গানের গলা ভালো সবাই বলে। মঞ্চে মাঝে মাঝে শীল্পিদের অভাব পুরন করতে গাইতাম। কিন্তু গানের থেকে আবৃতিতে দক্ষতা ছিলো বেশি। এজন্য কত গান, কবিতার ক্যাসেট কিনে আনতো তার ইয়াত্তা নেই।

জেলা পর্যায় থেকে টানা তিন বার আবৃতিতে প্রথম হয়েছিলাম। আমার প্রথম হওয়া দেখে বাবার আনন্দ আর ধরেনা। মাদ্রাসায় আব্বাকে ডেকে আমার অনেক কথা বলল। আমার কৃতিত্বের জন্য আব্বা যে সম্মান পেয়েছেন, সেই হাসি মাখা মুখটা প্রায়ই মনের আঙ্গিনায় উকি দেয়।

প্রথমবার আব্বা আমাকে রাজশাহী যেতে দেয়নি কারন আমি ছোট ছিলাম। দ্বিতীয়বার বিভাগীয় প্রতিযোগিতার তারিখ কবে পার হয়ে গেছে জানতেই পারিনি। তৃতীয়বার টাইফয়েড হয়েছিল তাই যেতে পারেনি কিন্তু আমি না যেতে পেরে অনেক কান্না করলাম। বাবা আমাকে অনেক বোঝালো আমার অনেক জ্বর এই মুহুর্তে যাওয়া ক্ষতি হবে।

যখন কর্ম জীবনে প্রবেশ করলাম। তখন মনে হলো আমার প্রতি তার দায়িত্ব আরো বেড়ে গেলো। কোথায় কিরকম আবহাওয়া। মানুষজনের আচার-ব্যবহার কেমন ইত্যাদি। যেন সব মুখস্ত।

মধ্যবিত্ত বাবার ঘরে জন্ম আমার। তাই যখন যা চাইছি তখন পাইনি কিন্তু বাবার কাছে এমন কিছু পেয়েছিলাম যে চাওয়ার অনুভুতি আর থাকতো না। এরপর কর্মক্ষেত্রে পেট্রলের আগুনে পুড়ে গেলাম। হাসপাতলে ডাক্তারাগণ সার্টিফাই করলো আমার শরীরে ৫৫ ভাগ পুড়ে গেছে। ঐ মুহুর্তে বাবার কান্না দেখে আমিই তাকে শান্তনা দিলাম যে, "পুড়ে গেছি কিন্তু আল্লাহর রহমতে বেঁচে আছিতো" বাবার কান্না দেখে মনে হলো পাঁচ বছরের শিশুকে আদর করে কোলে তুলে না নিলে যেমন কান্না করে ঠিক তেমনি। সারাদিন আমার পাশে থাকা কখন কি লাগবে তদারকি করা আর রাতের বেলা আমার মাথার কাছে বসে থেকে মাথা টিপে দেওয়া এই ছিল হাসপাতালে আব্বার কাজ। আমি বলতাম আব্বা এখন ঘুমাও অনেক রাত হইছে। তিনি বলতেন আগে তুই ঘুম আয় পরে আমি ঘুমাবো। এভাবে প্রায় একমাস কেটে গেলো হাসপাতালে।

এখন বাবা-মা থেকে অনেক দুরে থাকি। জানিনা প্রতিটা দিন তাদের কেমন কাটে। আমার আর বাবার সম্পর্কটা সবসময়ই নিবিড় বন্ধুসুলভ। বাবা আমার জন্য অনেক করেছেন। একবার বাড়ির পাশেই এক আখ ক্ষেত থেকে আখ চুরি করছিলাম। সেই রাতে আমাকে অনেক মারলো। রাতেই প্রচন্ড জ্বর এলো। এরপর সেই রাতেই ডাক্তার ডাকা মাথায় পানি ঢালা সবই করলেন বাবা। পরের সিজনে আমাদের বাড়ির সামনের জমিটায় আখ চাষ করলেন। শুধু আমার জন্য। এই হচ্ছে বাবার ভালোবাস। তার সীমানা আকাশের চেয়েও বড়।

এই লেখাটা বাবা পড়বেন না। প্রতিদিন দুরালাপন হয় তার সাথে। আজ শুনলাম খুবই অসুস্থ। হাতে প্রচন্ড ব্যতা পেয়েছে। বললাম কেন ওমন হলো? একেবারে সুবোধ ছেলের মত জবাব দিলো- কিছু হয়নি ঔষধ খেয়েছি। কমে গেছে আমি সুস্থ আছি। বুঝলাম আমাকে কোন চিন্তা করতে না দেওয়ার জন্যই এই কথা বলছে।
এরই নাম বাবা। শাসনের অন্তরালে ভালোবাসার প্রশান্ত সাগর।
*আমারবাবা* *বাবাদিবস*

মেঘবালক: [বসন্ত-একতোড়াফুল]বাবার দায়িত্বটা সূর্যের আলোর মত ঝলমলে। সূর্য যেমন বৃষ্টির পরে, শীতের সময় উষ্ণ রাখে তেমনি বাবার শাসন অনুপ্রেরণা ও ভালোবাসা। এই বাবা দিবসে বিশ্বের সকাল বাবার প্রতি রইলো সহস্র বিনম্র শ্রোদ্ধা।

*আমারবাবা* *বাবাদিবস*

পাগলী: https://www.youtube.com/watch?v=5cYfHvgjTSE কাটেনা সময় যখন আর কিছুতেই বন্ধুর টেলিফোনে মন বসেনা জানলার গ্রিল টাতে ঠেকাই মাথা মনে হয় বাবার মত কেউ বলেনা আয় খুকু আয় ...।। (হার্ট)

*বাবা-দিবস* *আমারবাবা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★