আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড নিয়ে কি ভাবছো?

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

কোয়ার্টার ফাইনালে নিজেদের অবস্থান পাকাপুক্ত করতে `বি`তে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও আয়ারল্যান্ড।  প্রথমে টস জিতে ব্যাটিং নিয়েছে আইরিশরা। শেষ খবর পাওয়া পর্যন্ত ১০ ওভার শেষে ১ উইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ ৪৭ রান। পোর্টারফিল্ড ৩৪ আর জয়েস ৮ রান নিয়ে ব্যাট করছে।

বিশ্বকাপ মিশনটা এখন পর্যন্ত প্রত্যাশা অনুযায়ী হয়নি পাকিস্তানের। প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বি ভারতের বিপক্ষে হারের পর ক্যারিবীয়দের কাছেও বাজেভাবে হার মানে মিজবাহরা।

আয়ারল্যান্ডের কাছে হেরে গেলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে কঠিন সমীকরণের ধাঁধায় পড়তে হবে পাকিস্তানকে। কারণ, দিনের অপর ম্যাচে ক্যারিবীয়রা, সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেলে কপাল পুড়বে মিজবাহ-আফ্রিদিদের। তাই সমীকরণ এড়াতে জয়ের বিকল্প ভাবছে না পাকিস্তান।

অন্যদিকে, আয়ারল্যান্ডেরও রয়েছে আগের আসরে পাকিস্তানকে হারানোর সুখস্মৃতি। তবে হারের তেতো অভিজ্ঞতায় প্রলেপ দিতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা যে এবার মরিয়া হয়ে উঠবে, সেটাও ভালোই জানা আইরিশদের। কিন্তু কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্নপূরণের এত কাছাকাছি গিয়ে হার মানতে চায় না পোর্টারফিল্ডরা। সে লক্ষ্যে, সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের তাজা স্মৃতি, আত্মবিশ্বাস যোগাতে পারে আইসিসি`র সহযোগী দেশটিকে।
*ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপক্রিকেট* *বিশ্বকাপ২০১৫* *পাকিস্তান* *আয়ারল্যান্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

চার ম্যাচ জিতে অনেক আগেই ভারতের শেষ আট নিশ্চিত হয়েছে। কিন্তু বেচার আয়ারল্যান্ডের স্বপ্ন বোধহয় পূর্ণ হবে না। যদিও পয়েন্ট টেবিলে তাদের অবস্থান এখনো ৪র্থ অবস্থানে তার পরেও আয়ারল্যান্ডের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে পাকিস্থান ও ওয়েস্ট ইন্ডিজের মত দল। তাইতো ভারতের কাছে আজকের হার আয়ারল্যান্ডের কাছে কান্না ছাড়া আর কিছুই নয়।

এগিকে আজকের ম্যাচে বিশ্বকাপে টানা পঞ্চম জয়ের পথে আজ আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। শিখর ধাওয়ানের সেঞ্চুরির উপর ভর করে হ্যামিল্টনের সেডন পার্কে ধোনির দল জিতেছে ৮ উইকেটের বড় ব্যবধানে।

এর আগে ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনাল এমন সমীকরণ নিয়ে টস জিতে ভারতের বিরুদ্ধে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। ওপেন করতে নামা দুই ব্যাটসম্যান পোর্টারফিল্ড আর স্টারলিংয়ের মারকুটে ব্যাটে শুভ সূচনা করে আইরিশরা। দলীয় ৮৯ রানে ব্যক্তিগত ৪২ রান করে আউট হন স্টার্লিং। এরপর ২ রান করে জয়েস আউট হলে কিছুটা বিপদে পড়ে আয়ারল্যান্ড। এরপর অধিনায়ক পোর্টারফিল্ড আর  নেইল ও’ব্রায়েন ৫৩ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ইঙ্গিত দেয়।

কিন্তু ৬৭ রান করা পোর্টারফিল্ড আর ৭৫ রান করা নেইল ও’ব্রায়েন আউট হলে বিপদে পড়ে যায় আইরিশরা। শেষ দিকে আর কোন ব্যাটসম্যান রান না পেলে ২৫৯ রানে থেমে যায় আইরিশদের ইনিংস। ভারতের পক্ষে সামি নেন ৩ টি উইকেট।

আয়ারল্যান্ডের দেওয়া ২৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ানের ১০০ আর রোহিত শর্মার ৬৭ রানের উপর ভর করে সহজ জয় পায় ধোনি বাহিনী। বিরাট কোহলি ৪৪ আর রাহানে ৩৩ রান নিয়ে অপরাজিত থাকেন। আয়ারল্যান্ডের পক্ষে স্টুয়ার্ট থম্পসন নেন ২ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন শিখর ধাওয়ান।
*বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *খেলাধুলা* *ক্রিকেট* *ভারত* *বিশ্বকাপ২০১৫* *আয়ারল্যান্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বকাপে আজকের একমাত্র ম্যাচে আয়ারল্যান্ডের দেওয়া ২৬০ রানের লক্ষ্যে ব্যাট করছে ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত ৯.৩ ওভারে কোন উইকেট না হারিয়ে ৭১ রান সংগ্রহ করেছ। শিখর ধাওয়ান ২৯ আর রোহিত শর্মা ৩৩ রান নিয়ে ব্যাট করছে।

এর আগে কোয়ার্টার ফাইনালের মিশনকে সামনে রেখে আজ মঙ্গলবার হ্যামিল্টনের সেডন পার্কে শক্তিশালী ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত ২৫৯ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। সর্বোচ্চ ৭৫ রান আসে নেইল ও’ব্রায়েনের ব্যাট থেকে।

আয়ারল্যান্ডের বিশ্বকাপ কাটছে স্বপ্নের মত। চার ম্যাচে ছয় পয়েন্ট। আর একটি ম্যাচ জিতলেই দলটি প্রথমবারের মত পৌঁছে যাবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। এমন সব সমীকরণ নিয়ে ভারতের বিরুদ্ধে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড।

ওপেন করতে নামা দুই ব্যাটসম্যান পোর্টারফিল্ড আর স্টারলিংয়ের মারকুটে ব্যাটে শুভ সূচনা করে আইরিশরা। দলীয় ৮৯ রানে ব্যক্তিগত ৪২ রান করে আউট হন স্টার্লিং। এরপর ২ রান করে জয়েস আউট হলে কিছুটা বিপদে পড়ে আয়ারল্যান্ড। এরপর অধিনায়ক পোর্টারফিল্ড আর  নেইল ও’ব্রায়েন ৫৩ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ইঙ্গিত দেয়।

কিন্তু ৬৭ রান করা পোর্টারফিল্ড আর ৭৫ রান করা নেইল ও’ব্রায়েন আউট হলে বিপদে পড়ে যায় আইরিশরা। শেষ দিকে আর কোন ব্যাটসম্যান রান না পেলে ২৫৯ রানে থেমে যায় আইরিশদের ইনিংস। ভারতের পক্ষে সামি নেন ৩ টি উইকেট।

*বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *খেলাধুলা* *ক্রিকেট* *ভারত* *বিশ্বকাপ২০১৫* *আয়ারল্যান্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অঘটন ঘটানো আয়ারল্যান্ড দল আরব আমিরাতের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে। কিন্তু শক্তির দিক থেকে প্রায় সমানে সমানে লড়াই চলছে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে। তারপরেও আরব আমিরাতের ২৭৯ রানের লম্বা লক্ষ্যমাত্রা আজকের ম্যাচে আইরিশদের জন্য ভয়ের কারন হতে পারে! শেষ খবর পাওয়া পর্যন্ত আয়ারল্যান্ড ৯ ওভার থেকে ১ উইকেট হারিয়ে ৩২ রান সংগ্রহ করেছে।

এর আগে, বিসব্রেনের গ্যাবায় পুল-বি এর গ্রুপ পর্যায়ের ১৬ তম ম্যাচে মুখোমুখি হয়েছে আয়ারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে ২য় বারের মতো বিশ্বকাপ খেলতে আসা আরব আমিরাত। এক পর্যায়ে ৩৫ ওভারে ১৩১ রান তুলতেই ৬ উইকেটের পতন ঘটে। এরপর আমজাদ জাভেদ ও সায়মন আনোয়ারের ৭ম উইকেট জুটিতে ১৩৭ রানের পার্টনারশিপ এবং আনোয়ারের ক্যারিয়ারের ১ম সেঞ্চুরির সুবাদে শেষ পর্যন্ত ৫০ ওভারে আরব আমিরাতের সংগ্রহ ৯ উইকেটে ২৭৮ রান. আরব আমিরাতের ব্যাটিংয়ে উল্লেখযোগ্য পারফর্মার:
* সায়মন আনোয়ার – ১০৬ (৮৩)
* আহমেদ জাভেদ – ৩৫ (৪২)
আয়ারল্যান্ডের পক্ষে স্টারলিং, সোরেনসেন এবং কেভিন ও’ ব্রাইন প্রত্যেকে ২টি করে উইকেট লাভ করে।
*ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপক্রিকেট* *খেলাধুলা* *বিশ্বকাপ২০১৫* *আয়ারল্যান্ড* *আরবআমিরাত*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★