ইন্টারভিউ

ইন্টারভিউ নিয়ে কি ভাবছো?

পূজা: একটি নতুন প্রশ্ন করেছে

 ইন্টারভিউয়ের নার্ভাসনেস দূর করতে কি করণীয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ইন্টারভিউ* *নার্ভাসনেস*

ক্যারিয়ারগুরু: একটি বেশব্লগ লিখেছে

শিক্ষা জীবন শেষ করে সবার স্বপ্ন থাকে পছন্দ মতো ক্যারিয়ার গড়ার। নিজের নামের সঙ্গে প্রিয় পদবীটি পাওয়ার জন্য আমাদের বসতে হয় হট সিটে, মানে চাকরির সাক্ষাৎকার। আমরা সফল হতে চাই, ইন্টারভিউ বোর্ডের সবাইকে সস্তুষ্ট করে। যে কোনো কাজ পেতে হলে আপনাকে নিয়োগকর্তার মুখোমুখি হতেই হবে। নিয়োগকর্তা খুশি হলে, দক্ষতা ও যোগ্যতায় মুগ্ধ হলেই চাকরি নিশ্চিত। চাকরি প্রার্থীর জন্য ইন্টারভিউ তাই একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইন্টারভিউয়ের প্রশ্ন কিন্তু একেবারেই আলাদা ধরনের, যার সঙ্গে খুব স্বাভাবিকভাবেই আপনাদের নিজের বিষয়ের কোনো মিল থাকবে না। এই ইন্টারভিউয়ে ভালো করা চাকরিপ্রাপ্তির চাকরির অন্যতম একটি পূর্বশর্ত। আবার এই ইন্টারভিউ হল 'হয় ভাঙো নয়ত মচকাও' অংশ। চলুন জেনে নিই সফল ইন্টারভিউয়ের কিছু গুরত্বপূর্ণ টিপস।


১. ইন্টারভিউ দেয়ার আগে সংশ্লিষ্ট কোম্পানি সম্পর্কে খোঁজখবর নিন, যাতে ইন্টারভিউ দেয়ার সময় কোম্পানি সম্পর্কে আপনার জ্ঞান উপস্থাপন করতে পারেন। এটা সাক্ষাত্কারগ্রাহকদের মধ্যে আপনার গ্রহণযোগ্যতা বহুগুণ বাড়িয়ে দেবে এবং তাদের বুদ্ধিদীপ্ত প্রশ্ন জিজ্ঞাসা করে মুগ্ধ করতে আপনাকে সাহায্য করবে।


২. অফিসের সঠিক অবস্থান এবং কিভাবে সেখানে যাওয়া যায় সে সম্পর্কে নিশ্চিত হোন।


৩. আপনার পোশাক অবশ্যই পরিষ্কার, ইস্ত্রি করা এবং প্রফেশনাল হতে হবে। চেহারায় ব্যক্তিত্ব আনতে দ্বিধা করবেন না এবং তুচ্ছ কোনো বিষয়কেও অবহেলা করবেন না। আপনার চুলের কাট অবশ্যই ভদ্রোচিত হতে হবে এবং সেই সঙ্গে হাতের নখ পরিষ্কার ও ছোট করে কেটে রাখবেন।


৪. ইন্টারভিউয়ের আগেই কিছু সাধারণ প্রশ্নের জবাব বিচক্ষণতার সঙ্গে প্রস্তুত করে রাখবেন। যেমন—আপনার যোগ্যতা এবং দুর্বলতাগুলো কি? কেন আপনি এখানে কাজ করতে চান? কেন আমরা আপনাকে নিয়োগ দেব? এছাড়া বলা হতে পারে নিজের সম্পর্কে বলুন। দায়িত্বশীল কোনো বন্ধুর কাছে মূল ইন্টারভিউয়ের আগে প্রস্তুতিমূলক একটি ইন্টারভিউ দিন।


৫. আগে কোথাও কাজ করে থাকলে কমপক্ষে তিনজনকে বাছাই করুন, যারা আপনার পেশাদারিত্বের রেফারেন্স হিসেবে কাজ করবে। তাদের মধ্যে থাকতে পারে আপনার প্রাক্তন সুপারভাইজার, কলিগ অথবা প্রশিক্ষক। আগেভাগেই তাদের কাছ থেকে অনুমতি নিন এবং তারা নতুন নিয়োগদানকারী কোম্পানির কাছে আপনার প্রশংসা করবে—এটা নিশ্চিত করুন।


৬. ইন্টারভিউ দেয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে পৌঁছান। রেস্ট রুমের আয়নায় আপনার চেহারা এবং পোশাক পরীক্ষা করুন। রিসিপশনিস্টকে আপনার আগমন এবং এপয়েন্টমেন্ট সম্পর্কে অবহিত করুন। সেল ফোন বন্ধ করে দেবেন।


৭. ঘর থেকে বের হওয়ার আগে ব্যাগে আপনার সব প্রয়োজনীয় কাগজপত্র নিয়েছেন কিনা সেটা নিশ্চিত হোন।


৮. ভদ্রতা বা শিষ্টাচার সম্পর্কে সচেতন করা আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ ইন্টারভিউ টিপস। যেমন- আপনাকে বসতে বলার আগে বসবেন না। ইন্টারভিউ হচ্ছে আপনার যোগ্যতা প্রকাশের সুযোগ, তাই এখানে বিনয়ী হোন। নিজের যোগ্যতার ব্যাপারে ২৫ সেকেন্ডের একটি বক্তৃতা তৈরি করুন। এতে থাকবে আপনার প্রত্যয়, যোগ্যতা এবং কেন আপনি অন্য আবেদনকারীদের থেকে অধিক গ্রহণযোগ্য সেটা। সুযোগমত এ বক্তৃতা শোনাবেন। 


৯. প্রশ্ন করতে ঘাবড়াবেন না। আপনার জানা তথ্য থেকে কিভাবে শূন্য পদটির দায়িত্ব কোম্পানির উন্নয়ন করতে পারে সে সম্পর্কে জিজ্ঞাসা করুন। অধিকাংশ ক্ষেত্রেই কোম্পানি সম্পর্কে আবেদনকারীর এ জ্ঞান দেখে সাক্ষাত্কার গ্রহণকারী মুগ্ধ হন।

১০. যদি আপনার কোন weakness এর কথা বলেন তাহলে অবশ্যই এটি কাটিয়ে উঠার জন্য আপনি যেই সব প্রচেষ্টা চালাচ্ছেন তা ও উল্লেখ করবেন।

১১. আপনার পড়াশোনার মুল বিষয়গুলো সম্পর্কে যেনে যাবেন।

১২. আপনার পড়াশোনার বিষয়বস্তুর কিছু উল্লেখযোগ্য কি ওয়াডস যেনে যাবেন, এটি আপনাকে আপনার মেধাবী ও সুখ্যবৃদ্ধিসম্পন্ন হওয়ার পরিচয় দিবে।

১৩. সবসময় positive থাকার চেষ্টা করবেন, এবং কোন পলিটিকাল পার্টির প্রতি আপনার সমর্থন ঞ্জাপন করবেন না।

১৪. বার বার ঘড়ির দিকে তাকাবেন না যখন আপনি ওয়েটিং রুম এ থাকবেন তখন। আর যখন ইন্টারভিউ এ থাকবেন তখন ভুলেও তাকাবেন না।

১৫. যদি আপনি কোন প্রশ্নের উত্তর না জানেন তাহলে তা সরাসরি বলে দিবেন। এখানে ঐখানে তাকিয়ে সময় অপচর করবেন না।

১৬. বুদ্ধীমত্বার সাথে ইন্টরভিউ সমাপ্ত করবেন, আর এই চাকুরীর পজিশন এর প্রতি আর কোম্পানির প্রতি আপনার ইচ্ছা ঞ্জাপন করুন।

১৭. নিজের পারিবারিক বা ব্যক্তিগত জীবন নিয়ে ইন্টারভিউ বোর্ডে আলোচনা করবেন না। আবার যারা ইন্টারভিউ নিচ্ছেন, জোর করে তাদের বন্ধু হয়ে উঠবেন না। প্রয়োজনের অতিরিক্ত কথা আপনার চাকরি পাওয়ার পরিপন্থী হয়ে দাড়াতে পারে।

১৮. যতক্ষণ পর্যন্ত চাকরি পাওয়ার সমর্থন না আসছে ততক্ষণ পর্যন্ত টাকা বা ছুটির ব্যাপারে কথা বলবেন না।

১৯. অনেকে লিখিত পরিক্ষা বা ইন্টারভিউ খারাপ হয়েছে মনে করে পরে যেদিন যাওয়ার কথা থাকে সেদিন আর যান না। এটা কখনোই করবেন না! অনেক সময় ইন্টারভিউারদের কথা শুনে আপনার মনেই হতে পারে আপনার ইন্টারভিউ ভাল হয় নি। কিন্তু অনেক সময় যারা ইন্টারভিউ যারা নেন তারা আপনাকে বুঝতে দিতে চান না যে আপনাকে তাদের পছন্দ হয়েছে। তাই, কোন সুযোগ হাতছাড়া করবেন না।

২০. আরেকটি অতি গুরত্বপূর্ণ বিষয় হচ্ছে, CV তে যেন কোন মিথ্যা তথ্য না থাকে সেদিকে খেয়াল রাখবেন। ইন্টারভিউ বোর্ডে আপনার CV নিয়ে আলোচনা হতে পারে। তাই গুরু সাবধান !

ইন্টারভিউ নিয়ে সকলের মনেই কিছু না কিছু ভয়-ভীতি থেকে থাকে। উচ্চশিক্ষা লাভ করেও চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে চাকরি নামক সোনার হরিণ যখন ধরা দেয় না, তখন সব কিছুই ভুল মনে হয়! একজন যোগ্য শিক্ষিত ব্যক্তি তখন নিজের যোগ্যতাকেই সন্দেহের চোখে দেখা শুরু করেন। তবে এটা নিতান্তই ভুল ধারণা, তাই এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন আর এবার থেকে ইন্টারভিউয়ে যাবার আগে উপরোক্ত বিষয়গুলো মাথায় নিয়ে যান, মনে হয় খুব শীঘ্রই নতুন চাকরি আপনার জীবনে খুশির বারতা নিয়ে আসবে। সকলের শুভ, সুন্দর ক্যারিয়ার কামনায় আজ এই পর্যন্ত। ধন্যবাদ। 

*ইন্টারভিউ* *ক্যারিয়ার* *ক্যারিয়ারটিপস* *জবইন্টারভিউ* *ইন্টারভিউটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চাকরির ইন্টারভিউতে কিভাবে নিজেকে আর পাঁচ জনের থেকে আলাদা প্রমাণ করা যেতে পারে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ইন্টারভিউ* *চাকরি* *ক্যারিয়ারটিপস* *ক্যারিয়ার*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

[বাঘমামা-ওস্তাদমানুষ] ইন্টারভিউতে বাবুই ভাই @bayaweaver প্রশ্নকর্তা: আপনাকে আমি ১০টি সহজ প্রশ্ন করব অথবা কেবল একটা কঠিন প্রশ্ন করব। উত্তর দেওয়ার আগে ভালো করে ভেবে দেখুন, কোন অপশনটা বেছে নেবেন? বাবুই: কঠিন প্রশ্নের উত্তরটাই দিতে চাই। প্রশ্নকর্তা: বলুন, কোনটা প্রথমে আসে- দিন না রাত? বাবুই: দিন, স্যার! প্রশ্নকর্তা: কীভাবে? . . . বাবুই: দুঃখিত স্যার, আপনি কথা দিয়েছিলেন, দ্বিতীয় কোনো কঠিন প্রশ্ন করবেন না আমাকে!
*পুরাইধরা* *ইন্টারভিউ* *কমেডিয়ানহাফিজ*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

[বাঘমামা-অত্যান্তখুশী] আবুল গেছে চাকুরীর ইন্টারভিউ দিতে- বস: কিছুই তো দেখছি জানেন না! আপনার জন্য শেষ প্রশ্ন- বলুনতো যে লোক কোন ভুল না করেও ভুল স্বীকার করে নেয়, তাকে কি বলে? . . . আবুল: উৎসাহিত হয়ে, এটা জানি স্যার। বস: কি? আবুল: তাকে বলে বিবাহিত!!!
*বিবাহিত* *কমেডিয়ানহাফিজ* *ইন্টারভিউ*

Risingbd.com: যে ধরনের প্রশ্ন করা হয় গুগলের ইন্টারভিউয়ে.. ইন্টারভিউয়ের জন্য নানা রকম কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হয় চাকরি প্রার্থীদের। আর সেটি যদি হয় গুগলের মতো প্রতিষ্ঠান তাহলে তো কথাই নেই। অনেকের মনে প্রশ্ন হতে পারে গুগলে চাকরির ইন্টারভিউয়ে কী ধরেনর প্রশ্ন করা হয়? বিস্তারিত- http://bit.ly/1NEbeQf

*গুগল* *ইন্টারভিউ* *চাকরি* *ভাগ্য* *আড্ডা* *এক্সক্লুসিভ* *জানাঅজানা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★