ইলিশ রেসিপি

ইলিশরেসিপি নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কাঁটা গলানো ইলিশের রেসিপি কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*কাঁটাগলানোইলিশ* *ইলিশরেসিপি* *ইলিশ*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কচুর মুখী দিয়ে ইলিশ মাছের পাতলা ঝোল কিভাবে রান্না করা যেতে পারে?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*কচুরমুখী* *ইলিশ* *ইলিশরেসিপি* *মাছেরঝোল* *রেসিপি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 খুব অল্প মশলায় ইলিশের সাদা ঝোল কিভাবে রান্না করবো?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ইলিশরেসিপি* *ইলিশেরসাদাঝোল* *রেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

ইলিশ মাছ প্রত্যেকটা বাঙ্গালীর প্রিয় মাছ। ইলিশের মৌসুমে ইলিশ মাছকে কতই না বাহারি রান্নার মাধ্যমে আমরা খেয়ে থাকি। তার মধ্যে নারকেল দুধে তৈরী মালাই ইলিশ  অনেক বেশি জনপ্রিয়। মালাই ইলিশ ! এই নামটা শুনতেই কেমন যেন একটা মাখো মাখো স্বাদ অনুভব করা যায়, তাই না ! একটু মজা করে খেতে চাইলে ইলিশের এই রেসিপির জুড়ি মেলা ভার। গরমভাত কিংবা পোলাও বা খিচুড়ির সাথে যে কোনো রকম ভাবেই খেতে পারেন নারকেল মালাই ইলিশ। তাই এখন আপনাদের জন্য রয়েছে নারকেল মালাই ইলিশ রেসিপিটি।

 

উপকরণ : 

  • ইলিশ মাছ: ৬ পিস
  • সয়াবিন তেল: ১১/২ টেবিল-চামচ
  •  ছোট এলাচ: ৬টা (থেঁতো করা), গুঁড়ো হলে বেশি ভালো হয়
  • আদাবাটা: ১ চা-চামচ
  • নারকেলের ঘন দুধ: ১ কাপ
  • লেবুর রস: ২ চা-চামচ
  • কাঁচামরিচ: ৭-৮টি
  • ঘি: ২ টেবিল-চামচ
  • পেঁয়াজ: ২টো (বড়),
  • লবণ : স্বাদমতো
  • চিনি: ১ চা-চামচ


প্রণালী : 

• পেঁয়াজ বেটে রাখুন।
• কড়াইতে তেল ও ঘি একসঙ্গে দিন।
• গরম হলে এলাচ ফোড়ন দিন।
• সুগন্ধ বেরোলে পেঁয়াজবাটা দিয়ে নাড়াচাড়া করুন।
• আদাবাটা ও চিনি দিয়ে কষে নিন।
• মশলা ভাল করে কষা হলে নারকেলের দুধ, নুন ও মাছ দিয়ে দিন।
• মাঝারি আঁচে রেখে ঢাকা দিয়ে দিন। মাছ সিদ্ধ করার জন্যে সামান্য জল দিতে পারেন।
• মাছ সিদ্ধ হয়ে এলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন।
• পরিবেশন করার সময় ওপরে কাঁচামরিচ সাজিয়ে দিন।

*নারকেলইলিশ* *নারকেলমালাইইলিশ* *ইলিশরেসিপি* *রেসিপি* *মাছেররেসিপি*

জাকির হোসেন: *ইলিশরেসিপি* ইলিশরেসিপি বলতে আমি কিছু বুঝিনা ,তবে এতটুকু বলব আগে যে ইলিশের গ্রান ছিল এখন তা আর নাকের ডগায় আসেনা ।এখন নামে ইলিশ, কয়দিন হলো বেশ ইলিশ ধরা পড়ছে এতে ও তেমন স্বাদ মালেনি ।শেষ কথা হলো, মনে হচ্ছে আল্লাহ্ আমাদের রিজেকে স্বাদ উঠিয়ে পেলছে ।ধন্য

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

ইলিশ মানেই মাছের রাজা, তবে বর্ষার ইলিশ খেতে মজা আর তাই বর্ষায় বৃষ্টির এক অবিচ্ছেদ্য অনুসঙ্গ হয়ে ওঠে খিচুরি-ইলিশ, গরম গরম ইলিস ভাজা। এই বর্ষা আর ইলিশের এই মিলন দেখা যায় বাংলা সাহিত্যেও - 'বর্ষার মাঝামাঝি। পদ্মায় ইলিশ মাছ ধরার মরসুম চলিয়াছে। দিবারাত্র কোন সময়েই মাছ ধরিবার কামাই নাই' --- পদ্মানদীর মাঝি  থেকে। 

ইলিশ মাছের কত রকমের পদই তো খেয়েছেন, কিন্তু রেজালা খেয়েছেন কি কখনো ! দুধ আর কাঁচা মরিচের স্বাদে খুবই অল্প মশলায় দারুণ একটি রেসিপি। দারুণ এই খাবারটি ভাত বা পোলাওর সাথে পরিবেশন করতে পারবেন খুব সহজে। ঈদে তো অনেক মাংস খাওয়া হলো, তবুও এখনো যেহেতু ঈদের আমেজ রয়েই গেছে তাই বর্ষাকালের ঈদে ঝটপট বানিয়ে ফেলুন ইলিশ মাছের শাহী রেজালা।

চলুন শিখে নেই রেসিপিটি :

প্রয়োজনীয় উপকরণ :

-ইলিশ মাছ পেটির টুকরোগুলো, বড় পিছ 
– তেল পরিমাণ মত
– পেঁয়াজ বেরেস্তা বাটা ৪ চামচ, 
– দুধ ৩ কাপ, সাথে এক কাপ টক দই ৪ চামচ চিনি দিয়ে ফেটানো
– ধনে গুঁড়ো অল্প
– জিরা গুঁড়ো অল্প
– লবণ অল্প
– কাচাঁ মরিচ কুচানো অল্প, লবন স্বাদমতো 

প্রনালী: মাছগুলো লবন দিয়ে দু পিঠ হালকা ভেজে নিন। ফ্রাই প্যানে  তেল ও সব মশলা এবং চিনি মেশানো ফেটানো টক দই দিয়ে ভাল করে কষিয়ে তাতে মাছ গুলো দিয়ে কষিয়ে নিন। অল্প জল দিয়ে ঢাকা দিন, জল কমলে তাতে দুধ দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর কাচাঁ মরিচ ও বেরেস্তা দিয়ে নামিয়ে ফেলুন। ভাত অথবা পোলাওর সাথে পরিবেশন করুন।

 

*মাছেররেসিপি* *শাহীইলিশ* *ইলিশরেসিপি* *রেসিপি*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বৈশাখী খানাপিনার অন্যতম অনুষঙ্গ ইলিশ মাছ। বৈশাখের সকালে পান্তা থেকে শুরু করে সব ধরনের খাবারের সাথে ইলিশ মাছ থাকা চাই-ই-চাই। তাইতো বৈশাখে প্রতিটি বাড়িতেই চলে  ইলিশ মাছের ভিন্ন ভিন্ন সব পদ আর নজর কাড়া  নানার রান্নার রকমারি আয়োজন। এবারেরে বৈশাখী আপনাদের বৈশাখী খাবারটাকে আরো সুস্বাদু করে তুলেই সুস্বাদু ইলিশ কোরমার রেসিপি নিয়ে হাজির হলাম। তাহলে আমার সাথে রেসিপিটি ট্রাই করুন আর ইলিশ মাছ কেনা বাঁকি থাকলে এখানে ক্লিক করে কিনে নিন। 
 
প্রয়োজনীয় উপকরণ
    ৮ টুকরা ইলিশ মাছ
    ৩-৪ কাপ কুচি করা পেঁয়াজ
    ১ চা-চামচ রসুন পেস্ট
    ১ চা–চামচ আদা বাটা
    আধা চা-চামচ জিরা পাউডার
    ১ চা-চামচ টক দই
    ২-৩ টেবিল চামচ পানি
    ৪-৫টা আস্ত থেঁতলে নেওয়া রসুন
    ১ চিমটি এলাচ গুঁড়া
    আধা কাপ জলপাই  
    ৫-৬টা কাঁচা মরিচ (মাঝে কেটে নিতে হবে)
    সাজানোর জন্য ধনেপাতা
    দেড় চা-চামচ লবণ।
 
প্রস্তুত প্রণালি
    ১ চা-চামচ লবণ দিয়ে ইলিশ মাছের টুকরাগুলোকে ১৫-২০ মিনিট মাখিয়ে রাখতে হবে
     এর সঙ্গে যোগ করুন কিছুটা রসুনবাটা ও কাটা পেঁয়াজ
     খেয়াল রাখবেন যেন টুকরাগুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে
     একটি গরম প্যানে তেলের মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট ধরে অল্প আঁচে ভাজুন
     এরপর এতে বাকি সব মসলা, পানি ও আধা চা-চামচ লবণ যোগ করুন
     ৫ মিনিট মধ্যম আঁচে রান্না করুন
     এবার মাছের টুকরাগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন
     প্রতিটি পাশ ৭ মিনিট ধরে মোট ১৪ মিনিট মধ্যম থেকে অল্প আঁচে রান্না করতে হবে
     এ সময় প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন
     তেল ওপরে উঠে এলে নামিয়ে ফেলুন এবং  কাঁচা মরিচ ও ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।
 
রান্না কিভাবে করবেন তা তো শিখেই নিলেন কিন্তু নববর্ষের বাজারে অমূল্য ইলিশ কোথায় পাবেন?
এই বৈশাখে ইলিশ মাছ কেউ খাবে আর কেউ খাবেনা তা হবেনা তা হবেনা। তাই আপনাদের সবার কথা বিবেচনা করে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম নিয়ে এসেছে বৈশাখী ইলিশের সমাহার। বাজারদরের সাথে মিল রেখেই কিনতে পারবেন এই বৈশাখের প্রিয় ইলিশ। তবে আর দেরি না করে, বাজারে গিয়ে অযথা গা না ঘামিয়ে অনলাইনে এখনি অর্ডার করে বৈশাখের জন্য ইলিশ সংগ্রহ করুন। অনলাইনে কিনতে এই লিংকে ক্লিক করুন।  
*ইলিশরেসিপি* *রেসিপি*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী খাবার উপকরণের নাম ইলিশ। অবস্থা যার যে রকমই হোক অন্তত্ব পহেলা বৈশাখে ইলিশ মাছ বাড়িতে থাকা চাই-ই-চাই। কিন্তু নববর্ষে ইলিশ মাছ যা ইচ্ছে তাই ভাবে রান্না করলে কিন্তু চলবে না? মাছের মধ্যে ইলিশ যেমন শাহী মাছ, তেমনি এর রান্নাটাও হওয়া চাই স্পেশাল। বাংলা নববর্ষ  উপলক্ষ্যে আপনাদের জন্য থাকছে শাহী ইলিশ রান্নার রেসিপি।
 
উপকরণ
ইলিশ মাছ ৪ টুকরা। পেঁয়াজবাটা আধা কাপ। আদাবাটা আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। কাজুবাদাম বাটা ১ চা-চামচ। কিশমিশ-বাটা আধা চা-চামচ। পোস্তদানা বাটা ১/৪ চা-চামচ। মরিচগুঁড়া ৩,৪ চা-চামচ। লবণ স্বাদ মতো। টক দই ২ টেবিল-চামচ। এলাচ ২,৩ টি। লবঙ্গ ২,৩ টি। দারুচিনি ১টি। তেজপাতা ১টি। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। ঘি ২ চা-চামচ। তেল প্রয়োজন মতো।
 
প্রস্তুত প্রণালি
প্রথমে মাছগুলো ধুয়ে একটু লবণ মাখিয়ে রাখতে হবে। এবার ননস্টিক প্যানে ১ চা-চামচ ঘি আর তেল গরম করে এলাচ, দারুচিনি ও লবঙ্গের ফোঁড়ন দিয়ে মাছের টুকরাগুলো হালকা ভেজে তুলে রাখুন। এই তেলেই পেঁয়াজ, আদা-রসুনবাটা একটু কষিয়ে প্রয়োজন মতো পানি দিয়ে মরিচগুঁড়া, লবণ, কাজুবাদাম-বাটা, পোস্তদানা-বাটা, কিশমিশ-বাটা, দই, তেজপাতা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর ভাজা মাছগুলো দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন। রান্নার শেষের দিকে গরম মসলার গুঁড়া, বাকি ঘি আর সামান্য চিনি দিয়ে নামিয়ে ফেলুন।
 
রান্না কিভাবে করবেন তা তো শিখেই নিলেন কিন্তু নববর্ষের বাজারে অমূল্য ইলিশ কোথায় পাবেন?
এই বৈশাখে ইলিশ মাছ কেউ খাবে আর কেউ খাবেনা তা হবেনা তা হবেনা। তাই আপনাদের সবার কথা বিবেচনা করে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম নিয়ে এসেছে বৈশাখী ইলিশের সমাহার। বাজারদরের সাথে মিল রেখেই কিনতে পারবেন এই বৈশাখের প্রিয় ইলিশ। তবে আর দেরি না করে, বাজারে গিয়ে অযথা গা না ঘামিয়ে অনলাইনে এখনি অর্ডার করে বৈশাখের জন্য ইলিশ সংগ্রহ করুন। অনলাইনে কিনতে এই লিংকে ক্লিক করুন।  
*ইলিশরেসিপি* *বৈশাখীখাবার* *রেসিপি* *স্মার্টশপিং*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

বিয়ের পর, শ্বাশুড়ির কাছে শেখা রান্না ভাঁপা ইলিশ l আমার শ্বাশুড়ির যোগ্য উত্তরসূরি কি না জানি না, তবে এই রান্নাটি এখন কিন্তু বেশ ভালোই পারি l 
চলুন আপনাদেরও শিখিয়ে দেই:

উপকরণ: ইলিশ মাছের পেটির টুকরা ৪/৫টি(পিঠ এবং পেটির মাছ পৃথক করে কাটলে পেটির মাছ নেবেন)। সর্ষে বাটা, কাঁচামরিচ বাটা, পোস্ত বাটা এবং নারকেল বাটা এক টেবিল চামচ করে (অপশনাল, তবে দিলে স্বাদ বাড়বে), লবন হলুদ পরিমান মতো, সর্ষের তেল, চেরা কাঁচা মরিচ ৪/৫টি, মাঝারি সাইজের লাউ পাতা ৪ টি, স্টিলের টিফিন বক্স মাঝারি সাইজের আর সামান্য জল।
প্রণালী: মাছগুলো ধুয়ে লবন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার ঐ মাছের মধ্যে লাউ পাতা বাদে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন। একটা মাছের টুকরো একটা লাউ পাতায় মুড়ে নিন। সবগুলো মোরা হলে একটা টিফিন বাটিতে দিয়ে ঢাকনা আটকে হাড়িতে জল দিয়ে বাটিটি বসিয়ে দিন। আধ ঘন্টা পর নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।
*ভাঁপাইলিশ* *ইলিশরেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

মান কচুর সাথে ইলিশ মাছ কিন্তু দারুন জমে। খেয়ে দেখেছেন কখনো? না খেয়ে থাকলে, আজই বাজার থেকে ইলিশ মাছ আর মান কচু কিনে নিয়ে গিয়ে রেধে ফেলুন এই মজাদার খাবারটি। একবার খেয়ে দেখেন শুধু, দেখবেন এরপর থেকে বারবার পাত মুছে খেতে হবে । 
 
উপকরনঃ বড় মান কচু্র অর্ধেক, ইলিশ মাছ আধা কেজি, কালো জিরা ফোড়নের জন্য, কাচা মরিচ ৭/৮ টি, আদা বাটা ১ আধা চামচ, জিরা বাটা আধা চা চামচ, পেয়াজ বাটা ১ কাপ, মরিচের গুড়া ১ চা চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, লবন ও পরিমান মত সয়াবিনের তেল। 
 
প্রনালীঃ প্রথমে মান কচু বড় টুকরা করে কেটে ভাপ দিয়ে পানি ঝরিয়ে নিন। তারপর মাছে টুকরা গুলো ধুয়ে সামান্য লবন ও হলুদের গুড়া দিয়ে কড়া করে ভেঁজে নিন। মাছ তুলে রেখে ওই তেলে ভাপিয়ে রাখা কচুগুলো হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন l এবার আবারও ওই তেলে আরো খানিক তেল দিয়ে গরম করে কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন l 
 
 
এবার ঝাঁঝ বেরিয়ে আসলে ওই পাত্রে পরিমান মত মসলা (সব মশলা আগে থেকে পানি দিয়ে গুলিয়ে রাখবেন) কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে মান কচু ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন প্রায় ৫ মিনিট। ৫ মিনিট পর পরিমান মত পানি ও মাছ দিয়ে ঢেকে দিন। 
 
 
মান সিদ্ধ হয়ে যখন তরকারির ঝোল গাঢ় হয়ে আসবে তখন চুলার আঁচ কমিয়ে নামিয়ে ফেলুন। মজাদার ও সুস্বাদু মান কচু দিয়ে ইলিশ মাছ পরিবারে পরিবেশন করুন।
 
কোথায় পাবেন ইলিশঃ আপনার এলাকার নিকটস্থ বাজারেই খোঁজ করলেই পেয়ে যাবে। তবে, প্রতিবছর বৈশাখের আগে ইলিশের চড়া দামের আগুনের উত্তাপের মুখে পরে আর ইলিশ খাওয়া সম্ভবপর হয়ে উঠে না সাধারণ মধ্যবিত্ত জনতার l তবে এবার সকলের বাড়িতে একটা হলেও রুপালি ইলিশের ঝলকানি দেখা যাবে বৈশাখে l কারণ দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিলে বৈশাখ উপলক্ষ্যে বসেছে মস্ত বড় ইলিশের হাট হুম ঠিক ধরেছেন, আজকের ডিলে পাওয়া যাচ্ছে ইলিশ এবং স্বাভাবিক দামেই, হাতের লাগামের মধ্যেই l তাই এই বৈশাখ হয়ে উঠুক ইলিশময় l আজকের ডিলে ঘুরে এসে এই লিঙ্কে নানান সাইজের ইলিশ ও ইলিশের দরদাম দেখে নিয়ে আজই অর্ডার করুন বৈশাখের পাতের বাহারি ইলিশ l
*মানকচু* *ইলিশরেসিপি*

লিজা : একটি বেশব্লগ লিখেছে

কাঁটা বাছার কোন ঝামেলা নেই। রান্নাই করা হবে এমনভাবে যে একটি কাঁটাও থাকবে না গোটা ইলিশ মাছে! কীভাবে এটা সম্ভব? চলুন, জেনে নিই দারুণ একটি রেসিপি।

উপকরণ-ইলিশ মাছ ১ টিপিঁয়াজ কুচি হাফ কাপমরিচ কুচি হাফ কাপলবণ ১ চা চামচসয়া সস ১ চা চামচসয়াবিন তেল ৩ টে চামচপানিলেবুর রস ১/৪ কাপ
প্রনালী--ইলিশ মাছের আঁশ পরিষ্কার করে কানকোর ও পেটের ময়লা পরিষ্কার করে নিন। ভালো মত ধুয়ে নিয়ে একটা লেবুর রস মেখে আধা ঘন্টা মেরিনেট করুন।-এবার মাছের পেটে পিঁয়াজ- মরিচের কুচি একটু ঠেসে ভরে দিতে হবে।-এবার গোটা মাছটি এতে যায় এমন একটি ছড়ানো কড়াইতে মাছটি রেখে এমনভাবে পানি দিন যেন মাছটি ডুবে যায়।লবণ দিন এবং মৃদু আঁচে রান্না হতে দিন ৫ থেকে ৭ ঘন্টা। পানি কমে গেলে পাশ থেকে অল্প অল্প করে পানি দিন। এই স্টেজটি সবচাইতে গুরুত্বপূর্ণ। কারণ এই কারণেই মাছের কাঁটা সম্পূর্ণ গলে যাবে।-নির্ধারিত সময় পর সাবধানে মাছটি তুলে নিন,যেন ভেঙে না যায়। এবার ফ্রাইপ্যানে তেল গরম করে সয়াসস দিন এবং সাবধানে মাছটি ভেজে তুলুন একটু পোড়া পোড়া করে। আপনি চাইলে কয়লার ফ্লেভারও দিতে পারেন। কয়লা চুলায় গরম করে তারে একটু তেল ঢেলে দিয়ে ধোঁয়া তৈরি কবে। এই ধোঁয়া মাছের গায়ে লাগলেই গন্ধটি হবে অসাধারণ! অসাধারণ এই মাছটিতে কাঁটা নেই বলে চিবিয়ে খেতে পারবেন একদম আয়েশ করে। (সংগ্রহীত)
*রেসিপি* *ইলিশরেসিপি* *বৈশাখীখাবার*

ঝিঁঝিপোকা: একটি বেশব্লগ লিখেছে

শুধুমাত্র নতুন রাধুনী ও রান্না জানেন না এমন ব্যাচেলর ভাইদের জন্য বৈশাখের একটা সহজ
*ইলিশরেসিপি*... 


উপকরণঃ

- মাছের টুকরো ৮ পিস

- হলুদ গুঁড়া ১ চা চামচ

- মরিচ গুঁড়া ১/২ চা চামচ (না দিলেও হয়)

- পেঁয়াজ বাটা ২ চা চামচ

- পেয়াজ কুচি বেরেস্তা করার জন্য ও শুকনা মরিচ (সাজানোর জন্য) 

- লবণ স্বাদমতো

- তেল পরিমাণমতো (ভাজার জন্য) 

প্রণালী:

- মাছ কেটে পিস করে ধুয়ে নিন। 

- এবার একটি বাটিতে সব উপকরণ দিয়ে মাছ মেখে ২০ মিনিট ঢেকে রাখুন। 

- এবার পাত্রে তেল গরম করুন এবং মাছ গরম তেলে ছেড়ে দিন। এপিঠ-ওপিঠ করে ভেজে তুলুন। 

- মচমচে ভাজা খেতে চাইলে অল্প আঁচে চুলায় রাখুন। ভাজা হয়ে গেলে নামিয়ে রাখুন। 

- এরপর কড়াইয়ে তেল দিয়ে পেয়াজ কুচি বেরেস্তা করে ও শুকনা মরিচ হালকা ভেজে মাছের উপর

ছিটিয়ে দিন। শুকনা মরিচ দিতে না চাইলে কাঁচা মরিচ দিয়েও সাজানো যায় ।

খিচুড়ি বা গরম ভাত এর সঙ্গে পরিবেশন করুন।


  



*ইলিশরেসিপি* *নববর্ষ* *পহেলাবৈশাখ* *বৈশাখী-পরিকল্পনা*
ছবি

দীপ্তি ফটোটি শেয়ার করেছে

নতুনরূপে ইলিশ রন্ধনশৈলী

ইলিশ কোরমা ও দই ইলিশ

*ইলিশরেসিপি*
ছবি

দীপ্তি ফটোটি শেয়ার করেছে

বাহারি স্বাদে ইলিশ

আস্ত ইলিশ রোস্ট ও বেকড ইলিশ

*ইলিশরেসিপি*

দীপ্তি বেশব্লগটি শেয়ার করেছে

উপকরণ-
ধাপ ১ ,
ইলিশ মাছের সেদ্ধ কিমা ২ কাপ,
ডিম ফেটানো ১টি,
পেঁয়াজ বেরেস্তা আধা কাপ,
কাঁচা মরিচকুচি ১ টেবিল-চামচ,

লবণ পরিমাণমতো,
লেবুর রস ১ টেবিল-চামচ,
ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ,
টমেটো সস ১ টেবিল-চামচ,
টোস্টের গুঁড়া আধা কাপ,
পাউরুটির (সাদা অংশ) ১ পিস,
ভাজার জন্য তেল পরিমাণমতোধাপ ২,
পেঁয়াজবাটা পৌনে এক কাপ,
টকদই ২ টেবিল-চামচ,
মরিচগুঁড়া ১ চা-চামচ,
জিরাগুঁড়া আধা চা-চামচ,

আদাবাটা আধা চা-চামচ,
টমেটো সস ১ টেবিল-চামচ,

লবণ পরিমাণমতো,
চিনি ১ চিমটি,

তেল কোয়ার্টার কাপ,
,
প্রণালি,
ধাপ ১ ,
একটি পাত্রে সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো উপকরণ ৮-১০ ভাগ করে গোলকার করে কোফ্তা বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে কোফ্তা বাদামি করে ভেজে নিন।ধাপ ২,
কড়াইতে তেল গরম করে সব মসলা কষিয়ে নেয়ার পর দই, সস ও সামান্য দিয়ে নেড়ে দিন। এবারে কোফ্তাগুলো দিয়ে হালকা আঁচে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে চিনি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।
*ইলিশরেসিপি*

দীপ্তি বেশব্লগটি শেয়ার করেছে


উপকরণ:
ইলিশ মাছ ৬ টুকরা,
কাসুন্দি আধা কাপ,
হলুদগুঁড়া কোয়ার্টার চা-চামট,
মরিচগুঁড়া আধা চা-চামচ,
লবণ পরিমাণমতো,
কাঁচা মরিচ ৪-৫টি,
তেল কোয়ার্টার কাপ,

প্রণালি:
কড়াইতে সব উপকরণ দিয়ে মাখিয়ে মাছ টুকরোগুলো ১৫-২০ মিনিট রেখে দিন। এবার চুলা জ্বালিয়ে উপরে মাখানো মাছের কড়াইটি দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১৫ মিনিট পর মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন। সূত্র: ইন্টারনেট
*ইলিশরেসিপি*

দীপ্তি বেশব্লগটি শেয়ার করেছে


উপকরণ:
ইলিশ মাছ ৬-৭ টুকরা,
পেঁয়াজবাটা আধা কাপ,
পেঁয়াজকুচি কোয়ার্টার কাপ,
তেল ১/৩ কাপ,
হলুদগুঁড়া আধা চা-চামচ,
মরিচগুঁড়া ১ টেবিল-চামচ,
আস্ত কাঁচা মরিচ ফালি ৪-৫টি,
লবণ পরিমাণমতো,
তেঁতুলের মাড় কোয়ার্টার কাপ,
আদাবাটা ১ চা-চামচ,
চিনি কোয়ার্টার কাপ,
পাঁচফোড়ন (ভাজা গুঁড়া করা) কোয়ার্টার চা-চামচ,
কালিজিরা কোয়ার্টার চা-চামচ

প্রণালি:
মাছের টুকরোগুলো সামান্য হলুদ, মরিচগুঁড়া ও লবণ, মাখিয়ে হালকা করে ভেজে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে নিন। তেঁতুলের মাড় কাঁচা মরিচ ও চিনি বাদে একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে মাছের টুকরোগুলো দিয়ে ভুনে নিন। এবার বাকি উপকরণ দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। নামিয়ে পরিবেশন করুন। সংগ্রহিত
*ইলিশরেসিপি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★