ইস্ত্রী

ইস্ত্রী নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

পোশাক সুন্দর করে পরিপাটি করে গুছিয়ে না পরলে পোশাকের সৌন্দর্য পরিপূর্ণতা পায় না। যে পোশাকই পরুন না কেন, তা যেন পরিষ্কার পরিচ্ছন্ন এবং পরিপাটি হয়। পোশাক পরিষ্কার করার পর তা সুন্দর করে ইস্ত্রি করুন। এতে পোশাকের নান্দনিকতা বেড়ে যাবে কয়েকগুণ। শখের পোশাক সবসময়ই থাকবে যত্নে—এটাই সবার কাম্য। আর তাই মানুষ শখ করে কেনা পোশাকের পরিপাটি করে তুলে রাখতে ইস্ত্রি ব্যবহার করেন। কিন্তু ইস্ত্রি করার পদ্ধতি পরিবর্তন করটা কাপড়ের উপর নির্ভর করে। একেক ধরনের কাপড় ইস্ত্রি করতে হয় একেকভাবে। তাই আমাদের সঠিকভাবে ইস্ত্রি করবার নিয়মটি জেনে নিতে হবে। 
 
 
জামাকাপড় পরিষ্কার করাই শেষ কথা নয়, পাশাপাশি সঠিক উপায়ে কিভাবে কাপড় আয়রন করবেন তা জানা থাকা একান্ত প্রয়োজন। কারণ সঠিকভাবে আয়রন না করলে কাপড়ের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কথায় বলে, শরীরের খুঁত ঢাকে নিখুঁত সুন্দর পোশাক। নিখুঁত পোশাক মানেই দামি বা চকচকে কিছু নয়। পোশাকের আভিজাত্য পরিচ্ছন্নতায়। কুঁচকানো একটা পোশাক ইমেজ নষ্ট করতে যথেষ্ট। প্রতিদিন জামাকাপড় নিয়ে লন্ড্রিতে দৌড়াতে না চাইলে ঘরে আনুন একটা আয়রন মেশিন। সাধ্যের মধ্যেই বাজারে পাবেন চমৎকার সব আয়রন। আর নিপাট পরিপাটি পোশাক পাবেন কোনো ঝামেলা ছাড়াই। এতে খরচ ও সময় দুই-ই বাঁচবে। 
 
 
ডিজাইন বৈচিত্র্য
কাপড় আয়রনকে আরো সহজ করতে এখনকার আয়রন মেশিনে রয়েছে পানি ও এরারুট স্প্রে করার ব্যবস্থা। এগুলোর মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে স্টিম আয়রন। এতে একটি ওয়াটার চেম্বার যুক্ত থাকে। আর মেশিনের হিটিং প্লেটে থাকে সূক্ষ্ম সূক্ষ্ম ছিদ্র। আয়রন মেশিন গরম হয়ে গেলে এসব ছিদ্র দিয়ে জলীয়বাষ্প বেরিয়ে আসে। আলাদা করে আর পানি ছিটানোর প্রয়োজন হয় না। কিছু আয়রন মেশিনে আবার আলাদা করে স্প্রে কিট থাকে। প্রয়োজনমতো পানি স্প্রে করে নেওয়া যায়। কিছু মেশিনে রয়েছে অটো তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যবস্থা। এতে কাপড় পুড়ে যাওয়ার ভয় থাকে না। কাপড় ধোয়ার পর মাড় বা এরারুট দেওয়া বেশ ঝামেলার। সমাধান এখন আয়রন মেশিনে। মেশিনেই পাবেন এরারুট চেম্বার। কাপড় আয়রনের আগে এরারুট জ্বাল দিয়ে চেম্বারে ভরে নিন। আর আয়রন করার সময় চেম্বার থেকে এরারুট স্প্রে করুন। কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।
 
 
কত ব্র্যান্ড
বাজার ঘুরে দেখা গেল ব্র্যান্ড আর ননব্র্যান্ড আয়রন মেশিনের সমাহার। ব্র্যান্ডের মেশিনে বিক্রয়োত্তর সেবা পাবেন ক্রেতারা। তাই নিশ্চিন্তে ব্যবহার করতে চাইলে ব্র্যান্ডের মেশিন কেনারই পরামর্শ দেন বিক্রেতারা। ফিলিপস, ন্যাশনাল, ট্রান্সকম, প্যানাসনিক, জ্যাকপট, আরএফএল ও সেবেকসহ বিভিন্ন ব্র্যান্ডের আয়রন মেশিন পাবেন বাজারে। এসব মেশিনের চাহিদা ও গুণগত মান দুই-ই ভালো। এ ছাড়া রয়েছে ননব্র্যান্ডের হরেক রকম আয়রন মেশিন। প্লাস্টিক বডির আয়রন মেশিনগুলো হালকা হওয়ায় ব্যবহার করা সহজ।
 
 
দরদাম
আকার ও মানের ওপর নির্ভর করে আয়রন মেশিনের দামের তারতম্য হবে। ননব্র্যান্ডের আয়রন মেশিনের দাম শুরু হয় ৬০০ টাকা থেকে। তবে ৮০০ থেকে এক হাজার ৫০০ টাকার মধ্যেই আপনি পাবেন পছন্দের আয়রন মেশিন। ফিলিপস, ন্যাশনাল, সিঙ্গার আরএফএল, সেবেক, ট্রান্সকমের মতো ব্র্যান্ডেড আয়রন মেশিনগুলো পাবেন ৯৫০ থেকে এক হাজার ৫০০ টাকার মধ্যেই।
 
 
কোথায় পাবেন
যেকোনো ভালো মানের ইলেকট্রনিকের দোকানেই পাবেন আয়রন মেশিন।
দেখেশুনে কিনতে চাইলে চলে যান বায়তুল মোকাররম, নিউ মার্কেট অথবা
এলিফেন্ট রোডের ইলেকট্রনিক দোকানগুলোতে। অনেক রকমের আয়রন মেশিনের সম্ভার রয়েছে এসব দোকানে।
বাজেট, পছন্দ ও প্রয়োজন অনুযায়ী বেছে নিন। এছাড়া অনলাইন শপিং মল আজকের ডিল তো আছেই l 
টিপস
যাদের বডি স্প্রে বা পারফিউম সরাসরি গায়ে ব্যবহার করলে এলার্জি কিংবা অন্যান্য সমস্যা হয়, তারা কাপড় আয়রন করার সময় কাপড়ের উপর একটু পারফিউম ছিটিয়ে নিয়ে আয়রন করুন।
এতে ঐ গন্ধ অনেকদিন পর্যন্ত স্থায়ী হবে এবং গায়ে সরাসরি পারফিউম ব্যবহারের ঝামেলা থেকেও রক্ষা পাবেন।
কাপড় ইস্ত্রি করা হলে ঘণ্টাখানেক কাপড় ঠাণ্ডা করে তার আলমিরাতে রাখুন। এতে কাপড় ভালো থাকবে দীর্ঘদিন।
 
 
কাপড় আয়রনের সঠিক নিয়ম 
* নির্দেশনা অনুযায়ী কাপড়ের তাপমাত্রা ঠিক রাখুন।
* এরারুট বা মাড় দেওয়া জামাকাপড় সামান্য পানি ছিটিয়ে আয়রন করুন।
* আয়রন ইলেকট্রিক লাইনে লাগিয়ে রেখে অন্য কোনো কাজে যাবেন না।
* কাপড় আয়রনের সময় বাচ্চাদের আশপাশে রাখবেন না।
* জামাকাপড় আয়রন শেষেও মেশিনটি বাচ্চাদের হাতের নাগালের বাইরে রাখুন।
* কাপড় আয়রন করুন সমতল জায়গায় এবং খেয়াল রাখুন নিজের সাবধানতার দিকে।
* আয়রন করার সময় কাপড় থেকে যদি এর সমতল অংশে দাগ লাগে তবে ঠাণ্ডা অবস্থায় মোম দিয়ে ঘষে তুলে নিন।
* সুতির কাপড় ইস্ত্রি করবার আগে সামান্য ভিজিয়ে নিন, এতে কাপড় টানটান হবে।
* শার্টিন বা ক্রেপজাতীয় কাপড় সবসময় আরেকটি ভেজা কাপড়ের ভাঁজের মাঝে রেখে ইস্ত্রি করুন।
* সিল্ক, রেয়ন বা নাইলনের কাপড় ইস্ত্রির আগে হালকা পানি ছিটিয়ে নিন। আর ইস্ত্রি করবার আগে ইস্ত্রির তাপমাত্রা হালকা গরম করে ব্যবহার করুন।
* ব্লক, হ্যান্ডপেইন্ট বা স্ক্রিনপ্রিন্ট করা কাপড় উল্টে ইস্ত্রি করুন, নতুবা তার রং নষ্ট হয়ে যাবে।
* সিনথেটিক কাপড় ইস্ত্রি করার আগে কাপড়ের এক কোনায় প্রথমে ইস্ত্রি রেখে খেয়াল করুন, কাপড় কুঁচকে   যায় বা কোনো রকম ক্ষতি হয় নাকি? না হলে নির্দ্বিধায় ইস্ত্রি করুন। আর যদি কাপড়ে ক্ষতির সম্ভাবনা থাকে তবে, ইস্ত্রির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে সঠিক মাত্রায় এনে, তারপর ইস্ত্রি করুন।
* যেকোনো ধরনের কুশন কভার সবসময় উল্টে ইস্ত্রি করুন।
* রুমাল বা টেবিলম্যাট ইস্ত্রি করার সময় এর মনোগ্রাম বা ডিজাইন থাকলে এর উল্টো দিকে ইস্ত্রি করুন।
* শার্ট ইস্ত্রি করার সময়, সবার আগে কলার ইস্ত্রি করুন।
* লোহার পাত বসানো ইস্ত্রির তলা পরিষ্কার করার জন্য গরম ইস্ত্রিতে মোম ঘষে দিন। এছাড়া গরম ইস্ত্রির প্লেটে সামান্য প্যারাফিন বা অলিভ অয়েল মাখিয়ে নিলেও হবে। ইস্ত্রি পরিষ্কার থাকলে কাপড়ে দাগ পড়বে   না। কাপড় সমতল জায়গায় ইস্ত্রি করুন। যাদের ইস্ত্রি করার টেবিল নেই তারা মেঝেতে কাপড় বিছিয়ে করতে পারেন। 
 
 
যেকোনো কাপড়ই মানুষ শখ করে বানায় অথবা কিনে। তাই তার যত্নও করে অতি সাবধানে। কিন্তু তারপরও সঠিক জ্ঞান না থাকার কারণে অনেক সময়ই দুর্ঘটনাবশত কাপড় নষ্ট হয়ে যায়। তাই সঠিক পদ্ধতি মেনে ইস্ত্রি করুন। ভাল মানের ইস্ত্রী মেশিন কিনতে পারেন অনলাইন থেকেও। সেক্ষেত্রে নিদ্বিধায় নির্ভর করতে পারেন দেশের সবথেকে বড় শপিংমল আজকের ডিল এর উপর। 

 

*আয়রন* *ইস্ত্রী* *কাপড়আয়রন* *গৃহস্থালিটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★