উদ্যোক্তা

উদ্যোক্তা নিয়ে কি ভাবছো?

Muftikhar: একটি বেশব্লগ লিখেছে


আমি মনে করি,
একটি বিজনেস টিকে থাকে এবং সেখান থেকে বড়ো হয় মূলত ৩টি নিয়ামকের উপর নির্ভর করে-

১. উদ্যোক্তার ভিশন এবং দূরদর্শীতাঃ 
'ভিশন' শব্দটির সাথে বাংলাদেশের সিংহভাগ মানুষের পরিচিতি মূলত 'ভিশন' নামক কোম্পানীর সৌজন্যে। 'মোজো' নামটা যেমন তাদের মনোজগতে বিশেষ কোনো আলোড়ন সৃষ্টি করে না, ভিশনের ক্ষেত্রেও অন্যথা হয় খুব কমই। চশমা ব্যবহারসূত্রেও 'ভিশন' এর সাথে পরিচয় থাকে হয়তোবা। কিন্তু প্রায়োগিকভাবে ভিশনের অর্থ এবং গভীরতা অনুধাবনে তারা অসমর্থ। ভিশন আর দূরদর্শীতা পরস্পরের সহোদর। 

২. ক্যাশফ্লোঃ 
প্রফিট হোক বা না হোক, ক্যাশফ্লো জারি রাখাটা জরুরী। নইলে সেই বিজনেসের পক্ষে দীর্ঘদিন অস্তিত্বশীল থাকা অসম্ভব এবং অবান্তর চিন্তা।

৩. ক্রাইসিসঃ 
যদিও ক্রাইসিস একটি নেগেটিভ এক্সপ্রেসন, তবু ক্রাইসিস খুবই গুরুত্বপূর্ণ। ক্রাইসিস বলতে মানুষ সাধারণত আর্থিক সংকটকেই বড়ো করে দেখে। কিন্তু ক্রাইসিস হতে হবে ফিলোসফিকাল, সাইকোলজিকাল এবং সর্বোপরি ইন্টেলেকচুয়ালিটির। যা করতে চাই তা হচ্ছে না, কিংবা ভুল পথে হাঁটছি এটাও এক ধরনের ক্রাইসিস। কেন ক্রাইসিস জরুরী? কারণ ক্রাইসিস কনফিডেন্স বাড়ায়, অপটিমাইজেশন শেখায়। যার ক্রাইসিস নেই তার অসাধারণ কিছু অর্জনেরও নেই। সে গড়পড়তার দলে মিশে যায়। 

...............................................................................................................................
এখন, উপরোক্ত নিয়ামক ৩টিকে যদি আপনার ব্যাবসায়ের সাথে ফিট করানো হয় তাহলে কেমন চিত্র পাওয়া যাবে বলে আপনি মনে করেন...?

*বিজনেস* *প্রফেশন* *উদ্যোক্তা* *ভিশন* *ক্রাইসিস*

সাদাত সাদ: ব্যবসা করব কিন্তু পুঁজি কোথায়? এই কঠিন প্রশ্নের উত্তর খুঁজে না পেয়ে ইচ্ছার মরন হয় হাজার উদ্যোক্তার। এটা সত্য ব্যবসার শুরুতে সবার হাতে পুঁজি থাকেনা তবুও তাঁরা এগিয়ে যান অদম্য সাহস নিয়ে, এবং অনেকে সফলতার মুখ ও দেখেন ঠিক তাই যদি ব্যবসার প্রতি আসলেই আগ্রহ থাকে তবে শুরু করুণ আজই কাল নয়, এই আজকাল করতে করতে দেখা যাবে যুগ পেরিয়ে গেছে। আমার মতে ব্যবসার মূল মন্ত্র হল আত্মবিশ্বাস। নিজের উপর বিশ্বাস রাখুন এবং এগিয়ে যান আপনার সপ্নের পথে, শুভকামনা সবার জন্য।

*ব্যবসা* *ক্যারিয়ার* *আত্মবিশ্বাস* *সাহস* *উদ্যোক্তা*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

আমি পারব, আমার দ্বারা সম্ভব .... YESS!!!!!
আপনি যখন আপনার কাংখিত সপ্ন বাস্তবায়নের লক্ষ্যে দৌঁড়াবেন তখন আশেপাশের অধিকাংশ মানুষ আপনাকে সেটা বোঝাতে ব্যস্ত থাকবে যে, আপনার দ্বারা এটা হবেনা এটা সম্ভব না। তবে সত্য হল দুনিয়াতে অনেক অসম্ভব কাজ কিন্তু সম্ভব হয়েছে মানুষের দ্বারাই। নিজের উপর আস্থা বিশ্বাস রাখুন, আপনি পারবেন এটাই সত্য।
*বিশ্বাস* *উদ্যোক্তা*

সাদাত সাদ: নিজে আত্মনির্ভরশীল হওয়ার মাঝে অনেক শান্তি নিজে নিজে কিছু একটা করুন, যার মাধ্যমে নিজে এবং জগৎ সংসার যাতে উপকৃত হয় (খুকখুকহাসি)

*আত্মনির্ভরশীল* *উদ্যোক্তা*

সাদাত সাদ: পুঁজি নয় সফল উদ্যোক্তা হতে চাই আত্মবিশ্বাস প্রথম অবস্থায় খুব ছোট করেই শুরু করা যায় নিজের ক্ষুদ্র প্রতিষ্টান, আসতে শ্রম ও মেধার বিকাশ ঘটিয়ে সেটাকে নিয়ে যাওয়া যায় অনেক দূর তার জন্য চাই সাহস এবং আত্মবিশ্বাস সবার জন্য শুভকামনা (খুকখুকহাসি)

*ব্যবসা* *উদ্যোক্তা* *ক্যারিয়ার* *আত্মবিশ্বাস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 উদ্যোক্তা আর ব্যবসায়ীর মধ্যে পার্থক্যগুলো কি কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*উদ্যোক্তা* *ব্যবসায়ী* *পার্থক্য*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

আত্মকর্মসংস্থানে তরুণদের অণুপ্রাণিত করার প্ল্যাটফরম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ এর উদ্যোগে আগামী ১৬ ও ১৭ এপ্রিল শনিবার ও রোববার ঢাকায় ‘আজকের ডিল বৈশাখী উদ্যোক্তা হাট’ অনুষ্ঠিত হবে।

তরুণ উদ্যোক্তাদের পণ্য ও সেবা সরাসরি তাদের ক্রেতাদের সামনে তুলে ধরা এবং অনলাইন উদ্যোক্তাদের সঙ্গে তাদের গ্রাহকদের সামনা-সামনি পরিচয় করিয়ে দেওয়া এই আয়োজনের উদ্দেশ্য বলে জানিয়েছেন উদ্যোক্তা হাটের আহবায়ক সাজ্জাত হোসেন। ঢাকার ধানমন্ডির ২৭ নম্বরের ওম্যান ভলান্টারি অ্যাসোসিয়েশন ভবনের তিনটি কক্ষে এই হাটের আয়োজন করা হয়েছে। 

সাজ্জাত হোসেন আরো জানান, ক্ষুদ্র উদ্যোক্তাদের পক্ষে ব্যক্তিগতভাবে মেলার আয়োজন করা কঠিন এবং ব্যয়সাধ্য। তাই প্ল্যাটফরমের পক্ষ থেকে এই আয়োজন করা হয়েছে।

দুই দিনব্যাপী এই মেলায় রেনে বাংলাদেশ, ইভেন্ট ইন বিডি, এসটি সলিউশন, ভ্রমণ ডটকম, বাংলার কবিতা, প্রিয় শপ ডটকম, ভাইপার লেদার, ওয়াওজার এবং কসমেটিক ফ্রিকের ৭টি প্যাভিলিয়ন থাকবে। এছাড়া আরো প্রায় ৪০টি স্টলে উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবা তুলে ধরবেন। স্টলের মধ্যে রয়েছে –ইকো ড্রিমস, হাব ঢাকা, গ্যাজেট বাংলা, অনলাইন বিতান, টুইস্টেড রেসিপি, বাকী সেন্টার, ক্ষুদ্র সফট, বন্ধু ডটকম, পিনাকল মিডিয়া, জিরো ডিগ্রী কমিউনিকেশন, ব্র্যান্ড কিডস, বিডি সফট, বাইক বিডি, প্যাকার্স, ফিটম্যান, ই-স্মার্ট, নিজোল ক্রিয়েটিভ, প্রোফিসিও, নিউ মুন ক্লদিং ডিজাইন কাউস, শাহিন’স হেল্প লাইন, ট্যান, এবিএস ওয়ার্ল্ড প্রভৃতি।

চাকরি খুঁজব না চাকরি দেব প্ল্যাটফরমের অন্যতম পরিচালক আসা ইকবাল জানান, পণ্য বেচাকেনার বাইরেও এই হাটের সবচেয়ে বড় সাফল্য হলো উদ্যোক্তাদের নেটওয়ার্ক সম্প্রসারণে সহায়তা করা। আগের দুইটি হাটের অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, ‘দুইদিনের মেলায় দর্শক ছাড়াও বিনিয়োগকারী, ব্যাংকার এবং মেন্টররা আসবেন। তাদের সঙ্গে উদ্যোক্তাদের একটি ভালো সম্পর্ক তৈরি হবে।’

বৈশাখী উদ্যোক্তা হাটের টাইটেল স্পন্সর দেশের অন্যতম শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান ‘আজকের ডিল’। গোল্ড স্পন্সর হিসাবে রয়েছে দপ্তর ও বিডি ভেঞ্চার লিমিটেড। ই-কুরিয়ার, হোস্ট পেয়ার ও হোস্ট মাইট সিলভার স্পন্সর হিসাবে পৃষ্ঠপোষকতা করছে। এছাড়া পার্টনার হিসাবে রয়েছে ইন্টারনেট সেবাদানকারী ডোজ ইন্টারনেট, যমুনা টেলিভিশন ও এনটিভি অনলাইন।

উল্লেখ্য, ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের একটি উদ্যোগ।

*উদ্যোক্তা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★