উপন্যাস

উপন্যাস নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা প্রথম উপন্যাস কোনটি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*রবীন্দ্রনাথঠাকুর* *উপন্যাস*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বঙ্কিম চন্দ্রের "শ্রীকৃষ্ণ চরিত্র" বইটির পিডিএফ লিংক কেউ দিতে পারবেন?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*শ্রীকৃষ্ণচরিত্র* *উপন্যাস* *পিডিএফ*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় লেখা প্রথম উপন্যাসের নাম কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*চট্টগ্রাম* *আঞ্চলিকভাষা* *উপন্যাস*

শাকিল আহমেদ: [পিরিতি-কলিজাখানখান] "পুরুষ মানুষ যদি কোন নারীর আষ্টেপৃষ্ঠে জড়ানো ভালবাসা না পায় তাহলে তার বেঁচে থাকা অর্থহীন।"

*কালবেলা* *সমরেশমজুমদার* *উপন্যাস* *বইপড়া*

শাকিল আহমেদ: "সমাজের উঁচু তলায় যেমন মানুষ মানুষের ব্যক্তিগত ব্যাপার নিয়ে মাথা ঘামায় না, ঠিক এই নীচুতলার মানুষেরা তেমনি ঘোঁট পাকায় না। যত কিছু গোলমাল তা ওই মধ্যবিত্ত সমাজ নিয়ে।"

*কালবেলা* *সমরেশমজুমদার* *উপন্যাস* *বইপড়া*

শাকিল আহমেদ: [বাঘমামা-আমিকিসুজানিনা]"আমাকে কি এতই অপদার্থ ভাবো যে রাগ করবার যোগ্যতাও নেই"

*কালবেলা* *সমরেশমজুমদার* *উপন্যাস*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

রণজিৎ সরকার এ সময়ের তরুণ কথাসাহিত্যিক। একই সঙ্গে লিখছেন শিশু-কিশোরদের জন্য গল্প, উপন্যাস। তিনি সাহিত্যে পদচারণা করছেন একযুগের বেশি সময় ধরে। তার এ যাবত প্রকাশিত বইযের সংখ্যা ৩২টি। উল্ল্যাখ যোগ্য বইয়ের মধ্যে- ভাষাশহীদের গল্প, বীরশ্রেষ্ঠদের গল্প, গল্পে গল্পে জাতীয় চার নেতা, নায়িকার প্রেমে পড়েছি, প্রেমহীন ক্যাম্পাস, স্কুল ছুটির পর, ক্লাসরুমে যত কান্ড বেশ জনপ্রিয়তা পেয়েছে।

এবার বইমেলায় পাঁচটি বইয়ের মধ্যে চারটি শিশু-কিশোরদের। আর একটি বড়দের, বইটির নাম ক্যাম্পাসের প্রিয়তমা। ক্যাম্পাসের প্রিয়তমা প্রেমময় উপন্যাস। এই উপন্যাসে ফুটে উঠেছে ক্যাম্পাসের চিত্র। ক্যাম্পাসে প্রতিনিয়ত কত রকমের ঘটনা ঘটে আর সে সব ঘটনাগুলো নিয়ে এই উপন্যাস।


‘ক্যাম্পাসের প্রিয়তমা’ সম্পর্কে রণজিৎ সরকার বলেন, ‘ক্যাম্পাস লাইফ সত্যি জীবনের গুরুত্বপূর্ণ একটা সময়। এ সময়ে ক্যাম্পাসের রাজনীতি, বন্ধুত্ব, প্রেম, সম্পর্কের ভুল বোঝাবুঝি এগুলো ঘিরেই ক্যাম্পাসের প্রিয়তমা উপন্যাস। উপন্যাসটি পড়লে অনেকেই ক্যাম্পাস লাইফে নিজেকে খুঁজে পাবে। মনে করবে এ ঘটনাগুলো আমার নিজ চোখে দেখা।’


ক্যাম্পাসের প্রিয়তমার প্রচ্ছদ করছেন, নিয়াজ চৌধুরী তুলি। বইটি প্রকাশ করছে রূপপ্রকাশন। স্টল নং ২৭০-২৭১। মূল্য ১৬০ টাকা। বইটি ঘরে বসে পেতে চাইলে রকমারি ডটকমের মাধ্যমে যোগাযোগ করতে পারেন ১৬২৯৭।

*বইমেলা* *উপন্যাস* *বইমেলা২০১৭*

সাদাত সাদ: [বইমেলা-প্রেমেরউপন্যাস] ছোটবেলা (১৫) তে বড়দের মুখে শুনতাম এই বয়সে উপন্যাস পড়লে ছেলেরা খারাপ হয়ে যায়। আর এখন ছেলেরা কত ভাবে যে খারাপ হচ্ছে (লজ্জা) (খিকখিক)

*উপন্যাস* *শৈশব* *স্মৃতিচারণ*

বিডি আইডল: একটি নতুন প্রশ্ন করেছে

 বাংলা সাহিত্যে মুক্তিযুদ্ধভিত্তিক লেখা উপন্যাস, প্রবন্ধ ও গল্পগুলো লেখকের নামসহ জানতে ইচ্ছুক ?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*মুক্তিযুদ্ধ-ভিত্তিক* *উপন্যাস* *প্রবন্ধ* *গল্প* *সাহিত্য*

শ্যামল মিত্র: একটি নতুন প্রশ্ন করেছে

 ঔপন্যাসিক হরিশংকর জলদাস ও তার রচিত সাহিত্য সম্পর্কে জানতে চাই ।

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*হরিশংকর-জলদাস* *সাহিত্য* *উপন্যাস*

বিডি আইডল: একটি নতুন প্রশ্ন করেছে

 ত্রয়ী উপন্যাস বলতে কি বুঝায়? বাংলা সাহিত্যে কি কোন ত্রয়ী উপন্যাস রয়েছে ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ত্রয়ীউপন্যাস* *উপন্যাস* *বাংলাসাহিত্য*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে রণজিৎ সরকারের রোমান্টিক প্রেমের উপন্যাস ‘নায়িকার প্রেমে পড়েছি’। অধিকাংশ মানুষ নায়ক-নায়িকার প্রেমে পড়ে। প্রেমে পড়েছেন আপনিও। আবার কেউ কেউ প্রেমে পড়ে নিজেকে ফুতুর করে দেয় । হয়তো তারা এ সময় উপলদ্ধি করে জীবন মানেই নাট্যমঞ্চ। সুতরাং এখানে নায়ক-নায়িকার প্রেমে পড়ার কাহিনি নিয়ে এই উপন্যাস। 

নায়িকার প্রেমে পড়েছি উপন্যাস সম্পর্কে লেখক রণজিৎ সরকার বলেন, ‘যৌবনের শুরুতে পর্দায় নায়ক-নায়িকার ছবি দেখে মুগ্ধ হই আমরা। মুগ্ধতা থেকে ভালোলাগা আর ভালোলাগা থেকেই কোনো একজনের প্রেমে পড়ি আমরা অনেকেই। এভাবে তার অজান্তে হৃদয়ে একান্ত আপন করে ভাবি। তাকে নিয়ে কল্পনার জগতে হাবুডুবু খাই। কিন্তু কোন ভাবে তাকে বলা হয় না। বলার সুযোগ হয় না। 
শুধু পর্দায় দেখে মুগ্ধ হই। হৃদয়ের সঙ্গী হিসেবে আপন মনে পথ চলি তাকে নিয়ে। কিন্তু কথাগুলো একান্ত হৃদয়ের কোণে জমা হয়ে থাকে। আর এই জমানো কথাই নায়িকার প্রেমে পড়েছি উপন্যাসে বলার চেষ্টা করেছি আমি। আশা করি যারা এমন প্রেমে পড়েছেন। তারা উপন্যাসটা পড়লে নিজেকে খুঁজে পাবেন। আপনার মনের লুকানো প্রেমের কথাই বলা হয়েছে। যা পড়ার পর এক নিশ্বাসে বলবেন, ‘এ তো আমার জীবনের প্রেমকাহিনি!’

লেখক হয়তো আপনার পছন্দের নায়িকাদের বইটি উৎসর্গ করেছেন। তারা হলেন: শাবনূর, প্রিয়াঙ্কা চোপড়া, জ্যোতিকা জ্যোতি, বিদ্যা সিনহা সাহা মিম। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। স্টল নম্বর ৪৩৪-৪৩৬। প্রচ্ছদ শিল্পী, সোহেল আমান। মূল্য ১৬০ টাকা। যারা ঘরে বসে প্রিয় বইটি সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকম, ফোন নম্বর ০১৫১৯৫২১৯৭১-এবং ১৬২৯৭-এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন। 
*বইমেলা* *বইমেলা-২০১৬* *উপন্যাস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★