এভারেস্ট

এভারেস্ট নিয়ে কি ভাবছো?
ছবি

জিসান জাকারিয়া: ফটো পোস্ট করেছে

এ যেন স্বর্গে যাবার রাস্তা। মাউন্ট এভারেস্ট।

*এভারেস্ট*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

এভারেস্টের সর্বোচ্চ চূড়ায় নিজ দেশের পতাকা উড়াবার স্বপ্ন সব পর্বতারোহীদের মধ্যেই থাকে। কিন্তু যাত্রাপথে ত্রুটি থাকায় মাঝে মধ্যে দূর্ঘটনার শিকার হন পর্বতারোহীরা। এ কারণেই এভারেস্ট আরোহণের নির্দিষ্ট যাত্রাপথ পরিবর্তিত হচ্ছে তাই নতুন পর্বতারোহীদের এভারেস্ট অরোহণের পর্বে নতুন যাত্রাপথ সম্পর্কে জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

২০১৪ সালে ভয়াবহ তুষারধসে ১৪ পর্বতারোহী মারা যাওয়ার পর এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে নেপাল সরকার। পর্বতারোহণের ইতিহাসে ওটাই ছিল সবচেয়ে বেশি প্রাণঘাতি দুর্ঘটনা। পর্বতারোহণের বর্তমান রুটটি ব্যবহার করা হচ্ছে নব্বইয়ের দশক থেকে।

বেইজক্যাম্পের পর থেকে পর্বতারোহীরা এখন আরও মাঝের দিকের রুট ব্যবহার করবেন। সরে আসবেন বামের খুমবু তুষারপাতের এলাকা থেকে। ওই এলাকাতেই গত বছর ভয়াবহ তুষারধসের কবলে পড়েছিলেন পর্বতারোহীরা।

ওই দুর্ঘটনার পর পর্বতারোহণ বয়কট করেছিলেন শেরপারা। আরও ভাল পারিপার্শ্বিকতা ও বেতনের দাবি জানান তারা।

বেইজ ক্যাম্পে তাদের প্রতিবাদের পর এভারেস্ট আরোহণ পুরোপুরি বন্ধ হয়ে যায়। চলতি বছরের বসন্তে পর্বতারোহন মৌসুমের আগেই নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়াতে চায় নেপাল সরকার।

এভারেস্টে আরোহনের রুট নির্ধারণের কাজ করে সাগরমাথা পলিউশান কন্ট্রোল কমিটি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অঙ দরজি শেরপা জানালেন, খুমবু তুষারপাতের এলাকায় ধসের আশঙ্কা বাড়ছে। তাই আমরা রুটটা আরও মাঝের দিকে নিয়ে আসছি, যেখানে এই ধরণের দুর্ঘটনার আশঙ্কা নেই বললেই চলে।

অঙ আরও জানালেন, বৃটেন থেকে দড়ি এবং মই আমদানি করা হয়ে গেছে এরই মধ্যে। নতুন রুটে ওইগুলি স্থাপন করা হবে।

মাঝামাঝি এই রুটটা অবশ্য নতুন নয়। দুই দশক আগে এই রুটটিই ব্যবহার করতেন পর্বতারোহীরা। কিন্তু নব্বইয়ের দশকে রুটটি পরিবর্তন করা হয় কারণ এটা ছিল শর্টকাট ও সহজ। এমনকি অনভিজ্ঞরাও এই পথে আরোহণ করতে পারতেন। একটাই সমস্যা ছিল ওই রুটে- তুষারধসের ঝুঁকি।
(সংকলিত)

*এভারেস্ট* *ভ্রমণ* *ট্রাভেল* *হাইকিং* *পবর্ত*

আশিকুর রাসেল: সব্বাই এভারেস্ট বিজয়ের ক্রেডিট ভাগাই লইয়া জাইতে চাইতেছে কিন্তু হায় কেউ জানেনা আমি যখন এভারেস্টের চুড়ায় গেছিলাম তখন নিজের ফডুক বাদ দিয়া মাইন্সের আর আশেপাশের সবুজ মনোরম থুক্কু সাদা মনোরম পরিবেশের ফডুক তুলচিলাম কিন্তু এখন আফসুস হইতেছে ক্যান এক্ষান সেলফি তুল্লাম্না :(

*এভারেস্ট*

rupanzil: *এভারেস্ট* এ কোটি টাকা দিলেও উঠব না . কারণ আমার উচ্চতা ভীতি আছে

মুকতাদির: আপাতত কেওক্রাডং নিয়েই আছি (বস)... *এভারেস্ট* জয়ের কথা পরে ভেবে দেখবো (কিগন্ধ) ...পাইছে কি সবায়???... হুহ!! বাঘ দেখেছে!!!! বাঘের লেজ দেখেনি!!! (শয়তানিহাসি)(কুল)

সাজ্জাদ: *এভারেস্ট* ঝুঁকি আছে বলেই তো পর্বতারোহণ এত বেশি জনপ্রিয়। ঝুঁকি অতিক্রম করতে পারাটাই তো বীরত্ব। আর বীরত্ব অর্জন করতে কে না চায়?

Md. Abdur Rahman: এভারেস্ট জয় করলে সারা bissher লোক তাকে চিনতে পারে .বিষয়টা গর্বের

রনি রহমান: *এভারেস্ট* জয়ের ৬০ বছর পূর্তি উপলক্ষে কাঠমান্ডুতে কেক কাটেন ইতালির পর্বতারোহী রেইনহোল্ড মেসনার (ডানে) ও নিউজিল্যান্ডের পর্বতারোহী লিডিয়া বর্্যাডি। তঁারা দুজন অক্সিজেন ছাড়াই এভারেস্টজয়ী প্রথম মানব-মানবী [ দেশে দেশে নানা আয়োজন : লিংক কমেন্ট

ঘুমন্ত নিশাচর: আমাদের দেশের রাজনীতিবিদ দের *এভারেস্ট* এর চূড়ায় উঠিয়ে লাথি মেরে ফেলে দেওয়া উচিৎ!! (কুল) (কুল) (হাসি২)

মোহাম্মাদ আরিফ হোসাইন: *এভারেস্ট* মানুষই সেরা। সে নিজের উপরে অন্য কোনো সৃষ্টির শ্রেষ্ঠত্ব স্বীকার করে না।

জুনি: *এভারেস্ট* সজল ভাই যখন এভারেস্ট এ গেল শৈলীর ফেইসবুক ওয়াল এ খালি দেখতাম ও কি অধীর আগ্রহে সজল ভাইয়ের জন্য অপেক্ষা করছে...শৈলীর অপেক্ষা আর শেষ হলো না...আমার মনে হয় না আমি কখনো শৈলী র সামনে দাড়াতে পারব,সবসময় ওর হাসিমুখ দেখেছি..ওর কষ্ট সহ্য করতে পারব না

আড্ডাবাজ: *এভারেস্ট* জয়ে রিস্ক থাকার পরও তা জয়ে পর্বতারোহীরা উদগ্রীব কারণ একটাই মানুষ অ্যাডভেঞ্জার প্রিয়। অ্যাডভেঞ্জারের গন্ধ পেলেই মানব রক্ত উথলে উঠে তা আয়ত্ব করার জন্য।

ইভান: *এভারেস্ট* আমি শীঘ্রই আসব তোমায় দেখতে (প্রেমেঅন্ধ)

রনি রহমান: পোস্টটি শেয়ার করেছে "এভারেস্ট জয়ের ৬০ বছর আজ, কিন্তু বিজয়ের শুরু এখানেই (খুকখুকহাসি) l অভিনন্দন প্রয়াত এডমান্ড হিলারি আর শেরপা তেনজিং নোরগে l জানাই অজস্র শ্রদ্ধা "

তাশফীন হাসান: *এইদিনে* : ১৯৫৩ সালের ২৯শে মে এগারোটা বেজে ত্রিশ মিনিটে নিউজিল্যান্ডের পর্বতারোহী এডমান্ড হিলারি আর শেরপা তেনজিং নোরগে প্রথম মানুষ হিসেবে এভারেস্টের শৃঙ্গে পা রাখেন৷ - - - *জানো*

তাশফীন হাসান: *এইদিনে* : ১৯৫৩ সালের ২৯শে মে এগারোটা বেজে ত্রিশ মিনিটে নিউজিল্যান্ডের পর্বতারোহী এডমান্ড হিলারি আর শেরপা তেনজিং নোরগে প্রথম মানুষ হিসেবে এভারেস্টের শৃঙ্গে পা রাখেন৷ - - - *জানো*

রনি রহমান: অভিনন্দন (তালি) [ এভারেস্টে সৌদি আরবের প্রথম নারী http://www.banglanews24.com/detailsnews.php?nssl=ce63b6f6ce19bbe8522b538b94447aae&nttl=18052013197269

*এভারেস্ট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★