ঐতিহ্যবাহী শাড়ি

ঐতিহ্যবাহীশাড়ি নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

আরামদায়ক আর ঐতিহ্যবাহী শাড়ির জন্য সব বয়সি নারীরা ঈদে একটা হলেও টাঙ্গাইল শাড়ি কিনে থাকেন। সুপ্রাচীন কাল থেকে টাঙ্গাইলের দক্ষ কারিগররা তাদের বংশ পরম্পরায় তৈরি করছেন তাঁতের নানা ধরনের কাপড়। বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ও হিউয়েন সাং- এর ভ্রমণ কাহিনীতে টাঙ্গাইলের বস্ত্র শিল্প অর্থাৎ তাঁত শিল্পের উল্লেখ রয়েছে। সে দিক থেকে বলা যায় এটি আমাদের হাজার বছরের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতির অংশ।

কিনতে ক্লিক করুন                                                       কিনতে ক্লিক করুন 

ঈদ কিংবা পূজা পার্বণে আবহমান বাঙ্গালী নারীর পছন্দ এই টাঙ্গাইল শাড়ি। বলা যেতে পারে, টাঙ্গাইল তাঁতের শাড়ির প্রতি রয়েছে নারীর আলাদা টান। বাহারি রঙ আর আধুনিক কারুকার্যের টাঙ্গাইল শাড়ি সহজেই নারীর মন আকর্ষণ করে। ঈদ সামনে রেখে জমে উঠেছে টাঙ্গাইল তাঁতের শাড়ির বাজার। টাঙ্গাইল তাঁতের শাড়ির বৈচিত্র আর নতুনত্ব ঈদকে উপলক্ষ করে আরও একধাপ এগিয়ে নেওয়া হয়েছে। ইতিমধ্যে এসব শাড়ি ছড়িয়ে পড়েছে সারা দেশ এবং দেশের বাইরেও।

কিনতে ক্লিক করুন                                                   কিনতে ক্লিক করুন

সময়ের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে বাহারি ডিজাইন ও আধুনিক কারুকার্যের শাড়ি তৈরি হচ্ছে টাঙ্গাইলে। যা নারীদের মন সহজেই আকর্ষন করে। দেখতে পছন্দনীয়,পরনেও আরামদায়ক। মাপে ১৪ হাত এবং নরম মোলায়েম এবং পরতে আরাম। ঐতিহ্যবাহী এই তাঁত শিল্পের বৈপ্লবিক পরিবর্তন এনেছে টাঙ্গাইলের সফট সিল্ক ও কটন শাড়ি। এই শাড়ির বুনন ও ডিজাইন দৃষ্টি কাড়ে।

কিনতে ক্লিক করুন                                                        কিনতে ক্লিক করুন

টাঙ্গাইলের শাড়ির বৈশিষ্ট্য হলো- পাড় বা কিনারের কারু কাজ। ঈদের সময় এসব শাড়ি ছড়িয়ে পড়ছে দেশ-বিদেশে। মন জয় করে নিচ্ছে দেশ বিদেশের সৌন্দর্য পিপাষুদের। তাহলে আপনি পিছিয়ে থাকবেন কেন, এবার ঈদের বিশেষ আকর্ষণ হিসেবে পুরোনো নকশায় নতুন রঙের বৈচিত্র্য দেখা যাচ্ছে টাঙ্গাইল শাড়ীগুলোতে, তাই দেরী না করে কিনেই ফেলুন একটি। এছাড়া সময় ও চাহিদার সাথে তাল রেখে দিন দিন পাল্টে যাচ্ছে টাঙ্গাইল শাড়ির আকর্ষণ ও নকশার নতুননত্ত। ঈদের মার্কেটে এবার যোগ হয়েছে সফট সিল্ক, জামদানি, সুতি, ধানসিঁড়ি, আনারকলি, গ্যাস সিল্ক, একতারি, দোতারি নতুন ডিজাইন।

কিনতে ক্লিক করুন                                                     কিনতে ক্লিক করুন

তবে এবারের ঈদে সারাদেশে রমনিদের নজর কেড়েছে টাঙ্গাইলের জামদানি। দেশের মার্কেট গুলোতে ব্যাপকভাবে বেচাকেনা হচ্ছে এ শাড়ি। শাড়ির দোকানগুলোতে পাওয়া যাচ্ছে, সফ্ট সিল্ক, হাফ সিল্ক, টাঙ্গাইল বি.টি, বালুচরি, জরিপাড়, হাজারবুটি, সূতিপাড়, কটকি, স্বর্ণচুড়, নীলাম্বরী, ময়ুরকন্ঠীসহ সাধারণ মানের শাড়ি। শাড়ির মান, হাতের কাজ ও শাড়ির জমিনের রঙভেদে দামও ভিন্ন রকম। ৪০০ টাকা থেকে শুরু করে ৫৫ হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে এসব টাঙ্গাইল তাতেঁর শাড়ি। নকশা, বুনন, ও রঙয়ের ক্ষেত্রে রয়েছে ব্যাপক বৈচিত্রতা। টাঙ্গাইল শাড়ি এখন নিম্নমধ্যবিত্তের সীমানা পেরিয়ে উচ্চবিত্ত ও ফ্যাশনসচেতন নারীদের মন জয় করতে সক্ষম হয়েছে।

কিনতে ক্লিক করুন                                                  কিনতে ক্লিক করুন

‘টাঙ্গাইল শাড়ি কুটির’ মানেই তাঁত ও সুতির শাড়ির সমাহার। তবে রাজধানীর যেকোনো মার্কেট আর শপিংমলের শাড়ির দোকানগুলোতে পেয়ে যাবেন আকর্ষনীয় ডিজাইনের টাঙ্গাইল শাড়ি, এছাড়া বাংলাদেশের সবচেয়ে বড় শপিং মল আজকের ডিলেও রয়েছে টাঙ্গাইল শাড়ির এক্সক্লুসিভ সব কালেকশন। উপরের ছবিগুলোতে ক্লিক করে অর্ডার তো করতেই পারেন, সাথে আজকের ডিলের টাঙ্গাইল শাড়ির বিশাল সংগ্রহ দেখতে এখানে ক্লিক করুন। ঈদ উপলক্ষে দেশের ঐতিহ্যবাহী সব তাঁত অঞ্চলের অন্তত দেড় শতাধিক নতুন ডিজাইনের শাড়ি তোলা হয়েছে এখানে।
 

*টাঙ্গাইলশাড়ি* *শাড়ি* *ঈদফ্যাশন* *স্মার্টশপিং* *অনলাইনশপিং* *ঐতিহ্যবাহীশাড়ি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★