ওজন মাপার যন্ত্র

ওজনমাপারযন্ত্র নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

ওজন কমানো,নিয়ন্ত্রণে রাখা, বা বাড়ানোর জন্য নিয়মিত ওজন মাপা দরকার। ওজন মাপার সময় হয়তো কারো কারো এক এক সময় এক এক রকম ওজন আসে। তাই আমাদের জানা দরকার কখন ও কিভাবে ওজন মাপা উচিত।

কিনতে ক্লিক করুন                                                    কিনতে ক্লিক করুন 

ওজন মাপার আদর্শ নিয়ম:

♦ ওজন মাপার আদর্শ সময় হলো সকালে ঘুম থেকে উঠে খালি পেটে|কোনো খাবার বা পানীয় না খেয়ে বা সকালের নাস্তা ও চা না খেয়ে।এবং বাথরুম সেরে পেট খালি অবস্থায়
♦ এ সময় আপনার ওজন সবচাইতে হালকা/কম আসবে| কারণ সারারাত না খেয়ে আপনার পেটে কিছুই নেই।
♦ সম্ভব হলে কাপড় ছাড়া মাপা উচিত, কারণ কাপড়েরও কিছু ওজন থাকে।
♦ প্রতিদিন নয়, সপ্তাহে একদিন ওজন মাপাই যথেষ্ট।
♦ সপ্তাহে একদিন, নির্দিষ্ট দিনে ও সময়ে ওজন মাপুন।
♦ সব সময় একই অবস্থায়, একই যন্ত্রে ওজন মাপবেন।

কিনতে ক্লিক করুন                                                  কিনতে ক্লিক করুন 

ওজন মাপতে যা করবেন না:

♦ ভরপেট খেয়ে ওজন মাপবেন না
♦ অনেক পানি খেয়ে ওজন মাপবেন না
♦ জুতা পরে ও ভারি কাপড় পরে মাপবেন না।
♦ প্রতিদিন মাপবেন না।  কারণ এতে আপনি অস্থির হয়ে যেতে পারেন আপনার ওজনের পরিবর্তনের জন্য|কারণ, কোনো কারণে ওজন এক এক দিন এক এক রকম আসতে পারে। কিন্তু আপনি যদি ওজনের তারতম্য দিন ভেদে কেমন আসে, তা লক্ষ্য করতে চান, তবে প্রতিদিন মাপতে পারেন।
♦ ব্যায়ামের পরে পরে ওজন মাপবেন না, কারণ তখন আপনি অনেক পানি পান করেছেন, শরীরে অনেক বাতাস ঢুকেছে, তাই ওজনের তারতম্য হতে পারে। 
♦ যেদিন বেশি খেয়েছেন,পার্টিতে খেয়েছেন, ফাস্ট ফুড খেয়েছেন,সেদিন বা পরের দিন ওজন মাপবেন না।কারণ, বেশি খাবার খেলে খাবারের অতিরিক্ত লবনের কারণে ওজন বেশি আসতে পারে। 
♦ মহিলারা মাসিকের সময় ওজন মাপবেন না, কারণ ওই সময়ে শরীরে অতিরিক্ত পানি আসে, ফলে ওজন বেশি আসতে পারে। 
♦ আপনার ওজন অনেক দিন একই রকম থাকতে পারে, সেক্ষেত্রে অস্থির না হয়ে আসল কারণ অনুসন্ধান করুন।যেমন: কারো শরীরে ফ্যাট কমে, মাসেল বাড়তে পারে,সেক্ষেত্রে ওজন একই রকম থাকতে পারে। সেক্ষেত্রে বডি শেপ হয়েছে কিনা লক্ষ্য করুন।
♦ ওজন মাপার যন্ত্রটি কোনো কার্পেট, বা ম্যাটের ওপর রাখবেন না|সরাসরি মেঝেতে রাখুন।
♦ তবে কারো কারো ক্ষেত্রে সকালে যদি পেট পরিষ্কার না হয়, অথবা রাত জেগে খাবার খান, তবে ওজন ♦ সকালে ঠিক মতো নাও আসতে পারে, বা ওজন অন্য সময়ের চাইতে বেশি আসতে পারে। সেক্ষেত্রে, আপনার ওজন দিনের কখন ঠিক আসে তা লক্ষ্য করুন। 

কিনতে ক্লিক করুন                                                        কিনতে ক্লিক করুন 

যারা ওজন বাড়াতে, অথবা কমাতে চান, তারা নিয়মিত সপ্তাহে একবার ওজন মাপুন। সেটা সম্ভব না হলে মাসে অন্তত: একবার মাপুন l  তাহলে আপনার ওজনের পরিবর্তনের মাত্রা লক্ষ্য করতে পারবেন।

আমি অনেকের ক্ষেত্রে দেখেছি ব্যায়াম বা ডায়েটিং শুরু করার অল্প কদিনের মধ্যেই প্রতিদিন ওজন মাপেন, এবং অস্থির হয়ে যান l  সে ক্ষেত্রে একটু ধৈর্য ধরে অন্তত: দুই সপ্তাহ বা একমাস অপেক্ষা করুন এবং ওজন মাপুন l 

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: রোজ ওয়েট মেশিন দেখবেন না l কর্পোরেটে একটা কথা চালু আছে জানেন তো? প্রসেসে মন দাও। গোল উইল অটোম্যাটিক্যালি বি রিচড। আপনিও ওয়ার্কআউট প্রসেসে মন দিন। লক্ষ্যে ঠিক পৌঁছে যাবেন।

কোথায় পাবেন: নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, স্টেডিয়াম মার্কেট, গুলিস্তান সহ যে কোনো মার্কেটে খোঁজ নিয়ে দেখতে পারেন l এছাড়া অনলাইন শপিং সাইট আজকের ডিলেও পাওয়া যাচ্ছে নানা দামের ও নানা ব্রান্ডের সব ওজন মাপার মেশিন l

*ওজন* *ওজনমাপারমেশিন* *ওজনমাপারযন্ত্র*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★