ওয়াইফাই

ওয়াইফাই নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 রাজধানী ঢাকার কোন কোন স্থানে ফ্রি ওয়াইফাই সুবিধা পাওয়া যাবে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ওয়াইফাই* *ফ্রিওয়াইফাই*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

নেট ব্যাল্যান্স কম ভাবছেন আশেপাশে কোথাও ওয়াই-ফাই পাওয়া গেলে ভালো হত। ফেসবুকি এবার ওয়াই-ফাই খুঁজে দেওয়ার কাজ করে দেবে আপনাকে। এ-সংক্রান্ত একটি নতুন ফিচার আনছে এই সোশ্যাল সাইট। মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তারা এমন একটি ফিচার নিয়ে আসছে, যাতে রিয়েল টাইম বা তাৎক্ষণিক তথ্য শেয়ার করতে নিকটস্থ ওয়্যারলেস হটস্পটের তথ্য জানাতে পারবে।

আগে ফেসবুক ‘পেজেস’ থেকে ওয়াই-ফাইয়ের লোকেশান শনাক্ত করত। প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েবের এক প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী ইন্টারনেট সংযোগ ছাড়া লাইভ ভিডিও কষ্টকর হয়। ওয়াই-ফাইয়ের নিকটতম লোকেশান সম্পর্কে ফেসবুক যতটা পারবে ইনফরমেশন দেবে যাতে তাৎক্ষণিকভাবে ভিডিও কোয়্যালিটি ভালো হয়। খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের স্মার্টফোন ইউজাররা এ সুবিধা পেতে পারেন। তবে ফেসবুক এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

*ফেসবুক* *ওয়াইফাই*
ছবি

MYandroidBD.com: ফটো পোস্ট করেছে

আপনার ল্যাপটপ কে বানিয়ে ফেলুন ওয়াইফাই রাউটার! Read more at: http://myandroidbd.com/Wifi_wihtout_router

*ল্যাপটপ* *ওয়াইফাই* *রাউটার*

MYandroidBD.com: ওয়াইফাই মাধ্যমে ল্যাপটপ/পিসি তে যেভাবে ইন্টারনেট ব্যবহার করবেন। https://www.youtube.com/watch?v=qckcdlm2kuQ

*ল্যাপটপ* *ইন্টারনেট* *ওয়াইফাই*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

ওয়্যারলেস অ্যালার্জি সম্পর্কে অনেকের ধারণা না থাকলেও বর্তমানে তা ব্যস্ত নাগরিক জীবনের একটি বিড়ম্বনা হিসেবে দেখা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। মূলত ওয়াইফাই ইন্টারনেট, তারবিহীন যোগাযোগের যন্ত্রপাতি ও আধুনিক বিভিন্ন গ্যাজেটের কারণে এই অ্যালার্জি হয়।  

ঝুঁকি সমূহঃ
ইলেক্ট্রোম্যাগনেটিক হাইপারসেনসিটিভিটি (ইএইচএস) বা ওয়্যারলেস অ্যালার্জি থেকে মাথাব্যথা ও প্রচণ্ড অবসাদের মতো সমস্যা হয়। তবে বিভিন্ন মানুষের ক্ষেত্রে এ প্রতিক্রিয়া বিভিন্ন ধরনের হয়। অতিরিক্ত ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের মাঝে থাকলে এই ধরনের অ্যালার্জি বেশি হয়।

ওয়াইফাই সিগন্যাল ছাড়াও মোবাইল ফোনের অতিরিক্ত সিগন্যাল, ওয়াইফাই সংযুক্ত যন্ত্রপাতি যেমন, মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ ও অন্য গ্যাজেটের সমাহার বেশি হলে এ অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবা বাড়ে। কিছুদিন আগে ফরাসী একটি আদালতে ৩৯ বছর বয়সী এক মহিলা অভিযোগ করেন, ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের কারণে তার মারাত্মক সমস্যা হচ্ছে। এরপর তাকে ওয়াইফাই ও ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন থেকে দূরে একটি এলাকায় থাকতে দেওয়া হয়। তবে অনেক বিশেষজ্ঞই এই অ্যালার্জির বিষয়টিকে মারাত্মক কোনও সমস্যা বলে মনে করেন না। যদিও এর অস্তিত্ব অস্বীকার করছেন না বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের কোনো নির্ধারিত মাত্রা এখনও ধার্জ করা হয়নি। তবে বিষয়টির অস্তিত্ব যে রয়েছে, তা স্বীকার করেছে সংস্থাটি। এছাড়া এর মাধ্যমে স্বাস্থ্যগত হুমকি সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

কনটেন্ট সহযোগিতাঃ কলকাতা২৪
*ওয়াইফাই* *স্বাস্থ্যঝুঁকি*

আফরিন রহমান তৃষা: একটি নতুন প্রশ্ন করেছে

 ভাবছি একটা টেলিটক 3G কিনব, কেমন হবে স্পিড আর ল্যাপটপ এ Tethering করলে?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

*টেলিটক-৩জি* *টেথারিং* *ওয়াইফাই*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

সময় এসেছে শেয়ার করার। তাইতো প্রয়োজনে অপ্রয়োজনে প্রতিনিয়ত বন্ধুদের সাথে কত কিছুই শেয়ার করছি। তবে বর্তমানে সবকিছুকে পেছনে ফেলেছে ইন্টারনেট কানেকশন শেয়ার করার প্রবণতা। হোক সেটা হটস্পট দিয়ে নয়তবা ওয়াইফাই রাউটার দিয়ে। আপনার ল্যাপটপ কিংবা পিসিতে ইন্টারনেট সংযোগ থাকবে কিন্তু পাশের রুমের বন্ধু সেটার ভাগ পাবে না সেটা কি হয়? বন্ধু অথবা পরিবারের সবাই একত্রে ইন্টারনেট শেয়ার করার মজাটাই আলাদা। ইন্টারনেট শেয়ারের এই মজাটা আরো উপভোগ্য করতে বাজারে এসেছে মিনি ইউএসবি রাউটার। এটি ব্যবহার করে আপনি আপনার ল্যাপটপ বা ডেস্কটপ থেকে সহজেই সবার মাঝে ওয়াইফাই সুবিধা ছড়িয়ে দিতে পারবেন।


মিনি রাউটারের সুবিধাঃ
মিনি রাউটার, আপনার কম্পিউটার বা ল্যাপটপ লাগিয়ে দিন আর উপভোগ করুন wi-fi সুবিধা; এই ডিভাইস দিয়ে আপনি আনলিমিটেড ডিভাইস কানেক্ট করতে পারবেন; এবং এটিক ওয়ারলেস ল্যানকার্ডের মত ব্যাবহার করতে পারবেন। 

ব্যবহারবিধিঃ
এটা ইউজ করতে আপনার পিসি/ল্যাপটপে ইন্টারনেট থাকতে হবে। মডেম, ব্রডব্যান্ড যে কোন ইন্টারনেট থাকলেই হবে। তারপর এই ডিভাইস পেনড্রাইভের মত USB পোর্টে লাগাবেন, ১টা সফটওয়্যার ইন্সটল করবেন আর সাথে সাথে আপনার পিসির ইন্টারনেট WIFI HotSpot হয়ে যাবে। আপনি সরাসরি এই WIFI রাউটার এ “সিম / ব্রডব্যান্ড” লাইন ইউজ করতে পারবেন না। এটা USB পোর্টেবল WiFi রাউটার। এর কাজ আপনার পিসি/ ল্যাপটপের ইন্টারনেটকে WIFI করা। 

এই ডিভাইসের সাহায্যে যা করতে পারবেনঃ
মিনি ইউএসবি রাউটারটির সাহায্যে বেশ কিছু কাজ সম্পাদন করতে পারবেন। যেমন- ১. পিসি/ল্যাপটপের ইন্টারনেট মোবাইল/ট্যাব/অন্য ল্যাপটপ/অন্য পিসিতে ইউজ করতে পারবেন।
২. আবার মোবাইলের ইন্টারনেট বা অন্য যে কোন WIFI ইন্টারনেট পিসিতে ইউজ করতে পারবেন, এটা তখন WLAN card এর কাজ করবে।
৩. ১টা পিসির ইন্টারনেট আরেকটা পিসিতে শেয়ার করতে পারবেন ২টা ডিভাইস লাগিয়ে মোবাইল থেকে বা পিসি থেকে ফাইল ট্র্যান্সফার করতে পারবেন। 

কোথায় পাবেন, দাম কেমনঃ
মিনি ইউএসবি রাউটারের দাম বর্তমান বাজারে খুবই কম। মাত্র ৪০০ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা দামেরে মধ্যে এটি কিনে নিতে পারবেন। সব ধরনের কম্পিউটার এক্সেসরিজ গুলোতে পেয়ে যাবেন। দেশের বিভিন্ন অনলাইন শপিং মল গুলোতেও মিনি ওয়াইফাই রাউটারের অনেকগুলো কালেকশন পেয়ে যাবেন।  দরদাম ও সুবিধা বুঝে পছন্দের ব্র্যান্ড এর মিনি রাউটার কিনে নিন। 

কেনাকাটা ও দরদাম সম্পর্কে বিস্তারিত জানুন নিচের লিংকেঃ
http://goo.gl/qbN61i

*ওয়াইফাই* *রাউটার* *টেকনোটিপস* *বেশটেক* *ইন্টারনেট* *কেনাকাটা* *শপিং* *অনলাইনশপিং*

লুই: একটি নতুন প্রশ্ন করেছে

 ল্যাপটপ ব্যবহার করে কিভাবে WiFi হটস্পট বানানো যায়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ওয়াইফাই* *ল্যাপটপ* *হটস্পট* *টেকনোটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★