কর্তব্য

কর্তব্য নিয়ে কি ভাবছো?

মোহাম্মদ রিয়ান: একটি নতুন প্রশ্ন করেছে

 দায়িত্ব ও কর্তব্য এর মধ্যে ব্যবধান কি ?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*দায়িত্ব* *কর্তব্য*

Md: Abdul Hamid: একটি নতুন প্রশ্ন করেছে

 দায়িত্ব ও কর্তব্য এর মাঝে পার্থক্য কি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*দায়িত্ব* *কর্তব্য*

Mahi Rudro: [রানী-আরভাললাগেনা]বাবা-মা'য়ের দেখাশোনা করা কি শুধু ছেলের দায়িত্ব ? মেয়ের কোন দায়িত্ব নেই ? . তারা ছেলেমেয়ে দুজনকেই মানুষ করে তোলেন যোগ্য করে নিজের পায়ে দাঁড় করিয়ে দেন। মেয়ে বিয়ে হয়ে গেলে কেবল শশুড়বাড়ির লোকজনের প্রতি দায়িত্ব পালন করবে ? বাবা-মা'কে দেখবে না ?

*দায়িত্ব* *কর্তব্য*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

এক সত্যিকারের কাহিনী বলি আপনাদের!
অনেক অনেক দিন আগে, এক বৃদ্ধ বাবা ও তার সন্তান উটের পিঠে চড়ে এক কাফেলার সাথে হাজ্জ পালনের উদ্দেশে রওনা দিলেন। মাঝ পথে হটাত বাবা তার ছেলে কে বললেন,''তুমি কাফেলার সাথে চলে যাও,আমি আমার প্রয়োজন সেরেই তোমাদের সাথে আবার যোগ দিব,আমাকে নিয়ে ভয় পেয়োনা, ''এই বলে বাবা নেমে পরলেন উটেরর পিঠ থেকে, ছেলেও চলতে লাগল কাফেলার সাথে, কিছুক্ষন পর সন্ধ্যা হয়ে এল, ছেলে আশে পাশে কোথাও বাবা কে খুজে পেলনা ,সে ভয়ে উটের পিঠ থেকে নেমে উল্টা পথে হাটা শুরু করল , অনেক দূর যাওয়ার পর দেখল তার বৃদ্ধ বাবা অন্ধকারে পথ হারিয়ে বসে আছেন,ছেলে দৌড়ে বাবার কাছে গিয়ে বাবাকে জরিয়ে ধরলেন, অনেক আদর করে বাবা কে নিজ কাঁধে চড়ালেন , তারপর আবার কাফেলার দিকে হাটা শুরু করলেন, তখন বাবা বললেনঃ আমাকে নামিয়ে দাও আমি হেটেই যেতে পারবো ছেলে বললোঃ বাবা আমার সমস্যা হচ্ছে না, তোমার ভার ও খোদার জিম্মাদারি আমার কাছে সব কিছুরচেয়ে উত্তম , এমন সময় বাবা কেদে দিলেন ও ছেলের মুখে বাবার চোখের পানি গড়িয়ে পরল। ছেলে বললঃ বাবা কাদছ কেন?? বললাম না আমার কষ্ট হচ্ছে না , বাবা বললেনঃ আমি সে জন্য কাদছি না, আজ থেকে ৫০ বছর আগে ঠিক এই ভাবে এই রাস্তা দিয়ে আমার বাবা কে আমিকাঁধে করে নিয়ে গিয়েছিলাম , আর বাবা আমার জন্য দোয়া করেছিলেন এই বলে যে, '' তোমার সন্তান ও তোমাকে এরকম করে ভালবাসবে। আজ বাবার দোয়ার বাস্তব রূপ দেখে চোখে পানি এসে গেল । বৃদ্ধ মা বাবা কে আপনি যেমন করে ভালবাসবেন, ঠিক তেমনটাই আপনি ফেরত পাবেন আপনার সন্তানদের মাধ্যমে ! তাই বলছি, নিজের সুখের জন্য হলেও মা বাবারসেবা যত্ন করো !

'' রাব্বির হাম হুমা কামা রব্বায়ানি সাগি রা"
আসুন ইসলামকে জানি ও ইসলাম সম্পর্কে বুঝি।

*বাবা* *ইসলাম* *দোয়া* *কর্তব্য* *ইসলামেরবিধান*
*ইসলাম* *দোয়া* *কর্তব্য* *ইসলামেরবিধান*

নাবিক সিনবাদ: একটি নতুন প্রশ্ন করেছে

 দ্বায়ীত্ব ও কর্তব্য এর মধ্যে পার্থক্য কি??

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*দ্বায়ীত্ব* *কর্তব্য*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

এ ধরণীর আলো ঝলমলে রূপ যাদের কারনে দেখার সৌভাগ্য হয়েছে। যারা পরম যত্নে ছোট বেলায় আমাদের লালন-পালন করেছে। কনকনে শীতের মধ্যে যারা গরম পোশাক দিয়ে জড়িয়ে রেখেছিল আমাদের শরীরটাকে সেই মা বাবা হয়তবা আজ বৃদ্ধ। আমরা কি পেরেছি আমাদের বয়স্ক মা-বাবা কে পরম মমতায় আগলে রাখতে? প্রকৃতিতে প্রচন্ড শীত। শীতে বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই এই শীতে বৃদ্ধ মা-বাবার প্রতি কোন অবহেলা করা যাবে না। বয়স্ক বাবা মায়ের সুস্বাস্থ্যের জন্য বিশেষ যত্ন নেওয়া একান্ত জরুরী। 

শীতে বৃদ্ধ মা-বাবার যত্নে যা যা করবেন তা নিয়েই আজকের আয়োজন মেলে ধরছি...

শীতে সঠিক পোশাক নির্বাচন করে দিন

একটি মোটা কাপড় পরার চেয়ে কয়েকটি পাতলা কাপড় পরলে ঠাণ্ডা কম লাগে। কারণ কাপড়ের স্তরে স্তরে বাতাস জমা হয়ে দেহ থেকে তাপ বাইরে বের হতে বাধা দেয়। এই বিষয়টি মাথায় রেখে আবহাওয়া বুঝে বাবা মায়ের পোশাক নির্বাচন করে দিন।

খাবারে সবুজ শাক সবজি বেশি রাখুন

শীতের সবুজ শাকসবজি বাবা মায়ের খাবার মেন্যুতে যোগ করুন। যেমন- গাজর, পেঁপে, মিষ্টি কুমড়া ও অন্যান্য সবজি। প্রতিদিন কিছু না কিছু টক ফল খেতে দিন। পান করতে দিন কুসুম গরম পানি । ঠাণ্ডা খাবার যেন না খায় সেদিকে দৃষ্টি দিন।

হালকা গরম পানি দিয়ে গোসল করান

প্রতিদিন কষ্টকর হলেও কুসুম গরম পানিতে গোসল করিয়ে দিন। এতে ত্বকের ইনফেকশন সহজে হবে না। রক্ত চলাচল স্বাভাবিক থাকবে। গোসলের পর গা ভেজা ভেজা থাকতেই ভ্যাসলিন, অলিভ অয়েল বা সরিষার তেল তাঁদের শরীরে মালিশ করে দিন।

হালকা ব্যায়াম করান

শীতের দিনে শুধু শুয়ে-বসে না থেকে কিছু কিছু হালকা ব্যায়াম যেমন- ঘরের মধ্যে হাঁটাহাঁটি করুন, হাত-পা নাড়াচড়া করুন। এতে করে শরীরে তাপ উৎপন্ন হবে।

ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন

বাবা মায়ের থাকার ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন। ঘরের জানালায় হাল্কা রঙের পর্দা ঝুলিয়ে দিন। এতে করে সহজেই আলো আসতে পারবে।

ঘরের আর্দ্রতা ঠিক রাখুন

বাবা মায়ের ঘরে রুম হিটার থাকলে ঘরের মশ্চারাইজার নিশ্চিত করুন। আর এজন্য একটি মাটির মালসা পানি ভর্তি করে তার মধ্যে ফুলের কয়েকটি পাপড়ি দিয়ে দিতে পারেন।

সব সময় খেয়াল রাখুন

যে কোন স্বাস্থ্য সমস্যায় একজন ডাক্তারের পরামর্শ নিয়ে নিন। বিশেষ খেয়াল রাখুন মানসিক স্বাস্থ্যের প্রতি। এই আবহাওয়া তাঁরা বিষণ্ন পারেন তাই তাঁদেরকে আনন্দে রাখার চেষ্টা করুন। তাঁরা যেন নিজেদেরকে অবহেলিত মনে না করে। 

সব শেষে একটি কথা মনে রাখবেন, পিতা-মাতা হচ্ছে এ জগতের সবচেয়ে শ্রেষ্ঠ উপহার। তাঁদের চেয়ে এ ধরণীতে কোন কিছুই বড় হতে পারে না। তাই মা-বাবার প্রতি কখনোই অবহেলা করা উচিৎ ও সমীচীন হবে না।
*মাতা-পিতা* *কর্তব্য* *দায়িত্ববোধ* *বাবা-মা*

মৃন্ময়ী সাবিহা: দেশে *সুখেরশহর* স্হাপনের জন্য আলাদা ভাবে কোন *সুপারহিরো* র প্রয়োজন নেই। *আশা* *আস্থা* *কর্তব্য* আর কর্মের গুনে প্রতিটি মানুষই হয়ে উঠতে পারে তাদের নিজ নিজ ক্ষেত্রে *সুপারহিরো* (খুকখুকহাসি)

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★