কলকাতা

কলকাতা নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সড়কপথে ঢাকা টু কলকাতা, খরচ কেমন পড়বে?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*সড়কপথ* *ঢাকা* *কলকাতা*

Biplob: একটি নতুন প্রশ্ন করেছে

 আইপিএল ২০১৭ এ আপনি কোন দলের সাপোর্টার

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*আইপিএল* *কলকাতা* *ক্রিকেট*

Risingbd.com: আজ মাঠে নামছে সাকিবের কলকাতা আইপিএলের নবম আসরে আজ নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্স। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। সরাসরি দেখাবে বিস্তারিত পড়ুন- http://bit.ly/1qFE1k3

*সাকিব* *কলকাতা* *সাকিবেরদল* *আইপিএল* *কলকাতানাইটরাইডার্স*

Risingbd.com: কলকাতার সবশেষ আশাটুকুও শেষ প্লে অফে যাওয়ার জন্য কলকাতা নাইট রাইডার্সের সামনে দুটি উপায় ছিল। রোববারের দুটি ম্যাচের প্রথমটিতে দিল্লির কাছে ১০০ রানের ব্যবধানে হারতে....বিস্তারিত-http://bit.ly/1IGCxfk

*কলকাতা* *আইপিএল* *ক্রিকেট* *সম্প্রতি*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাত্র দুই ম্যাচ খেলেই দেশে ফিরেছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। পাকিস্তান সিরিজ শেষে  আবার আইপিএলে ফিরে গেছেন সাকিব। আজ নাইট রাইডার্সের হয়ে মাঠে নামবেন তিনি। 

বৃহস্পতিবার রাত সাড়ে আট'টায় ইডেন গার্ডেনে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে কেকেআর-এর খেলা। সে ম্যাচে সেরা একাদশে খেলার কথা রয়েছে সাকিবের।

সাকিবের আগমনে বেশ উচ্ছ্বসিত শাহরুখ খানের দল। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাকিবের আগমনকে স্বাগত জানিয়ে ছবি পোস্ট করেছে কলকাতা নাইট রাইডার্স। তবে, দলটির ফোকাস মুম্বাইয়ের বিপক্ষে জয়ের দিকে। তাই অনুশীলনের দারুণ ব্যাস্ত ছিলো সাকিব, গম্ভীররা। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ২য় স্থানে কেকেআর। আসরের বাকি দুটি ম্যাচ জিততে পারলে শীর্ষ স্থান নিশ্চিত হবে বর্তমান চ্যাম্পিয়নদের।

ইডেনের উইকেট পেস সহায়ক হবে। সেক্ষেত্রে মরকেল, রাসেলদের সাথে আরো একজন পেসার থাকবে দলে। তাই সাকিবকে জায়গা করে দিতে বাদ পরতে পারেন স্পিনার সুনিল নারাইন।
*সাকিব* *ক্রিকেট* *কেকআর* *কলকাতা* *আইপিএল*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

শিরোপা ধরে রাখার মিশনে আইপিএলের অষ্টম আসরে খেলছে কলকাতা নাইট রাইডার্স। এই আসরের প্রথম দুটি ম্যাচও খেলেছেন সাকিব। কিন্তু পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সিরিজ থাকায় কলকাতা ছেড়ে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবকে কলকাতার কতটা প্রয়োজন, তা গম্ভীরের বারবার আফসোস থেকেই স্পষ্ট। তাকে ভীষণ মিস করছেন নাইট রাইডার্সের অধিনায়ক।

গত বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সাকিব আল হাসানের। মোট ১৩ ম্যাচ খেলে করেছিলেন ২২৭ রান ও নিয়েছিলেন ১১ উইকেট। বিশেষ করে ওই আসরের সেমিফাইনালে ব্যাটে-বলে যেমন উজ্জ্বল ছিলেন সাকিব, ফাইনালে ঠিক তেমনই।

এর আগে ২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সের শিরোপা জয়ের অন্যতম নায়ক ছিলেন সাকিব। ৮ ম্যাচে ওভার প্রতি ৬.৫০ রান দিয়ে নিয়েছিলেন ১২ উইকেট। তবে ব্যাট করার তেমন সুযোগ পাননি। সেবার নামের পাশে যোগ করেছিলেন ৯১ রান।

দুবারই শিরোপা জয়ের পর সাকিবকে বুকে টেনে নিয়েছিলেন নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান। বিশ্বসেরা অলরাউন্ডারকে প্রশংসার বাণে ভাসাতেও ভুল করেননি বলিউড তারকা। শাহরুখের সুর ধরে সাকিব-বন্দনায় মেতেছিলেন গৌতম গম্ভীরও।

ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে গম্ভীর লিখেছেন, ‘সাকিব দলের খুবই গুরুত্বপূর্ণ সদস্য ছিল। এখন আমাদের দলের সমন্বয় পরিবর্তন করতে হবে। অবশ্যই তাকে আমরা দলে চাই। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে দলের জন্য সে বড় সম্পদ। আমরা সাকিবকে ভীষণ মিস করছি।’

এদিকে কলকাতা নাইট রাইডার্সে সাকিবকে দিয়ে নাকি সবচেয়ে কঠিন কাজটিই করাতেন গম্ভীর। আর সেই কঠিন কাজটি হচ্ছে, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টির পাওয়ার-প্লেতে বোলিং করা। এ সময়ে সাধারণত ব্যাটসম্যানরা নিষ্ঠুর হয়ে ওঠেন। দলের কিছু গুরুত্বপূর্ণ বোলারদের ওপর দিয়ে বয়ে যায় স্টিম রোলার। তাদের সামলাতে হয় সেই ধকল।

আর সাকিবই নাকি এই কঠিনতম কাজটির জন্য গম্ভীরের পছন্দ ছিল। তা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের অধিনায়কের ভাষায়ই বোঝা যায়, ‘পাওয়ার-প্লেতে যে কোনো বোলারের জন্য বোলিং করা খুবই কঠিন, বিশেষ করে টি-টোয়েন্টিতে। এই কঠিন কাজটিই করত সাকিব। তাকেই আমার পছন্দ ছিল। পাওয়ার-প্লেতে অনেক ভালো বল করে সে। রান কম দিয়ে প্রতিপক্ষকে বেশ চাপে রাখতে পারে।’\

*সাকিব* *কলকাতা*

*কলকাতা*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

আজ থেকেই মাঠে গড়াচ্ছে ভারতের সবচেয়ে লাভজনক ক্রিকেট প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএলের। আইপিএলের এটি অষ্টম আসর। আজকের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স ও সাবেক চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স পরস্পরের মুখোমুখি হবে। রাত সাড়ে ৮টায় কলকাতার ইডেন গার্ডেনে মুখোমুখি হবে এ দুই দল।

সাকিব ছাড়াও কলকাতায় রয়েছেন আরও বেশ কয়েকজন বিদেশি ক্রিকেটার। তাদের মধ্যে আছেন মর্নে মর্কেল, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, ডেসকাট ও প্যাট ক্যামিন্স। গৌতম গম্ভীরের নেতৃত্বে খেলবে কলকাতা। ভারতীয়দের মধ্যে দলে রয়েছেন মনীষ পান্ডে, ইউসুফ, সুরিয়াকুমার, উমেশ যাদব ও কুলদীপের মতো তারকারা।

অন্যদিকে রোহিত শর্মার নেতৃত্বে খেলবে মুম্বাই। কলকাতাকে ময়দানী যুদ্ধে হারাতে সেভাবেই প্রস্তুতি নিচ্ছে দলটি। এই দলেও রয়েছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। যারা যেকোনো মুহূর্তে বদলে দিতে পারেন ম্যাচের গতি পথ। তাদের মধ্যে  হরভজন সিং, লাসিথ মালিঙ্গা ও কিয়েরন পোলার্ড অন্যতম।
*আইপিএল* *কলকাতা* *মুম্বাই*

আড়াল থেকেই বলছি: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
আটকে আছি এখন ও .. প্রচন্ড মাথা ব্যথা,জ্বর,সর্দি এবং কাশি,,যাওয়ার জন্য রেডি ছিলাম *কক্সবাজার* *সেন্টমার্টিন* *মায়েন্মার* *কলকাতা* সর্বশেষ *কুতুবদিয়া* *মাজার* এ..বন্ধুদের নিয়ে কক্সবাজার সমুদ্র সৈকতে জন্মদিনের *উইশ* তাই এ নিয়ে কাল আমাদের @ZAHIRHASAN ভাইয়ের সাথে ফোনালাপ ও হয়েছিল ...সবাই আমার জন্য দোয়া করবেন...
কেমনে কি করব কিছুই বুঝে উঠতে পারতেছিনা
*কক্সবাজার* *সেন্টমার্টিন* *মায়েন্মার* *কলকাতা* *কুতুবদিয়া* *মাজার* *উইশ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★