কলা

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সকালের নাস্তায় একটি করে কলা খাওয়ার উপকারিতা কি কি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সকালেরনাস্তা* *কলা* *স্বাস্থ্যউপকারিতা*
ছবি

সাইফুল ইসলাম: ফটো পোস্ট করেছে

*কলা*

*কলা*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 সম্প্রতি শুনলাম আপেল, কলা তে নাকি ভাইরাস ঢুকানো হয়েছে। কথাটা কতটুকু সত্য?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*সম্প্রতি* *আপেল* *কলা* *ভাইরাস* *কথা* *সত্য*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

লা থেকে এইডস রোগের সংক্রমনকারী এইচআইভি ভাইরাস প্রতিরোধে এক আশ্চর্য ওষুধ তৈরি করেছেন বলে দাবি করেছে একদল গবেষক। এই ঔষধ হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভি ভাইরাসের মতো বিভিন্ন ভাইরাস প্রতিরোধে কাজ করবে।

যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, তারা কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরি করেছেন। যা এসব ভাইরাস প্রতিরোধে কাজ করবে। তারা কলা থেকে বিশেষ প্রোটিনটি আলাদা করেছেন। এর নাম ব্যানলেক। প্রায় পাঁচ বছর আগে এটি এইডসের চিকিৎসায় সম্ভাবনাময় ওষুধ হিসেবে আবিষ্কৃত হয়। তবে এর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তখন ব্যবহার করা সম্ভব হয়নি।

গবেষকরা দাবি করেছেন, তারা বর্তমানে সে সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। তারা ব্যানলেক প্রোটিনটির নতুন একটি সংস্করণ তৈরি করেছেন। এটি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।
 
গবেষকরা এই এইচ৮৪টি নামের ব্যানলেকটির নতুন সংস্করণটি পরীক্ষাগারে এইডস, হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে টিস্যু ও রক্তের নমুনার ওপর প্রয়োগ করে দেখেছেন। গবেষকেরা বলছেন, তাঁদের তৈরি এ ওষুধ ইবোলার ওপরেও কাজ করবে। কারণ ভাইরাসের ওপরে থাকা চিনির অনুগুলোকে আটকে রাখবে।
 
গবেষকেরা অবশ্য বলছেন, নিয়মিত কলা খেলে এ ধরনের কেনো সুফল পাওয়া যাবে না। কারণ ওষুধ তৈরিতে কলা থেকে বিশেষ প্রক্রিয়ায় রাসায়নিক সংগ্রহ করা হয় এবং তা প্রক্রিয়াজাত করা হয়।
(সংকলিত)
*আবিষ্কার* *কলা* *ঔষধ*

★ছায়াবতী★: একটি টিপস পোস্ট করেছে

প্রতিদিন মাত্র ১টি কলা খেয়ে দূরে রাখুন ১২টি স্বাস্থ্য সমস্যা
http://www.deshebideshe.com/news/details/57692
১। কলা একটি আঁশযুক্ত ফল। এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে। হজমের সমস্যা দূর করতে প্রতিদিন একটি করে কলা খান। ২। শরীরে হিমোগ্লোবিন ও ইনসুলিনের জন্য প্রচুর পরিমাণ ভিটামিন-বি৬ প্রয়োজন। আর কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন-বি৬ আছে, যা দেহে পুষ্টি যোগিয়ে থাকে। ৩। প্রতিদিন ৩টি করে কলা খেলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করবে। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় কলা রাখুন, দেখবেন রক্তচাপ আপনার নিয়ন্ত্রনে চলে এসেছে। ...বিস্তারিত
*কলা* *হেলদিফুড* *স্বাস্থ্যতথ্য*
১৪৪ বার দেখা হয়েছে
ছবি

আড়াল থেকেই বলছি: ফটো পোস্ট করেছে

৫/৫

কলা মানব দেহের অনেক উপকারী...তবে কলাতেও মিশানো হচ্ছে বিষাক্ত ফরমালিন

পানির সাথে একটু সিরকা মিশ্রিত করে এক ঘন্টা ভিজিয়ে রাখলে ফরমালিন দূর হয়ে যাবে

*কলা* *স্বাস্থ্যটিপস* *টিপস*
৫/৫

আড়াল থেকেই বলছি: আপনার কাশি কমিয়ে দিবে এই কলা.. একটা পাকা কলা আটটা ছোট ছোট টুকরো করে নিন৷ এর মধ্যে গোল মরিচ ভরুন৷ এরপরে পুণরায় চোকলা লাগিয়ে খোলা স্থানে রেখে দিন৷ শৌচালয়ে যাওয়ার আগে কলা থেকে গোলমরিচটা বার করে খান৷ কলাটাও খেয়ে নিন৷ এই প্রক্রিয়া যদি কিছুদিন চালাতে পারেন তাহলে কাশি কমে যাবে৷

*টিপস* *কাশি* *কলা* *পুষ্টিগুন* *হেলদিফুড*
৫/৫

আড়াল থেকেই বলছি: হাপানি রোগ কমিয়ে ফেলবে কলার চোকলা... একটা পাকা কলার চোকলা সমেত সেকে নিন৷ এরপরে এর চোকলা ছাড়িয়ে কলা টুকরো করে নিন৷ এর মধ্যে 15 টা গোলমরিচ পিষে এর মধ্যে ভরে দিন৷ গরম গরমই হাপানী রোগীদের ঐ কলাটা খাওয়ান৷ এতে শ্বাস কষ্ট অনেকটা কমে যাবে৷

*টিপস* *হাপানিরোগ* *কলা* *পুষ্টিগুন* *হেলদিফুড*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

সুস্বাদু ও পুষ্টিকর ফল হিসেবে প্রাচীন কাল থেকেই আমাদের দেশে কলার ব্যপক চাহিদা রয়েছে। এটি এমন একটি ফল যা সারা বছর জুড়ে পাওয়া যায়। সহজলভ্য ও দাম কম হওয়ায় সকলেই কলা কিনে খেতে পারে। বিশেষ করে, যে তিনটি খাদ্য শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে প্রধান ভূমিকা রাখে, কলা তার অন্যতম। কলা সব বয়সের মানুষের জন্য ব্যপক উপকারী। তাই বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাদ্য-তালিকায় দুধ, ডিমের সঙ্গে কলা রাখা অত্যন্ত জরুরী। চলুন কলা খাওয়ার উপকারিতা গুলো জেনে নেই।

১. পটাসিয়ামে পূর্ণ এ ফলটি হার্টকে সুস্থ ও সবল রাখে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, কলায় উচ্চ মাত্রায় পটাসিয়াম ও স্বল্প মাত্রায় সোডিয়ামের উপস্থিতি উচ্চ রক্তচাপ থেকে কার্ডিওভাস্ক্যুলার ব্যবস্থাকে সুরক্ষা দেয়।

২. কলায় প্রচুর পরিমাণে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান ট্রিপ্টোফ্যান রয়েছে, যা বিষন্নতা দূর করতে সহায়ক ভূমিকা পালন করে।

৩. কলার ভিটামিন বি৬ উপাদান সুনিদ্রায় সহায়ক। আর কলায় থাকা ম্যাগনেসিয়াম মাংসপেশীকে শিথিলে ভূমিকা রাখে।

৪. নিয়মিত কলা খাওয়ার অভ্যাস কিডনির ক্যান্সার থেকে আপনাকে সুরক্ষা দেয়। প্রতি সপ্তাহে ৪ থেকে ৬টি কলা খাওয়ার ফলে কিডনির ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিকে অর্ধেক হ্রাস করে।

৫. হজমের জন্য দারুণ উপকারী কলা। কারণ, কলায় রয়েছে প্রচুর পরিমাণ আঁশ, যা আপনার হজমশক্তিকে বাড়ায় ও সুস্থ রাখে।

৬. কলায় আছে ভিটামিন-বি৬। ওজন কমাতে ও টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখে এ ভিটামিনটি।

৭. যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের মতে, ঠিক গাজরের মতো কলাও দৃষ্টিশক্তির জন্য বিশেষভাবে উপকারী। কারণ, কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-এ, যা আপনার চোখকে সুরক্ষা দেয়, দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখে এবং রাতের অন্ধকারে দেখার ক্ষেত্রে চোখের ক্ষমতাও বৃদ্ধি করে।
*কলা* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *টিপস*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

stephan_brusche_banana_art1

#2 Banana art

stephan_brusche_banana_art2

#3 Banana art

stephan_brusche_banana_art3

#4 Banana art

stephan_brusche_banana_art4

#5 Banana art

stephan_brusche_banana_art5

*ফটো* *কলা* *শিল্পকর্ম* *মজার-সব-ছবি*

*কলা* *শিল্পকর্ম* *মজার-সব-ছবি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★