কল্পনা

কল্পনা নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: কল্পনাতে আমার বসত কল্পনাতেই বাড়ি কল্পনাতে ভালোবাসা কল্পনাতেই আড়ি কল্পনাতে গানের মেলা কল্পনাতেই সুর কল্পনাতে তোমার সাথে চলে যাওয়া বহুদূর কল্পনাকে সাথী করে পথ যখন চলি তোমার কথা ভেবে ভেবে হারাই চেনা গলি কল্পনাতেই কল্পনাতেই কল্পনাতে তোমায় গড়ি কল্পনাতে জড়াই কল্পনাতে তোমায় খুজে কল্পনাতেই হারাই কল্পনাতে ব্যাকুলতা কল্পনাতেই পাওয়া কল্পনাতে হাতড়ে মরে দূরে দূরে সরে যাওয়া কল্পনাতে হাতড়ে মরি তোমার ভালোবাসা কল্পনাতে তোমার কাছে ফিরে ফিরে আসা

*ভালোবাসা* *আবেগ* *কল্পনা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

বাস্তব জীবনে ভালোবাসা পাবার থেকে কল্পনায় পাওয়া অনেক ভালো। বাস্তব জীবনের ভালোবাসায় হারানোর ভয় থাকে,কিন্তু কল্পনার মাঝে যেই ভালোবাসা সেই ভালোবাসা হারানোর কোন ভয় থাকে না।
*ভালোবাসা* *আবেগ* *প্রেম* *কল্পনা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আলবার্ট আইনস্টাইন বলেছিলেন, যুক্তি তোমাকে A থেকে শুধু B পর্যন্ত নিতে পারবে কিন্তু কল্পনাশক্তি তোমাকে সব জায়গায় নিতে যেতে পারবে!

.

তিনি আরো বলেছিলেন, কল্পনাশক্তি জ্ঞানের চেয়ে গুরুত্বপূর্ণ জিনিস!

.

পাবলো পিকাসো আরেকটু বাড়িয়ে বলেছিলেন , 'তুমি যা কল্পনা কর তা বাস্তব'

.

সায়েন্স ফিকশান কিংবা বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলো একদিন অবাস্থব মনে হলেও ধীরে ধীরে তা একদিন বাস্তব হয়ে ধরা দেয়! এভাবে বিজ্ঞান এগিয়ে যায়!

.

কিন্তু সমাজ পিছিয়ে যাওয়ার অন্যতম কারণ 'সোস্যাল ফিকশান' কিংবা 'সামাজিক কল্পকাহিনী'র অভাব,

.

এমন একটি সমাজ হবে যে সমাজে কোন রকম অন্যায় অবিচার ঘুষ দুর্নীতি চোর বাটপারি ডাকাতি থাকবে না! কেমন হবে সেই সমাজ তার উপর কিছু 'সামাজিক ফিকশান্' বই রচিত হতে পারে!

.

যদিও আমাদের কল্পনাশক্তির পুরোটা জুড়ে থাকে হলিউড বলিউড ডালিউড টালিউড থেকে শুরু করে পাড়ার সেক্সি গার্ল খ্যাত চ্যাটরিনা! ক্যাটরিনা! কারিনা! সখিনা! সেলিনা! মেরিনা! জরিনা! ব্লা ব্লা!

.

যুক্তরাজ্যের অক্সফোর্ড ব্রুকস ইউনিভার্সিটির লুইস বানস বলেছেন, যে শিশুরা যত ফ্যান্টাসি ধরনের খেলা খেলে তারা তত সৃজনশীল হয়ে থাকে!

.

দার্শনিক মার্শাল বলেছিলেন, 'মানুষের কল্পনাশক্তি না থাকলে পৃথিবীর এত উন্নতি সাধিত হত না!'

.

কল্প কবিতা আয় আয় চাঁদ মামা টিপ দিয়ে যা কিন্তু মহাকাশ থেকে কোন মামা টিপ দিতে আসেনা বিদায় সে শিশুগুলো একদিন চাঁদে সোয়জু-৯, সোয়জু-১১, সোয়জু-১৯, অ্যাপোলো-৮, অ্যাপোলো-১১ পাঠিয়ে দিয়েছিলো মামাদের খুঁজতে শুধু তা না মহাকাশে স্যালিউট, মেরিনার-২, ভেনেরা-৯, ভেনেরা-১০, ভাইকিং-১, পাথফাইন্ডার পাঠিয়ে ভাবছে টিপ আমরা দিয়ে আসবো একদিন!

.

জেনে রাখা দরকার কোন ভিশন কিংবা মিশনকে সামনে রেখে সুদূরপ্রসারি চিন্তা করা হলো কল্পনা আর নিজের অজান্তে বা ঘুমে যা চলে আসে তা স্বপ্ন! কেবলি স্বপ্ন!

.

 

*কল্পনা* *সাইন্স*

সুমনা হোসেন: কল্পনা শক্তি আছে বলেই সে মিথ্যা বলতে পারে । যে মানুষ মিথ্যা বলতে পারে না, সে সৃষ্টিশীল মানুষ না, রোবট টাইপ মানুষ । -----হুমায়ূন আহমেদ (আমি ভাই রোবট টাইপ না, চান্স পেলেই মিথ্যে বলি। তবে আমার পরিচিত রোবট টাইপ মানুষ আছে যারা মিথ্যা বলতেই পারেনা! )

*মিথ্যা* *রোবট* *কল্পনা*

দীপ্তি: [বাঘমামা-ধইরালাইছি]আমি খুব কল্পনাপ্রবণ মেয়ে। সবসময়ই মনের ভেতরে কল্পনার জাল বুনতে শুরু করি। ভাবি যে, কল্পনায় তো আর হারিয়ে যেতে মানা নেই, তো আমিও হারিয়ে যাই। একদম ছোটবেলা থেকে আমার কল্পনার একটা রাজ্য ছিল যা এখনো আছে। সে রাজ্যে আমিই সর্বেসর্বা। হঠাৎ মনে মনে কল্পনা আর বাস্তবের মনস্তাত্বিক বিশ্লেষণ করতে গিয়ে দেখি আশেপাশের সব চরিত্রই কাল্পনিক (খুকখুকহাসি)

*কল্পনা* *কাল্পনিক*

ঝিঁঝিপোকা: দু'কলম লিখবো বলে পা ভেজাই ঝিলের জলে সে জলে পদ্ম ফোটে কলমে পদ্য জোটে -- ঝিঁঝিপোকা

*কল্পনা* *পদ্য*

নিরাপদ নিউজ: জানেন কি দুঃস্বপ্নে বাড়ে আত্মহত্যার প্রবণতা! কুৎসিত কিছু আপনাকে গ্রাস করছে, পৃথিবীর জঘন্যতম কাজ আপনি স্বপ্নের মধ্যে করছেন, অথচ আপনি কখনো এসব কল্পনাও করেননি....বিস্তারিত পড়ুন - http://www.nirapadnews.com/2015/11/25/news-id:109054/

*দুঃস্বপ্ন* *কল্পনা* *ভাগ্য* *আত্মহত্যা* *এক্সক্লুসিভ* *স্বপ্ন*
ছবি

সেরাম বচন: ফটো পোস্ট করেছে

৪/৫

কল্পনাশক্তি জ্ঞানের থেকেও বেশি জরুরী

কল্পনার অলিক জগতে বিচরণ করুন আর বিভিন্ন কাল্পনিক ঘটনা ও চরিত্র তৈরি করে আক্রমন চালান শব্দের তলোয়ারে।

*কল্পনা* *কল্পনাশক্তি* *সেরামবচন*
৫/৫

পায়েল : আকাশকে নীল ভেবে কল্পনা করেছি যে ক্যানভাস, তার অন্তরালে ছিল এতো কালো মেঘ দগ্ধতার, বৃষ্টিহীন স্তব্ধতায় ঘেমে যাচ্ছি আতঙ্কিত বোধে, আকাশ কাছের নয়, বহুদূরে চেনার অতীত, তোমাকে আকাশ ভেবে যতোটা আনন্দ ছিল, আজ ততোধিক বিষণ্ণতা, তুমি শুধু ভাসমান মেঘ, তোমার চোখের নীল নদীর প্রবাহ ভেবে ভেবে, এতদিনে দেখি এ যে মরীচিকা ধু ধু বালুচর......

*কল্পনা* *আকাশ* *বৃষ্টি* *আনন্দ* *কবিতা* *নদী*
৫/৫

অর্ঘ্য কাব্যিক শূন্য: ঝুম বৃষ্টি পড়ছে আমার চারপাশে... (বৃষ্টি) (বৃষ্টি) কিন্তু আমি ভিজছি না... বৃষ্টি আমায় স্পর্শ করছে না... ! ! ভেতরটা কেন যেন সিক্ত হচ্ছে না... ! ! চারপাশে কাঁচের স্বচ্ছ দেয়াল... ভেতরে আমি একা... দাঁড়িয়ে আছি চুপ করে... (বৃষ্টিতেভেজা) অঝোর বৃষ্টির শব্দ শুনছি... কি অদ্ভুত ভয়াবহ সৌন্দর্য... নিঃসঙ্গতার ভয়াবহতাও নিঃসীম... ! !

*বৃষ্টি* *একাকীত্ব* *সৌন্দর্য* *কল্পনা*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
কল্পনাতে আমি এখনো আগের মতোই তোমায় বিরক্ত করি তোমার রাগ মাখানো মুখটি একটু দেখবো বলে । বাস্তবে হয়তো পাশে থাকা হয় না কিন্তু কল্পনাতে ঠিক ই তোমার পাশে থাকি তুমি তা দেখো না । তাই আর রাগ ও করতে পারবে না...।
*কল্পনা*
৫/৫

অর্ঘ্য কাব্যিক শূন্য: বাস্তব সত্য ও কল্পিত সত্য, দু'টোরই অস্তিত্ব আছে... নিত্য জীবনের ক্লিষ্টতার মুখোমুখি হয়ে অনুভব করে বাস্তব সত্যটা... কল্পনার সত্যটা সেই অনুভবের বঞ্চনা থেকে স্বপ্ন দেখে... তাই, প্রতিটি অনুভবক্ষম মানুষের মধ্যে একই সাথে বাস্তব সত্য এবং কল্পিত সত্যের দু'টি মানুষ বসবাস করে...

*সত্য* *কল্পনা* *অনুভূতি* *কবিতা* *উপলব্ধি*
৫/৫

পায়েল : ছেলেটা কিছুই চায় না, শুধু মেয়েটি যখন আনমনা হয়ে বসে থাকে, তখন তার ঠোঁটের কোণে মিটিমিটি হাসির কারণ হতে চায়... মেয়েটিও তেমন কিছুই চায় না, শুধু ছেলেটি যখন গভীর রাতে ঘুমানোর জন্য চোখ বুজে, তখন তার মাথার ভেতর শেষ কল্পনাটুকুতে জায়গা করে নিতে চায়...

*ভালোবাসা* *রাত* *কল্পনা* *সম্পর্ক*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
২০৩০ সালের বিয়ে
মেয়ের বাবাঃ আমার মেয়ে আপনার ছেলেকে পছন্দ করে, বিয়ে করতে চায় ছেলের বাবাঃ অসম্ভব..!!! ঐ বখাটে মেয়ের হাতে কিছুতেই আমার ছেলেকে তুলে দিতে পারিনা..!!! রাত দিন রাস্তাঘাটে আড্ডা মেরে বেড়াবে, পাড়ার ছেলেদের টিজ করবে আর আমার ছেলে বোরখা ছাড়া বাইরে যায়না | সেই সহজ সরল, লজ্জাবতী ছেলেটাকে ঐ মেয়ের হাতে, বাবা হয়ে তুলে দিতে পারবোনা
মেয়ের বাবাঃ বুঝেছি সোজা কথায় কাজ হবেনা তাহলে আপনার ছেলের সাথে আমার মেয়ের যে রুম ভিডিও আছে সেগুলো নেটে ছেড়ে দেবো দেখি আপনার ছেলেকে এরপর কোন মেয়ে বিয়ে করে হে হে হে! দরকার হলে আপনার ছেলের মুখে এসিড মারবো..!!! ছেলের বাবাঃ ইয়ে……এ ……আচ্ছা আচ্ছা, আপনি যা বলবেন তাই হবে তবু আমার ছেলের সর্বনাশ করবেন না........!
*বিয়ে* *কল্পনা* *কাল্পনিক*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

পৃথিবীর সবচেয়ে সহজ এবং স্বাধীন কাজ হল কল্পনা করা l
*সহজ* *স্বাধীন* *কল্পনা*

হাফিজ উল্লাহ: কল্পনা বিদ্যার চেয়েও শক্তিশালী কেননা বিদ্যার সীমা আছে, কিন্তু কল্পনার সীমা নেই l - আলবার্ট আইনস্টাইন

*কল্পনা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★