কসমেটিক্স

কসমেটিক্স নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

সাজগোজে ফুরফুরে অনুভূতি পেতে বিভিন্ন কসমেটিক্স এর ব্যবহার অপরিহার্য। দীর্ঘকাল আগে থেকেই রূপচর্চায় কসমেটিক্স ব্যবহারিত হয়ে আসছে। কসমেটিক্স এ সুমতি নেই এরকম মেয়ে খুঁজে পাওয়া যাবে না। এখন শুধু মেয়েরাই নয় মেয়েদের পাশাপাশি ছেলেরাও বিভিন্ন ধরনের কসমেটিক্স ব্যবহার করছে। সাজের অপূর্ণতা দূর করে নারী-পুরুষের ব্যক্তিত্ব ও রুচিবোধ ফুটিয়ে তুলতে কসমেটিক্স এর আবদার চলতেই থাকবে। চলুন এই ঈদের সেরা কিছু কসমেটিক্স আইটেম দেখে নেওয়া যাক।

 
আর ক’দিন বাজেই ঈদ-উল-ফিতর। ঈদকে ঘিরে ইতিমধ্যে সবার কম-বেশি প্রস্তুতিও শুরু হয়েছে। রাজধানীর বিভিন্ন শপিং সেন্টার ঘুরে সে রকম চিত্রই পাওয়া গেছে। অনলাইন শপিংমল গুলোতে খোঁজ নিয়ে জানা গেছে বাজারে আপাতত কসমেটিক্স পণ্যেই ক্রেতাদের আগ্রহ বেশি।

 
দেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিলে বিভিন্ন শপিং আইটেমের পাশাপাশি কসমেটিক্স সামগ্রীর বিশাল সম্ভার রয়েছে। মেহেদী, রং ফর্সাকারী ক্রিম, মেকআপ আইটেম, সাবান, আইলানার, মাশকারা, কাজল, ট্রিমার, চুরি, বৈচিত্র্যময় সব দৃষ্টিনন্দন ইমিটেশন গহনা ছাড়াও নামী দামি ব্র্যান্ডের বিভিন্ন প্রসাধনী সামগ্রী আজকেরডিলেই পাওয়া যাচ্ছে। দামও খুব বেশি না। অফলাইনের চেয়েও কিছু কিছু আইটেম আপনি আজকেরডিলে কম দামে পাবেন। 

 

দেশের যেকোন প্রান্ত থেকে যেকেউ চাইলেই অনলাইন শপ আজকেডিলের ওয়েবসাইট থেকে পছন্দনুযায়ী কসমেটিক্স সামগ্রী কিনে নিতে পারবেন। ঈদ উপলক্ষ্যে আজকেরডিলের সকল পণ্যের উপর রয়েছে বিশাল ছাড়। কেনাকাটা করে পেমেন্ট বিকাশ করলে আপনি ইন্সট্যান্ট ২০% ক্যাশব্যাক পাবেন। এছাড়াও অ্যাপস থেকে যদি অর্ডার করেন তাহলে ডেলিভারি ফ্রি পাবেন।

 
কনটেন্টটির ছবিগুলোতে যে আইটেম গুলো দেখতে পাচ্ছেন এগুলো ছাড়াও আজকেরডিলে প্রায় ৫ হাজারেরও বেশি কসমেটিক্স কালেকশন রয়েছে। আপনি যা চান আশাকরি তাই পাবেন। সেই সাথে পণ্যের গুণগত মানও ঠিক থাকবে।  তাহলে আর দেরি না করে এখনি এখানে ক্লিক করে কসমেটিক্স আইটেম কিনে নিন।

*কসমেটিক্স* *কসমেটিক্সআইটেম* *স্পন্সরডকনটেন্ট* *আজকেরডিল*

সত্যজিৎ রায়ের নায়িকা: একটি নতুন প্রশ্ন করেছে

 প্রেগন্যান্সির সময় কসমেটিক্স ব্যবহারে কি ধরণের সাবধানতা নেয়া প্রয়োজন?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*প্রেগন্যান্সি* *কসমেটিক্স* *লাইফস্টাইলটিপস*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাইরের দেশগুলোতে অনেক আগ থেকে নাইট ক্রিম ব্যবহার করা হলেও, আমাদের দেশে এর প্রচলন খুব বেশি দিন হয়নি।  বলা হয়ে থাকে আমরা যখন ঘুমিয়ে থাকি তখন আমাদের ত্বক বেশি পুষ্টি গ্রহণ করে থাকে। নাইট ক্রিম ত্বক কোমল নরম করে তোলে। নাইট ক্রিম ভালো কাজ করে যখন আপনি ঘুমিয়ে থাকেন। আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন ত্বক সারাদিনের ক্ষতি মেরামত করতে থাকে। নাইট ক্রিম ত্বকের এই ক্ষতিপূরণে সাহায্য করে। আর তাছাড়া, বয়সের সাথে সাথে ত্বকের টানটান ভাব চলে যেতে থাকে যা কমিয়ে আনতেও কাজ করে নাইট ক্রিম। ত্বকের মৃত এবং ক্ষতিগ্রস্ত কোষ সরিয়ে ফেলে এটি। তাই ত্বকের স্বাস্থ্য ভালো করতে নাইট ক্রিমের বিকল্প নেই। আপনার বয়স কম হলে অ্যালো ভেরা, মধু এমন সব প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ নাইট ক্রিম ব্যবহার করুন। বয়স ত্রিশের কোঠায় চলে গেলে কোলাজেন, অ্যামিনো অ্যাসিড, সেরামাইড, রেটিনল এবং বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট আছে এমন সব ক্রিম বেছে নিন। বয়স আরও বেড়ে গেলে তার জন্য বিশেষ ধরণের নাইট ক্রিম পাওয়া যায় যেগুলো ত্বকের অতিরিক্ত কুঞ্চন, ছোপ ছোপ দাগ দূর করতে কার্যকরী।

নাইট ক্রিম যেভাবে ব্যবহার করবেন : 

• মুখ ধুয়ে নিন হাল্কা কোনও ক্লিনজার দিয়ে। আলতো করে মুখ মুছে নিন।
• আঙ্গুলের ডগায় নাইট ক্রিম নিয়ে ওপর দিকে ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকে প্রয়োগ করুন।
• চোখের এলাকায় যেন এটি না লাগে সে ব্যাপারে সতর্ক থাকুন। নইলে সকালে চোখ ফুলে থাকবে।
• ক্রিম গলাতেও প্রয়োগ করুন কারণ গলার ত্বক অনেক দ্রুত কুঁচকে যায়।
• ঘুমাতে যাবার আধা ঘণ্টা আগে নাইট ক্রিম প্রয়োগ করুন।
• নিয়মিত ব্যবহার করুন।

নাইট ক্রিম কেনার আগে কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখা উচিত: 

• বয়স, ত্বকের ধরণ, ত্বকের প্রয়োজনীয়তা, উপাদানের লিস্ট।

বাজার ঘুরলে অনেক ব্র্যান্ডের নাইট ক্রিম দেখতে পাওয়া যায়। তার মধ্যে থেকে সেরা ৫ নাইট ক্রিম সম্পর্কে জেনে নিন।

১। ওলে ন্যাচারাল হোয়াইট অল ইন ওয়ান ফেয়ারনেস নাইট ক্রিম (Olay Natural White All in one fairness Night Cream):

ঘন হলেও এই ক্রিমটি খুব দ্রুত ত্বকের সাথে মিশে যায় এবং ত্বককে খুব ভালভাবে ময়েশ্চারাইজ করে থাকে। দাম পড়বে প্রায় ৯৭০ টাকা।

২। নিভিয়া রিজেনারেটিং  নাইট ক্রিম( NIVEA REGENERATING Night Cream):

নরমাল, মিশ্র ও শুষ্ক ত্বকের জন্য এই ক্রিমটি অনেক বেশি কার্যকরী। ত্বক ময়োশ্চারাইজ করে অন্যরকম একটা গ্লো নিয়ে আসে ত্বকে। দাম পড়বে আনুমনিক ৭৫০ টাকা টাকা। 

৩। পন্ডস এজ মিরাকেল নাইট ক্রিম (PONDS AGE MIRACLE Night Cream):

এই ক্রিমটি তৈলাক্ত ত্বকের জন্য। যার কারণে ত্বকে তেল চিটচিটে ভাব থাকে না। ত্বকের সাথে ভালভাবে মিশে যেয়ে ত্বককে ময়েশ্চারাইজ করে। এমনকি এটি নিয়মিত ব্যবহারে ত্বকে পুষ্টি যোগিয়ে ত্বককে নরম কোমল করে থাকে। দাম পড়তে পারে ৭৫০ টাকা।

৪। ল’রিয়াল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম (Loreal Paris White Perfect Night Cream):

এই ক্রিমটি খুব হালকা হওয়ার কারণে ত্বকের সাথে দ্রুত মিশে যায়। বলিরেখা দূর করার পাশাপাশি মেছতার দাগ দূর করতে সাহায্য করে থাকে। ত্বকে তারুণ্যদীপ্ত গকো নিয়ে আসে। দাম পড়তে পারে প্রায় ১,১০০ টাকা।

৫। ল’রিয়াল প্যারিস এজ পারফেক্ট নাইট ক্রিম (L’OREAL PARIS AGE PERFECT Night Cream): 

ক্রিমটির ট্রেক্সার ঘন হলেও কয়েক মিনিটের মধ্যে ত্বকের সাথে মিশে যায়। ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে সাথে সাথে একটি গ্লো নিয়ে আসে। ত্বকে স্বাস্থ্যজ্বল গ্লো নিয়ে আসে ত্বক তেলতেলে না করে। অব্যশ বলিরেখার হ্রাস করার ক্ষেত্রে এর কার্যকরীতার প্রমাণ পাওয়া যায় নি। দাম পড়বে প্রায় ১,১৫০ টাকা ।

নাইট ক্রিম  কেনার জন্য আপনি বেছে নিতে পারেন সুপারশপ, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক তবে গুলশান ডিসিসি মার্কেট আমার মতে সবথেকে সেরা প্রসাধনীর জন্য। আর অনলাইন থেকে কিনতে আজকের ডিলের উপর ভরসা করতে পারেন। আজকের ডিল থেকে কিনতে কসমেটিক্স এ ক্লিক করুন।

*নাইটক্রিম* *ক্রিম* *কসমেটিক্স*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

শীত কিন্তু আসি আসি করছে, গুটি গুটি পায়ে শীতের আমেজ চলে এসেছে। রাত বাড়ার সাথে সাথে ঠাণ্ডা ঠাণ্ডা হিমেল হাওয়া শীতের আগমনী বার্তার জানান দিচ্ছে। ঋতুর পালাবদলে শীতের আগমনটা চোখে বা অনুভবে আঁচ করতে পারুন আর না-ই পারুন, আপনার টানটান ত্বক নিশ্চয়ই তা এতদিনে অনুভব করতে পেরেছে! শীতকালে আমাদের ত্বক সহজেই শুষ্ক হয়ে যায়। এর কারণ হলো শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে বিধায় ত্বকের এপিডার্মাল লেয়ার থেকে আর্দ্র ভাব কমে যায়। শীত শুরুর এ সময়টায় বাতাস থাকে শুষ্ক। হয়তো কারও কারও এখনই শুরু হয়েছে ত্বক ফাটা, মৃত কোষ জমে ত্বকের রংও মলিন হতে শুরু করেছে। অনেকেই শীতের প্রসাধনী যেমন পেট্রোলিয়াম জেলি, কোল্ড ক্রিম, পমেড ব্যবহার শুরু করেছেন। তবে সকালবেলা ঘুম থেকে উঠেই যাঁদের নানা কাজে সকালে বের হতে হয়, তাঁদের হালকা মেকআপ নিতেই হয়। এ জন্য ত্বক সুন্দর রাখা জরুরি, প্রয়োজন নিয়মিত যত্ন।

প্রকৃতির এ রুক্ষতায় ত্বক আর চুল নিয়ে কাবু হওয়ার কিছু নেই। আবহাওয়া-উপযোগী প্রসাধনী নির্বাচন আর একটু বাড়তি পরিচর্যাই হতে পারে এর সহজ সমাধান।  চলুন জেনে নেবেন এমন কিছু প্রসাধনী সমন্ধে : 

 

 

 

 

 

 

 

 

 

ময়েশ্চারাইজিং ক্রিম ও লোশন  : এ সময়টায় ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করবেন নিয়মিত, আর তা যেন ঘন ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম হয়। শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে তেলযুক্ত ময়েশ্চারাইজার বেছে নিন। সাধারণত আমরা বছরের অন্যান্য সময়ে পানিযুক্ত যে ময়েশ্চারাইজার ব্যবহার করি, তা শীতে কাজ দেয় না। যাদের ত্বক বেশি শুষ্ক তারা পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন। যারা মুখমণ্ডলে ক্রিম ব্যবহার করেন, তাদের ক্রিম নির্বাচনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

যাদের ঘরের বাইরে বেরোতে হয়, তারা অবশ্যই সানস্কিন ব্যবহার করুন। আপনি কত সময় ঘরের বাইরে অবস্থান করবেন তার ওপর নির্ভর করে আপনার সানস্কিন বেছে নিন। হাতে-পায়েও খুব ভালোমতো ময়েশ্চারাইজিং লোশন মেখে ঘুমাবেন। সকালে উঠে ত্বকের উপযোগী ফেসওয়াশ বা কোমল ময়েশ্চারযুক্ত সাবান দিয়ে মুখ পরিষ্কার করবেন।

 

 

 

 

 

 

 

 

লিপবাম ও পেট্রোলিয়াম জেলি : ঠোঁটের হাসিতে সজীবতা ধরে রাখতে ব্যবহার করুন লিপবাম। বাইরে বের হওয়ার আগে এসপিএফ-১৫ সমৃদ্ধ লিপবাম বেছে নিন। রাতে ঘুমানোর আগে শরীরে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন, যাদের পা ফাঁটার সমস্যা আছে তারা পায়ের গোড়ালি ভালো করে পরিষ্কার করে নিয়ে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। শীতে ঠোঁট ফাটা  এড়াতে ফাঁটা স্থানে কমলার রস মেখে কিছুক্ষণ রাখতে পারেন। অথবা গোলাপের পাপড়ির সঙ্গে দুধের সর মিশিয়ে ঠোঁটে মাখাতে পারেন। দাগ তো কমবেই, ঠোঁট নরমও থাকবে। ঠোঁট নরম রাখতে কোকো বাটারযুক্ত লিপবাম ব্যবহার করতে পারেন।

শ্যাম্পু :  শীতে চুলও বিবর্ণ হয়ে পড়ে। অনেকেই খুশকির সমস্যায়ও ভুগে থাকেন। তারা অবশ্যই অ্যান্টি ড্যানড্রাফ (খুশকি প্রতিরোধক) শ্যাম্পু ব্যবহার করুন। 

ঘরোয়া যত্ন : এ সময় নিয়মিত বা এক দিন অন্তর স্ক্রাব করা ভালো। অনেকের ধারণা, নিয়মিত ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে বা স্ক্রাব করলে ত্বক শুষ্ক হয়ে যায়। কিন্তু ত্বক পরিষ্কার করতে ও মৃত কোষ সরিয়ে ত্বক উজ্জ্বল করে তুলতে এর বিকল্পও নেই। মাঝে মাঝে স্ক্রাবিংয়ের পর দুধের সর ও মধু মেখে একটু পর ধুয়ে ফেলবেন। অথবা গাজরের রস মুখে মেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেলবেন। ত্বকের পরিবর্তন নিজেই টের পাবেন। এভাবে ত্বক ঠিকমতো ধোয়াও হবে, কালো ছোপও কমবে। 

প্রসাধন যেমন আপনাকে সজীব, সতেজ করে সাজিয়ে তুলতে পারে, তেমনি ভুল প্রসাধন নির্বাচন এবং এর অতিরিক্ত প্রয়োগ আপনার স্বাভাবিক সৌন্দর্যকে কেড়েও নিতে পারে। তাই প্রসাধন কেনার সময় অবশ্যই ভালোমানের পণ্য বেছে নিন এবং ব্যবহারের আগে এর ব্যবহার-নির্দেশিকা ও ব্যবহারের সময়সীমা দেখে নিন। প্রসাধন সরাসরি মুখমণ্ডলে ব্যবহার না করে প্রথমে হাতের অল্প একটু অংশে ব্যবহার করে দেখুন, সেটি আপনার ত্বকে সহায়ক কি না। এরপর তা ত্বকে ব্যবহার করুন। নকল প্রসাধনী থেকে সাবধান, প্রসাধনী কেনার জন্য আপনি বেঁচে নিতে পারেন সুপারশপ, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক তবে গুলশান ডিসিসি মার্কেট আমার মতে সবথেকে সেরা প্রসাধনীর জন্য। আর অনলাইন থেকে কিনতে আজকের ডিলের উপর ভরসা করতে পারেন। আজকের ডিল থেকে কিনতে  উইন্টার কসমেটিক্স এ ক্লিক করুন।

শীতকালে ত্বকের যত্নে কিন্তু আপনাকে খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাকসবজি ও ফল সুন্দর স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজন। আর হ্যাঁ, প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে আধা গ্লাস ঈষদুষ্ণ পানিতে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে নেবেন। এই শীতেও সবার ত্বক হবে লাবণ্যময়, স্বাস্থ্যজ্জ্বল।

*শীতেত্বকেরযত্ন* *শীতেরপ্রসাধনী* *কসমেটিক্স*
জোকস

মাহনূর তাবাসসুম মীম: একটি জোকস পোস্ট করেছে

বাংলাদেশীরা সর্বোচ্চ *দেশপ্রেম* দেখায় মুরগীর সাথে। শাড়ি ইন্ডিয়ান, জামা পাকিস্থানি, *জুতা* থাই, মোবাইল *চাইনিজ*, পারফিউম ইউরুপের, *কসমেটিক্স* আমেরিকান। খালি মুরগী কিনতে গিয়েই সবাই পাক্কা *দেশপ্রেমিক* । খালি দেশী মুরগী খোঁজে। আমাদের দেশপ্রেম *মুরগী* থেকে ছড়িয়ে যাক চারদিকে, সকল পন্যে। (শয়তানিহাসি)
*দেশপ্রেম* *জুতা* *কসমেটিক্স* *দেশপ্রেমিক* *মুরগী*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★