কাঁচাগোল্লা

কাঁচাগোল্লা নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বনলতা সেনের নাটোর জেলার প্রাকৃতিক সৌন্দর্য্য আর নজরকাড়া প্রাচীন সব স্থাপত্যশৈলী ঘুরে দেখার পাশাপাশি মন কেড়ে নেওয়া কাঁচাগোল্লার স্বাদ নিতে দেশী-বিদেশী হাজারও পর্যটক প্রতিদিন রাণী ভবানীর রাজ্যে ভিড় জমান। ভ্রমনপিপাসু যারা নাটোর ভ্রমনে যাবেন তারা ভ্রমনের পাশাপাশি যদি নাটোরের ঐতিহ্যবাহী  মিষ্টি কাঁচাগোল্লা  না খেয়ে ফিরে আসেন তাহলে নাটোর ভ্রমন অপূর্ণ রয়ে যাবে। চলুন নাটোরের ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা সম্পর্কে জেনে নেই।
 
নাটোরের কাঁচাগোল্লা
কাঁচাগোল্লা নাটোর জেলার একটি ঐতিহ্যবাহী  মিষ্টি ।  নাটোরের কাঁচাগোল্লা নাটোরের বনলতা সেনের মতোই আলোচিত। এ মিষ্টি গোলও নয় আবার কাঁচাও নয় তবুও নাম তার কাঁচাগোল্লা। আসল কাঁচাগোল্লা হালকা বাদামী রং এর হয়। এই রং আগুনে কিছুক্ষণ জ্বাল দেবার জন্য হয়ে থাকে। দেশব্যাপী কাঁচাগোল্লা এর স্বাদের জন্য  খুব বিখ্যাত । দুধ ও চিনি ব্যবহার করে  কাঁচাগোল্লা  তৈরি করা হয়। কাঁচাগোল্লা নাটোরের যে কোন মিষ্টির দোকানে পাওয়া যায়।  তবে লালবাজারের মধুসূদন পালের দোকান, জয়কালী মিষ্টান্ন ভান্ডার, নীচা বাজারের মৌচাক মিষ্টান্ন ভান্ডার, কুন্ডু মিষ্টান্ন ভান্ডার, অনুকূল দধি ও মিষ্টান্ন ভান্ডার খাঁটি কাঁচাগোল্লার সরবারহের জন্য নামকরা। কাঁচাগোল্লা কিনতে পারবেন ২০০থেকে ৬০০ টাকার মধ্যে। 
 
যেভাবে তৈরী হয় কাঁচাগোল্লা
গরুর খাটিঁ দুধের ছানা ও চিনি কাঁচাগোল্লা তৈরীর প্রধান উপাদান। ১ কেজি কাঁচাগোল্লা তৈরী করতে প্রায় ১ কেজি কাঁচা ছানা ও ৪০০ গ্রাম চিনির প্রয়োজন। কড়াইতে চিনি পানি সহ জ্বাল দেয়া হয়। এরপর কড়াইয়ে ছানা ঢেলে জ্বাল দেয়া এবং একই সাথে কাঠের খন্তা দিয়ে নাড়তে হয়। এভাবেই ৩০ থেকে ৪০ মিনিট ধরে নাড়তে নাড়তেই পরিপূর্ণ কাঁচাগোল্লা তৈরী হয়ে যাবে। তবে এই নাড়াচাড়ার মধ্যেই রয়েছে শৈল্পিক কৌশল।
 
যারা নাটোর যাননি তারা কিভাবে কাঁচাগোল্লার স্বাদ নিবেন?
নাটোরের কিছু উলেখযোগ্য দোকান ছাড়া কাঁচা গোল্লা কিনলে ঠকার সম্ভাবনা বেশি। এজন্য আপনাকে হয় নাটোর যেতে হবে নতুবা যার বিশ্বস্থতার সাথে নাটোর জেলার ঐহিত্যবাহী কাঁচাগোল্লা সরবারহ করে তাদের সাথে যোগাযোগ করতে হবে। যতদূর জানি, দেশের জনপ্রিয় অনলাইন শপ আজকের ডিল সরাসরি নাটোর থেকে মিষ্টি ঢাকা শহরে সরবারহ করে। এজন্য আপনারা যারা বাড়তি কষ্ট না করে বাড়িতে বসে কাঁচাগোল্লার স্বাদ নিতে চান তারা আজকের ডিলের ওয়েবসাইটে নক করতে পারেন। 
নাটোরের কাঁচা গোল্লা কিনতে ক্লিক করুন
*কাঁচাগোল্লা* *নাটোর* *কেনাকাটা* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

মিষ্টি খেতে পছন্দ করেন না এমন মানুষ পাওয়াই বুঝি দুষ্কর । তাও যদি হয় বাংলাদেশের  বিভিন্ন জেলার প্রসিদ্ধ সব মিষ্টি তাহলে তো কথাই নেই (পেটুক)(ঈদেরসেমাই)। মিষ্টিপ্রেমীদের সব ধরনের মিষ্টির স্বাদ হাতের নাগালে নিয়ে এসেছে দেশের সবথেকে বড় ই-কমার্স সাইট আজকের ডিল।  এখন দেশের সব প্রসিদ্ধ মিষ্টান্ন কিনতে পারবেন আজকের ডিল থেকে। চলুন আজকের ডিলে সহজলভ্য কিছু মিষ্টির ব্যাপারে জেনে নিই। 
















*মিষ্টি* *আজকেরডিল* *অনলাইনেমিষ্টি* *রসমালাই* *পেড়াসন্দেশ* *সাদেকগোল্লা* *কাচাগোল্লা*

অনি: একটি টিপস পোস্ট করেছে

কাঁচাগোল্লা - bdnews24.com
http://bangla.bdnews24.com/lifestyle/article913057.bdnews
তৈরি সহজ খেতে মজা। ...বিস্তারিত
*কাঁচাগোল্লা* *টিপস*
৫২৭ বার দেখা হয়েছে

ট্রাভেলার: একটি বেশব্লগ লিখেছে

বনলতা সেনের নাটোর জেলার প্রাকৃতিক সৌন্দর্য্য আর নজরকাড়া প্রাচীন সব স্থাপত্যশৈলী দেখার জন্য দেশী-বিদেশী হাজারও পর্যটক প্রতিদিন রাণী ভবানীর রাজ্যে ভিড় জমান। ঐতিহাসিক রাজবাড়ী, উত্তরা গণভবন আর চলন বিলের জন্য নাটোর খুব বিখ্যাত। কিন্তু ভ্রমনপিপাসু যারা নাটোর ভ্রমনে যাবেন তারা ভ্রমনের পাশাপাশি যদি নাটোরের তিনটি ঐতিহ্যবাহী খাবার না খেয়ে আসেন তাহলে নাটোর ভ্রমন অপূর্ণ রয়ে যাবে। আজকে নাটোরের জনপ্রিয় তিনটি খাবার নিয়ে আলোচনা করব, যে তিনটি খাবার না খেলে আপনার নাটোর ভ্রমনের আনন্দটাই মাটি।

নাটোরের ঐতিহ্যবাহী তিনটি খাবার...

১. নাটোরের কাঁচাগোল্লাঃ
কাঁচাগোল্লা নাটোর জেলার একটি ঐতিহ্যবাহী  মিষ্টি । দেশব্যাপী কাঁচাগোল্লা এর স্বাদের জন্য  খুব বিখ্যাত । দুধ ও চিনি ব্যবহার করে  কাঁচাগোল্লা  তৈরি করা হয়। কাঁচাগোল্লা নাটোরের যে কোন মিষ্টির দোকানে পাওয়া যায়। সবচেয়ে বিখ্যাত কাঁচাগোল্লা পাওয়া যায় কালিবাড়ী মন্দির গেট ,মৌচাক মিষ্টান্ন ভান্ডারে। দাম প্রতি কেজি ৩০০ টাকা থেকে ৫০০ টাকা।

২. অবাক সন্দেশঃ
কাঁচা গোল্লার পরে অবাক সন্দেশ নাটরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন। অবাক সন্দেশ অত্যন্ত সুস্বাদু, মুখরোচক। অন্যান্য জায়গায় পাওয়া যায় না বলে এই মিষ্টা্ন্নটি এতটা সুপরিচিত না। তবে নাটোর ও এর আশেপাশের কয়েকটি জেলায় অবাক সন্দেশের যথেষ্ঠ সুনাম রয়েছে। এই মিষ্টান্নটি নাটোর সদরের প্রতিটি মিষ্টির দোকানেই পাওয়া যাবে। দাম প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা।

৩. রাঘব শাহীঃ
রাঘব শাহী নাটোরের অন্যতম একটি জনপ্রিয় মিষ্টান্ন। এটি অত্যান্ত সুস্বাদু ও মজাদার। রাঘবশাহী মিষ্টি উতকৃষ্ঠ মানের দুধী মিষ্টি। নাটোর ছাড়াও বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় এই মিষ্টি পাওয়া যায়। তবে নাটোরেই এর উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়। নাটোর জেলার প্রায় প্রতিটি স্থানেই এই মিষ্টি পাওয়া যায়। দাম ৩০০ টাকা থেকে ৪৫০ টাকা প্রতি কেজি। 
*মিষ্টান্ন* *কাঁচাগোল্লা* *নাটোর* *ভ্রমন* *খাবার* *ভ্রমনটিপস* *সন্দেশ*

The তানভীর স্বপ্ন: *রসগোল্লা* এর চেয়ে আমার কাছে *কাঁচাগোল্লা* খেতেই বেশি ভাল লাগে!

*রসগোল্লা* *কাঁচাগোল্লা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★