কিশোর

কিশোর নিয়ে কি ভাবছো?

আদনান আকিব: আজ সকাল ১০ টার দিকে ধানমন্ডি লেক থেকে ১৪ বছর বয়সী এক কিশোরের অর্ধগলিত লাশ উদ্ধার করেছে পুলিশ। পুলিশের ধারণা অন্তত তিন থেকে চার দিন আগে মারা গিয়েছে ছেলেটি। গতকাল রাত ১০ টার দিকে ও এই লেকের পাড়ে বসে ছিলাম। আমার আবার বৃষ্টি মাখতে খুব ভালো লাগে! তাই এমন বসে থাকা ... একাএকা নির্জনে চুপচাপ ঐ লেকের ধারে একমনে বসে ছিলাম। তখন কি জানতাম লেকের পানি তখন কারো লাশের ভার বয়ে নিয়ে বেড়াচ্ছিল? সত্যি, পৃথিবী বড় অদ্ভুত!

*পৃথিবী* *অদ্ভুত* *কিশোর* *পুলিশ*

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

১৬ বছরের  কিশোর ছেলেটাকে প্রশ্ন করা হল আচ্ছা বিয়ের মানে কি?
সে হেসে উত্তর দিল, বিয়ে মানে একজন মেয়ে ঘরে নিয়ে আসা এবং সেই মেয়ে ঘরের দেখভাল করবে অতপর - অতপর এই আর কি। এই হলো কিশোর ছেলের উত্তর। কিশোর মন এর থেকে আর বেশি কি বা জানবে!  এর থেকে বেশি কিছু জানার এবং বোঝার বয়স তাঁর হবার ও কথা ও নয়।


১৪ বছরের শিশু মেয়েটিকে প্রশ্ন করা হলো, আচ্ছা বিয়ের মানে কি তুমি জানো?
সে মুচকি হেসে বলল,  বিয়ের মানে সাজগোজ করে নতুন জায়গায় আসা, আপন ভিটা (বাড়ী.) ছেড়ে পরের বাড়ী আসা। মেয়েটি এর বেশি কিছু বলতে পারেনি লজ্জায়। মেয়েদের লজ্জা হয়তো একটু বেশি। এছাড়া কিশোরী ছোট্ট মেয়েটি এর থেকে বেশী আর কি বলবে!!  এর থেকে বেশি কিছু বোঝার বয়স তার হলে তো।  
অল্প বয়সী কচি ফুলের মতো সুন্দর মনের কিশোর কিশোরী রা যে বয়সে হেসে খেলে বেড়ানোর কথা সেই বয়সেই তাঁরা ঝড়ে যাচ্ছে। অনেক টা ফুলের কলির মতোই ফুটার আগেই ঝরে যাচ্ছে পাপড়ি মেলার আগে। হ্যা এটা সত্য যে যৌবনের তারুণ্যে তাঁরা এই বাল্যবিবাহে রাজি হচ্ছে কিংবা কেউ নিজ ইচ্ছাতেই বিয়ে করছে। তবুও এক্ষেত্রে অভিভাবক এর কিছু ভূমিকা তো আছেই, অভিভাবকদের দায়িত্ববোধ বলতে তো কিছু থাকা চাই!  

অল্প বয়সে বিয়ের ফলে তাদের মাঝে এক ধরণের চাপ সৃষ্টি হচ্ছে।  সেই চাপের ফলে মানসিকভাবে ও ক্ষতিগ্রস্ত হচ্ছে তাঁরা। কেউ সেটা প্রকাশ করে কেউ নীরবে সহ্য করে। সবমিলিয়ে বাল্যবিবাহের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজারো কিশোর কিশোরীর জীবন।


সর্বশেষ কথা সকল অভিভাবক দের কে : দয়াকরে আপনার ছেলেমেয়েদের কে বাল্যবিবাহের অভিশাপ থেকে রক্ষা করুন। তাদের কে সুন্দর ভাবে বাঁচতে দিন। মানসিক কষ্ট নিয়ে আপনার ছেলেমেয়েরা বেঁচে থাকবে এটা নিশ্চয়ই আপনার কাম্য নয়।



_____

সাদাত সাদ
১৯-২-২০১৬ 
*বাল্যবিবাহ* *বিবাহ* *বিয়ে* *কিশোর* *কিশোরী* *কিশোরমন*

সাদাত সাদ: ছোটবেলা প্লেনের আওয়াজ শুনলে আমার দুচোখ আসমানে চলে যেত প্লেন দেখব বলে। যতক্ষণ পর্যন্ত প্লেন আকাশে দেখা যেত ঠিক ততক্ষণ তাকিয়ে থাকতাম হেহেহে, অন্য রকম এক আনন্দ লাগতো মনে। কিশোর বেলা হঠাৎ একদিন সেই প্লেনে চড়ার সুযোগ হল, চড়লাম প্লেনে তবে মনের মধ্যে কোন আনন্দ ছিলনা। সেই শুরু হল প্লেন নামক একটি বাহনের সাথে পরিচয়। এখন প্রায় প্লেনে যাতায়াত করি সুখে (না)

*প্লেন* *যাতায়াত* *কিশোর* *ছোটবেলা*

সাদাত সাদ: কিশোর বেলা একটি মেয়ের প্রেমে পড়েছিলাম মেয়েটি দেখতে ঠিক চাদেঁর মত ছিল, অবশ্য সে আমার প্রেমে পড়েনি কারণ সে আমাকে শুধুমাত্র একজন ভাল বন্ধু ভাবতো প্রেমিক (না)

*কিশোর*

অসমাপ্ত কাব্য: রোদ জ্বলা দুপুরে, সুর তুলে নূপুরে, বাস থেকে তুমি যবে নামতে। একটি কিশোর ছেলে একা কেন দাড়িয়ে, সেকথা কোনদিন ভাবতে ?

*রোদ* *দুপুর* *সুর* *নুপুর* *কিশোর*

অসমাপ্ত কাব্য: রোদ জ্বলা দুপুরে, সুর তুলে নূপুরে, বাস থেকে তুমি যবে নামতে,, একটি কিশোর ছেলে একা কেন দাড়িয়ে, সেকথা কোনদিন ভাবতে ?

*রোদ* *দুপুর* *সুর* *নুপুর* *কিশোর*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★