কুকুর

কুকুর নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: যদিও তারা সন্তান জন্ম দিয়েছিলো; তবু মৃত্যুর সময় শুধু কুকুরটিই ছিলো।

*সন্তান* *পিতামাতা* *কুকুর*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আজ বেলা ১১টার দিকে শাহবাগে গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে আন্দোলনকারী এক মহিলাকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ। একটু কুকুর খাঁটি বাংলায় কুত্তা মহিলাটিকে পুলিশের হাত থেকে ছাড়ানোর চেষ্টা করছে!

ছবিই কথা বলে যদি তা ছবির মত ছবি হয়। বলুন দেখি এই ছবি কি কি কথা বলছে?

ছবি: রেহমান আসাদ।

*ছবিঘর* *আন্দলোন* *কুকুর* *গ্যাস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 পথে ঘাটে হঠাৎ কোনো কারণে কুকুর তাড়া করলে কী করা উচিত?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*কুকুর* *কুকুরেরতাড়া* *লাইফস্টাইলটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কুকুর কামড়ালে তাৎক্ষণিকভাবে কি করা উচিত?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*কুকুর* *কুকুরেরকামড়* *প্রাথমিকচিকিৎসা*

Risingbd.com: মানুষের জন্য কুকুরের মায়া কুকুর এবং মনিবের ভালোবাসা নিয়ে শোনা যায় অনেক গল্প। কিন্তু যে কুকুর নিয়ে এই লেখা সে মনিবের জীবন বাঁচায়নি, বাঁচিয়েছে ভূমিকম্পে বিল্ডিংয়ের নীচে চাপা পড়া অপরিচিত ৭ জনের জীবন। যদিও নিজের জীবন বাঁচাতে পারেনি কুকুরটি...বিস্তারিত পড়ুন - http://bit.ly/1XWHKns

*ভাগ্য* *আড্ডা* *কুকুর* *জীবনবাচানো* *ভূমিকম্প* *ইকাডোর*

নিরাপদ নিউজ: ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে একটি কুকুর ছানা ৩০ হাজার টাকায় বিক্রি অবিশ্বাস্য হলেও সত্য সরাইলে মাত্র দুই মাস বয়সের একটি গ্রে-হাউন্ড কুকুর ছানা ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছে। যা ভাল...বিস্তারিত- http://bit.ly/20KsYWw

*কুকুর* *টাকা* *ভাগ্য* *আড্ডা* *বেশম্ভব* *সারাবাংলা*

Risingbd.com: স্ত্রীকে বাঁচাতে কুকুরের সঙ্গে বিয়ে (ভিডিও) ভবিষ্যৎ স্ত্রীকে বাঁচাতে মাত্র সাত বছরের এক ছেলের সঙ্গে বিয়ে দেওয়া হয়েছে কুকুরের! ছেলের জীবনে যাতে এই করুণ অধ্যায় নেমে না আসে সে জন্য বাবা-মা মিলে তাকে একটি কুকুরছানার সঙ্গে ...বিস্তারিত- http://bit.ly/20dX7Ka

*কুকুর* *বেশম্ভব* *ভাগ্য* *কুসংস্কার* *সারাবিশ্ব*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

বীরত্বসূচক পদক পাচ্ছে কুকুর
বীরত্বসূচক পদক পাচ্ছে ফ্রান্স পুলিশের একটি কুকুর। ‘ডিজেল’ নামের ৭ বছর বয়সী ওই কুকুরটি ফ্রান্সের সন্ত্রাসবিরোধী এলিট পুলিশ ইউনিট ‘রেইড’-এর সদস্য ছিল। যা সম্প্রতি প্যারিসে সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা অভিযানে মারা যায়। খবর- বিবিসি’র।
*কুকুর* *পদক*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

জাপানের একটি সত্য ঘটনা অবলম্বনে একজন প্রফেসর এবং একটি ফেইথফুল কুকুরের বিষাদময় ভালোবাসার গল্পের নাম ” হাচি- অ্যা ডগস ট্যাল”।


◆প্রথমেই মুভিটা সম্পর্কে নিজের কিছু অনুভূতির কথা বলি। আইএমডিবি এর টপ ২৫০ লিস্টে মুভিটির নাম এবং রেটিং ৮.২ দেখে মুভিটি দেখার আগ্রহ জাগলো। ভাবলাম কুকুর আর মানুষের কোন এক বন্ধন এর গল্প হবে,কুকুর লালন-পালন করবে ,মালিক এর কথা শুনবে ইত্যাদি ইত্যাদি।
কিন্তু বাস্তবতা ভিন্ন।
মুভিটি দেখার পর থেকে মনটা কেমন যেন ভারী হয়ে ছিল। এক দু ফোটা চোখের জলও পরেছে।

✦প্লট সামারিঃ
প্রফেসর পার্কার উইলসন প্রতিদিন ট্রেনে যাতায়ত করেন। একদিন ট্রেন ষ্টেশনে হারিয়ে যাওয়া একটি কুকুর দেখতে পান। প্রফেসর কুকুরটির প্রকৃত মালিক কে খোঁজার চেষ্টা করেন কিন্তু ব্যর্থ হোন। প্রফেসরের কুকুরটিকে পোষার ইচ্ছে থাকলেও তার স্ত্রীর দ্বিমত এর কারনে কাউকে পোষার দায়িত্ব দেয়ার চিন্তা ভাবনা করে বাট কিছুদিন পরে তার স্ত্রী বুঝতে পারেন যে তার স্বামী কুকুরটিকে খুব পছন্দ করেছেন। তারপর থেকে প্রফেসর কুকুরটিকে নিজের কাছে রেখে দেন এবং তার এক বন্ধু জাপানি প্রফেসরের মাধ্যমে নাম দেয় ” হাচি”।
বাকিটা মুভিতেই দেখে নিবেন, গ্যারান্টি দিচ্ছি অনেক অনেক ভালো লাগবে মুভিটি।
মুভির ব্যাকগ্রাউন্ড মিউজিক এর প্রশংসা না করলে এক প্রকার অন্যায় হয়ে যাবে, অসাধারণ ব্যাকগ্রাউন্ড মিউজিক ছিলো পুরো মুভিতে।


✦কিছু ট্রিভিয়াঃ
▧১৯২৪ সালে জাপানের প্রফেসর Hidesaburō Ueno এর সত্য ঘটনা অবলম্বনে মুভিটি করা।

▧১৯৮৭ সালের জাপানি ফিল্ম “The Tale of Hachiko” এর অফিসিয়ালি রিমেক “Hachi: A Dog’s Tale”

▧প্রফেসর আর কুকুরের ঘটনাটি এতোই জনপ্রিয় যে অত্র ট্রেন স্টেশন এর সামনে “হাচি” কুকুরটির ব্রোঞ্জের মূর্তি রয়েছে এবং প্রতি বছর অনেক দর্শনার্থী সেটা দেখতে যান।

▧জাপানে হাচি “faithful dog” হিসেবে পরিচিত।

➨আর মুভিটি দেখা শেষ হলে এই আর্টিকেলটি মাস্ট পড়ে দেখবেনঃ
http://bit.ly/1cTeNQu

*মুভিরিভিউ* *জাপান* *ভিনদেশী* *কুকুর* *সাসপেন্স*
*জাপান* *ভিনদেশী* *কুকুর* *সাসপেন্স*

ফ্রেশ ফ্রজেন: একটি বেশব্লগ লিখেছে

মানুষ দাঁতের কত যত্ন করে। টুথপেস্ট দিয়ে প্রতিদিন দাঁত ঘষে। দাঁতের ফাঁকে যেন খাদ্যকণা আটকে না থাকে সে জন্য কাঠি বা সুতা দিয়ে দাঁত পরিষ্কার (ফ্লস) করে। তার পরও দাঁতে পোকা ধরে। যন্ত্রণায় কতই না কষ্ট পেতে হয়! অথচ কুকুর সারা দিন বাসি-পচা খাবার খায়। দাঁত ঘষার তো প্রশ্নই নেই। অথচ তাদের দাঁতে সাধারণত পোকা ধরে না। সব সময় ঝকঝকে সাদা। ধারালো দাঁতগুলো সব সময় ব্যবহারোপযোগী। কুকুরের দাঁত এত ভালো থাকে কীভাবে? কে তার দাঁত পরিষ্কার করে দেয়? কেউ না, নিজেই! আমরা দেখেছি, কুকুর মাঝেমধ্যে নিজের শরীর কামড়ায়। তাদের গায়ে একধরনের মাছি বসে, লেজ দিয়ে যতটুকু পারা যায়, তারা সেই মাছি তাড়ায়। তাতেও কাজ না হলে অতিষ্ঠ হয়ে কামড়ায়। এটা স্বাভাবিক। কিন্তু অনেক সময় মাছি না বসলেও তারা লেজের কাছাকাছি মুখ নিয়ে কামড়ায়। এই অভ্যাস তার দাঁত ভালো রাখতে সাহায্য করে। কুকুরের দেহের একটি গ্রন্থি থেকে একধরনের রাসায়নিক পদার্থ নিঃসৃত হয়, যা গুণের দিক দিয়ে ফ্লোরাইডের সমতুল্য। ফ্লোরাইড দাঁতের জন্য ভালো। আমাদের টুথপেস্টে সে জন্যই ফ্লোরাইড মেশানো হয়। কুকুরের এই নির্দিষ্ট গ্রন্থি তার লেজের ঠিক নিচের দিকে থাকে। লেজের আশপাশে কামড়ানোর সময় ফ্লোরাইড তার দাঁতে লাগে। ফলে কুকুরের দাঁতে সহজে পোকা ধরে না।
*কুকুর* *জানা-অজানা*

ভেজা বিড়াল: একটি নতুন প্রশ্ন করেছে

 কুকুরের নখের আচড় শরীরে লাগলে কি জলাতংক হতে পারে ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*জলাতংক* *কুকুর* *নখেরআচড়*

নিরাপদ নিউজ: কুকুর কামড় দিলে তৎক্ষণাৎ আপনাকে করতে হবে যে কাজগুলো… কুকুরের কামড় থেকে জলাতঙ্ক রোগ হতে পারে। রেবিস নামক ভাইরাস থেকে জলাতঙ্ক রোগ হয়ে থাকে। এটি একটি স্নায়ুজনিত রোগ। রেবিস ভাইরাস কুকুরের লালা থেকে ক্ষতস্থানে লেগে যায় এবং সেখান থেকে স্নায়ুতে ...বিস্তারিত- http://www.nirapadnews.com/2015/10/14/news-id:97736/

*টিপস* *কুকুর* *জলাতঙ্ক* *প্রাথমিকচিকিত্সা* *জানাঅজানা* *এক্সক্লুসিভ*

নিরাপদ নিউজ: একটি বেশটুন পোস্ট করেছে

জীবন বাজী
নিজের প্রাণ দিয়ে প্রভুকে বাঁচাল কুকুর। প্রভুকে ছোবল মারার আগে বিষধর গোখরোর ওপর ঝাঁপিয়ে পড়ল প্রভুভক্ত জ্যাক কিন্তু - অবশেষে একি হয়ে গেল ...???
http://www.nirapadnews.com/2015/09/29/news-id:93083/
*জানাঅজানা* *জীবনবাজী* *কুকুর*

শেখ মোঃ সজীব হুসাইন: একটি নতুন প্রশ্ন করেছে

 ধনী মানুষেরা সবচেয়ে নিকৃষ্ট প্রানি কুকুর পোষে কেন ???

উত্তর দাও (১৫ টি উত্তর আছে )

.
*পোষাপ্রাণী* *কুকুর* *প্রাণী*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

আশ্চার্য মনে হলেও সত্য কুকুর আপনার ডায়াবেটিকস সনাক্ত করতে সহায়তা করবে। কারন আমরা সকলেই জানি যে কুকুরের এমন কিছু ইন্দ্রিয় রয়েছে যা সত্যিকার অর্থে অসাধারনের পর্যায়ে পরে। ঠিক এরকম একটি ইন্দ্রিয় হল তাদের ঘ্রান শক্তি। তারা মালিকের ঘ্রান শুকে বলে দিতে পারে তাদের ডায়াবেটিকস কোন পর্যায়ে আছে। এর জন্য অবশ্য কুকুরকে আলাদা ভাবে প্রশিক্ষন দিতে হয়। আর এই কাজটির জন্য রিতীমত প্রতিষ্ঠান রয়েছে, যা কুকুরদের এই প্রশিক্ষন দিয়ে থাকে। 

কুকুর সর্বাধিক ব্যবহার হয় সেই সকল শিশুর ক্ষেত্রে যাদের জন্মগত ডায়াবেটিকস আছে। কেননা ঘুমের মধ্যে যদি শিশুর শরীরে গ্লুকজের মাত্রা বেড়ে যায় বা কমে যায় তাহলে হয়ত সেই শিশুটি ঘুম থেকে উঠতে পারবে না। আর এই ক্ষেত্রে এই কুকুর গুলি তা টের পেলে বাবা মাকে ডাকা ডাকি শুরু করে। এর ফলে বাবা মাকে ২৪ ঘন্টা কিছু সময় পর পর সন্তানের গ্লুকোজ লেভেল মাপা লাগে না।

সূত্রঃ ইন্টারনেট
*ডায়াবেটিকস* *মজারতথ্য* *কুকুর*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★