কুমিল্লা

কুমিল্লা নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বিপিএলের লড়াইটা আসলে মাঠের চেয়ে ফেসবুক ট্যাগে বেশী জমে উঠেছে,
>
বরিশালের বন্ধু ট্যাগ দিয়ে কুমিল্লার বন্ধুকে স্ট্যাটাস দিচ্ছে, 'ওয়েটিং ওয়্টিং ফাইটিং ফাইটিং কখন বাজবে টিং টিং ৷'
>
চট্টগ্রামের প্রেমিকা সিলেটের প্রেমিককে ট্যাগ দিয়ে, " খুব ভালো, এমনি ও সবকিছুতে এক ধাপ এগিয়ে থাকো, এক ধাপ বেশী বুজো ! "
>
ঐ দিকে রংপুরের মামা ঢাকা'র মামীকে ট্যাগ দিয়ে ওয়াল পোস্ট দিলো, "কাটার মোস্তাফিজের মতো অনেক কাটাকাটি করছো এবার থামো ! "
>
বিপদে আছে রংপুরের বাবা, কুমিল্লার মা, সিলেটের গার্লফ্রেন্ড, চট্টগ্রামে মানুষ হওয়া, ঢাকায় চাকরি করা, বরিশালের প্রথম প্রেমের স্মৃতি নিয়ে কুদ্দস আলী, কোন দল সাপোর্ট করবে তা ই ঠিক করতে পারছে না, ঠিক করলে ও মনে মনে চেপে রাখছে ! না পারে চিৎকার করতে ! না পারে মন খারাপ করতে ! 'কিছু করতে না পারাই সব অসুখের মূল ৷' বলে স্ট্যাটাস দিয়ে বসে আছে ! তা ও ছয়জনকে ট্যাগ মেরে চুপচাপ জগড়া দেখছে !
>
ঐ দিকে বিশ্বপ্রেমিক সগীর খান ম্যাশ হারলে মুশফিকের জন্য কাঁদে, মুশফিক জিতলে তামিমের জন্য, তামিম জিতলে মাহমুদুল্লাহর জন্য, মাহমুদুল্লাহ জিতলে সাকিবের জন্য কাঁদলে আবার সাকিব জিতলে মুস্তাফিজের জন্য ৷ প্রতিটা খেলায় তার মনে বেদনা জাগিয়ে তুলে শেষ দৃশ্যপটে ! আমি রজনী গন্ধা ফুলের মত বেদনা বিলিয়ে যায়, আহা ! হাউ কিউট !
>
মিস্টার বেলাল আবার বরিশাল সাপোর্ট করে কিচ্ছু বুইচ্ছেন নি ! " বরিশালের ফেয়ারা, মেয়েদের কি চেহারা ও মামনি একটু দাড়াও না !" গানটি শুনে তার বদ্ধমূল ধারণা বরিশালে প্রতি মাসে বসে পরীর মেলা ৷ মাঝে মাঝে আপসুস করে বলে, "সুন্দরী গাছ সুন্দর বনে না জন্মে বরিশালে জন্মালেই পারত! " জীবনানন্দ বনলতা সেনের খোঁজে কেন নাটোরে গেল ! সেই সূত্র আবিষ্কার করছে বসে বসে !
>
হাজার হোক আমরা রসিক জাতি, রসিকতা নিয়ে ও আমাদের দুই চারটা রসিকতা থাকে, আছে, থাকবে ৷ দিন শেষে একটি বাংলাদেশ ! আমরা আমরাইতো !

*বিপিএল* *ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ* *বরিশাল* *কুমিল্লা* *রসিকতা* *সংগৃহীত*
*ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ* *বরিশাল* *কুমিল্লা* *রসিকতা* *সংগৃহীত*
ছবি

নাহিন: ফটো পোস্ট করেছে

জীবনের শ্রেষ্ট কিছু মুহুর্তের একটি, কুমিল্লার ওয়ার সিমেট্রি FTFL মেটদের সাথে।

*FTFL* *ওয়ারসিমেট্রি* *কুমিল্লা* *বার্ড*

নুসরাত হাবিব বৃষ্টি: একটি নতুন প্রশ্ন করেছে

 কুমিল্লা গিয়ে একদিনে ঢাকায় ফিরে আসতে চাই, কোন জায়গাগুলোতে ঘুরে আসতে পারি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*ভ্রমন* *ট্রাভেল* *কুমিল্লা* *ছুটিতেভ্রমন* *ভ্রমনটিপস*

কামরুল হাসান: একটি নতুন প্রশ্ন করেছে

 কুমিল্লায় একদিনে ঘুরে দেখার মত কি কি আছে?

উত্তর দাও (৫ টি উত্তর আছে )

*ভ্রমন* *ছুটিতেভ্রমন* *অল্পতেভ্রমন* *কুমিল্লা* *ভ্রমনটিপস* *ট্রাভেল*

ট্রাভেলার: একটি বেশব্লগ লিখেছে

লালমাই পাহাড় কুমিল্লার দর্শনীয় একটি স্থান। এটি কুমিল্লার ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক। লালমাই পাহাড়ের কোথাও সবুজ গাছপালায় ঘেরা কোথাও আবার ন্যাড়া।  কুমিল্লা সদরের দক্ষিণ প্রান্ত ও বরুড়া উপজেলা জুড়ে এই লালমাই পাহাড়টি অবস্থিত। এটি উত্তর-দক্ষিণে ১১ মাইল লম্বা এবং পূর্ব-পশ্চিমে ২ মাইল চওড়া। এ পাহাড়ের মাটি লাল হওয়ায় এর নাম লালমাই। এ পাহাড়ের সর্বোচ্চ উচ্চতা ৫০ ফুট।

রূপকথায় লালমাই পাহাড়ঃ
কুমিল্লার লালমাই পাহাড় নিয়ে একটি গল্প কথিত আছে, রাম-রাবণের মধ্যে যখন যুদ্ধ সংগঠিত হয় তখন রামের ছোট ভাই লক্ষণ গুরুতর আহত হলে বৈদ্যের নির্দেশ অনুযায়ী বৈশল্যকরণী গাছের পাতার রস ক্ষত স্থানে লাগানোর পরামর্শ দেওয়া হয়। বৈদ্যের মতে, বৈশল্যকরণী পাতার রস ক্ষতস্থানে লাগালে লক্ষণ ভালো হয়ে যাবে বলা হয়। গাছ নিয়ে আসার উদ্দেশ্যে যাত্রা করে হনুমান কিন্তু বেচারা হনুমান গাছ চিনতে না পেরে হিমালয় পর্বত পুরোটা গাছ তুলে হাতে করে নিয়ে আসে। চিকিৎসার পর আবার পর্বতটা যথাস্থানে নিয়ে যেতে রওয়ানা দেন হনুমান। কিন্তু পথে পর্বতের কিছু অংশ ভেঙ্গে কুমিল্লা সংলগ্ন লমলম সাগরে পড়ে যায়। আর তখন থেকেই এ স্থানের নাম রাখা হয় লালমাই। এছাড়া শোনা যায় এক রাজার নাকি দুই মেয়ে ছিল। একজনের নাম ছিল লালমতি অন্যজনের নাম ময়নামতি। তাদের নামানুসারেই নাকি এই লালমাই ও ময়নামতি পাহাড়ের নামকরণ করা হয়েছে।

লালমাই পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য্যঃ
লালমাই পাহাড়ের যে সৌন্দর্য্যটি পর্যটকদের আকৃষ্ট করে তা হল এখানকার লাল মাটি। এছাড়াও পর্বতের সমস্ত মাথা জুড়ে কোথাও ঘন গাছপালা কোথাও আবার ন্যাড়া অংশ যা পর্যটকদের আকর্ষণ করে। এছাড়ও লালমাই পাহাড়ে রয়েছে অপার সমৃদ্ধির হাতছানি। বিশেষজ্ঞদের মতে, মাটির গঠন অনুযায়ী প্রাচীন এ জনপদে অনুসন্ধানে বেরিয়ে আসতে পারে তেল গ্যাসের মতো খনিজ সম্পদ। পাহাড়ের কোল ঘেঁষে শালবন বৌদ্ধ বিহার। এছাড়া পাহাড়ের এখানে সেখানে ছড়িয়ে আছে প্রত্নতত্ত্ব ও ঐতিহাসিক স্থাপনা।

কুমিল্লা ভ্রমনে গেল সবাই একবারের জন্য হলেও লালমাই পাহাড় ভ্রমন করে। তাই আপনারা যারা কুমিল্লা ভ্রমনে যাবেন তারা লালমাই পাহাড় না দেখে বাড়ি ফিরবেন না। কুমিল্লা ভ্রমন আপনার কেমন লাগল তা জানাতে একদম ভুল করবেন না। 
- See more at: http://weeklyamod-bd.com/%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BC-%E0%A6%9C%E0%A7%81%E0%A6%A1%E0%A6%BC%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%83%E0%A6%A6/#sthash.hhgNEGAW.dpuf
*ভ্রমন* *কুমিল্লা* *ভ্রমনটিপস* *ভ্রমনগাইড* *ট্রাভেল*
ছবি

Hredi tanvir: ফটো পোস্ট করেছে

৫/৫

কুমিল্লা

*ভ্রমণগাইড* *কুমিল্লা*

আড়াল থেকেই বলছি: একটি বেশটুন পোস্ট করেছে

বিভিন্ন জেলার বিখ্যাত খাবার ও বস্তুর নাম:: ০১) নাটোর —কাঁচাগোল্লা,বনলতা সেন ০২) রাজশাহী —আম,রাজশাহী সিল্ক শাড়ী ০৩) টাঙ্গাইল —চমচম, টাংগাইল শাড়ি ০৪) দিনাজপুর —লিচু, কাটারিভোগ চাল, চিড়া, পাপড় ০৫) বগুড়া —দই ০৬) ঢাকা—বেনারসী শাড়ি,বাকরখানি ০৭) কুমিল্লা —রসমালাই, খদ্দর(খাদী) ০৮) চট্রগ্রাম —মেজবান , শুটকি ০৯) খাগড়াছড়ি—হলুদ
*নাটোর* *রাজশাহী* *টাঙ্গাইল* *দিনাজপুর* *বগুড়া* *ঢাকা* *কুমিল্লা* *চট্টগ্রাম* *খাগড়াছড়ি* *খাবার* *বিখ্যাত* *প্রথম*

আশিকুর রাসেল: দেখা হয়নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু” দীর্ঘ ৭ বছর পর প্রাণের শহর *কুমিল্লা* যাচ্ছি । (হার্ট)

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★