কেক

গাজী আজিজ: কোন দিন রাশিয়ায় গেলে এটা আপনারও কাজে লাগতে পারে। ১০. প্রিয়ানিকি (пряники): আপনি দিন শেষ করবেন এক কাপ চা আর এই রুশী মিস্টি জিঞ্জারব্রেড কেক দিয়ে। মধু দিয়ে তৈরি এই কেক কিনে অনেক ফুটবল ফ্যান স্যুভেনির হিসেবে বাড়িতে নিয়ে যাবেন। কেনার সময় লক্ষ্য করুন সেগুলো টুলা-তে তৈরি কিনা। কারণ সেগুলোই স্বাদে-গন্ধ্যে সেরা। দাম: প্রতি কেজি ১৮০ রুবল (২.৮০ ডলার) কোথায় পাবেন: বিস্কুট সেকশনে।

*খাদ্য* *কেক*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ওভেন ও ডিম ছাড়া বাসায় ভ্যানিলা স্পঞ্জ কেক বানানোর রেসিপি কি?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

.
*ভ্যানিলাস্পঞ্জকেক* *রেসিপি* *কেক*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 আইসক্রিম কেকের রেসিপি কারো জানা আছে কি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*আইসক্রিমকেক* *কেক* *কেকরেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

ভালোবাসা দিবসে নিজে তৈরি করুন রেড ভেলভেট কেক। আর চমকে দিন প্রিয় মানুষটিকে। প্রিয়জনের সাথে সময়টাকে উপভোগের পাশাপাশি উপহার হিসেবেও আপনার নিজের হাতে বানানো একটি সুন্দর কেকের মতো ভালো উপহার আর কি হতে পারে।  তাই প্রিয়জনকে নিয়ে একটি আনন্দঘন মুহূর্ত কাটানোর জন্য নিজেই বানিয়ে ফেলুন রেড ভেলভেট চিজ কেক। চলুন শিখে নেই রেসিপি, আমি এই রেসিপি শিখেছি প্রথম আলোর নকশা থেকে। 

উপকরণ:
ময়দা আড়াই কাপ, বেকিং সোডা ১ চা-চামচ, কোকো পাউডার ১ চা-চামচ, চিনি দেড় কাপ, ডিম ২টি, ক্যানোলা তেল দেড় কাপ, ভিনেগার ১ চা-চামচ, খাবার রং ২৮ মিলিলিটার, ভ্যানিলা ১ চা-চামচ, বাটার মিল্ক ১ কাপ।

ক্রিম চিজ ফ্রসটিংয়ের জন্য: মারজারিন আধা কাপ, ক্রিম চিজ ১ কাপ, চিনি ১ কাপ, ভ্যানিলা আধা চা-চামচ, বাদাম ভাজা (গুঁড়া) ১ কাপ।


প্রণালি: প্রথমেই মাইক্রোয়েভ ওভেন ৩৫০ ডিগ্রিতে গরম করে নিতে হবে। এরপর ময়দা, বেকিং সোডা, কোকো পাউডার মেশাতে হবে একটার পর একটা। একটি বড় বোলে চিনি আর ডিম একসঙ্গে বিট করতে হবে। এবার অন্য একটি বাটিতে তেল, ভিনেগার, খাবার রং, ভ্যানিলা মিশিয়ে নিন। চিনি ও ডিমের সঙ্গে সব মিলিয়ে আরও একবার বিট করতে হবে। যাতে ভালো করে মিশে যায়। ময়দা ও বাটার মিল্কের মিশ্রণের সঙ্গে ধীরে ধীরে মেশাতে হবে। শুরু ও শেষ ময়দা দিয়েই করতে হবে।


একটি প্যানে বাটার ব্রাশ করে তাতে মিশ্রণটি ঢেলে ২৫ মিনিট বেক করতে হবে। খেয়াল রাখতে হবে যেন বেশি বেক না হয়। ঠান্ডা হয়ে গেলে ক্রিম চিজ ফ্রসটিং দিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

ক্রিম চিজ ফ্রসটিং তৈরির প্রণালি: মারজারিন ও ক্রিম চিজকে ঘরের তাপমাত্রায় নরম করে নিতে হবে। তারপর এতে চিনি মিশিয়ে বিট করুন এবং ভ্যানিলা ও বাদাম দিন। খেয়াল রাখতে হবে যেন বেশি বিট না হয়, তাহলে ক্রিম হবে না।

কৃতজ্ঞতা : নকশা ( প্রথমআলো) 

*ভ্যালেন্টাইনডে* *চিজকেক* *রেডভেলভেটচিজকেক* *ভালোবাসাদিবস* *কেক* *কেকরেসিপি* *ভালোবাসাদিবসেরকেক* *উপহার*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

"ভ্যালেন্টাইন ডে" - তে   প্রতিটি মানুষ তার প্রিয়জনকে একটু আলাদা ভাবেই ভালোবাসা দিতে চায়। কাছের মানুষটির খুশির জন্য করতে চায় বিশেষ কিছু। এই দিনে পছন্দের মানুষকে ভালোবাসার উপহারে চমকে দিতে সন্ধ্যাটা করতে পারেন স্মরণীয় আয়োজনে ভরপুর। এমন আবেগঘন আয়োজনকে কেক কেটে অর্থবহ করা যেতে পারে। আর শুধু ভালোবাসা দিবস কেন, কেক যে কোনো উৎসবেই প্রিয়জনের কাছে হয়ে উঠে বিশেষ উপহার। বান্ধবীর জন্মদিন, অথচ কেকের কথা শেষ মুহুর্তে মাথায় এসেছে। কি করবেন !  পছন্দসই কেক না হলে তো জন্মদিনের আসল মজাটাই মাটি। বা ধরুন, অফিসে হঠাৎ গেট টুগেদার অ্যারেঞ্জ করা হয়ে গিয়েছে, এখন কাটার জন্য কেক কই? কে যাবে কেক আনতে? এরকম হাজারো সমস্যার হাত থেকে এবার মুক্তি। অথবা আপনি বিবাহ বার্ষিকীর কেক নেয়ার কথা চিন্তা করছেন অথচ অফিসের মিটিং, কাজের চাপে আপনি কেক শপে যেতে পারছেন না, তাহলে কি কেক না নিয়েই বাসায় ফিরবেন এবার ! সঙ্গী যে আপনার সারপ্রাইজের আশায় মুখিয়ে আছে, কিভাবে সামলাবেন পরিস্থিতি !

এ সব রকম বিষয় মাথায় রেখে ইন্টারনেটে কেক কেনার সুবিধা করে দিয়েছে আজকের ডিল। Cakes ব্র্যান্ডের বিভিন্ন রকমের কেক এখন আজকের ডিলেই পাওয়া যাচ্ছে। প্রবাসীসহ বাংলাদেশিরা তাঁদের প্রিয়জনদের উপহারস্বরূপ পাঠাতে পারেন বিভিন্ন ধরনের কেক। গ্রাহকদের জিভে জল আনা কেক, পেস্ট্রি সরবরাহ করছে Cakes । গ্রাহকদের চাহিদা মত বিশেষ ধরণের কেকও বানিয়ে দেওয়া হয়। ভাবছেন, অনলাইনে কেনাকাটা সারতে খরচ হবে অনেক। কিন্তু একেবারেই নয়, ২ পাউন্ড কেকের দাম শুরু হচ্ছে মাত্র ১৯৯৫  টাকা থেকে। তাহলে আর দেরি কেন, চটপট আজকের ডিলের ওয়েবাইটে যান, পছন্দ করুন মনের মত কেক, আর অর্ডার দিয়ে ফেলুন আপনার প্রিয় মানুষটির জন্য।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

কেক কিনতে এখানে ক্লিক করুন 

*কেক* *অনলাইনেকেক*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

বড়দিন কেক ছাড়া অসম্পূর্ণ। নানান স্বাদের কেকের সমারোহ দেখতে পাওয়া যায় বড়দিনের আয়োজনে। এই বড়দিনে বেকারীর ব্ল্যাক ফরেস্ট কেকের পরিবর্তে ঘরেই তৈরি করে নিতে পারেন ব্ল্যাক ফরেস্ট কেক।

উপকরণ:

  • ময়দা ২ কাপ, 
  • ডিম ৮টি, চিনি ২ কাপ, 
  • গুঁড়া দুধ ২ টেবিল চামচ, 
  • চকলেট পাউডার ২ চা চামচ, 
  • কোকো পাউডার ৪ টেবিল চামচ, 
  • চকলেট এসেন্স ২ চা চামচ, 
  • গলানো বাটার বা তেল ২ কাপ, 
  • বেকিং পাউডার ২ চা চামচ, মাখন ৫০০ গ্রাম, 
  • আইসসুগার ২৫০ গ্রাম (চিনি ব্লান্ড করা), 
  • আইসকিউব ৪-৫টা (বরফ কুচি করে নিতে হবে), 
  • ভ্যানিল এসেন্স ১ চা চামচ, স্প্রাইট ১/৩ বোতল (২০০ মিলি), 
  • ১ ক্যান চেরি পাই, 
  • ১/২ ক্যান চেরি লিকুইড।

প্রণালী:

প্রথমে একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে ঢেলে রাখতে হবে। ডিমগুলো ব্লেন্ডারের সাহায্যে ভাল করে ফেটিয়ে নিন। ব্লেন্ডারে চিনি গুঁড়ো ও মাখনটা একসঙ্গে নিয়ে ফেটিয়ে নিন। এবারে এই চিনি-মাখনের মিশ্রণে ফেটানো ডিমটা মেশান। এই ব্যাটারের মধ্যে ঢেলে রাখা ময়দাটা দিন এবং চামচের সাহায্যে পুরোটা মিশিয়ে নিন। মাইক্রোওয়েভ আভেনটা প্রি-হিট করে রাখতে হবে। একটা কেক মোল্ডে কেকের মিশ্রণটা ঢেলে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট বেক করতে হবে। কেক তৈরি হয়ে গেলে পুরোটা ঠান্ডা হতে দিন। তারপর কেকটাকে মাঝখান বরাবর দুটো গোলে কেটে নিন এবং দুটো ভাগই চেরি সিরাপে ভিজিয়ে দিন। হুইপড ক্রিমটা আরও একবার ভাল করে ফেটিয়ে নিন। কেকের একটিভাগের ওপরে ক্রিমটা ভাল করে লাগিয়ে ওপরে চেরি ছড়িয়ে দিন। এবার কেকের আরেকটি ভাগ সাবধানে ক্রিম লাগানো কেকের ওপর বসান এবং ক্রিম দিয়ে সুন্দর করে পুরো কেকটা ঢেকে দিতে হবে। এবার কেক নজলের সাহায্যে কেকটিকে সুন্দর করে সাজান। ক্রিমের ওপর দিন চেরির টুকরো। খুব সাবধানে কেকের গায়ের ক্রিমে চকোলেট গুঁড়ো লাগিয়ে নিন। কেকের ওপর ছড়িয়ে দিন চকোলেট ফাজ সস এবং তার ওপর দিন সাদা কেক স্প্রিংকেল। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন অভিনব ব্ল্যাক ফরেস্ট কেক।

*ব্ল্যাকফরেস্টকেক* *কেকরেসিপি* *বড়দিনেরকেক* *কেক* *রেসিপি*

আশরাফ উদ্দিন চৌধুরী: ঢাকার কোন দোকানের জন্মদিনের কেক আপনার পছন্দ? বাচ্চার জন্য জন্মদিনের কেক কিনতে হবে!!

*কেক* *জন্মদিন*
খবর

Bangla Recipe: একটি খবর জানাচ্ছে

পালং সবজি কারি | বাংলা রেসিপি
http://www.bn.banglarecipe.net/%e0%a6%b8%e0%a6%ac%e0%a6%9c%e0%a6%bf/%e0%a6%aa%e0%a6%be%e0%a6%b2%e0%a6%82-%e0%a6%b8%e0%a6%ac%e0%a6%9c%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf/
পালং সবজি কারি রেসিপিঃ নাদিয়া নাতাশা ছবিঃ নাদিয়া নাতাশা ...বিস্তারিত
*সবজি* *রেসিপি* *বাংলারেসিপি* *খাবার* *রান্না* *রান্নাবান্না* *রান্নাঘর* *কিচেন* *কেক* *সহজরান্না*
২০৬ বার দেখা হয়েছে
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

লেমন চিজ কেক - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/31421
অনলাইন খবর ডটকমঃ  মজাদার লেমন চিজ কেক এর রেসিপিটি তৈরি করেছেন ...বিস্তারিত
*রেসিপি* *রান্না* *রান্নাবান্না* *রান্নাঘর* *কিচেন* *রসুইঘর* *পাকেরঘর* *পিঠা* *শীতেরপিঠা* *খাবার* *খাবারদাবার* *অনলাইনখবর* *কেক*
১৯৯ বার দেখা হয়েছে

সনি: খুব উ উ উ উ উ উ কেক এর খিদা লাগছে (ফুঁপিয়েকান্না) ইসসসসস কেউ যদি খাওয়াইত (আম্মুউউউ)

*কেক* *পেটুক*
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

লেমন চিজ কেক - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/31421
অনলাইন খবর ডটকমঃ  মজাদার লেমন চিজ কেক এর রেসিপিটি তৈরি করেছেন ...বিস্তারিত
*কেক* *রান্না* *রান্নাবান্না* *কিচেন* *রান্নাঘর* *রসুইঘর* *রেসিপি* *অনলাইনখবর*
১৬৫ বার দেখা হয়েছে

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চকলেট মাফিন তৈরির প্রণালী জানতে চাই?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*চকলেটমাফিন* *কেক* *রেসিপি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ব্লাকফরেস্ট কেক বাড়িতে কিভাবে বানানো যায়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*রেসিপি* *রন্ধনটিপস* *কেক*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★